আমার ৫ বছরের মেয়ের চোখে কল্পনা চাকমা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ১৫/০৬/২০১৩ - ১১:৩০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার এক ফেসবুক ফ্রেন্ড আমাকে জানালো ১২ জুন সন্ধায় দৃক গ্যালারিতে ফরেনসিক স্টাডি শীর্ষক প্রদর্শনী (কল্পনা চাকমার সন্ধানে একটি আলোকচিত্র) হবে । মনে মনে সিদ্ধান্ত নিয়ে ফেললাম যাবো । যাওয়ার জন্য তৈর হচ্ছি আমারে ৫ বছর বয়সি মেয়ে ( সঞ্চারী ) কোথায় যাচ্ছি জানতে চাইল, বললাম দৃকে , শুনেই বায়না ধরলো সে যাবে ।গায়ে জ্বর বলে আমি নিতে চাইলাম না , কিন্তু সে যাবেই । বাধ্য হয়েই নিয়ে গেলাম । পুরোটা সময় ধরে সে থাকলো , দেখল , বক্তাদের কথা শুনলো । ঘুরে ঘুরে সব ছবি দেখল ----- আসার সময় আমাকে অনেক প্রশ্ন করলো , বাচ্চাদের প্রশ্ন । মা কোথায় গেলো কল্পনা চাকমা ? আর আসবে না ? ও কি বাবার সাথে রাগ করে ব্যাগ নিয়ে নানু বাড়ি চলে গেছে ? মা , ও কি রাজকন্যা , ওর মাথায় কি ক্রাউন ছিল । ওর ভাইয়া টা ওখানে কাঁদছিল কেন ? ও কি আল্লার কাছে চলে গেছে ? আরো অনেক কিছু । আমার কাছে কোন উত্তর নাই । এতটুকু বাচ্চা কে যতটা পারা যায় বোঝালাম । গত কাল দুপুরে সে তার কল্পনার কল্পনা চাকমা কে এঁকে আমাকে দেখালো , বললো ,মা, আমার কল্পনা চাকমার জন্য মন কেমন করছে । ও কি আসবেন না ? ওর ভাইয়া টা তো সরি হয়েছে , দেখলা না কেমন কান্না করছিল !! আসলেই ,কোথায় গেলো মেয়েটি ? প্রতিবাদী একটি মেয়ে যার “হিল উইমান ফেডারেশানের প্রতিনিধি হিসাবে জাতিসংঘ আয়োজিত ৪র্থ বিশ্ব নারী সম্মেলনে যোগ দিতে বেইজিং যাবার কথা ছিল , সেই উপলক্ষে সে এক সেট সালোয়ার কামিজ বানিয়েছিল ! কারা অপহরন করল ! তাদের শক্তি কি এতোই বেশি যে ১৭ বছরেও অপহরনের কোন ক্লু পাওয়া গেলো না !
১২ জুন ১৯৯৬ সালে গভীর রাতে কল্পনা চাকমা তৎকালীন সামরিক বাহিনীর অস্ত্রের মুখে অপহরণ হয় । আজো তার অপহরনের রহস্য উন্মোচন হয় নি । আজো তার অপহরনের সাথে জড়িত ব্যাক্তিরা ধরা পরে নি । তার পরিবার অপেক্ষায় আছে , নিশ্চই এক দিন তাদের কাছে ফিরবে তাদের কল্পনা । আমরাও অপেক্ষা করছি ----- অপেক্ষার পালা বড় দীর্ঘ ১৭ বছর , আরো কতদিন করতে হবে কে জানে !!
কল্পনা চাকমার ডাইরি থেকে -------------- আইনর চোগত বেগ সাক্ষীউন কি এক দুক্কান ?
“ আইনের চোখে সকল সাক্ষী কি এক সমান ? “

ছবি: 
24/08/2007 - 2:03পূর্বাহ্ন

মন্তব্য

রাত-প্রহরী এর ছবি

ভালো পোষ্ট। আপনার মেয়ের জন্য শুভকামনা র'লো।

- কামরুজ্জামান পলাশ (অতিথি)

অতিথি লেখক এর ছবি

না ভাই, আইনের চোখে সকল সাক্ষী সমান নয়। অন্ধ আইন একটি মহলের স্বার্থ রক্ষা করার জন্যই তৈরি হয়েছে।

আর বলতে খারাপ লাগলেও এই দেশে খুব বড় কোন পরিবর্তন না হলে কল্পনা চাকমা টাইপের কাহিনীর কোন সল্যুশন হবে না। মন খারাপ

ধন্যবাদ এই সুন্দর লেখনীর জন্য।

বাঙ্গালিয়ানা

guest_writer এর ছবি

ভালো লেখা। আশাহতের বেদনায় ভরা।
ভালো থাকবেন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো এঁকেছে

______________________________________
পথই আমার পথের আড়াল

সাক্ষী সত্যানন্দ এর ছবি

চলুক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।