অন্ধকার উপত্যকা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ১৪/০৪/২০১০ - ৮:৩৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আলো এবং অন্ধকারের বৈপরিত্যে বিশ্বাসী আমি
হঠাৎ করেই ভেঙে পড়ি বর্ষার জলে|
কবিতার জন্য লোভ?
কিংবা শেষ ট্রেন ধরবার তাড়া?
বন্ধু,
আমি শুধু দুমুঠো ভাত এবং একটু অনুভূতিহীনতার জন্যই বাচতে চেয়েছিলাম|

এইসব থাক,
আজ বরং তোকে আমি অন্ধকারের গল্প শুনাই|

এই যে নদী এলোমেলো শহরের আলো
পেছনে উল্লসিত জীবনের বার-বি-কিউ
সবকিছু পেরিয়ে আমি বার বার এসে দাড়িয়েছি পাহাড়ের প্রান্তদেশে
ভুল আলো ভুল মানুষের সুঘ্রান ধুযে মুছে,
ভ্রান্তি না নিঃসঙ্গতা না,
শুধুমাত্র একটু স্বপ্নবিহীন ঘুমের জন্য|

তুই প্রতিদিন যুদ্ধ করিস আরেকটি নতুন দিনের জন্য
তুই আলোময় পৃথিবীতে ভেঙে দিতে চাস গ্লানির পাহাড়
আমার করোটিতে জমে থাকে বিষ, গত জন্মের পাপ
বর্ষার জলে কোনদিন প্লাবন নামেনা অন্ধকার উপত্যকায়|

--অন্ধকারের পথিক


মন্তব্য

স্নিগ্ধা এর ছবি

পড়ে কেমন একটা দ্বৈত অনুভূতি হয়েছে! কবিতাটা এতো দারুণ সম্ভাবনাময়। কীসের অভাবে যেন এটা নিজেই 'দারুণ' হতে হতেও কোথাও আটকে গেছে একটু - এরকম লাগলো হাসি

আমার মন্তব্য পড়ে হতাশ হবেন না যেন - আমি একইসাথে এটাও বলতে চাচ্ছি যে, খুব শিগগিরই আপনার কবিতার ভয়ানক প্রশংসা করতে হবে বলে মনে হচ্ছে!

স্বাগতম হাসি

অতিথি লেখক এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ স্নিগ্ধা। এই ধরনের মন্তব্যের আশায়ই আমি আসলে সচলায়তনে লিখতে চাচ্ছি। কিছুদিন ধরে আমি আমারব্লগে লিখছিলাম। ওইখানে সবাই ব্লাইন্ডলি শুধু প্রশংসা করে, গঠনমূলক সমালোচনা খুব একটা নাই।

-অন্ধকারের পথিক

তিথীডোর এর ছবি

১)
উদ্ধৃতি
"ভ্রান্তি না, নিঃসঙ্গতা না..
শুধুমাত্র একটু স্বপ্নবিহীন ঘুমের জন্য"

'না' হয়ে 'নয়' হলে ভালো হতো বোধহয়... কবিতায় হস্তক্ষেপ নয়, কেবল মনে হওয়াটুকু জানালাম! হাসি

২)
টাইপো:
[ শুনাই> শোনাই, দাড়িয়েছি> দাঁড়িয়েছি, ধুযে মুছে> ধুয়ে মুছে, বাচতে> বাঁচতে]

৩) চলুক
সচলে স্বাগতম!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ ভুলগুলো ধরিয়ে দেবার জন্য। অতিথি লেখকের লেখা এডিট করার কোন সুযোগ আছে বলে মনে হচ্ছে না।

--অন্ধকারের পথিক

হেমন্তের শিশির [অতিথি] এর ছবি

অন্ধকারের বৈপরিত্যে এর মানে হচ্ছে আলো, তার মানে আপনি আলো তে বিশ্বাসী? অথচ আপনি অন্ধকারের পথিক|
স্নিগ্ধার মত ই আমার ও দ্বৈত অনুভূতি হয়েছে!

"একটু অনুভূতিহীনতার জন্যই বাচতে চেয়েছিলাম|" এইখানে অনুভূতিহীনতা মানে কি বোঝানো হচ্ছে?

অতিথি লেখক এর ছবি

সত্যি কথা বলতে আমি অনেকটা ঘোরের মধ্যে লিখি। পাঠকের কনফিউজড হওয়ার অনেক সুযোগ থাকে। বিষয়টা নিয়ে আমাকে আরো চিন্তা ভাবনা করতে হবে।
অনুভূতির প্রখরতা অনেক কষ্টের কারণ হয়। সবকিছু না বোঝার না দেখার ইচ্ছা ছিল এই আরকি।
আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

-অন্ধকারের পথিক

এখানে এসেছি এর ছবি

সাহিত্যে যে কথাগুলো বলা যায়না কবিতায় তা বলা যায়।
এমন কিছু বাক্য হয়তো আপনি চেষ্টা করেছেন, সফল হয়েছেন।
এখন অলংকার দেওয়ার কাজটা চেষ্টা করুন, শুভ নববর্ষ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো লাগছে আপনার কবিতা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ

অতিথি লেখক এর ছবি

অনেকের পরামর্শের কারণে কবিতাটা আমি কিছুটা বদলে লিখেছি আবার। কারো আগ্রহ থাকলে নিচের লিংকে গিয়ে দেখতে পারেন।
http://flawedheart.amarblog.com//posts/103982/

--অন্ধকারের পথিক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।