দুর্বৃত্ত

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ২৭/০৮/২০১০ - ১২:৩৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি ক্যামেলিয়া ছুঁড়ে ফেলেছি
প্যারিসের রাজপথে আমার হাহাকার,
অথবা আমাজানের গভীর বনভূমিতে
ফেলে আসা কিছু স্বপ্ন...
কনস্ট্যান্টিনোপোলে জমিয়ে রাখা ভালবাসাগুলো
ব’য়ে এনেছি তোমার দরোজায়;
---খুলে দাও---

শেলির কাব্যগাঁথা জঞ্জালের স্তুপ,
ফ্রস্ট এখন বোগাস বু-র মত অদৃশ্য
জীবন থেকে। মধুসূদন হারিয়েছি মধুর ক্যান্টিনে।
লংফেলোর এক এনশায়ান্ট মেরিনার আমি,
দু’হাত ভরা কাগজে আছে আমার কবিতাগুলো;
---খুলে দাও---

লেনিনের কূটনীতির কাছে পরাজিত হতেই হবে।
সোফিয়া হয়ে আসতেই হবে।
দরোজা খুলে দেখতেই হবে উদভ্রান্ত যুবকের চোখ!
বঞ্চিত হয়ে হয়ে হয়েছি নজরুল;
এবার প্রেমিক না হলে
দুর্বৃত্ত হয়ে আশ্রয় নেব তোমার হৃদয়ে।।

সাঈদ আজিজ(sayedbinaziz@yahoo.com


মন্তব্য

এশার এর ছবি

আমি জানতাম "Ancient Mariner" কোলরীজের। আপনার কথা শুনে লংফেলোর "The phantom Ship" পড়লাম google এর সাজেশন এ। "Ancient mariner" সম্পর্কিত কিছু পাওয়া গেলোনা। আপনি কী নিশ্চিত? হলে লিঙ্ক দিন।
"আমি ক্যামেলিয়া ছুঁড়ে ফেলেছি
প্যারিসের রাজপথে আমার হাহাকার
,
বাক্যটা বুঝতে পারছি না।

দূঃখিত; নামের ভীড়ে কবিতার মাঝে হারিয়ে, উপমা দ্বারা আক্রান্ত হওয়ার পূর্বে- আপনার জানার পরিধির বিশালত্বের মাঝে আচানক পড়ে ভয়াবহ হাবুডুবু খেলাম।

সাঈদ আজিজ [অতিথি] এর ছবি

কবিতায় এমন একজন যুবকের কথা বলা হয়েছে, যে মানসিকভাবে বিপর্যস্ত।
তার মানসিক অবস্হার মতোই তার চিন্তা ভাবনাগুলো এলোমেলো। সেটাই কবিতায় ফুঁটিয়ে তুলতে চেষ্টা করেছি। আর লংফেলোর ব্যাপারটায় কোন অযুহাত চলেনা, ওটা জ্ঞানের স্বল্পতা। নিজগুণে ক্ষমা করবেন। পরবর্তীতে এ ব্যাপারে আরও সচেতন থাকব।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।