ভুটানের ভূ-টানে- পর্ব ০০

শাব্দিক এর ছবি
লিখেছেন শাব্দিক [অতিথি] (তারিখ: শুক্র, ১৬/০১/২০১৫ - ৪:০৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:



এ যাবত যতবার পাসপোর্ট রিনিউ করালাম উদ্দেশ্য ছিল ভুটান যাব বেড়াতে। আশেপাশে বোঁচা খোচা লোকেদের বেশ কয়েকটা দেশে কাজে কর্মে অথবা বেড়াতে যাওয়া হলেও ভুটান আর যাওয়া হয়ে উঠছিল না। শুরুটা আরেকটু শুরু থেকে করি। ভার্সিটিতে নিয়ম ছিল প্রতি বছর ঢাকার বাইরে স্টাডি ট্যুরে যাওয়া হত। রাঙ্গামাটি, কক্সবাজার, সুন্দরবন, কুয়াকাটা ইত্যাদি ইত্যাদি। মাস্টার্সের স্টুডেন্টদের প্রতিবছর সার্ক ট্যুরে ভারত, নেপাল, ভুটানের প্যাকেজ ট্যুরে নিয়ে যাওয়া হত। প্রথম বর্ষ থেকে স্নাতকত্তোরের আপু ভাইয়াদের অশ্রুসিক্ত নয়নে এই ট্রিপের জন্য বিদায় জানাতাম আর মাথায়, মনে, হৃদয়ে আশার বুদবুদগুলি সার্ফ এক্সেলের মত ফেনা পাকাত কবে যে বি এস সি পাশ দিব, অন্তত বিশাল একটা ঘুরান্তিস হবে বন্ধুদের সাথে।
কিন্তু দুর্ভাগ্য ক্রমে অন্য এক ডিপার্টমেন্টের বড় সড় দল সার্ক ট্যুরে সড়ক দুর্ঘটনার স্বীকার হয়, এবং পরবর্তীতে আমার পালা যখন আসে এই ট্যুর স্থগিত করা হয়।

কিন্তু আমি দমবার পাত্রী নই। ফাইনাল পরীক্ষার পর ভুটান যাব বন্ধুদের নিয়ে, বাড়ির হায়ার অথরিটি (বাবা)কে এইরকম একটা লিখিত আবেদনপত্র জমা দিলাম। ইতিপূর্বে সেন্টমারটিন এর আবেদন বহুবার বাতিলকরণ করা হয়েছে, কিন্তু এইবার কেমনে যেনো মঞ্জুর হয়ে গেল। ততদিনে ছোটবেলার অপ্রাপ্তবয়স্ক পাসপোর্ট টাইম আউট, তো শিগগীর পাসপোর্ট বানালাম ভদ্রলোক আবার কখন বেঁকে বসে এই ভয়ে। আগেই জানতাম ভুটান যাইতে ভিসা লাগে না। কিন্তু বাধা আসল আমার সৈন্যবাহিনী থেকে। কেউ নতুন চাকরী, কেউ উচ্চশিক্ষায় বিদেশ যাত্রা, কেউ আবার দিল্লীর লাড্ডু খাবার শখে পিঁড়িতে বসে গেল।

এই করে আরো পাঁচ বছর কেটে গেল। অন্য কয়েক দেশের সীল লাগলেও ভুটানের সীল ছাড়াই আমার পাসপোর্ট আবার এক্সপায়ার্ড। আবার গতবছর অফিস কামাই দিয়ে পুলসিরাত পার করে পাসপোর্ট অফিসের দোরগোড়ায় পৌছালাম। আর আগারগাঁও পাসপোর্ট অফিস! ভাইরে ভাই! হাবিয়া দোজখ নির্ঘাত এর চেয়ে ভাল জায়গা। কিন্তু এইবারও জালিম দুনিয়া জালিম পুলাপান, সব মীরজাফরের দল বিট্রে করল।

ও, ভুটানের প্রতি এই অসীম টান অনুভব করার কারণ বলতে ভুলে গেছি। আমার স্কুল শিক্ষিকার এক দল পূজার ছুটিতে ভুটান বেড়াতে গিয়েছিল। বেশ ছোটবেলায় তাদের কাছে সেই গল্প শোনার পর সামহাউ মাথায় ঢুকে গেছিল এই অদ্ভুত পাহাড়ের দেশটাতে আমার যেতেই হবে। তাই বারংবার ছ্যাকা খেয়েও বিভিন্ন চেষ্টা করেই যাচ্ছি ভুটান যাবার জন্য। শেষ পর্যন্ত বেশ দয়ালু এক ভদ্রলোক আমার যাত্রাসঙ্গী হলেন, এই চুক্তিতে যে জীবনযাত্রায় তার সঙ্গী হতে হবে। সেই মত প্রয়োজনীয় কাগজপত্রে সই সাক্ষর করে দুইজনে ব্যাকপ্যাক বেঁধে রওনা দিলাম আমার স্বপ্নের স্বর্গরাজ্যের উদ্দেশ্যে।
ড্রুক এয়ার যখন অনেক উপরে ঢাকার ছোট ছোট বিল্ডিংগুলি আরো ছোট হয়ে মিলিয়ে যেতে থাকল তার মাত্র মিনিট চল্লিশ পরেই বিল্ডিঙের বদলে চোখে পড়লো সারি সারি পাহাড়। আহা! এতো সত্যিই হিমালয়। ভূগোল বইয়ের চ্যাপ্টার ছেড়ে আমার চোখের পর্দায় দৃশ্যমান। কাঞ্চন জঙ্ঘার উপর দিয়ে যাবার সময় পাইলটের ঘোষণার সময় অঞ্জন দত্তর টিউন ছাড়া আর কি বা মাথায় ঘুরবে?

উড়োজাহাজের জানালা থেকে হিমালয়




উড়োজাহাজ আঁকাবাঁকা পাহাড়ের গাঁ ঘেঁষে উড়ে চলেছে, সত্যি কিছু বিপদজনক টার্ন ছিল। এই কারনেই হয়ত পৃথিবীর বিপদজনক ল্যান্ডিং এয়ার পোর্টের মধ্যে ভুটান এয়ারপোর্টে ল্যান্ডিংকে অন্তর্ভুক্ত করা হয়েছে। পাহাড়ের মধ্যপথ দিয়ে উড়ে এসে পাহাড় ঘেরা এয়ারপোর্টে ল্যান্ড করলাম। বিমানবন্দর দেখে আমি পুরাই হতবাক। দেশবিদেশের অত্যাধুনিক এয়ারপোর্টের কিছু দেখেছি, কিছু গালগপ্পো শুনেছি, কিন্তু এমন কারুকার্যময় দালানটি যে একটা দেশের আন্তর্জাতিক বিমানবন্দর হতে পারে তা আমার ধারণার বাইরে। এ যে এক অদ্ভুত সুন্দর শান্তিময় দেশ তা প্রথম পা রেখেই অনুভব করা যায়। ত্রিশ ডিগ্রী সেলসিয়াস থেকে তাপমাত্রা বারো ডিগ্রীতে নেমে আসলে শীতানুভূতি হবে বৈকি! তবুও সকাল দশটার ঝলমলে রোদ্দুর মনটাকে চনমনে করে দিলো।

বিমানবন্দরে নেমে





১০


১১


১২

পোর্ট এন্ট্রি ভিসার সীল মেরে দিলেন ইমিগ্রেশান অফিসার, তার আগে জানতে চাইলেন কতদিন থাকতে চাই। ভারতীয় আর বাংলাদেশি পাসপোর্টধারিদের জন্য কোন ফি প্রযোজ্য নয়, তবে অন্যদেশীয় পর্যটকদের জন্য নির্ধারিত ফি দিতে হবে দৈনিক। বাংলাদেশী হবার দরুন এই আতিথেয়তা উপভোগ্য।


১৩
(পরের পর্ব এখনো লিখছি)


মন্তব্য

তিথীডোর এর ছবি

ক।

বাতিলকরন >করণ।
বেশ কয়েকটা দেশ > বেশ কয়েকটা দেশে কাজে কর্মে অথবা বেড়াতে যাওয়া হলেও।
মাস্টার্স এ স্টুডেন্টদের > মাস্টার্সের স্টুডেন্টদের।
কিন্তু এইবার কেমনে জান > যেনো মঞ্জুর হয়ে গেল।
বাঁধা আসল> বাধা আসলো।
পুলসিরাত পাড় >পার করে।
চোখে পড়ল >পড়লো।
ভুগোল >ভূগোল।
টিঊন >টিউন।
কাঞ্চন জঙ্ঘার উপড় >উপর।
ঊড়ে >উড়ে চলেছে।
গালগপ্প > গালগপ্পো।
ধারনার >ধারণার।
শীতানুভুতি > শীতানুভূতি।
চনমনে করে দিল> দিলো।
ভারতীয় আর বাংলাদেশ >বাংলাদেশি পাসপোর্টধারিদের জন্য কোন ফি।

বেশকিছু টাইপো আছে, ঠিক করে নিও। হাসি
পরের পর্বের খসড়া চাইলে আমাকে পাঠাতে পারো।

খ। জালিম দুনিয়ায় মাইনষের সুখ দেখলে গা জ্বলে।
আইফেল টাওয়ার দেখাতে নিয়ে যাওয়ার মতো দয়ালু কোন ভদ্রলোক (মানে বেকুব) পেলে একটা রিস্ক নেওয়া যেতো।

গ। প্রথম ছবিটা সুন্দর। চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

শাব্দিক এর ছবি

ক। শত মন্তব্যে ডুবসাঁতার দিয়েও খুকীর বানান ঠিকাইতে মিস হয় না, হাততালি, লাগে রাহো মুন্না ভাই।
আপাতত ঠিক করে দিলাম। অফার যখন পাইলাম, পরেরবার মুফতে প্রুফ রিডিং করাবো।

খ। চুক্তিপত্রে প্যারিস এবং ফিলিপাইন অন্তর্ভুক্ত (ব্র্যাকেটের অংশটা উহ্য থাকল, নইলে আইফেল টাওয়ার মিস হয়ে যাইতে পারে)

গ। আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

আয়নামতি এর ছবি

উত্তম জাঝা!
ছবিতে লেখাতে দারুণ ভ্রমণ কাহিনি হে! দ্বিতীয় পর্ব আসুক জলদি করে হাসি

শাব্দিক এর ছবি

লিখতে চেষ্টা করছি আপু, দোয়া রাইখেন।

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

আয়নামতি এর ছবি

দোয়া দিলেম। সহস্র কুটি পুস্ট লিখবার ক্ষমতা হোক আপনার!
মাত্রই ভাবনা ভাইয়ার 'দিবি আরোহণ' পড়ে এলেম দেঁতো হাসি

শাব্দিক এর ছবি

হে ভগিনী

উত্তম মানুষ প্রতিলোম ক্রিয়ায় দেবতা হন

,
আমিও সহস্র কুটি পুষ্ট লেইখা দেবী হয়ে যামু। দেঁতো হাসি

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

মেঘলা মানুষ এর ছবি

বাকিটার অপেক্ষায় থাকলাম আমা পাঠককূল।
শুনেছি ভুটানে নাকি বাৎসরিক কোটা থাকে পর্যটকদের জন্য। সেটা নিয়ে কিছু লিখবেন কি?
যাওয়া হবে না কোনদিন, তবু জানার আগ্রহ থেকে প্রশ্নটা করা।

শাব্দিক এর ছবি

এই পর্বে সাথে থাকার জন্য ধন্যবাদ।
বাৎসরিক কোটা সম্পর্কে আমার তেমন ধারণা নেই, তবে সম্ভবত এটা বাংলাদেশীদের জন্য নয়।
যাওয়া হবে না কেন? ইচ্ছা থাকলেই উপায় হয়, কথা কিন্তু ১০০% সইত্য।

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

স্পর্শ (কাপচাপরীক্ষা)  এর ছবি

বাহ্‌ ঝরঝরে লেখা! বোঝা যাচ্ছে মজাদার একটা সিরিজ হতে যাচ্ছে। অনেকবছর ধরে আমিও ভুটান যাবো যাবো করছি। সুযোগ হচ্ছে না মন খারাপ

আপনার বান্ধবীদের মত দিল্লিকালাড্ডু খেতেখেতেও কিন্তু ভুটান যাওয়া যায়। দেঁতো হাসি

শাব্দিক এর ছবি

ইচ্ছা আছে, লাড্ডু খেতে দিল্লীই যাব। চোখ টিপি দেখা যাক কতদুর কি হয়।
ভুটানে যাবার সুযোগ পাইলে হাতছাড়া কইরেন না। মারাত্মক সুন্দর জায়গা।

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

বন্দনা এর ছবি

আমি ও যেতে চাই। নেপাল ঘুরে এসছি গতবছর।এইবার কবে ভূটানের প্লান করা যায় সেটা দেখতে হবে।প্লেন ফেয়ার কেমন লাগে আপু? খরচপাতি নিয়ে একটু আলোকপাত করলে ভালো হয়।

শাব্দিক এর ছবি

ঢাকা থেকে ভুটান কেবল সপ্তাহে দুইদিন ড্রুক এয়ারের ফ্লাইট আছে। ২৫০০০ টাকা লেগেছিল।
আর বাই রোডেও যেতে পারেন ভারত হয়ে, লম্বা জার্নি, হাতে সময় থাকলে ভাল লাগার কথা।
ভুটানে থাকা খাওয়া বেশ সস্তা। ২০০ ডলারে তিন চারদিন চলে যায় আরামে, যদি না এসবে বেশি খরচ করতে চান।

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

অতিথি লেখক এর ছবি

শাব্দিক চমত্কার হয়েছে, নেক্সট পর্ব পড়তে চাই
তিথীডোর আইফেল টাওয়ার শুধু ৭৩০ টন / ৭,৩ মিলিয়ন কিলোগ্রাম লোহা লক্কর দিয়ে তৈরি, বরং বলতে পারেন সিটি অফ লাভ - প্যারিস নিয়ে যাওয়ার মতো ভদ্রলোক পেলে রিস্ক নেয়েন।।। গুরু গুরু

শাব্দিক এর ছবি

জৈনক বালিকা সচলে একবার ৭৩০ টন লোহা লক্কড়ের বর্ণনা দিতে গিয়ে লিখেছিল "বডি পুরাই ইস্টিল"।
কথা হইল এক সাথে এত্ত লোহা দুনিয়ার এক জায়গায় যে জড়ো করছে তা একটু গিয়া দেখা দরকার না?
সাথে একটু আটকু লাভ ইন প্যারিস এর স্বাদ নিলাম আরকি!

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

অতিথি লেখক এর ছবি

পরের পর্বের অপেক্ষায় থাকলাম

__________
ভাঙ্গা কুলা

শাব্দিক এর ছবি

ম্যাঁও

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

বাহ! দারুণ সব ছবি। হাততালি

(ছহীহ কথাঃ এইডা কি দিলেন? ওঁয়া ওঁয়া আমার সাজেকের ছবি কেউ দেখবে না)

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

শাব্দিক এর ছবি

আপনে আপন হতে বাহির হয়ে ডুবসাঁতার দিতে থাকেন, এইতা এক্কেরে ছহীহ হাদীছ।

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

আন্নে মডারেট নি? চিন্তিত

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

শাব্দিক এর ছবি

নাউজুবিল্লাহ মিন জালিক! এইতা কিতা কন? লইজ্জা লাগে

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

চিন্তিত কস্কি মমিন! বাংলায় লেখো বাপু!

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

শাব্দিক এর ছবি

ইয়ে, মানে...

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

প্রৌঢ় ভাবনা এর ছবি

একটা ছবি দেখলেই হল? আর ছবি দেখার কাজ নাই! বিষয়টা এই রকম নাকি? ছবিব্লগ দেবার কথা আগের ছবিব্লগে লিখেছেন কিন্তু। তাড়াতাড়ি দেন।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

ইয়ে, মানে... অঙ্গীকার ছিল? নাকি ভঙ্গীকার?? ইয়ে, মানে...

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

মর্ম এর ছবি

১। প্লেন থেকে তোলা ছবিগুলো এত ভাল লাগল, কী বলব! একবারই এ অভিজ্ঞতা হয়েছে রাবনের দেশে গিয়ে, আকাশের রঙ দেখতে দেখতে ভেবেই পাচ্ছিলাম না সচলে এত বাঘা বাঘা ফটুরে থাকতে কেউ কখনো প্লেন থেকে তোলা আকাশের ছবি তুলে আমাদের দেখায়নি কেন! আর কেউ আগে পোস্ট করেছে কি না জানি না, আমি এ পোস্টে প্রথম দেখলাম- আমার প্রায় পাঁচ বছরের সচলজীবনে।

২। ভুটান নিয়ে সচলে একবার বারোয়ারি গল্পের সভা বসেছিল, পড়া আছে তো আপনার?

৩। লেখা আর ছবি দেখানো, চলুক। হাসি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

শাব্দিক এর ছবি

১। সচলের বাঘা ফটুরেরা মনে হয় প্লেনে ঘুমায়। মোবাইলে তোলা প্লেনের পাঙ্খার একটা ছবি আপনার জন্য।

২। বারোয়ারি গল্প অসাধারণ লাগল। পড়া হয়নি আগে, ওই আমলে সচলায়তন সম্পর্কে অবগত ছিলাম না।

৩। চেষ্টা করছি চালিয়ে যেতে হাসি

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

প্রৌঢ় ভাবনা এর ছবি

ভুটানের ভূ-টানে ভুটানে যেতেই হবে দেখছি। হাসি

শাব্দিক এর ছবি

টানেই টানাটানি চোখ টিপি

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

অতিথি লেখক এর ছবি

দারুন লেগেছে শাব্দিক,পরের পর্বের অপেক্ষায় থাকলাম!

শাব্দিক এর ছবি

ধন্যবাদ। হাসি

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

রোমেল চৌধুরী এর ছবি

চোখ জুড়ানো ছবির মেলা!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

শাব্দিক এর ছবি

ধন্যবাদ কবি। হাসি

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

এক লহমা এর ছবি

চলুক
পরের পর্বের অপেক্ষায় থাকলাম।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

শাব্দিক এর ছবি

হাসি

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

অতিথি লেখক এর ছবি

অসম্ভব ভালো লাগা ছবিতে।

এবং লেখায়ও।

শুভকামনা অনিঃশেষ জানবেন শাব্দিক।

ভালো থাকবেন। সবসময়।

দীপংকর চন্দ

শাব্দিক এর ছবি

অনেক ধন্যবাদ দীপংকর। হাসি

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

সাফিনাজ আরজু এর ছবি

লেখা ভালু হয়েছে।
ছবি দেখতে পেলুম না। কেনু??? ইয়ে, মানে...

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

শাব্দিক এর ছবি

ছবি দেখা যায় না? চিন্তিত
আমি তো দেখছি।

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।