অপবর্তন

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ২৮/০৩/২০১১ - ১২:০৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এই সময়ের প্রতিটি নগরে কৃত্তিমতা জমে ওঠে
দীর্ঘশ্বাস ছাপিয়ে যখন স্বপ্নরা মৃতজন্মে
আস্তে আস্তে গড়ে জীবনের পরমায়ু;
হেঁটে চলা অনিশ্চয়তায় অবাধ্য দৃষ্টি,
বিষাক্ত নিলয়ের গভীরতা,
অনাহুত সম্পর্কের বুনট আর
স্থবির কিছু সন্দেহ।

আমি জেগে উঠি বৃদ্ধ একএকটি ভোরে
স্পর্শকাতরতায় যখন মানুষগুলো সরতে থাকে
যতটুকু দূরে পারে একে অন্যের;
এবং সহস্র নিঃসঙ্গ ধমনী জট বেঁধে যায়
যেনো আমিও সম্পূর্ণ,
স্থিত,
পরাধীন।

এবং রাত্রির শেষে রাত্রি এসে পড়ে বিরতিহীন,
নির্বাক দাঁড়িয়ে থাকি কল্পনার গণকবরে-
বৃষ্টিস্নাত কোনো এক সকালও অযথা হেরে যায়
যখন আমি ছিলাম কিংবা ছিলামনা;
জমাট বাঁধা রক্তের মত ধীরে ধীরে
ফ্যাকাসে আর নোনতা হয়ে ওঠে-
মানুষ আর মানুষহীনতা।

আর আমি চেয়ে দেখি, জানালায় আটকে থাকা বিশ্বাসগুলোর সবস্তর।

-অতীত


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

- আমি কিচ্ছু বুঝি নাই মন খারাপ
এর চেয়ে তো মনে হয় আলোর অপবর্তন তত্ত্ব ঢের সহজ।

ধৈবত

অতিথি লেখক এর ছবি

এটা তত্ত্ব না, ব্যাবহারিক দেঁতো হাসি

-অতীত

রোমেল চৌধুরী এর ছবি

সুবর্ণ অতীত,
কবিতার খোলতাই অনেক বেড়েছে, চালিয়ে যান। 'ফ্যাকাসে' শব্দটির পরিবর্তে 'পাণ্ডুর' লিখলে অধিকতর যুতসই হয় না?

আর আমি চেয়ে দেখি, জানালায় আটকে থাকা বিশ্বাসগুলোর সবস্তর।

এই চরণটিতে যদি পুরো বিষয়টির 'মীমাংসা' টানা হয় তবে মনে হয় জায়গাটা আরেকটু বেশী এটেনশন চাইছে। আসুন আরো অনেক অনেক লিখি।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

অতিথি লেখক এর ছবি

রোমেল ভাই, অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্যে। "পান্ডুর" শব্দটাও যুতসই। তবে আমি লিখার সময় এটা মাথায় আসেনি। আসলে আমার শব্দজ্ঞান অনেক সীমিত। মন খারাপ কিন্তু এখন একটু চিন্তা করে মনে হচ্ছে আমার চিন্তাধারার সাথে "ফ্যাকাসে" হয়ত মিলেছে। আমি আসলে দৃষ্টির দৃষ্টিভঙ্গি থেকে বলছি; লক্ষ্যবস্তুর দিকথেকে নয়। তবে এ ব্যাপারে আপনি ভালো বলতে পারবেন। কবিতা বিষয়ে আমি নিতান্তই নাদান।

শেষ লাইনটা নিয়ে আমিও পুরো সন্তুষ্ট না। আমার দিক থেকে না; লেখার আবহ থেকে সমাপ্তি টানতে চেয়েছি। কিন্তু হয়নাই মনে হয়। মন খারাপ

আপনার লেখা পড়লে মনে হয় কবিতা লেখা ডালভাত দেঁতো হাসি আমি লিখতে গেলে সেটা ক্যামনে জানি কবিতা তো দূরে থাক, কী যে হয় তা নিজেও জানি না। তার উপরে আবার সচলে পোস্ট দেয়া!!!পুরাটাই একটা সাংঘাতিক ব্যাপার। ভয়ে আমি কবিতা নামে ট্যাগও করিনাই। আপনারা মনে করলে তবে সেই প্রশংসায় লেখা সার্থক। আর কোনো কিছু লাগবেনা।

অতীত

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ রাজামশায়।

অতীত

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ভালো লাগল।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।