সাম্রাজ্য বিষয়ক

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ২৫/০৫/২০০৯ - ৯:২৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এইসব নদীপথ একদিন বন্ধ হয়ে যাবে
দেয়ালের ফাঁকে থাকবেনা একটুও বীজের উদগম
ফুরিয়েছে আনমনে কিশোর বেলা,নিজেকে ক্ষরণের পর
স্নানের জলে ডুবিয়ে করতল সেইসব মিছে প্রণতি
'এইবার ভালো হয়ে যাবো'-ভালো হওয়া হয়নি আমার।

ওহে ঈশ্বর,ভালোদের রাজা-তোমার সাম্রাজ্যে ঘরদোর,
ফলবতী বৃক্ষের ব্রীড়া, একটি ভোরের মায়া, নারী কিংবা
নীড়, শিশু কিংবা সমুদ্দুর কিছুই স্পর্শ হয়নি আমার।

আমার অপূর্ণ ঘুমের ভেতর, আমার জেগে উঠা বিবমিষায়
মুখোমুখি দাঁড়ালে যার ছায়া , ছায়ার অধিক সংগময়-
জেনেছে সে নদীপথের কলাকুশল, তোমাদের কপট গরীমায়
লোপাট হয়ে যাবে রাজ্যপাট। বার্তা নিশ্চিত করেছে ভোর
স্নানের জলে ডুবিয়ে করতল মিছে প্রণতিতে ডুববে কিশোর।




রূপ সনাতন


মন্তব্য

ভুতুম এর ছবি

খুবই চমৎকার লাগলো। আরো লেখা দেখার প্রত্যাশায় রইলাম।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

উজানগাঁ এর ছবি

ওহে ঈশ্বর,ভালোদের রাজা-তোমার সাম্রাজ্যে ঘরদোর,
ফলবতী বৃক্ষের ব্রীড়া, একটি ভোরের মায়া, নারী কিংবা
নীড়, শিশু কিংবা সমুদ্দুর কিছুই স্পর্শ হয়নি আমার।

সকালে অফিসে এসে সচলে ঢুকতেই আপনার কবিতাটি চোখে পড়লো। পড়ে মনটা ভালো হয়ে গেল। অনেকদিন পর কোনো কবিতা পড়ে আনন্দ পেলাম! সেইসাথে আমার ভেতরটাকে নাড়িয়ে দিলেন আপনি।

আমার পুরানো এক বন্ধুর কথা মনে করিয়ে দিলেন আপনি। অনেকদিন আগে এরকম কিছু আক্ষেপের কথা শুনেছিলাম তার কাছ থেকে। তখনো সে সমুদ্র দেখেনি, নারী স্পর্শ করেনি। অথচ সে কবিতা লিখতো, আমাদের অনেকের চেয়ে ভালো লিখতো।

অনেকদিন তার সাথে দেখা নেই, অথচ আমরা একই শহরে থাকি!

আরো কিছু কবিতা তাড়াতাড়ি পোস্ট দেন। হাসি

হাসান মোরশেদ এর ছবি

আমি কবিতার তত্ব-তালাশ, ব্যকরন-অভিধান এইসব একদম বুঝিনা।
যে কবিতা আমার নিজস্ব অনুভূতিকে স্পর্শ করতে পারে, সেই কবিতাকেই আমার কবিতা মনে হয়।
আপনার কবিতাটি তেমনই লাগলো।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দারুণ একটা কবিতা পড়িয়ে মনটা ভালো করিয়ে দিলেন। খুবই সুন্দর একটা কবিতা।

নিয়মিত লেখার অনুরোধ রইলো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ রহমান রেজা এর ছবি

কবিতার জলে অতলে তলিয়ে গেলাম যে! খুউব সুন্দর লাগলো। তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করলাম।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

চমৎকার !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আহমেদুর রশীদ এর ছবি

আহ! সত্যিই কবিতা পাঠের/পানের সুখ।

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

s-s এর ছবি

বার্তা নিশ্চিত করেছে ভোর
স্নানের জলে ডুবিয়ে করতল মিছে প্রণতিতে ডুববে কিশোর।

সেটুকুই আশা, তাই না? হাসি

রানা মেহের এর ছবি

ভালো লাগা কবিতা
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

অতিথি লেখক এর ছবি

খামখেয়ালে লেখা এই কবিতায় যারা মন্তব্য করলেন তাদের সকলে ধন্যবাদ। মঙ্গলময় নাই থাকুন তবু সকলের মঙ্গল হোক।

-রূপ সনাতন

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।