"সমাজ"-তুমি বদলাও

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ২৫/০৬/২০১১ - ১২:৪৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

রুমানা মনজুরকে চিনলাম এক বিভীষিকাময় ঘটনার মাধ্যমে তবু অনুপ্রেরণা খুঁজে নিলাম যে সংসার করেও উচ্চশিক্ষার পথে হাঁটা যায়। জ্ঞানের প্রয়োজন ,অন্বেষণ ও অর্জন সেতো মৃত্যুর আগ পর্যন্ত। রুমানার মতো শিক্ষিত, সুন্দরী, মহা সহনশীল, ধৈযশীল, যোগ্য জীবনসঙ্গী পেয়েও অভাগা হাসান সাঈদ তার কদর বোঝেনি,এ তার ব্যর্থতা। তার দৃষ্টান্তমূলক শাস্তি হোক- তা আমি সারা দেশের মানুষের সাথে সুর মিলিয়ে বলবো । কিন্তুy অন্য একটা চিন্তা আমাকে খেয়ে যাচ্ছে। শুধুই কি ভালোবাসা বা সন্তানের জন্য রুমানা চুপ করেছিলেন ? নাকি মূলত সমাজের ও সম্মান নষ্ট হবার ভয়ে ? কিন্তু একজন মানুষ যখন এমন মানসিক যন্ত্রণার ও শারীরিক নির্যাতনের মধ্যে দিয়ে যায় , নিজের ব্যক্তিত্ব , নিজের সত্তায় বারবার আঘাত পায় ;অর্থনৈতিক স্বাধীনতা সত্ত্বেও কেন চেপে যায় ?!? সমাজের জন্য !!! তাহলে কেমন এই সমাজ ???!!
আমাদের সমাজ শুধু আঙ্গুল তুলতে জানে , নিন্দা করতে জানে , সমালোচনা করতে জানে । সান্ত্বনা দেয়া দূরে থাক নেতিবাচক কথা আর চিন্তা দিয়ে দুর্দশাগ্রস্থ মানুষকে আরও বিচলিত করতে জানে । ইতিবাচক কথা আর চিন্তার সাথে এই সমাজকে খুব বেশি লক্ষ্য করা যায় না। শুধু পাটি পেড়ে গল্প করার মত একটা খোরাক চাই ব্যস, রং -চং লাগিয়ে , নিজের মনের মাধুরী মিশিয়ে সেই গল্পকে যথাসাধ্য বিকৃত করতে জানে। সফল মানুষের একটু খুঁত যদি চোখে পড়ে তো গল্প ফেঁদে নিজের ব্যর্থতার দুঃখ যেন আড়াল করতে চায়। না জেনে শুধু অনুমান নির্ভর নোংরা কথা ও চিন্তাকে প্রশ্রয় দিতে জানে। আঙ্গুল তোলা,মুখ বাঁকানো,বাঁকা চোখে তাকানো, অসভ্য কিছু মন্তব্য ছাড়া সমাজের কাছে অসহায় মানুষ কি পায় ? তাইতো আমাদের দেশে চুপ করে থাকা ,আড়ালে করে রাখাকে শ্রেয় মনে করা হয় ।একজনের অত্যাচার সহ্য করে সমাজের অত্যাচার থেকে তো মুক্তি পাওয়া যায়।
আমার বলতে কষ্ট হচ্ছে তবে সত্য এটাই আমাদের সমাজের এই রুপকে ,এই নোংরা মানসিকতাকে আমি ঘৃণা করি। এমন সমাজের অংশ অন্তত আমি নিজে মন থেকে হতে চাই না। সাঈদ যেমন অসুস্থ মানসিকতার তেমনি অসুস্থ মানসিকতা কি এই সমাজেরও নয়। আজ যদি সমাজ কটূক্তি না করে সহমর্মিতার ও প্রাজ্ঞতার পরিচয় দিতো তবে কি বহু আগেই এই ভয়াবহ অধ্যায় রুমানা এড়াতে পারতেন না ?
আমার বাড়ির মধ্যবয়সী বুয়া একসময় স্বামীর মার সহ্য করে সংসার করেছে সমাজের বদনামের ভয়ে। পরে বাধ্য হয়ে আলাদা থেকে কাজ করে খাচ্ছে। সহ্যের মাত্রা ছাড়িয়ে যাওয়ার মুহূর্তেই সে সমাজের বিপরীতে অবস্থান নেয়। যে যাই বলুক তাকে তো বাঁচতে হবে-এই চিন্তা থেকে সে ঘুরে দাঁড়ায়।
কি অদ্ভুত সমাজের চিত্র- যা একই দেশে এক মূর্খ নারীকে আবার একজন উচ্চশিক্ষিত ,অর্থনৈতিকভাবে স্বাধীন নারীকেও ঘরোয়া নির্যাতন সহ্য করতে বাধ্য করছে!
আসুন,আমরা একটু ভাবি। নিজেদের মুখ,জিহবা ও চিন্তাধারাকে সংযত করি, নিজেদের মানসিকতাকে উদার করি,নেতিবাচক সমালোচনা করা বন্ধ করে, কাটা ঘায়ে নুনের ছিটা না দিয়ে অপরের প্রতি সহমর্মিতা প্রদর্শন করি। অন্যের কষ্টকে লাঘব করার সামর্থ্য যদি আপনার না থাকে অন্তত নিজের অসমর্থ মুখের কথা আর চিন্তাকে লাগাম দিন যাতে সেই মানুষটির কষ্ট না বাড়ে। এমন সামাজিক মানসিকতা যদি কোন মানুষকে আরও বিপর্যয়ের পথে ঠেলে দেয় তবে সেই সমাজ কি অপরাধী হয়ে যায় না ? আমার -আপনার মতো মানুষকে নিয়েই তো এই সমাজ। আর আমি কোন অপরাধী সমাজের অংশ হতে রাজি নই।

ছবি: 
24/08/2007 - 2:03am

মন্তব্য

guest_writer এর ছবি

মন অসম্ভব খারাপ। আমার স্ত্রীর ছোট খালা গতকাল রাতে আত্মহত্যা করেছেন শ্বশুড়বাড়ির লাঞ্ছনা, অপমান আর নির্যাতন সহ্য করতে না পেরে। ইউ এন মিশনে কর্মরত পুলিশ স্বামীর কাছ থেকেও তিনি কোন সহমর্মিতা পাননি, পেয়েছেন একই রকম লাঞ্ছনা আর শারীরিক-মানসিক নির্যাতন। তাই ৭ বছরের ছেলেকে রেখে তিনি সমস্ত নির্যাতন থেকে চিরমুক্তি নিয়েছেন।

আমি আর কিছু লিখতে পারছিনা। আপনারা সবাই এই ভাগ্যহীনা নারীর বিদেহী আত্মার শান্তি কামনা করে দোয়া করবেন।

নীল সমুদ্র

কবি-মৃত্যুময় এর ছবি

স্পেলবাউন্ড হয়ে গেলাম!!! মন খারাপ মন খারাপ

উপপাদ্য এর ছবি

ইউ এন মিশনে কর্মরত পুলিশ! ব্যাস আর কিছু লাগেনা।বাংলাদেশে পুলিশের মতো বিবেক বর্জিত মানুষ আর কোথাও নাই। এরা ন্যায় বিচার ও সমাজের সকল অপরাধ দূরি করনের শিক্ষা নেয় কিন্তু করে ঠিক উল্টা।

দুঃখ প্রকাশ করা ছাড়া আমাদের কিছুই নেই।

পড়তে এসেছি এর ছবি

সময়োচিত ও চিন্তাশীল লেখনীকে সাধুবাদ জানাই। ধন্যবাদ আপনাকে।

নীল সমুদ্র: আপনার মন্তব্যটি পড়ে বেশ মন খারাপ হয়ে গেল।

আমরা কবে পৌঁছাব সেই কাঙ্খিত স্বপ্নের সমাজে? সমাজের অংশ আমরা এই মানুষরা বড় বেশি বিক্ষিপ্ত, আর আশা করি সাম্যের!

ভালো মানুষ এর ছবি

আমাদের সমাজ শুধু নেগেটিভ চিন্তা গুলু কে নিয়ে মুখ কচলাতে ভাল লাগে......।আর সমাজের আমাদের বোন গুলু জীবন দিয়া যায়.........।হায় রে আমার সমাজ কবে যে বদলাবি...............।।

লেখা ভালো লাগলো.........

নীলসমুদ্র......।।ভাগ্যহীনার জন্য দোয়া করছি............।।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।