প্রেমে আছি, বিষাদেও

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ১৫/০৮/২০১৫ - ১১:২৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রেম এসে ফিরে ফিরে যাচ্ছে, বিষাদও
শোনাতে চাইছে তার সকরুন সুর
আর আমি বসে দুর-বহুদুর
যা কিছু সব টের পাচ্ছি
তবু রোজকার মতো খাচ্ছি-দাচ্ছি-ঘুমাচ্ছি।

প্রেম জানে,
আমার আছে নিজস্ব একটা ঘর
তবু সে সামলাইতে কয় পর
আমারে আকৃষ্ট করতে চায় ভোগে
সে জানে, আমি বি-বাহিত রোগে
আক্রান্ত হয়ে আছি,
বিষাদের কাছাকাছি।

প্রেমরে বলি, আমি কিন্তু ভোগবাদি নই
(যদিও সে সুযোগ এখন আর কই?)
আমি ভাগবাদি, ভেগে যাই, পলায়নপর
দেখো, এ কথা বলতে গিয়া নিচু হয়ে
আসতেছে আমার স্বর।

বিষাদ তবু উঁকি দিয়া সব শোনে, হাসে
আর ঘেঁষতে চায় আমরাই আশেপাশে।
আমি বলি, রে বিষাদ, তুমি দুরে গিয়া থাকো
প্রেমরেই বরং আমার আশেপাশে রাখো।
বিষাদ মাথা নাড়ায়, বলে না কোনও কথা
প্রেম থাকলে বিষাদও থাকবে
এই নাকি প্রথা।

আমি কাপুরুষ, আমি প্রেমরে দুরে দুরে ঠেলি
বিষাদরেও না না বলি
কিন্তু তারা মানছে না কোনও নিষেধেও
তাই প্রেমে আছি, বিষাদেও।

-নুরুজ্জামান লাবু
আদাবর, ঢাকা।

ছবি: 
24/08/2007 - 2:03পূর্বাহ্ন

মন্তব্য

তিথীডোর এর ছবি

দুর না, দূর

ছবিটা নেট থেকে নেওয়া। আপনি আদাবরে থাকেন, সেটা জানিয়েছেন যেমন, পাশাপাশি ছবির উৎসও উল্লেখ করা উচিত ছিলো।

বিষাদে থাকাটা খারাপ না। সচলেও থাকুন।

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

Nuruzzaman Labu এর ছবি

দুঃখিত ভুল বানান এবং ছবির উৎস উল্লেখ না করার জন্য। আপনার মূলব্যবান মন্তব্যের জন্য ধন্যবাদ।
নুরুজ্জামান লাবু

অতিথি লেখক এর ছবি

ভাল কিন্তু একটু গতানুগতিক লেগেছে।

Nuruzzaman Labu এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ।
- নুরুজ্জামান লাবু

অতিথি লেখক এর ছবি

ঢাকায় গিয়েছি, বেশ কয়েকবার। শ্যামলী, মোহাম্মদপুর বা আজিমপুরের কত শত মানুষ প্রেমে বা বিষাদে আছে। কে জানে জনান্তিকে দেখা আদাবরের উদাসীন লোকটা আপনিই কিনা, প্রেম-বিষাদের দুর্নিরীক্ষ্য প্রথাবদ্ধ এক মানুষ!

কোলাহল

Nuruzzaman Labu এর ছবি

জনান্তিকে দেখা আদাবরের উদাসীন লোকটা আপনিই কিনা

হইতেও পারে আবার নাও.....

-নুরুজ্জামান লাবু

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।