শূন্য পালের সাম্পান

তাহসিন আহমেদ গালিব এর ছবি
লিখেছেন তাহসিন আহমেদ গালিব [অতিথি] (তারিখ: মঙ্গল, ১৪/০৪/২০০৯ - ৭:৩৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

‘ব্লগ’ জিনিসটার সাথে পরিচিত হই সে খুব একটা আগের কথা না। কয়েকটা সোসাল ইউটিলিটির সাথে পরিচয় ছিল, সে সূত্রেই এ সম্পর্কে জানা। পাশের বাসায় (ঢা.বি.)আইন বিভাগে পড়ুয়া এক ভাই নাকি নাওয়া-খাওয়া ভুলে সারাদিন ব্লগ লিখে, ব্লগে কমেন্টস্ দেয়। তারপর থেকে এ বিষয়ে আমার এক ধরনের অতি উৎসাহ দেখা দেয়। পরিচিত আরেক বড় ভাই পূর্বেই সচলায়তনসহ আরও কয়েকটি ব্লগ সাইট এর সাথে পাকাপাকিভাবে যুক্ত ছিল। একদা তার কাছে ব্লগ সম্পর্কে জানতে চাইলে তিনি সেখানে উত্তরের অবকাশ রাখেন নাই। হয়তো তার মতে ইহা আমাকে বুঝানো তাহার কর্ম নয় কিংবা হয়তো তার সময় সংক্ষিপ্ত ছিল অথবা এমন কোন ব্যাপার যা কেবল চরকা কাটা চাঁদের বুড়ির গল্পের বা আলাদিনের যাদুর চেরাগের গল্পের মত, যে গল্প শুধু বুড়ো দাদী বা নানীর মুখ থেকে শোনারই প্রত্যাশা করা যায়।

ছোটবেলা থেকে কবিতা লেখার অভ্যাস আছে। কেউ কেউ তার প্রশংসা করেছিল বা করে নাই কিংবা হয়তো এখনো করে। তাই সব ভেবে অবশেষে ‘কবিতা’ ব্লগে প্রকাশ করি। নতুনদের ক্ষেত্রে নিয়ম হয়তো এটাই যে তারা পাঠক টানতে পারে না। অন্য সবার লিখায় দেখি কমবেশি মন্তব্য জুটে; ব্যাপারটা অনেকটা এরকম যে, জনাব ‘ক’ এর লিখাটি ২,১৪৩ বার পঠিত, ১০৯টি মন্তব্য, ৫৮ জনের ভাল লেগেছে। আর আমার ক্ষেত্রে ব্যাপারটা একক কিংবা দশকের ঘরেই সংকুলান হয়। একটি লিখা সর্বোচ্চ ৩২ বার পঠিত হওয়ায় এবং সেখানে দুই-দুটি মন্তব্য জুটায় আমি ভাবলাম এই হয়তো শুরু। অতঃপর লিখা আরম্ভ করি এবং সেই সূত্রে কেউ কেউ বন্ধু বনে যায়। এভাবে আমাকেও নেশায় পায় কিনবা হয়তো পায় না। তাই একদিন একটি ব্লগ সাইটে আমার একাউন্টে লগ ইন করতে গেলে দেখতে পাই উপরের দিকে কোনো অংশে লিখা “আপনি একজন নিরাপদ ব্লগার”। সেই থেকে কথাটির তাৎপর্য উপলব্ধি করি এবং আমার মাঝে তার প্রতিফলন দেখাই।

আমাদের দেশের ব্লগীয় পরিবেশ লেখা চুরি না হওয়া বিষয়ে কতটা নিরাপত্তা দিতে পারে আমার জানা নেই। কেননা আমি একজন নতুন ব্লগার। নিঃসন্দেহে আমি ‘ব্লগ’ বিষয়ে খুব একটা জানি না। তবে আমার কিছু দুষ্ট প্রকিতির বন্ধুদের সাথে পরিচয় আছে যারা আমাকে প্রথম অবস্থায় ব্লগ সম্পর্কে যে ধারণা দিয়েছিল তা উল্লেখ করলে অনেকে হয়তো হতবাক বনে যাবেন। তাদের মতে, ব্লগে নিজের লেখা না দিলেও চলে। ওরা অনেকেই এক সাইট থেকে পছন্দসই লিখা কপি করে অন্য সাইটে নিজের নাম দিয়ে চালিয়ে যাচ্ছে। কেউ কেউ জীবনান্দের কবিতা প্রকাশ করে তো রীতিমত ‘হিরো’। অবশ্য এ বিষয়ে আমি খুব একটা বাকবিতন্ডায় যাই নি কখনো, কেননা এতে লোকে হয়তো আমাকে হিংসুক ভেবে বসতে পারে। তবে যাই হোক, এ ধরনের ক্ষতিকর মানব প্রকিতির সংখ্যা খুবই কম এই ভেবেই স্বস্তি পাওয়া যেতে পারে।

....................................................................................................
তাহসিন গালিব


মন্তব্য

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কেউ কেউ জীবনান্দের কবিতা প্রকাশ করে তো রীতিমত ‘হিরো’।
কস কি মমিন !!! অ্যাঁ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

মমিন টা কে জানি ভায়া??

(তাহসিন গালিব)

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কয়েকদিন সচলে থাকলেই চিনে যাবেন। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রণদীপম বসু এর ছবি

ব্লগে নিজের লেখা না দিলেও চলে। ওরা অনেকেই এক সাইট থেকে পছন্দসই লিখা কপি করে অন্য সাইটে নিজের নাম দিয়ে চালিয়ে যাচ্ছে। কেউ কেউ জীবনান্দের কবিতা প্রকাশ করে তো রীতিমত ‘হিরো’। অবশ্য এ বিষয়ে আমি খুব একটা বাকবিতন্ডায় যাই নি কখনো, কেননা এতে লোকে হয়তো আমাকে হিংসুক ভেবে বসতে পারে। তবে যাই হোক, এ ধরনের ক্ষতিকর মানব প্রকিতির সংখ্যা খুবই কম এই ভেবেই স্বস্তি পাওয়া যেতে পারে।

বিষয়টা কিন্তু কোনভাবেই স্বস্তিজনক বলে আমি মনে করি না। এটা খুবই অনৈতিক ও বিপজ্জনক একটা প্র্যাকটিস। এরকম ক্ষতিকর মানবের অস্তিত্ব যেখানেই পাওয়া যাক না কেন, সাথে সাথে এর প্রতিবাদ করা উচিৎ। পাশের বাড়িতে আগুন লাগলে নিজেকে নিরাপদ ভাবার যুক্তিসঙ্গত কোন উপায় নেই। মেধাস্বত্ব চুরির এমন নমূনা পেলেই ভালোভাবে ধরা উচিৎ সবার।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতিথি লেখক এর ছবি

জ্বি ঠিক বলেছেন...

(তাহসিন গালিব)

ইমরুল কায়েস এর ছবি

আচ্ছা । পড়লাম ।
......................................................
পতিত হাওয়া

অতিথি লেখক এর ছবি

খুশি । ধন্যবাদ ।

ইশতিয়াক রউফ এর ছবি

অন্যের লেখা তুলে দেওয়ার এই অসুস্থ সংস্কৃতিটা খুবই খারাপ লাগে। তবে, ব্লগে তাৎক্ষণিক জনপ্রিয়তা কিংবা "হিট" পাওয়ার জন্য কেউ কেউ এমনটা করতেই পারে। পাঠক যত শিক্ষিত হবে, এই দুরাচারগুলো ততই কমবে।

কতবার পঠিত, কতগুলো মন্তব্য পেলেন, ইত্যাদি প্রথম দিকে অবশ্যই কিছুটা মনে লাগে। এসব না ভেবে নিজের মত লিখতে থাকুন। এতেই আনন্দ বেশি। আপনা থেকেই লোকজন পেছনে লেগে যাবে। নিজের মত করে লিখে যাওয়া লেখাগুলো আপনা থেকেই পাঠক যোগাড় করে নেয়। ঠিক যেমন এই লেখাটি। হাসি

প্রকৃতিটা শুধরে নেবেন কিন্তু সময় করে। চোখ টিপি

অতিথি লেখক এর ছবি

"কতবার পঠিত, কতগুলো মন্তব্য পেলেন, ইত্যাদি প্রথম দিকে অবশ্যই কিছুটা মনে লাগে। এসব না ভেবে নিজের মত লিখতে থাকুন। এতেই আনন্দ বেশি।"

আপনার কথায় 'ভরসা' পেলাম। ধন্যবাদ।

পুতুল এর ছবি

স্বাগতম!
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

অতিথি লেখক এর ছবি

গ্রহণ করলাম। আপনাকেও শুভেচ্ছা।

অতন্দ্র প্রহরী এর ছবি

ইশতিয়াক রউফ লিখেছেন:
কতবার পঠিত, কতগুলো মন্তব্য পেলেন, ইত্যাদি প্রথম দিকে অবশ্যই কিছুটা মনে লাগে। এসব না ভেবে নিজের মত লিখতে থাকুন। এতেই আনন্দ বেশি। আপনা থেকেই লোকজন পেছনে লেগে যাবে। নিজের মত করে লিখে যাওয়া লেখাগুলো আপনা থেকেই পাঠক যোগাড় করে নেয়। ঠিক যেমন এই লেখাটি।
একমত।

লিখতে থাকুন। শুভ নববর্ষ।

অতিথি লেখক এর ছবি

আমিও একমত। সেই সাথে শুভ নববর্ষ।

সুহান রিজওয়ান এর ছবি

কথা সত্য।
নতুন লেখকদের লেখা আসলেই খুব কম পড়া হয়; কী যে দুঃখ পাই...!!!
( চামে নিজের ব্লগার পরিচয় আড়ালে নিয়ে লেখক দাবিটাকে জোরালো করলাম...খাইছে)

-------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।