নিরপেক্ষ

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ১০/০৮/২০১১ - ১০:১৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বোকার মতো পক্ষ ধরে,
মরবো কেন খাদে পড়ে?
ভেদাভেদের নীতি ভুলি,
আমার পথেই আমি চলি।
পক্ষ যেন লক্ষ লক্ষ,
আমি সদাই নিরপেক্ষ!

দাদা নাকি মাকেই চায়,
বাবাকে তাই ছোটন পায়।
আমি বসে বাজাই বগল,
চাই না কোন গণ্ডগোল।
চাই না আমি কোন পক্ষ,
হা হা! আমি নিরপেক্ষ।

করলো চুরি হারুর ছেলে,
পাগলা কানু ধরে ফেলে।
কাঁদলো কানু পায়ে ধরে,
দাও না দাদা, বিচার করে।
কিসের বিচার, কিসের সাক্ষ‍্য?
জানিস, আমি নিরপেক্ষ?

ফুলির সাথে প্রেম করেছি,
দুলির ঘরেও দাঁও মেরেছি।
বিপদ এখন ওদের নিয়ে,
বলছে দেখো করতে বিয়ে?
বুঝলো না কী আমার লক্ষ‍্য,
আরে, আমি তো নিরপেক্ষ!

করি আমি সরকারী দল,
নেভার এভার কাজে বিফল।
চাকরি পেলাম আপায় ধরে,
প্রমোশন দেন ম‍্যাডাম করে।
ক‍্যামনে বাছি একটা পক্ষ?
আহা, আমি তো নিরপেক্ষ!

ঠিক-বেঠিকের বিচার করে,
পারলে তোরা যা না মরে!
আমার কাছে সবই সমান,
নিজেই আমি তাহার প্রমাণ।
নিই না বেছে কোন পক্ষ,
আমি তো ভাই নিরপেক্ষ!
(ছড়াকার: দেবানন্দ ভূমিপুত্র)


মন্তব্য

মৃত্যুময় ঈষৎ এর ছবি

ইন্টারেস্টিং................


_____________________
Give Her Freedom!

পাঠক দেবানন্দ ভূমিপুত্র এর ছবি

অনেক অনেক ধন‍্যবাদ। ভালো থাকুন।

সুমন চৌধুরী এর ছবি

যেই দুইটা বিষয় বুঝলাম না :

১. আপনি অন‌্যের ‌ছড়া কেন পোস্টালেন?

২. মডুরাই বা এটা কেন ছাড়লেন?

পাঠক দেবানন্দ ভূমিপুত্র এর ছবি

অনে‍্যর পোস্ট মানে? লিখলাম আমি, আর আপনি অনে‍্যর বানিয়ে দিলেন? বোধহয় পুরোটাই ভুল করছেন। কারও সাথে কোন মিল থাকলে সেটা আমার জ্ঞানের বাইরে। তবুও বলি, প্রমাণ দিন না।

সুমন চৌধুরী এর ছবি

লেখার শেষে যেভাবে নাম লিখেছেন তাতে পাঠকের মনে হতেই পারে দেবানন্দবাবু আপনি নন।

পাঠক দেবানন্দ ভূমিপুত্র এর ছবি

ওহ, সেই কথা? নতুনদের আবার সচলায়তন নাম লিখতে দেয় না, তাই লিখেছিলাম। অনেক ধন‍্যবাদ খোলসা করার জনে‍্য।

অনিন্দ্য রহমান এর ছবি

নড়বড়ে ছন্দ। এলেবেলে বক্তব্য।


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

পাঠক দেবানন্দ ভূমিপুত্র এর ছবি

হুম, যেতে হবে অনেক দূর। ধন‍্যবাদ মন্তবে‍্যর জনে‍্য।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।