লিখতেই হবে

ত্রিমাত্রিক কবি এর ছবি
লিখেছেন ত্রিমাত্রিক কবি (তারিখ: শনি, ৩১/১০/২০১৫ - ৫:৩১অপরাহ্ন)
ক্যাটেগরি:

অভিজিৎদা কে যে দিন হত্যা করা হয় সেদিন বইমেলায় দেখা হয়েছিল অভিজিৎদা, টুটুল ভাই, তারেক আর রণদার সাথে। আমি বাসায় চলে এসেছিলাম। তারেক আর টুটুল ভাই ছিলেন অভিজিৎদার সাথে। আমি তাই সুস্থ্য আছি, ওনারা সুস্থ্য নাই। নিজেকে ক্ষমা করতে পারছি না। প্রচণ্ড অপরাধবোধে ভুগছি। কিন্তু তারপরেও লিখতে হবে। যে ধর্মজীবি দাঁতাল শুয়োরদের কারণে রাজীব হায়দার, অভিজিৎদা, দীপন ভাইরা চলে গেছেন, যে কারণে টুটুল ভাই রণদা, তারেক মৃত্যুর সাথে লড়ছে, ওঁদের জন্যেই আবার লিখতে হবে। লিখতেই হবে।

খুব হতাশ হয়ে লিখেছিলাম, 'শেষ লেখা সচলায়তনে থাকুক'। কিন্তু এখন হতাশ হবার সময় নয়। হতাশা কাটিয়ে উঠতেই হবে। প্রিয় বাংলাদেশকে একদল শুয়োরের হাতে ছেড়ে দেয়া যাবে না। আমার প্রিয় বাংলাদেশ পাকিস্তান হবে না।


মন্তব্য

হাসিব এর ছবি

হাল ছাড়া যাবে না। কলম চলবেই।

সজল এর ছবি

লেখা থামাবা কেন? তবেতো ওরাই জিতলো। অভিজিৎ'দাদের মৃত্যু তাইলেতো অকারণে হলো!

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

অতিথি লেখক এর ছবি

লেখা থামানোর কথা আসছে কেন । কতজনকে কোপাবে ? লেখা চলবে ।

মামুনুর রশীদ
===================================
হাজারো মানুষের ভিড়ে দাড়িয়ে আমি মানুষেরেই খুঁজে ফিরি

আরণ্যক রাখাল এর ছবি

আপনি লিখবেন| থামলে তো ওরাই জিতবে

অতিথি লেখক এর ছবি

লেখা থামবে না। আপনারা সচল না থাকলে অনেকে পিছিয়ে যাবে, জয়টা ওদের ঘরে যাবে। লেখা ছাড়া যাবে না। সুস্থ্য থাকাটতো অপরাধ নয়। বরং এ সময়ে কলম তুলে নিলে তা আরো পীড়ার কারণ হবে। তাই আরো জোর নিয়ে ফিরে আসতে হবে।

স্বয়ম

মাসুদ সজীব এর ছবি

আমি জানি যতই আমরা বলি কলম চলবে কলম কিন্তু দিন দিন গুটিয়ে আসছে অস্ত্র আর নোংরা ক্ষমতালোভী রাজনীতির কাছে। দেশে বসে মনের সব কথা লিখতে পারা যাবে এ বিশ্বাস এখন কজনে করতে পারে? কয়টা আঠারো পেরুনো তরুন এখন সব ভেঙ্গে নতুন স্বপ্ন দেখতে পারে এই ঘোর অন্ধকারে?

পারে না, পারার কথা না। বাংলাদেশের ব্লগ জগতে এখনো যারা কিছু লিখছে তাদের অধিকাংশ এখন বিদেশ থাকে, থাকতে হচ্ছে। বিদেশ থেকে নিজ দেশে যে ফিরবে সেই খবর ও এখন আর কাউকে দেওয়া যায় না নির্ভয়ে। যেখানে বেঁচে থাকাটাই সবচেয়ে বড় প্রশ্ন হয়ে দেখা দেয় মানুষ সেখানে আপোষ করে, করতে হয় বলে। আপোষের মাঝে বেঁচে থেকে আমি কোন আশার আলো দেখিনা। যে দলটা নিজেদের অসম্প্রদায়িক দল বলে গলা ফাটিয়েছিলো, মুক্তিযুদ্ধের চেতনা ধারন করে বলে সরব থেকেছিলো, সেই দলটা যখন মৌলবাদীদের সাথে আপোষ করে, সেই দলের ভবিষ্যত কর্ণধার যখন ব্লগার হত্যার প্রতিবাদকারীদের নির্বোধ বলে বিম্পি-জামাতের আমলের চেয়ে ভালো আছি বলে শোকর করতে বলেছে, সেই দলের নানান পেটায়ো বাহিনী যখন সংখ্যায় কম মানুষদের উপর মধ্যযুগের বর্বতা চালায় তখন আমি কোন আশা দেখি না। বাংলাদেশ, বাংলাস্থান হয়ে গেছে।

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

অতিথি লেখক এর ছবি

অসহ্য লাগে যখন প্রত্যেকবার এইসব খবর দেখি। অসহায় লাগে। তবু লেখা থামাবেন না, থামানোর প্রশ্নই নেই। কলম চলুক প্রতি মুহূর্তে।

দেবদ্যুতি

সুবোধ অবোধ এর ছবি

লেখা থামানোর প্রশ্নই আসেনা। প্রশ্নই আসেনা।

সজল এর ছবি

অনেক ধন্যবাদ শান্ত। তোমার পোস্টের আগের শিরোনাম দেখে অনেক মনমরা লাগছিলো।

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

তিথীডোর এর ছবি

কলম চলবেই!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

চলুক

অতিথি লেখক এর ছবি

কলম চলবে। স্বাধীন চিন্তার মৃত্যু নেই। কলম চললে চাপাতির পরাজয় সুনিশ্চিত।

আমি তোমাদের কেউ নই-> আতোকেন।

স্যাম এর ছবি

চলুক চলুক

রানা মেহের এর ছবি

কিন্তু এখন হতাশ হবার সময় নয়। হতাশা কাটিয়ে উঠতেই হবে। প্রিয় বাংলাদেশকে একদল শুয়োরের হাতে ছেড়ে দেয়া যাবে না। আমার প্রিয় বাংলাদেশ পাকিস্তান হবে না।

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সুজন চৌধুরী এর ছবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।