হাঁটতে হাঁটতে

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: বুধ, ২২/০৮/২০০৭ - ৯:১৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

ঝড়ের হাঁকে মহিষগুলো ছোটে
নীল বাঁকানো শিংয়ে হঠাৎ ত্রাস বিদ্ধ করে,
ছুটছে তারা,ঠোঁটের কষ,ক্ষুরের দাপাদাপি,
জগৎ কাঁপে থরথরিয়ে উত্থিত এক ক্ষোভে,
চমকে উঠি বজ্রপাতে,আছড়ে পড়ি ভুঁয়ে।
ভেতর থেকে শুনতে পেলাম ফিসফিসানো স্বর-
'দৌড়ে এসো পথিক সত্বর।'
[সৈয়দ হক]

---
---

পারিনা দৌড়ে যেতে ।
আটকে থাকি পাসপোর্ট ভিসার দুরত্বে ।
এখানে বড় চমৎকার রোদ আজ । অতলান্তিক সাগর থেকে ভেসে আসা তুমুল হাওয়া । পথে রংগীন মানুষের দল । রঙ্গীন সাজপোষাক । রংগীন হাসি ।রংগীন জীবন ।রংগীন যাপন ।

সহকর্মী মারিয়ান ফিরেছে হলিডে থেকে । কথার ফোয়ারা ছুটছে । স্পেনের কোন দ্বীপের গল্প ।ট্যানারিফ না কি যেনো নাম ।

আমি ট্যানারিফ চিনিনা । আমি ঢাকা চিনি,চিনি রাজশাহী,চিটাগাং,আমার সিলেট । হলিডে স্পট নয় চিনি মৃত্যু,চিনি ত্রাস,বিভীষিকাময় আমার বাংলাদেশ ।

আমি ভালো আছি । ভালো আছি বোন,ভালো আছি বন্ধু,ভালো আছি প্রিয়তমা ।

কারফিউ বন্দী করেছে তোমাদের । বন্ধ করে দেয়া হয়েছে মোবাইল নেটওয়ার্ক ।
আমি তোমাদের খবর নিতে চাই । তোমাদের খবর নেয়া বন্ধ করে দেয়া হয়েছে ।
তোমাদের নিঃশ্বাস নেয়ার অনুমতি বহাল আছে তো এখনো? তোমরা নিঃশ্বাস নিতে পারছো তো?

নিঃশ্বাস নিতে পারছো কি প্রিয় বাংলাদেশ?


মন্তব্য

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

হা হা হা, টক শো গুলোও বন্ধ।
টিভি চ্যানেলের সংবাদে কি সব বলছে?

ও শ্বাস নেয়ার কথা বললেন।
কি জানি, বাতাসে তো কাঁদানে গ্যাস।
-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

হাসান মোরশেদ এর ছবি

বাংলাদেশ তো এমনিতেই কাঁদে । বন্যা,দুর্ভিক্ষ,মহামারীতে ।

তবু কাঁদানে গ্যাস দিয়ে আরো কাঁদাতে হয়...

-----------------------------------
'আমি ও অনন্তকাল এইখানে পরস্পর বিস্ময়ে বিঁধে আছি'

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।