থমকে যাওয়া স্বপ্নবাজি

ত্রিমাত্রিক কবি এর ছবি
লিখেছেন ত্রিমাত্রিক কবি (তারিখ: বিষ্যুদ, ২৪/০৬/২০১০ - ৪:০৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

রাত দু'টার মত বাজে। বাসার সবাই ঘুম। প্রচন্ড ভ্যপসা গরম। সকালে একটা ক্লাস টেস্ট আছে, যদিও বাং মারব বলে ভাবছি, কিন্তু ঠিক মনস্থির করতে পারছি না। আগের টেস্ট গুলাতেও মোটামুটি ডাব্বা মেরেছি, এটাতেও মারলে বি/সি কিছু একটা পেয়ে যাব। সামনে ব্যারন'স এর জিআরই বই আধখোলা। একটা তেলাপোকা অনেক্ষন ধরে ঘুরঘুর করছে আশেপাশে, উঠে গিয়ে মারতেও ইচ্ছে করছে না। এই গভীর রাতেও পাশের বাসার গ্যারেজ থেকে সদ্য ...রাত দু'টার মত বাজে। বাসার সবাই ঘুম। প্রচন্ড ভ্যপসা গরম। সকালে একটা ক্লাস টেস্ট আছে, যদিও বাং মারব বলে ভাবছি, কিন্তু ঠিক মনস্থির করতে পারছি না। আগের টেস্ট গুলাতেও মোটামুটি ডাব্বা মেরেছি, এটাতেও মারলে বি/সি কিছু একটা পেয়ে যাব। সামনে ব্যারন'স এর জিআরই বই আধখোলা। একটা তেলাপোকা অনেক্ষন ধরে ঘুরঘুর করছে আশেপাশে, উঠে গিয়ে মারতেও ইচ্ছে করছে না। এই গভীর রাতেও পাশের বাসার গ্যারেজ থেকে সদ্য মুক্তি পাওয়া একটা হিন্দী গানের উচ্চস্বর ভেসে আসছে। মনে মনে গালাগালি দিচ্ছি ইচ্ছামত। সামনে ল্যাপটপ খোলা, আশ্চর্য জনক ভাবে নেট এর লাইনও আছে। নাহ, এমাআইআরসি বা ইয়াহু, এমএসএন এ চ্যাট করছি না, ভাবছ হয়ত অভ্যাসবশত কোন অডাল্ট সাইট এ ঢু মারছি, বা ভাবছ হয়ত ভ্যপসা গরমে ইতস্তত তেলাপোকার মত স্বপ্নবাজিতে মত্ত আমি!

জানিনা তুমি কি ভাবছ, জানিনা তুমি কি করছ। আমি কিন্তু ভাবছি সেই কথটাই যা ভাবছিলাম একঘন্টা আগে, অথবা দুই ঘন্টা, বা গতকাল।ভাবছি তাই যা ভাবছিলাম এক সপ্তাহ বা একমাস আগে, বা একবছর। আমি আসলে আটকে গেছি- তোমাতে বা তোমার ভাবনায়, আটকে গেছি সময়ে। আর তুমি আমাকে সেই সময়ে আটকে রেখে আজ সময়কে নিয়ে চলেছ! জানি পেছনে ফিরে তাকাওনি কখনো, তারপরও কখনো সখনো, কতটা পথ ফেলে এসেছ – দেখতেও যদি পেছনে ফিরে তাকাও, আমি তখনো ভুলে করে ভাবতে ভালোবাসি, আমাকেই দেখছিলে বুঝি!

তোমাতে আর তোমার ভাবনায় আটকে থাকা আমি, আমার ভাবনা - ভাবনাগুলো আসে, ভাবনাগুলো ভাবায়, ভাবনাগুলো লুকায় নাকি হারায়? কি অবাধ্য আবেগ নিয়ে ধরা দেয়া - তোমার মতই – ভাবনাগুলো হারিয়ে যায়। সেইসব হারিয়ে যাওয়া ভাবনা নিয়ে, আমার মাঝে মাঝে ত্রিমাত্রিক কবি হতে ইচ্ছে হয়।

জানিনা, আমার সময় থেমে গেছে কেন? তোমার চোখে তাকিয়েছিলাম বলে? নাকি তুমি এত দ্রুত ছুটে চলছ বলে? জানিনা তোমার চোখের চাউনিতে কি ছিল – প্রেম না কৌতুক? ভালোবাসা নাকি করুণা? স্বপ্ন নাকি বাস্তবতা? - যে দৃষ্টি আমাকে থামিয়ে দিল, থামিয়ে দিল আজ রাত দু'টায়, ভ্যাপসা গরমে, হিন্দী সিনেমা বা ইতস্তত তেলাপোকায়, থামিয়ে দিল সময়ের সাপেক্ষে, মানবীয় যান্ত্রিকতায়, জিআরই বই বা ক্লাস টেস্ট এর সিলেবাসে, থামিয়ে দিল, সবুজ ঘাস বা পিচ ঢালা রাস্তায় – যার কোথাও তুমি নেই।থামিয়ে দিল নীল ঘাস, সবুজ হ্রদ, সোনালী জোসনায়, তোমার হাতে হাত রেখে, উড়ে চলা, ভেসে বেড়ানোর স্বপ্নবাজি।


মন্তব্য

নীল-মডু এর ছবি

আপনার তিনটি লেখাই আমরা পেয়েছি। সচলায়তনে প্রথম পাতায় এক লেখকের একাধিক লেখা প্রকাশিত হয় না। এই পোস্টটি দেখুন: http://www.sachalayatan.com/sachalayatan/16572 । প্রথম পাতা থেকে আপনার পোস্ট সরে গেলে পরের পোস্টগুলো একই নিয়মে পোস্ট করুন। ধন্যবাদ।

অতিথি লেখক এর ছবি

অসাধারণ।

___________________
নীল তারা।।

তাসনীম এর ছবি

ভালো লেগেছে লেখা, লিখতে থাকুন।

++++++++++++++
ভাষা হোক উন্মুক্ত

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সাফি এর ছবি

সচলে স্বাগতম... লেখা চলুক

তিথীডোর এর ছবি

সচলে স্বাগতম!!
লেখায় চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সুন্দর। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

অনেকদিন আগের একটা লেখা। এরকম বেশকিছু খাপছাড়া লেখা বিভিন্ন খাপছাড়া জায়গায় পড়ে ছিল। আমি স্বভাবজাত অলস, একারণে নিজের লেখাগুলো তেমন কোথাও দেয়া হয়নি। এখন নানা কারণে বেশ কিছুদিন বেশ চিন্তাহীন দিন কাটাচ্ছি, ভাবলাম একটু কষ্ট করে পোস্ট করে দেই।

আপনাদের প্রতিক্রিয়া পেয়ে অনেক ভাল লাগল। লেখাটা চালিয়ে যাওয়ার ইচ্ছা আছে।
____________________
ত্রিমাত্রিক কবি

ধুসর গোধূলি এর ছবি

- স্বপ্নবাজ মানুষদের আমি পছন্দ করি। জারি থাকুক স্বপ্নবাজী।
সচলে স্বাগতম।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতিথি লেখক এর ছবি

প্রথমাংশ টা ভাল হইছে। গদ্য ও গদ্যিও পদ্যের (গদ্য হলেও পড়তে পদ্য পদ্য লাগে) মিশ্রনটা ভাল্লাগেনি। লিখে যান। অন্য সবাই পছন্দ করছে যেহেতু, আমার মন্তব্যটা এড়িয়ে যান।

শাফি।

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

লেখাটা ভালো লেগেছে।

চলুক চলুক।

অতিথি লেখক এর ছবি

শাফি ভাই আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। আসলে লেখালেখিতে আমি এখনও কাঁচা, তাই গদ্য পদ্যের গুরুচণ্ডালী দোষটা এখনো রয়ে গেছে। কেবল শুরু তো, আপনাদের দোয়ায় আশা করি ঠিক হয়ে যাবে।
বাকি সবার 'চলুক' আর আমার 'স্বপ্নবাজি' আশাকরি আমাকে চালিয়ে নেবে। আর এখনও 'কাঁচা' বলেই এখনো স্বপ্নদেখি - আধমরাদের ঘা মেরে বাঁচানোর।
সবাই ভাল থাকবেন।
__________
ত্রিমাত্রিক কবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।