জাহান্নামে যান পোপ:: ভালো থাকিস ভাস্কর

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: সোম, ১৮/০৯/২০০৬ - ১০:৪৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


খ্রিষ্টান ক্যাথলিকদের রাজা মহামহিম পোপ বেনেকডিট ।(আপনার নামে নাম একটি সুরা আছে বাজারে, আমি বিশেষ প্রিয় করি) । ধর্মপুত্তর , আপনি তো সর্বজ্ঞ । আপনার বারুদঠাসা মন্তব্যে কি বিস্ফোরন ঘটবে সে তো আপনি জানতেনই প্রভূ ।
অপনার মন্তব্যের কতটুকু সত্য আর কতটুকু মিথ্যে সে হিসেব করতে মাটিতে নেমে আসুক ইশ্বর, আল্লাহ, ভগবান । আমার কোনো সমস্যা নাই (পারলে একবার তেনাদের নিজ চক্ষে দর্শন করি) ।
আমার কোনো সমস্যা নাই আরেক ধর্মবিশারদ যদি তার ধর্মের শুদ্ধতা রক্ষার প্রয়োজনে আপনাকে হত্যার ফতোয়া জারী করে ।
আপনি ধর্মের ছুরিতে বিক্ষত হন , গুলিতে ঝাঁঝরা হন, আপনি জাহান্নামে যান আমার কিছুই যায় আসেনা -- হে মহামহিম পোপ, ক্যাথলিকদের রাজা ।

কিন্তু আপনার একজন প্রজা, ভ্যাটিকানে রক্যাথলিক রেজেস্ট্রারীতে যার নাম লেখা আছে ভাস্কর ডি ক্রুজ, বাড়ী যার বাংলাদেশে -- সে যেন ভালো থাকে ।
***********************************

আমার বন্ধু ভাস্কর ডি ক্রুজ ।

সেই কততো বছর আগে । ভাস্করদের খ্রীষ্টান পাড়ার বাড়ীতে, কাঁটার মুকুট পড়া, রক্তাক্ত যীশুর ছবি- আমার শৈশবের প্রথম শিউরে উঠা ।
কোরবানী ইদের পর দিন আমার বাসায় চালের রুটি আর গরুর মাংসের ভোনা -- সাইদ, আজিজ, সিদ্ধার্থরা কখনো মিস করলে ও , ভাস্কর একবার ও না ।

বড় হতে হতে জেনে যাচ্ছিলাম বন্ধুদের ভেতর আমরা কেউ কেউ সংখ্যা গুরু । সিদ্ধাথর্ শংকর রায় - সংখ্যা লঘু । ভাস্কর ডি ক্রুজ - তার থেকে ও লঘু । লঘুতর ।

দেখলাম , আমার বোনকে উত্যক্ত করা বখাটেকে আমি চাপড়ালে সেটা বড়জোড় দুই পাড়ার ঝামেলা পর্যন্ত গড়ায়-- ভাস্কর করলে সেটার অনুবাদ হয় , মুসলমান পোলার গায়ে কেরেস্তানের হাত!
দেখলাম কি করে বি.সি.এসের ভাইভা বোর্ড থেকে অপমানিত হয়ে ফিরে আসে আমার বন্ধু ভাস্কর ডি ক্রুজ । খ্রিষ্টানদের কবরস্থান দখল করে মার্কেট গড়ে উঠে । মুসলমানের দেশে কেরেস্তানরা বেঁচে আছে , এই তো খুব! মরার পরে ও আবার দাবী কিসের । বানারী পাড়ার চার্চে বোমা মেরে মানুষ মারার পর আমাদের শহরের লঘুতর খ্রিষ্টানেরা প্রতিবাদ সমাবেশ করতে চেয়েছিলেন । শান্তি রক্ষার প্রয়োজনে সদাশয় কর্তৃপক্ষ অনুমতি দেননি । হুঁ হুঁ বাবা ...নি:শব্দে তোমাদের মারতে দাও , প্রতিবাদ করতে গেলেই কিন্তু শান্তি বিঘনিত হবে । হুম!

খ্রিষ্টান পাড়ার আনিকা' দি কে বিয়ে করে নিয়ে আসে মিজান ভাই । কোনো প্রব্লেম নাই । তুই শালা ভাস্কর , একটা সংখ্যালঘু , ব্যটা ভিতুর ডিম । সেলিনা মেয়েটা ডুবল তোর প্রেমে । আর তুই ঘাড় নিচু করে বসে থাকলি ।
তোর বাপ রবিন আংকেল নাকি অস্ত্র হাতে যুদ্ধ করেছিল । ফুঁ..............!

***********************************

পোপ মহামহিম ,
আমাদের শহরে প্রতি শুক্রবারে জেহাদী জোশে মাতি , আমরা যারা সংখ্যা য় গুরু তারা । আসছে শুক্রবারে ও হবে । বিপুল এবং ব্যাপক হবে ।

আপনার বিরুদ্ধে শ্লোগান হবে, কুশপুত্তলিকা দাহ হবে । তবে আপনি ধর্ম পুত্তর , ইশ্বর আপনাকে রক্ষা করবেন সুনিশ্চিত । এই ব্রম্মান্ডের সবচেয়ে শক্তিশালী যুদ্ধবাজ শুয়োরটা আপনার পাশে আছে ।
কিন্তু প্রভূ আপনার প্রজা ভাস্কর ডিক্রুজ, তাকে কে উদ্ধার করবে, ত্রাতা?

আমাদের জেহাদী মিছিলটা শহর ঘুরতে ঘুরতে খ্রিষ্টান পাড়ায় এসে উম্মাতাল হবেনা, আপনার মতো ধার্মিকেরা বুনো শুয়োরের মতো ক্ষেপে উঠবেনা, তছনছ হবেনা যীশুর মুর্তি, রক্তাক্ত হবেনা আমার বন্ধু ভাস্কর--- এই ভরসা কি দিতে পারেন ধমর্াবতার ?

আপনি ভ্যাটিকানে থাকেন, স্বর্গপুরিতে যান, জাহান্নামের আগুনে জ্বলুন -- আমি দু পেগ বেনেকডিটিন গিলবো আপনার নামে ।

কিন্তু আপনার ফাজলামোর জন্য যদি আমার বন্ধু ভাস্কর, ভাস্কর ডি ক্রুজ অপমানিত হয় আবারো , আমি কিন্তু আপনাকে ছাড়বোনা প্রভূ, আপনি তাহলে আস্ত একটা
'শুয়োরের বাচ্চা '........................................।


মন্তব্য

সৌরভ এর ছবি

ওই পাড়ায় সেই যুগে লিখেছিলেন এটা?
পড়লাম শিমুলের কল্যাণে।


আবার লিখবো হয়তো কোন দিন

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এই লেখাটা কি আগে কোথাও প্রকাশ করেছিলেন? নয়তো দুই বৎসর আগের লেখা সচল আসলো কি করে? শিমুলকে ধণ্যবাদ লিঙ্কটা এগিয়ে দেবার জন্য। আর আপনাকে আমার বলার কিছু নেই। আমি বরাবর আপনার লেখার মুগ্ধ পাঠক।

===============================
তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে পথে ফেলে যেতে হয়


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।