তিনটি কবিতা

তানিম এহসান এর ছবি
লিখেছেন তানিম এহসান [অতিথি] (তারিখ: মঙ্গল, ০৫/০৭/২০১১ - ১০:০০অপরাহ্ন)
ক্যাটেগরি:

এক.

আজ আমার মন ভালো নেই!
টুকরো কাগজ হাওয়ায় হাওয়ায় উড়ে
তারপর টুপটাপ, রিনিঝিনি, টুনটুন;
সকাল গড়িয়ে যায়
দুপুর গড়ায়
উচ্ছল বিকেলে এসেও
মনের দেয়াল জুড়ে বিষন্ন ছবি
আকে অজানা অচেনা সব হাত,
রঙতুলি কেবলই বেছে নেয় নীল রঙ,
আঁকে, আঁকতেই থাকে আর
দরোজা, জানালা সব একের পর এক
কে যেন বদ্ধ করে নিপূণ সামর্থ্যে;
আমি শুধু ঘোরলাগা ঘাসের ডগারমতন
একফালি সূর্যের দেখা পাবো বলে
আনমনে বসে থাকি, বসেই থাকি
এখনোতো ভোর হতে সহস্রবছর বাকি!!

দুই.

চেনা পথ অচেনা মনে হয়, অলিগলি ঘুরে দেখেছি,
সেখানে আনাচে কানাচে জমে আছে বহুকিছু -
আধেকটা সঞ্চয় জীবনের। আজকাল সতব্ধতা
বেশী কাজ করে, ছেড়াতার চেয়ে থাকে, আমার মনোযোগ
তবু ইতিউতি কি যেন খোঁজে, তারপর বিশ্রাম বুঝিবা, আবারও
অন্বেষন নিরন্তর। তবে কি হারিয়ে খুঁজি? - তবে কি মিছিমিছি
কোন এক খেলা খেলি নিজের সাথে, নিজের সাথে কি চলে
‘কানামাছি ভোঁ ভোঁ’?
কেবল সপর্শ্ব করা থাকে বাকি!!

তিন.

কির্তনখোলা নদী টইটুম্বুর, ছলাৎ ছলাৎ ঢেউ
যান্ত্রিক নৌযান এর আধিক্যেও তিনকাঠের নৌকোয়
রঙবেরঙের পাল তুলে জলে ভাসে কৈবর্ত,
এক বা একাধিক হাত জাল টানে, বৈঠা বায়
আর বয়ে যায়,
বাংলার শ্বাশত, আবহমান - “কৈবর্ত জেবন”!!

- তানিম এহসান; বরিশাল; ০৫.০৭.২০১১


মন্তব্য

রোমেল চৌধুরী এর ছবি

দুই নম্বর মন ছুঁয়ে গেল!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তানিম এহসান এর ছবি

বাকি দুটো? আপনার ভালো লাগার চাইতে সমালোচনা আমার জন্য অনেক বেশী আনন্দের হবে! শুভেচ্ছা রোমেল ভাই!

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

বিশ্বাস করেন ভাই, কবিতা বুঝিনা। শুধু এট্টুক বলি- পড়তে ভাল্লাগছে। পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

শামীমা বিনতে রহমান এর ছবি

অসাধারণ! তানিম, অসাধারণ!
হাততালি

আমি শুধু ঘোরলাগা ঘাসের ডগার মতন

তবে কি মিছিমিছি কোন এক খেলা খেলি নিজের সাথে. . .

তানিম এহসান এর ছবি

ধন্যবাদ শামীমা! তোমার লেখা পাচ্ছিনা কেন?

তানিম এহসান এর ছবি

ধন্যবাদ আপনাকে! একজন বরকন্দাজের ভালো লাগলে বিরাট সাহস পাই চোখ টিপি

শাহীন হাসান এর ছবি

ভাল-লাগলো।
আমি শুধু ঘোরলাগা ঘাসের ডগার মতন ....
এখনো তো ভোর হতে অজস্রবছর বাকি ...

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

তানিম এহসান এর ছবি

ধন্যবাদ শাহীন ভাই। ওটা সহস্রবছর হবে হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।