আলোয় মুদ্রণ - ০১

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ২০/১১/২০০৮ - ১১:৫১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

তেলাপোকা

তেলাপোকা দেখলে খুব মায়া হয়
কেউ যদি তাকে উল্টিয়ে দেয়
প্রচন্ড আক্রোশে হাত-পা ছুঁড়তে থাকে বাতাসে।
কিছুতেই বুঝতে পারে না কি করে উল্টে গেল
কিভাবেই বা সে সোজা হবে।
দয়া করে যদি কেউ আবার সোজা করে দেয়
দ্রুত পালিয়ে যায় বিপদসীমা ছেড়ে।
উল্টে যাবার ও সোজা হওয়ার মধ্যবর্তী সময়ের রহস্য
কোনদিন পারে না উন্মোচন করতে।

আমাদের ঈশ্বরও মাঝে মাঝে আমাদের উল্টিয়ে দেন।

রাসায়নিক গোলাপ

বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষ হচ্ছে কাঁটাহীন গোলাপ
এখন অনায়াসে যে কেউ গোলাপের বনে ঢুকে
ছিঁড়তে পারবে গোলাপ, খেলার ছলে ভাঙ্গবে ডাল।

আজকাল গোলাপেরা বড্ড নিরাপত্তাহীনতায় ভুগছে
ড্রইংরুম ভর্তি জঞ্জালের ভেতর কাঁচের ফুলদানিতে
মাথানিচু করে দাড়িয়ে থাকে কাঁটাহীন গোলাপ।

যারা প্রজাপতির ডানা পিনে আটকিয়ে
রঙিন প্রজাপতি বাঁধিয়ে রাখে ফ্রেমে
বিজ্ঞানীরা অচিরেই তাদের জন্য ল্যাবরেটরিতে জন্ম দিচ্ছে
রং বেরঙ্গের বড় বড় ডানাওয়ালা উড়তে অক্ষম প্রজাপতি।

আকরাম খান


মন্তব্য

আমিনুল বারী শুভ্র এর ছবি

দৈনন্দিন এবং স্বাভাবিক কিন্তু খুব কাছের এ গল্প ! কি অনায়াসে কবিতা হয়ে উঠল !

আমি কি এমন কবিতার স্বপ্ন দেখি যারা প্রতিদিন কবিতা হয়ে উঠবে কিংবা প্রতিদিন এর জলে স্নান সেরে আমি অফিস যাবো । জ্যান্ত কবিতা, নিঃশ্বাসের মত স্বাভাবিক আর অনিবায কবিতা।

কবি, চলচ্চিত্রকার আকরাম খানের কাছে এক চুমুকে পড়ার মত এরকম আরো অনেক কবিতার জন্য অপেক্ষা থাকলো ।

অভিনন্দন আকরাম ।।

আমিনুল বারী শুভ্র এর ছবি

দৈনন্দিন, স্বাভাবিক এবং খুব কাছের এ গল্প ! কি অনায়াসে কবিতা হয়ে উঠল !

আমি কি এমন কবিতার স্বপ্ন দেখি যারা প্রতিদিন কবিতা হয়ে উঠবে কিংবা প্রতিদিন এর জলে স্নান সেরে আমি অফিস যাবো । জ্যান্ত কবিতা, নিঃশ্বাসের মত স্বাভাবিক আর অনিবায কবিতা।

কবি, চলচ্চিত্রকার আকরাম খানের কাছে এক চুমুকে পড়ার মত এরকম আরো অনেক কবিতার জন্য অপেক্ষা থাকলো ।

অভিনন্দন আকরাম ।।

অতন্দ্র প্রহরী এর ছবি

'তেলাপোকা' আমার কাছে খুবই বিরক্তিকর একটা পোকা। দ্বিতীয় কবিতাটা ভাল লাগল বেশি।

নজমুল আলবাব এর ছবি

দুটিতেই আরামবোধ হয়েছে পাঠে। আরও লিখুন।

ভুল সময়ের মর্মাহত বাউল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আকরাম খান-কে সচলায়তনে স্বাগতম। (নাম দেখে না চিনলে হয়তো প্রাতিষ্ঠানিক নামে চিনবেন, আমি সাবেক মাছরাঙার আর এখনকার কৃষ্ণচূড়ার নজরুল)
প্রথমে বুঝতে পারিনি। শুভ্র'র সঙ্গে কথা বলে নিশ্চিত হয়ে নিলাম।
ধন্যবাদ আমিনুল বারী শুভ্র-কে

এক চুমুকে পড়ার মত এরকম আরো অনেক কবিতার জন্য অপেক্ষা থাকলো

আমিও সেই অপেক্ষায় সামিল হলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নির্বাক এর ছবি

ভাল লাগল বিশেষ করে দ্বিতীয়টি।

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

আকতার আহমেদ এর ছবি

আকরাম খান-কে সচলায়তনে স্বাগতম

শুভ্ররে বলতেছি -
আপ্নেও আইসা পড়েন মিয়া, একলগে "লেখাপড়া" করি চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপ্নেও আইসা পড়েন মিয়া, একলগে "লেখাপড়া" করি

হ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তারেক এর ছবি

সচলে স্বাগতম।
খুব ভালো লাগলো কবিতাগুলো।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

আমিনুল বারী শুভ্র  এর ছবি

ধন্যবাদ আকতার এবং নজরুল কে ।

আমি তো আছি । মাঝে মধ্যে সচল -এ ঢুকে আপনাদের লেখা পড়ি । আর আকরামের তেলাপোকার মত ঈশ্বর আমাকে উল্টে দিয়েছেন । লেখা হচছে না সে`তো অনেকদিন । আমিও যে অপেক্ষায় আছি ।।

কীর্তিনাশা এর ছবি

চলুক
সচলে স্বাগতম।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"তেলাপোকা দেখলে খুব মায়া হয়"
এই লাইনটার সাথে দ্বিমত পোষন করেই বলি, দুইটা কবিতাই খুবই ভালো হয়েছে।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্নিগ্ধা এর ছবি

ভালো লাগলো -

আর, তেলাপোকা অসহ্য লাগলেও প্রথম কবিতাটা ভালো লাগলো বেশী! হাসি

এলোমেলো ভাবনা এর ছবি

দারুণ লাগলো কিন্তু...

তেলাপোকা দেখলে খুব মায়া হয়

বলেন কি???? ইয়ে, মানে...

------------------------------------------------------------------------------------

এমন শহরে আমি ঘুরি , নাকি শহরটাই ভবঘুরে?


হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই,

দুইকে আমি এক করি না এক কে করি দুই৷

ঝরাপাতা এর ছবি

সচলে স্বাগতম।
দারুন ভালো লাগলো কবিতাগুলো।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।