প্রাকৃতিক গ্যাস আহরণে কেন আমাদের জাতীয় দক্ষতা গড়ে উঠেনি তার জবাব আজ সরকারকেই দিতে হবে।

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ০৭/০৭/২০১১ - ৯:৪৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাংলাদেশের প্রকৃতিক সম্পদ, তথা তেল/গ্যাস আহরণে আন্তর্জাতিক তেল কোম্পানীর মুখাপেক্ষী হবার এবং তাদের সাথে অসম চুক্তিতে আবদ্ধ হওয়ার প্রয়োজনের পক্ষে সরকার ও তাদের তাঁবেদার বুদ্ধিজীবি সমাজ এবং পদলেহনকারী সংবাদ মাধ্যম যে যুক্তি সামনে নিয়ে আসে তার অন্যতম প্রধান হচ্ছে

আমাদের জাতীয় প্রতিষ্ঠানের দক্ষতার অভাব।

দক্ষতা আকাশ থেকে পরে না। প্রযুক্তিগত ভাবে উন্নত কোন দেশেই মানুষ মায়ের পেট থেকে দক্ষতা নিয়ে জম্ম গ্রহণ করে নি। ক্রমাগত সচেতন জাতীয় প্রয়াসে তা নির্মিত হেয়েছে।

আজ শাসক গোষ্ঠিকে পাল্টা প্রশ্ন করার সময় এসেছে যে,.........

জাতীয় প্রতিষ্ঠানের সক্ষমতা গড়ে তুল বার জন্য কি প্রয়াস তারা বিগত সময়য়ে গ্রহণ করেছেন।


পি এস সি ১৯৯৭ এর Article 24 : Training of Bangladeshi Personnel

(যা পি এস সি 2008 এর ARTICLE 25: EMPLOYMENT, TRAINING AND TECHNOLOGY TRANSFER এর সাথে সাদৃশ্যপূর্ণ)

Article 24.1

In the performance of Petroleum Operations under this Contract, Contractor shall have the obligation to arrange for the systematic transfer of its technology, know-how and experience to Petrobangla provided, however, where the use of the technology is restricted by license or agreement with a third-party, Contractor is obligated to use its best efforts to obtain approval from the third-party for its transfer.

সরাসির বৈদেশিক বিনিয়োগ (FDI) এর সপক্ষে যে সকল যুক্তি করা হয় তা অন্যতম যুক্তি হচ্ছে

সরাসির বৈদেশিক বিনিয়োগ (FDI) এর মাধ্যমে উন্নত বিশ্ব হতে উন্নয়নশীল দেশে প্রযুক্তির স্থানান্ত এবং এর মাধ্যমে উন্নয়নশীল দেশে নিজস্ব দক্ষ জনশক্তির বিকাশ।

বিগত দুই দশকে বাংলাদেশের তথাকথিত জনগণের সরকারসমূহের শাসন কালে তাদের কর্তৃক সম্পাদিত পিএসসি গুলোর শর্তানুসারে কতটুকু প্রযুক্তির স্থানান্তর এদেশে ঘটেছে এবং কতটুকু নিজস্ব দক্ষতা বৃদ্ধি পেয়েছে তার সরকার কে আজ উত্তর জাতি নিকট দিতে হবে।

পি এস সি ১৯৯৭ এর Article 24.3 এ প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান, উত্তোলন ও পরিবহন সংক্রান্ত ১৪ টি ক্ষেত্র সুনির্দিষ্ট করে চুক্তিবদ্ধ আন্তর্জাতিক কোম্পানী কর্তৃক পেট্রোবাংলা এবং এর অধীনস্ত কোম্পানীর কর্মকর্তাদের On Job প্রশিক্ষণের কথা বলা হয়েছে। একই সাথে বর্ণনা করা হয়ছে উল্লেখিত On Job প্রশিক্ষণের জন্য কিভাবে কর্মসূচি প্রণয়ন করতে হবে এবং কিরূপে তা পেট্রোবাংলার নিকট হতে অনুমোদন গ্রহণ করতে হবে।

Pursuant to Article 25.2, Contractor shall associate and involve mutually agreed numbers of the Petrobangla's or any of its company's personnel in the technological aspects of the then ongoing Petroleum Operations without charge of a fee for such association or involvement.

আজ পেট্রাবাংলার চেয়ারম্যান কে উত্তর দিতে হবে..........
গত দুই দশকে (প্রায়) আন্তর্জাতিক তেল কোম্পানীর সাথে সম্পাদিত ১২ টি পিএসসি-শর্তানুসারে আন্তর্জাতিক তেল কোম্পানিগুলো কোন কোন ক্ষেত্রে পেট্রোবাংলা এবং এর অধীনস্ত কোম্পানীর কতজন কর্মকর্তাকে On Job প্রশিক্ষণ প্রদান করেছে।

সমূদ্র বক্ষে অবস্থিত ব্লক-১৫ এ কেয়ার এনার্জির দীর্ঘ দেড় যুগের সার্বিক কর্মকান্ডের মাধ্যমে আজ পেট্রোবাংলায় সমূদ্রে তেল/ গ্যাস অনুসন্ধান -উত্তোরন- পরিবহণে প্রশিক্ষিত এক জাক প্রশিক্ষিত মানুষ থাকবার কথা। কেয়ার এনার্জির সাথে সম্পাদিত চুক্তিআওতায় বাংলাদেশের রাষ্ট্রী প্রতিষ্ঠানের কর্মরত কাকে কাকে On Job প্রশিক্ষণ প্রদান করা হযেছে এবং তাঁরা কোথায়?

Article 24.6

Article 24.3 এ উল্লেখিত পেট্রোবাংলা এবং এর অধীনস্ত কোম্পানীর কর্মকর্তাদের On Job প্রশিক্ষণ ব্যতিতও পেট্রাবাংলার উচ্চতর প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়নের জন্য প্রতিটি চুক্তিবদ্ধ কোম্পানীকে প্রতিটি চুক্তির আওতায় চুক্তি স্বাক্ষরের বৎসর হতেই প্রতি বৎসর ১ লক্ষ মার্কিন ডলার হারে পেট্রোবাংলার তহবিলে প্রদান করার কথা।

In addition to the training program pursuant to Article 24.3, Contractor shall make with in first month of Contract year, a grant to Petrobangla of one Hundred thousand United States Dollars ($100,000) per Contract years or part to be used for PetroBangla's own training program. This amount shall not be subject to cost Recovery.

আসুন এবার একটু অংক করি ।

যদি বর্তমানে কার্যকর ৬ টি পিএসি-এর কথা ধরি এবং ২০০১ হতে ২০১১ পর্যন্ত ১০ বৎসর সময় কাল বিবেচনা করি তবে ..............

$১০০,০০০ X ৬ টি পিএসি X ১০ বৎসর = $৬,০০০,০০০

১ মার্কিন ডলারের গড় মূল্য ৬৫ টাকা ধরা হলে

= টাকা ৩৯ কোটি।

যদি বিগত দুই দশকের সকল পিএসসি বিবেচনা করা হয় তবে এর পরিমাণ ৮০ কোটি ছাড়িয়ে যাবার কথা।

পেট্রোবাংলার প্রশিক্ষণ ফান্ডে জমা ৮০কোটি টাকায় বাংলাদেশের কি প্রশিক্ষিত জন শক্তি গড়ে উঠেছে সে জাবার এড়িযে যাওয়ার কোন অবকাশ নেই পেট্রাবাংলা তথা সরকারের নাই।


মন্তব্য

রাতঃস্মরণীয় এর ছবি

যখন কোনও লিগ্যাল ডকুমেন্টে best efforts বা এইধরণের শব্দ ব্যবহৃত হয়, তখন সেই clause-কে কোন অবস্থাতেই আর obligatory বলা যায় না। এই ধরণের flexibility আমাদের অনেকরকম ফাঁকিবাজীর শিকার করে দেয়।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

নৈষাদ এর ছবি

ঠিকাছে। প্রশ্নগুলি উত্থাপিত হওয়া উচিত।

লেখকের নাম অথবা নিক থাকলে ভাল হত।

(যেহেতু সরাসরি আপনি চুক্তির ধারা কোট করছেন, ধরে নিচ্ছি এই গোপনীয় চুক্তিগুলোতে আপনার এক্সেস আছে।ইম্ম্যাটেরিয়্যাল, তারপরও বলে রাখি - কেয়ার্ন এনার্জি দেড়যুগ ধরে সমুদ্রবক্ষে যে কর্মকান্ড চালাচ্ছে, সেটা কিন্তু ব্লক ১৬। ব্লক ১৫, যেটা ভুমি-সমুদ্র মিলিয়ে, সেটা কেয়ার্ন এনার্জি [অথবা তার উত্তরসূরী] ছেড়ে দিয়েছিল [relinquish] বেশ আগেই। যেভাবে ব্লক ৫ এবং ১০ ও ছেড়ে দিয়েছিল।)

(আপনি নিশ্চিত ব্লক ১৫/১৬ তে ইএসডি ১০০,০০০ সরকারকে সরাসরি দিয়ে দিবার কথা ছিল, কিংবা ২৪/৬ বলে ক্লজ ছিল? নাকি ব্যাপারটা অন্যভাবে বলা ছিল?)

অগ্নিপ্রভা  এর ছবি

আমি নতুন লেখক।আমার অগ্নিপ্রভা নিক এখনও সক্রিয় নয়।

আমি দুঃখিত যে,

সমূদ্র বক্ষে অবস্থিত ব্লক ১৫

স্থলে

সমূদ্র বক্ষে অবস্থিত ব্লক ১৬

হবে ।

সচলায়তনে অতিথী লেখক লেখা এডিট করতে পারে না॥ যদিও প্রকাশের আগেই Go Back tab এর মাধ্যমে সংশোধন কারার চেষ্টা করেছিলাম। প্রকাশের পর দেখলাম ১ম সংরক্ষণ টি ভুল সহ প্রকাশিত হয়েছে।

আপনা কে ধন্যবাদ ।

এক)

ব্লক ১৫, যেটা ভুমি-সমুদ্র মিলিয়ে, সেটা কেয়ার্ন এনার্জি [অথবা তার উত্তরসূরী] ছেড়ে দিয়েছিল [relinquish] বেশ আগেই। যেভাবে ব্লক ৫ এবং ১০ ও ছেড়ে দিয়েছিল।

বেশ আগেই শব্দ টা পরিষ্কার হওয়া আবশ্যক।অর্থাৎ চুক্তি স্বাক্ষরের কত বৎসর পরে?

ব্লক ৫ এবং ১০ চুক্তি স্বাক্ষরতি হয় ২০০১ এ ছেড়ে দেয় যথাক্রমে মার্চ '০৯ ও এপ্রিল '০৯। এই ৮ বছর সময় কালে ব্লকদ্বয়ে কি কাজ হয়েছে, সে কাজে পেট্রোবাংলার কত জনবল প্রশিক্ষিত হয়েছে এবং মডেল পিএসসি ৯৭ অনুসারে ফান্ডে কত অর্থ জমা পরেছে ।

ব্লক ১৫ একই ভাবে চুক্তি স্বাক্ষর হয় ১৯৯৩ সালে। ১৭ এপ্রিল ২০০৬ কেয়ার্ণ পিএসসি পুনঃগঠনের প্রস্তাব দেয় এবং ১২ জুন ২০০৬ তা অনুমোদিত হয়।কিন্তু তারা কাজ না করে ২টি শর্ত জুড়ে দেয়। শেষ পর্যন্ত তা বাপেক্স (১০% শরিক) এর হাতে তা অর্পণ করা হয়। অর্থাৎ চুক্তির ক্রিয়াকাল ১২/১৩ বছর।
দুই)
পিএসসি থেকে আমার কোট মডেল পিএসসি ১৯৯৭ থেকে নেয়া এর যা উম্মুক্ত।পিএসসি ১৯৯৭ ও পূর্বের পিএসসি উপর তুলনা মূলক একটি থিসিস পেপার পড়বার সুযোগ আমার হয়েছে।

আপনার শেষ প্রশ্ন আমি যাচাই করবো।

নৈষাদ এর ছবি

কত আগে বা পরে প্রশ্নের উত্তর আসলে কোন ব্যাপার না। টাকার ক্লজের ব্যাপারে সহমত। (যত দেড়িতে ব্লক ছেড়েছে, দেশের ততই ভাল হয়েছে, নন-কস্টরিকোভারেবল কিছু টাকা পাওয়া গেছে)।

পিএসসি ১৯৯৭ ও পূর্বের পিএসসি উপর তুলনা মূলক একটি থিসিস পেপার পড়বার সুযোগ আমার হয়েছে।

এবং নতুনটাও দেখেছেন, এগুলির বিশ্লেষণ নিয়ে একটা লেখা দেন...।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।