চেতনা কি মনের ভুলে-ও থামতে শেখে পথে?

তানিম এহসান এর ছবি
লিখেছেন তানিম এহসান [অতিথি] (তারিখ: সোম, ১৮/০৫/২০১৫ - ৯:২৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমি দল বুঝিনা মত বুঝিনা, বুঝতে নারাজ বিশ্ব-
আমার ধমনীতে লক্ষ শহীদ, শহীদ-মাতার স্পর্শ --
তুমি কে আসো হে শেখাও আমায় বীর-বাঙ্গালীর গর্ব!
আমি হার মানি না মনের ভুলে-ও, যাচ্ছি লড়ে, লড়বো!

আমি এক বাঙালী সত্ত্বা-জুড়ে সব বাঙালীর সাধ!
আমি বাংলা মায়ের তারুণ্য সে চেতনায় অবাধ --
তুমি মন্ত্রণাতে ভাবছ আমায় ভুলিয়ে দেবে সব?
আমি উল্টো স্রোতের মুখামুখি থাকি না নীরব:
আমার তুচ্ছ শিকল গুড়িয়ে দিতে ভীষণ লাগে ভালো,
আমি সব আঁধারের পঙ্কিলতায় একলা জ্বালি আলো;
আমি একাই দারুণ ভাঙতে পারি সব নখরের দাঁত,
আমার তর্জনীতে মেঘের শাসন ঘুচাই খরতাপ,
আমি কালবোশেখির মূর্ছনাতে গাইতে পারি গান,
ঝঞ্ঝা-মুখর জলপ্রপাতে নিত্য করি স্নান --
আমায় কি ভেবেছ! দ্বিধার দামে কিনতে পারো দরে?
আমি নামলে পথে আর থামি না, আর ফিরি না ঘরে!

আমার বাংলাদেশে আমার মত কোটি মানুষ একা,
গাইছে দেখো গান যতটা রক্তে আছে লিখা,
সব মিছিলে সব স্লোগানে গন্ধ সোঁদা খাটি --
বাংলাদেশের এক পতাকায় রক্তে সবুজ মাটি...

হে একাকী পথের পথিক- এক সাগরের ঢেউ,
জেনে নিও পথের শেষে ঠায় দাঁড়িয়ে কেউ --
ধরে রাখো বুকের ভেতর দ্রোহের আগুন- সলতে পুড়ে ছাই-
মুক্তি মানে চলবে লড়াই, চলছে লড়াই --
এসো মানচিত্র রাঙাই -- সব শহীদের নামে!

উৎসর্গ:

বাংলার কন্যা-জায়া-জননী সকল: সব বিরুদ্ধবাদিতা আর নিগ্রহের পরেও যাদের সামগ্রিক অবদানে আজও বাংলাদেশ গৌরবের মুখোমুখি হয় প্রতিনিয়ত... শ্রদ্ধা হে!


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

চলুক

দেবদ্যুতি

তানিম এহসান এর ছবি

ধন্যবাদ হাসি

এক লহমা এর ছবি

চলুক

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

তানিম এহসান এর ছবি

ধন্যবাদ হাসি

সাক্ষী সত্যানন্দ এর ছবি

চলুক

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

তানিম এহসান এর ছবি

ধন্যবাদ হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার তুচ্ছ শিকল গুড়িয়ে দিতে ভীষণ লাগে ভালো,
আমি সব আঁধারের পঙ্কিলতায় একলা জ্বালি আলো;
আমি একাই দারুণ ভাঙতে পারি সব নখরের দাঁত,
আমার তর্জনীতে মেঘের শাসন ঘুচাই খরতাপ

চলুক

______________________________________
পথই আমার পথের আড়াল

তানিম এহসান এর ছবি

ধন্যবাদ হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।