শিলং শিলং

সুমন তুরহান এর ছবি
লিখেছেন সুমন তুরহান [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ২১/০৪/২০১১ - ৯:০০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

শিলং শিলং

হঠাৎ কালিম্পং! তুষারিত নদীটির তীর,
সেখানে লাবণ্যপ্রভা বসে থাকে অবসাদে একা
শেষের কবিতা রূপে সে বিষাদ হয়েছিলো দেখা
করুণ স্বপ্ন নিয়ে বুনে যায় আজো তার নীড়।

ভরপুর ঝরে পড়া ধাঁধাশীল ভালোবাসা তুই,
চেরাপুঞ্জির পথে ধাবমান নদীর ওপর
সন্ধ্যারা বাড়ি এলে পাখি পরে পাতার টোপর
চারফোঁটা নোনাজল সোনাঝরা আবেগী চড়ুই।

অবারিত বার্চ বন, পাইন গাছ, আবেশী রোদ্দুর
সারি সারি চলে গেছে এ্যান্থনি চার্চের দিকে,
দুপুরের আলো ভেজা মেঘালয়ে অবাক প্রচুর
বয়সী নম্র তুষার হয়ে আসে ধীরে ধীরে ফিকে।

পরিযায়ী বনে বনে সকালের শস্যের ভিড়
খাসিয়া রমণী তুমি গেয়ে যাও সঞ্চিত গান,
'নুয়ে আসে আহলাদে অবসাদে আমার শরীর'
শীতের প্রার্থনাপ্রিয় পাখি খোঁজে ফসলের ঘ্রাণ।

হলুদ মেপেল পাতা, বিষাদিত কবিতা এবং
নরম আদর মাখে সূর্যোদয়ে আমার শিলং।


মন্তব্য

রোমেল চৌধুরী এর ছবি

অসাধারণ। ইস, প্রতিদিন সকালে একটি করে এমন সুন্দর কবিতা যদি উপহার পাওয়া যেত!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

কী কমু এর ছবি

আপনার কবিতা ভাল লাগল। পড়তে গিয়ে সত্তরের দশকের গোড়ার দিককার কবিদের কথা মনে পড়ল। ঠিক স্পষ্ট কারও প্রভাব নয়, তবে এই পুরনো গন্ধমাখা পংক্তিগুলো মাঝে মাঝে মন উতলা করে দেয়। লিখে যান, আপনার ভেতর কবিতা আছে।

নিতান্তই গেরস্ত মানুষ, চারপাশে কেবল
শস্যের ঘ্রাণ পাই।

বালক এর ছবি

ভালো লাগলো সুমন, সচলে তোমাকে দেখে ভালো লাগছে।

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো

______________________________________
পথই আমার পথের আড়াল

উজানগাঁ এর ছবি

দৃশ্যগুলার বর্ণনা অদ্ভুত নিখুঁত, যেন একদম দেখতে পাচ্ছি।

ভালো লাগলো। নিয়মিত লেখার আবেদন থাকলো।

অতিথি লেখকঃ অতীত এর ছবি

ভয়ংকরমারাত্মকজটিলঅসাধারণ!!!

পোয়েট অব এ ডিমাইজ এর ছবি

চমৎকার। অনেক শুভ কামনা রইল।

"পরিযায়ী বনে বনে সকালের শস্যের ভিড়
খাসিয়া রমণী তুমি গেয়ে যাও সঞ্চিত গান,
'নুয়ে আসে আহলাদে অবসাদে আমার শরীর'
শীতের প্রার্থনাপ্রিয় পাখি খোঁজে ফসলের ঘ্রাণ।

হলুদ মেপেল পাতা, বিষাদিত কবিতা এবং
নরম আদর মাখে সূর্যোদয়ে আমার শিলং।"

জহিরুল ইসলাম নাদিম(!) এর ছবি

অসাধারণ! হাততালি

মুস্তাফিজ এর ছবি

চমৎকার। একটা ব্যাপার কালিম্পং তো শিলং এ না।

...........................
Every Picture Tells a Story

হাসান মোরশেদ এর ছবি

সচলে স্বাগতম সুমন।

আমি স্কটিশ মাউন্টেনে গিয়েও শিলং ভুলতে পারিনি, এখন শহর সিলেট থেকে ঐ নীল পাহাড় দেখি।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

রাতঃস্মরণীয় এর ছবি

ভালো লেগেছে। চালিয়ে যান।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

এখনো নামহীন এর ছবি

ভালো লাগলো।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।