খেলাধূলায় কথার খেলা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ১৭/০২/২০০৯ - ২:৪৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[এ লেখাটা, যেটা লেখা না বলে তালিকা বলাই ভালো- আমার অনেক দিনের সংগ্রহের একাংশ। ব্যাক্তিগত ভাবে আমার খুব পছন্দের। বিরক্তিকর ঠেকলে পাঠক ক্ষমা করবেন।- শব্দশিল্পী]

০১/ "আমি ভেবেছিলাম সে আমাদের-ই মত রক্ত-মাংসের মানুষ। ঈশ্বর, আমি ভুল করেছিলুম। "- ইতালিয়ান ডিফেন্ডার তারসিজিও বার্গোনিচ, ১৯৭০ বিশ্বকাপ ফাইনালের পর।

০২/ "অবিশ্বাস্য হলে ও সত্য, ম্যারাডোনাকে স্বচক্ষে দেখলাম।" - ৯০ বিশ্বকাপ কাভারে যাওয়া বাংলাদেশী সাংবাদিক মতিউর রহমান।

০৩/ "তুমি পেলে নামের বানান কিভাবে কর ?? "
"খুব সোজা, জি ও ডি !!! " - ৭০ বিশ্বকাপের এত টিভি-শো তে উপস্থাপক প্যাট ক্রিনাল্ড।

০৪/ "৬০ ওভার ব্যাট করে যিনি ৩৬ রানে অপরাজিত থাকেন, তার অন্তত এ উক্তি করা শোভা পায় না। "- সুনীল গাভাস্কারের 'ইংল্যান্ড নেতিবাচক ব্যাট করেছে', এ উক্তির জবাবে ২০০০ সালে ভারত সফর-রত ইংরেজ অধিনায়ক মাইকেল আথারটন।

০৫/ " রান-আউট না হলে ও মনে হয় এখনো ব্যাট করে যেতো ! ! !" - সিডনী টেস্টে করা ব্রায়ান লারার ২৭৭ রান প্রসঙ্গে ছ' বছর পর টনি গ্রেগ।

০৭/ "আমি কাউকে খুন করিনি, এখানে আসতে পেরে আমার বেশ ভালোই লাগছে। "- ২০০২ জাপান বিশ্বকাপে ডিয়েগো ম্যারাডোনা, তার জাপান প্রবেশে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর।

০৮/ "দেখো, দেখো, দেখে যাও- যা দেখছো তা আগে কখনো দেখোনি; ভবিষ্যতে ও দেখতে পাবে না।"- ১৯৩৮ সালের নটিংহ্যাম টেস্টে আর্চি ম্যাকবেবের ২৩২ রানের সময় অধিনায়ক স্যার ডন ব্রাডম্যান, সমস্ত খেলোয়ারকে ব্যালকনিতে ডেকে নিয়ে।

০৯/ "লোকে বলে সাতজন বিশ্ব-সুন্দরীর সাথে বিছানায় গেছি আমি, আসল সংখ্যাটা হবে মাত্র চার ! ! "- স্যার জর্জ বেস্ট, ৬৮ সালের ইউরোপ সেরা ফুটবলার।

১০/ -"কি করি বলো তো ??"
- "কি আর করবে , অটোগ্রাফ নিয়ে নাও। "- ১৯৩৮ সালের নটিংহ্যাম টেস্টে আর্চি ম্যাকবেবের ২৩২ রানের সময় (৮ নং উক্তি দ্রস্টব্য) হতাশ বোলার কেন ফার্নেসের প্রশ্নের জবাবে ম্যাকবেবের ব্যাটিং পার্টনার বিল ও রিলি।

১১/ "যে কোনো বল, এমনকি ওয়াইড বল হলে ও- ফস্কানো মাত্র ডনকে আঊট দিতে হবে। "- জ্যাক
ফিংগলটন, স্যার ডনের ব্যাটিং নিয়ে রসিকতা করে।

১২/ "আমরা এমন একটা দলের বিরুদ্ধে খেলছি, তাদের রয়েছে এমন খেলোয়ার, যাদের মাত্র ০৭ রানের বিনিময়ে নাইট উপাধি দেয়া হয়। "- এন্ড্রু স্ট্রস-কে কটাক্ষ করে শেন ওয়ার্ন।

১৩/ "ব্যাঙ্কসি, তুমি বুড়ো হয়ে যাচ্ছো। আগে তো এসব তুমি ধরে ফেলতে !!!" - পেলের হেড থেকে গর্ডন ব্যাঙ্কস সর্বকালের সেরা সেভ করার পর ইংরেজ ডিফেন্ডার ববি মুর।

১৪/ "কি বললে, ভিভ ?? তোমরা পারো ও বটে ... ! ! !" -মাইকেল হোল্ডিং, বীরেন্দর শেবাগ কি ভিভ
রিচার্ডসের চেয়ে ও আক্রমনাত্বক কি না, সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে।

১৫/ "বার্লিন... এই আমরা পৌছে গেলাম !!!" - ২০০৬ বিশ্বকাপের সেমি-ফাইনালে আলেসান্দ্রো ডেল পিয়ারোর দ্বিতীয় গোলে জার্মানীর বিপক্ষে ইটালীর ফাইনাল নিশ্চিত হবার পর ধারাভাষ্যকার এন্ডি গ্রে।

১৬/ - "আশরাফুল খেললে কি হয় জানো তো ?? "
- "কি হয় আবার, অস্ট্রেলিয়া ও হারে... " - টনি গ্রেগের প্রশ্নের উত্তরে ইয়ান চ্যাপেল।

১৭/ "বল... ঠিক করে বল, আমার নাম কি ?? " - আর্লি টেনেল নামক এক বক্সারকে রিং-এর মাঝে মারতে মারতে আলীর প্রশ্ন, যিনি ধর্মান্তরিত আলী-কে ঠাট্টা করে ক্যাসিয়াস বলে ডাকতেন।

১৮/ "গ্রীসের রাস্তায় এখন আমি দেবতা, সাইকেল লেনে ট্রাম চালালে ও তারা আমায় কিছু বলবে না।"- ২০০৪ এর ইউরো জয়ী গ্রীক দলের কোচ, অটো রেহাগেল।

১৯/ " বাছা, বিশ্বকাপ-টাই হাত থেকে ফেলে দিলে তুমি... !!!"- হেডিংলীতে অনবদ্য ১২০ রানের ইনিংস খেলার সময় ৫৬ রানে লাইফ পাওয়ার পর হার্শেল গিবসকে স্টিভ ওয়াহ।

২০/ "ফুটবল আসলে আমার কাছে জীবন বা মরণ নয়... এটা আসলে তার চেয়ে ও বেশী কিছু। "- লিভারপুলের প্রাক্তন কোচ বিল শ্যাঙ্কলি, 'ইউ উইল নেভার ওয়াক এলোন...' থিম-সং এর প্রবর্তক।


মন্তব্য

হিমু এর ছবি

দিনে একটি করে পোস্ট স্বাস্থ্যকর গতিবেগ। আমরা সবাই সেই চেষ্টা করি। আপনার আগ্রহের জন্যে ধন্যবাদ জানাই।


হাঁটুপানির জলদস্যু

অতিথি লেখক এর ছবি

প্রতিবাদে আমি ও ধন্যবাদ জানাই...
(শব্দশিল্পী)

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।