আলোর ছাঁকনিঃ ফটুকবাজি-৩

শাব্দিক এর ছবি
লিখেছেন শাব্দিক [অতিথি] (তারিখ: মঙ্গল, ২৯/১১/২০১১ - ১১:০৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

ছুটির দিনের সকালবেলার ঘুমটা নষ্ট হল মায়ের চ্যাঁচামেচিতে। ঘটনা হল চা ছাঁকার ছাঁকনি নাকি ফুটো হয়ে গেছে। চা ঢালতে গেলে চা পাতা সব কাপে পড়ে যাচ্ছে। এ কি ব্যাপক সমস্যা! কাপের তলায় যদি চাপাতা জমা হয়ে থাকে চায়ের স্বাদে কি পার্থক্য হয় আমি জানি না, তবে আলোর ছাঁকনি দিয়ে আলোটা ছেকে নিয়ে এরপর ছবি তুললে পাওয়া যেতে পারে এক্কেবারে ভিন্ন বৈশিষ্ট্যের ছবি। এই ছাঁকনি বা ফিল্টার নিয়ে আজকে ব্লগাব।

ফিল্টার

ফটোগ্রাফিক ফিল্টার একধরণের ক্যামেরার এক্সেসরি বা আনুষঙ্গিক যা ক্যামেরায় আলোর প্রবেশ পথে বসানো হয়। বিভিন্ন রকমের ফিল্টার ব্যবহার করে আলো নিয়ন্ত্রণ করতে পারেন, এতে কম্পোজিশানে ভিন্ন রকমের ভাব আনতে পারবেন। ফিল্টার তৈরির সাধারণ উপাদান হল কাঁচ বা প্লাস্টিক, যা প্লাস্টিক বা মেটালের তৈরি রিঙের উপর বসানো থাকে, দেখতে হয় ডিস্ক আকৃতির। ফিল্টার সাধারণত ক্যামেরার সামনের লেন্সের সাথে স্ক্রুর মত পেঁচিয়ে বা ক্লিপ করে লাগানো হয়।

filter

ফিল্টার

ফিল্টার ব্যবহারের অন্যতম ভাল দিক হচ্ছে, এতে লেন্স আবৃত থাকে, বাইরের বিপদজনক পরিবেশ বা ধুলাবালি থেকে সুরক্ষিত থাকে। বিভিন্ন রকমের ফিল্টারগুলো সম্পর্কে আলাপ করতে করতে আশা করি এর কার্যকারিতা সম্পর্কে আর একটু স্পষ্ট ধারণা পাব।

১। UV ফিল্টার-এই ধরনের ফিল্টার ছবির ঝাপসা হওয়া থেকে রক্ষা করে। আমরা জানি দৃশ্যমান আলোর তরঙ্গ দৈর্ঘ্য ৪০০-৭০০nm এবং অতিবেগুনী রশ্মির তরঙ্গ দৈর্ঘ্য ৪০০nm এর চেয়ে কম। সূর্যালোকে তোলা ছবি অতিবেগুনী রশ্মি শোষণ করে, যা ছবিকে ঝাপসা করে ফেলে। এই ফিল্টার UV রশ্মি শোষণ করে, অন্য দৃশ্য মান রশ্মিগুলোকে এর মধ্য দিয়ে ভেদ করতে পারে। UV রশ্মি শোষণ করার ফলে ছবি অনেক স্পষ্ট দেখায়।

uv

বাঁ দিকের ছবিটাতে UV ফিল্টার ব্যবহার হয়েছে।

২। কালার সাবস্ট্রাকশান ফিল্টার- এই ফিল্টারের অন্যনাম কালার সেপারেশান ফিল্টার। এটি নির্দিষ্ট রঙের আলো শোষণ করে। কিন্তু দৃশ্যমান আলোর অন্যান্য রঙের আলোগুলো থাকে অবিচল। এই কাজ এখন ডিজিটাল পদ্ধতি অনুসরণ করে আরও সহজে করা যায় বলে এই ফিল্টারের ব্যবহার আগের চেয়ে কমে আসছে।

subatraction

বিভিন্ন কালার সাবস্ট্রাকশান।

৩। কালার কারেকশান ফিল্টার- এই ফিল্টারকে কালার কনভারশান ফিল্টার বা ওয়াইট ব্যালান্স ফিল্টার ও বলা হয়। এর মূল কাজ হল কালার টেম্পারেচার বা আলোর তাপমাত্রা পরিবর্তন করা। কৃত্রিম আলো বা সূর্যালোক কে ছবির সাথে সামঞ্জস্য ঘটাতে এ ফিল্টার ব্যবহৃত হয়। যেমন সূর্যালোকের ৫৫০০ ডিগ্রীক্যালভিন আলোর তাপমাত্রায় অধিক লাল আলো দূর করে আলোকে বিন্যস্ত করে 80A এবং নীলাভ আলোকে বিন্যস্ত করে 85B কালার কারেকশান ফিল্টার।

correction 2

80A blue filter ব্যবহৃত

৪। ইয়েলো ফিল্টার- এ ধরণের ফিল্টার সাদা কালো ছবির কন্ট্রাস্ট বাড়ায়। সাদা আলোকে হলদে করে। রঙ্গিন ছবির ক্ষেত্রে এর অন্য রকমের ব্যবহার আছে, বিশেষ করে দেশীয় উৎসবের আমেজ দিতে এ ধরনের ফিল্টার ব্যবহৃত হয়। বিয়ের ছবি বা পহেলা বৈশাখের ছবি তুলতে এ ফিল্টার খুব ভাল কাজে দেবে।

yellow

বিয়ের ছবিতে ইয়েলো ফিল্টার।

৫। পোলারাইজিং ফিল্টার- এ ধরনের ফিল্টার অধাতব পৃষ্ঠে আলোর প্রতিফলন বা রিফ্লেকশান দূর করে। অধাতবপৃষ্ঠতল বলতে যেমন- পানি পৃষ্ঠ বা জানালা কিংবা অন্য কোন কাঁচের তল থেকে যে আলো প্রতিফলিত হয় তা কিছুটা পোলারাইজড বা সমবর্তিত হয়ে থাকে। যাতে ছবি পরিষ্কার আসে না। এ ফিল্টারের কাজ হল এই পোলারাইজড আলোক কণাকে ছাঁকন বা ফিল্ট্রেশান করে ফেলে। ফলে এসব পৃষ্ঠ তলের রঙ উজ্জ্বল করে, ব্রাইটনেস বাড়িয়ে তোলে। আকাশের রংকে গাঢ় দেখাতে সাহায্য করে। সাদা কালো ও রঙ্গিন উভয় ধরণের ছবি তোলার জন্য এ ফিল্টার ব্যবহৃত হয়।

CircularPolarizer

ডান দিকের ছবিটি পোলারাইজিং ফিল্টার ব্যবহৃত হয়।

৬। ডিফিউশান ফিল্টার- ছবিতে সফটনার হিসেবে ব্যবহৃত হয়। আলোর ব্যাপন বাড়ায়। স্বপ্নময় পরিবেশের সৃষ্টি করে। এগুলো সাধারনত মডেল ফটগ্রাফিতে বেশি ব্যবহার করা হয়।

diffusion3

ডিফিউশান ফিল্টার এর ছবি

৭। স্টার ফিল্টার- ক্রস স্ক্রিন ফিল্টার নামেও পরিচিত এই ফিল্টার। ছবির উজ্জ্বল বস্তু বা অবজেক্ট থেকে স্টার প্যাটার্ন এর আলোক ছটা দেখা যায় এই ফিল্টার ব্যাবহার করলে। এ ধরণের ফিল্টারে প্রিজম ব্যবহৃত হয় অনেক সময়। কত সংখ্যক তারা বা স্টার তৈরি হবে তা নির্ভর করবে ফিল্টারের গাঠনিক আকৃতির উপর। ছবিকে গ্ল্যামারাস করার জন্য স্টার ফিল্টার ব্যবহার করা হয়।

star

ছবি দেখুন।

৮। ক্লোজআপ ফিল্টার- কাছের বস্তু বা ছোট বস্তু কাছে থেকে তুলতে ব্যবহার করা হয়। এর অন্য নাম ম্যাক্র ডাই অপ্টার।অনার্য সঙ্গীতের জীবানুর মত ছোট না হলেও পোকা মাকড় বা সেরকম সাইজের ছোট বস্তুর ছবি ভাল আসবে। একে ফিল্টার বলা হলেও মূলত এটি এক ধরণের লেন্স বলা যেতে পারে। অন্যান্য লেন্সের মত ক্যামেরার সামনের লেন্সের সাথে এটি আটকানো হলে বিষয় বস্তু থেকে ফোকাল লেন্থ কমাতে সাহায্য করে।

Bee_Close_Up_Filter

ক্লোজআপ ফিল্টারএর ছবি

৯। ফগ ফিল্টার- ফগ ফিল্টার এফেক্ট ব্যবহার করা হয় ছবির আলোর উৎসকে নরম,রহস্যময় বা রোমাঞ্চকর করে তুলতে। প্রকৃত কুয়াশায় আলোর উৎস দুর্বল হয়ে পড়ে। এরকম রহস্যময় বা রোমান্টিক দৃশ্যের এপ্রোপ্রিয়েট নয়, যা ফগ ফিল্টার দ্বারা সম্ভব।

fog

ফগ ফিল্টার

১০। ক্লিয়ার ফিল্টার- এই ফিল্টারের অন্য নাম হল উইন্ডো গ্লাস ফিল্টার বা অপ্টিক্যাল ফ্ল্যাট। এটা একেবারে স্বচ্ছ, প্রকৃত পক্ষে এই ফিল্টার ক্যামেরায় প্রবেশের সময় আলোর কোন রকম পরিবর্তন করে না। তাহলে আমরা এই ফিল্টার কেন ব্যবহার করব? এর কাজ হল বাইরের বৈরি পরিবেশ থেকে ক্যামেরার একেবারে সামনের লেন্সের প্রতিরক্ষা করা। যেটা আগেই বলেছি সব ফিল্টারই তা করতে সক্ষম। কিন্তু অন্য কোন ফিল্টার ব্যবহারের প্রয়োজন না থাকলে আপনার অতি মূল্যবান লেন্সটি থেকে যাচ্ছে অরক্ষিত। সে ক্ষেত্রে আপনি এ ফিল্টারের সাহায্য নিতে পারেন।

সাদাকালো ছবি তোলার জন্য বিভিন্ন কালারড ফিল্টার ব্যবহার করা হয়। কথাটা শুনতে অদ্ভত হলেও এর কার্যকারিতা অতুলনীয়। যেমন গাঢ় সবুজ ফিল্টার ব্যবহার করে সাদাকালো প্রাকৃতিক ছবি তুললে আকাশের নীল এবং গাছপালার সবুজের কনট্রাস্ট আরও ভাল আসবে। আরও অনেক ধরণের ফিল্টার বাজারে পাওয়া যায়, যা ব্যবহৃত হয় রঙ্গিন অথবা সাদাকালো ছবি তোলার জন্য যেগুলো আপনার কাঙ্ক্ষিত এফেক্টের ছবি এনে দিতে সক্ষম।

কিছুদিন আগে আমার এক বান্ধবীর বিয়ের দাওয়াত রক্ষা করা সম্ভব হয়নি দূরত্বের কারণে, অতি আগ্রহ সহকারে অপেক্ষা করছিলাম ওর জীবনে ঘটে যাওয়া এই মহান ঘটনার ছবি দেখব বলে। অচিরেই বহুলাকাংখিত সেই ছবিগুলো যথাসময়ে ফেইসবুকে আপলোডিত হল। কিছু ছবিতে দেখা গেল সম্পূর্ণ সাদা কালো ব্যাক গ্রাউন্ডে কোন এক অজ্ঞাত কারণে নববধূর ঠোঁটের লিপিস্টিকের রঙ একেবারে ব্লাড রেড। আসাধারণ কম্পজিশান যাকে বলে! এই ছবি দেখে প্রথম দর্শকের মনের যে প্রতিক্রিয়া হবে তা হল নির্ঘাত হরর মুভ্যির ভুতনি নায়িকা এইমাত্র ভিক্টিমের রক্ত খেয়ে ঠোঁট মুছতে ভুলে গেছে। আমি ওর ফটোগ্রাফারের গুণে এতই মুগ্ধ হলাম, কমেন্ট লিখতে গিয়ে মনে হল সত্যই “মন্তব্য নিষ্প্রয়োজন”। বেচারার বিয়ের ছবি বলে কথা।

ফিল্টার ব্যবহার করে এমন অনেক এফেক্ট আনা সম্ভব তো বটেই, কিন্তু একটু খেয়াল করে।

তথ্যসুত্রঃ
http://en.wikipedia.org/wiki/Photographic_filter
http://en.wikipedia.org/wiki/Polarizing_filter_(photography)
http://en.wikipedia.org/wiki/Diffusion_filter
http://www.aeimages.com/learn/color-correction.html
http://photo.tutsplus.com/articles/hardware/special-effect-filters-star-fog-centre-spot-dfn/
http://www.2filter.com/tiffen/tiffenblackandwhitefilters.html
http://photo.net/alternative-cameras-forum/00Spfr
http://www.onstagelighting.co.uk/lighting-design/colour-correction-filters-stage-lighting-gels/

শাব্দিক

অন্যান্য লেখাঃ

ফটুকবাজি-১
ফটুকবাজি-২
রন্টুর ফেইসবুকিং
কল্পরাজ্যের গল্প
আবারও রন্টু
অবচেতন মন
অবচেতন মনের সচেতন ব্যবহার


মন্তব্য

নিটোল এর ছবি

দারুণ দারুণ! কতো কিছুই জানা বাকি! মন খারাপ

_________________
[খোমাখাতা]

শাব্দিক এর ছবি

ধন্যবাদ নিটোল। জানতে জানতে মানুষ কি জানি হয় (মাথা চুলকানো ইমো)

উচ্ছলা এর ছবি

একেকটা ফিল্টারের মূল্য কত?...আমার তো সবগুলা ফিল্টার কিনতে ইচ্ছা করছে...গরিব মানুষ...কি করি...কই যাই মন খারাপ

শাব্দিক এর ছবি

আপনি তো মনে হয় ডলারে কিনবেন। ওই দাম জানি না। (ভেংচি ইমো)

অটোঃ ইমো পাচ্ছি না কেন?

ফাহিম হাসান এর ছবি

চমৎকার হাততালি

শাব্দিক এর ছবি

ধন্যবাদ ফাহিম ভাই। আপনার সার্টিফিকেট পেলাম তাহলে!

সাফি এর ছবি

একটা ঘটনা বলি। আমার এক ঘনিষ্ঠ বন্ধুর বিয়ের অনুষ্ঠানে বেশ ঘটা করে ফটোগ্রাফার ভাড়া করা হলো। হালের ডিএসএলার কাঁধে ভার্সিটি পড়ুয়া চ্যাংড়া পোলাপান না, যাকে আনা হলো তিনি ম্যাগাজিন পত্রিকার ফটোগ্রাফার। লাক্স সুন্দরী প্রতিযোগীতায়েও এক বা একাধিক্বার ফটোগ্রাফার হিসেবে কাজ করেছেন। যাই হোক, ছবি আসার পরে দেখা গেল সব ছবির করুণ দশা। বৌয়ের ঠোঁট ড্রাকুলা মার্কা হলেও কথা ছিল, আরেক প্যাটার্ন হলো গহনার রং অকৃত্রিম রেখে বাকী ছবি সাদাকালো করে দেওয়া। কিন্তু মজার ব্যাপার হচ্ছে, আমার বন্ধু এবং তার পরিবার কিন্তু সেই ছবি দেখে খুবই মুগ্ধ এবং একাধারে বিস্মিতও।

ফিল্টারের আলোচনা ভাল লাগলো - এর সাথে যুক্ত করি "নিউট্রাল ডেনসিটি ফিল্টার"। কাজের বিবেচনায় একটা খুবই গুরুত্বপূর্ণ টুল। এর মূল কাজ হলো লেন্সের মধ্যে যে পরিমাণ আলো প্রবেশ করছে সেটাকে কমিয়ে দেওয়া। তাতে লাভ হলো আপনি ইচ্ছাকৃতভাবে শাটার স্পিড কমিয়ে ছবি তুলতে পারবেন - অথচ ছবি জ্বলে যাবেনা। ঝড়না/ সমুদ্রের ঢেউয়ে অনেকেই এই কাজ্টা করে এক্টা সিল্কি ফ্যানায়িত ভাব আনেন -


সূত্র

শাব্দিক এর ছবি

"আমার বন্ধু এবং তার পরিবার কিন্তু সেই ছবি দেখে খুবই মুগ্ধ এবং একাধারে বিস্মিতও।"
হা হা হা, তাহলে আর সমস্যা কি?
"নিউট্রাল ডেনসিটি ফিল্টার" লিস্ট এ যোগ করার জন্য ধন্যবাদ। এটা আমারও পছন্দ। সব ফিল্টার নিয়ে বলে শেষ করা যাবে না। তাই ১০টা আলোচনা করেছি।

সাফি এর ছবি

এরকম সংক্ষেপিত আলোচনা করার সময়ে, গুরুত্বের বিবেচনায় প্রথম ১০টা এভাবে করতে পারেন। যেমন ক্লিয়ার ফিল্টার আমি কাউকে ব্যবহার করতে শুনিনি, বেশীরভাগকেই দেখেছি ইউভি ফিল্টার ব্যবহার করতে লেন্স বাঁচানোর জন্য। যাই হোক পরামর্শ দিলাম, ঝাড়ি দেইনাই কিন্তু - খুউপ খেয়াল কইরা দেঁতো হাসি

তিথীডোর এর ছবি

ভাল। চলুক
আপনার নিজের তোলা ছবি কবে দেখাবেন ম্যাম? হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

শাব্দিক এর ছবি

ধন্যবাদ তিথী।
আমার জীবন তিন দেয়ালের কিউবিকালে বন্দী। ছবি তুললে খালি ল্যাপ্টপের কীবোর্ড ছাড়া আর কিছু আসবে না। মন খারাপ
বড় হয়ে আমিও একদিন তারেক অনু হব। সেদিন ছবি কাকে বলে আমিও দেখাব।

ত্রিমাত্রিক কবি এর ছবি

আমার মনে পড়ে আগে বিয়ের ভিডুগুলোতে যে ফিল্টারগুলো ব্যবহার করত। মাঝখানে একটা বৃত্ত আর চারিদিকে আরও অনেক বৃত্তে কনের মুখ ঘুরপাক খেত।

আমার সবচেয়ে পছন্দের ফিল্টার হল পোলারাইজিং ফিল্টার হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

শাব্দিক এর ছবি

স্টার ফিল্টার নিয়ে লেখার সময় আমারও বিয়ের ভিডিও'র কথা মনে পড়ছিল। নতুন বঊয়ের মাথা অনেকগুলো তারার মত হয়ে যায় এমন একটা ব্যাপার ছিল, কি প্রযুক্তি!!!
পোলারাইজার আসলেও ভাল জিনিস।

তারেক অণু এর ছবি
শাব্দিক এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

সাফিনাজ আরজু এর ছবি

চলুক চলুক
ছবিগুলো দেখতে পারলাম না আপু। শুধু লেখাটাই পড়তে পারছি।

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

শাব্দিক এর ছবি

ফ্লিকারে সরানোতে সরে গেছে। আমার মাথায় বুদ্ধি বেশি তো ইয়ে, মানে...

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।