মেদিতাসিয়োঁ

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: বুধ, ২২/০৭/২০০৯ - ৭:৩৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

জুল মাসেনে-র লেখা অপেরা "তাই"-এর একটি গান মেদিতাসিয়োঁ। মাসেনে ঊনবিংশ শতকে ফরাসী সুরস্রষ্টাদের মধ্যে অন্যতম ছিলেন। সারা চ্যাং দক্ষিণ-কোরীয় বংশোদ্ভূত আমেরিকান বেহালাবাদিকা।

সঙ্গীতের বোধহয় এ-ই এক অনন্য গুণ, দেশ-কাল ছাড়িয়ে একজনের সৃষ্টি আরেকজনের পরিবেশনে অনন্য হয়ে ওঠে। নানা উৎকণ্ঠা আর বিষণ্নতার মধ্যে দিন কাটছে, রেডিওতে শুনতে শুনতে অনুভব করলাম, কী অপূর্ব সব সুর শোনা বাকি রয়ে গেছে। ভেতরের মলিন শূন্যতাটুকুতে শিশিরের মতো ছড়িয়ে পড়লো সুরটা। মাসেনে-কে ধন্যবাদ, এই অশ্রুর প্রয়োজন ছিলো।


মন্তব্য

শান্ত [অতিথি] এর ছবি

অসাধারন। সত্যিই অদ্ভুত সুন্দর সুর।

ধন্যবাদ হিমু ভাই।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বেশ লাগলো।

অনিকেত এর ছবি

বাহ----!

নৈষাদ এর ছবি

ভাল লাগল।

অমিত এর ছবি

কেন জানি মনে হচ্ছে এটা সিনেমা প্যারাডিসোর সাউন্ডট্র্যাকে ব্যবহার করা হয়েছিল।

চশমাওয়ালি এর ছবি

ভাল লাগল।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

অতিথি লেখক এর ছবি

আপনি মনে হচ্ছে ভালো ইন্সট্রুমেন্টাল ভক্ত। অসাধারণ লাগলো।

Louiz banks শোনা না থাকলে শুনে দেখুন। নেপালী বংশোদ্ভুত ভারতীয় এই ভদ্রলোক এক কথায় অসাধারণ কম্পোজার। যদিও তার খুব সামান্য কাজই আমার কাছে আছে। বহু জায়গায় খুজেছি, পাইনি। নেটেও খালি পয়সা চায়। কেউ ফ্রি ডাউনলোড এর একখান লিঙ্ক দিলে উপকৃত হব।

Louiz banks এর একটা কম্পোজিশনঃ

http://www.esnips.com/doc/55e0d0da-583a-4cab-b245-550e60357833/Colour-Of-Love

আমার নেট দেখি ১০০ kBps আপলোড স্পিড দিতাছে। চামে তাই আরেকটা ইন্সট্রু দিলাম। এটা পোস্ট রক ঘরানার। আর্টিস্ট Explotions In The Sky. শুনে দেখুন, পস্তাবেন না।

http://www.esnips.com/doc/1e4a2192-64e8-4876-85da-4e426e498617/Your-Hand-In-Mine

আচ্ছা খালি লিঙ্ক দেখায় ক্যা?? স্ট্রিম করার বার টা ক্যামতে দেখায়???

সাইফুল আকবর খান এর ছবি

খুউব সুন্দর আর স্পর্শী!
কী আস্তে ক'রে কতো বেশি নাড়ায়া দ্যায়!
থ্যাংকস ফর দ্য শেয়ারিং।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুহান রিজওয়ান এর ছবি

ভালোই তো, বেশ লাগবে ভোরে শুনতে।
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

অতন্দ্র প্রহরী এর ছবি

এত অবলীলায় কীভাবে বাজানো সম্ভব এত দুর্দান্ত একটা কম্পোজিশন! আমি মুগ্ধ হয়ে শুনলাম। বহুবার। ভয়াবহরকম সুন্দর।

মামুন হক এর ছবি

ভেতরের মলিন শূন্যতাটুকুতে শিশিরের মতো ছড়িয়ে পড়লো সুরটা।

--হিমু সব ঠিক তো?
অসাধারণ এই কম্পোজিশনটা শেয়ার করার জন্য ধন্যবাদ।

গৌরীশ রায় এর ছবি

অদ্ভুত চমৎকার লাগল ।
তবে বেহালাবাদিকায় আপত্তি জানালাম ।
শিল্পী তো শিল্পীই , লিঙ্গ পরিচয়ে পরিচিত হতে হবে কেন?
তবু ব্যাকরণ মোতাবেক তো শুদ্ধই ..
তবু বেহালা শিল্পী হলেই বোধকরি ভাল শোনাত ।

'''''''''''
তৃপ্তি আমার অতৃপ্তি মোর
মুক্তি আমার বন্ধনডোর

'''''''''''
তৃপ্তি আমার অতৃপ্তি মোর
মুক্তি আমার বন্ধনডোর

হিমু এর ছবি

লিঙ্গ পরিচয়ে সমস্যা কোথায়?



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

গৌরীশ রায় এর ছবি

(আগেই মন্তব্য করেছিলাম কোথায় হারিয়ে গেল বুঝতে পারলাম না)

সমস্যা কোথাও নেই।ব্যাকরণগত ভাবে সর্বাংশে শুদ্ধ ।
দুঃখিত আপত্তি শব্দ ব্যবহার করা ঠিক হয়নি।

বেহালাবাদিকায় লিঙ্গ পরিচয়ই প্রাধান্য পায় কিন্তু বেহালা শিল্পীতে তিনি শুধুই হয়ে উঠেন একজন শিল্পী।

লিঙ্গ পরিচয়ে অনেক লেখক বা শিল্পী পরিচিত হতে স্বাচ্ছন্দ বোধ করেন না।

বেহালা শিল্পীতেই বোধকরি ভাল শোনাত (আমার অন্তত তাই ধারনা)

'''''''''''
তৃপ্তি আমার অতৃপ্তি মোর
মুক্তি আমার বন্ধনডোর

'''''''''''
তৃপ্তি আমার অতৃপ্তি মোর
মুক্তি আমার বন্ধনডোর

হিমু এর ছবি

লিঙ্গপরিচয় লুকিয়ে তো কাউকে শিল্পীখ্যাতি পেতে দেখিনি। আমরা তো অনায়াসে গায়িকা, নায়িকা, অভিনেত্রী, লেখিকা, শিক্ষয়িত্রী বলে থাকি। লিঙ্গপরিচয় দিয়ে যদি সারা চ্যাংকে কোনভাবে ছোট করা হতো, তাহলে আমি তা করতাম না নিশ্চয়ই। বেহালাশিল্পী বলে শিল্পীর লিঙ্গপরিচয় কার্পেটের নিচে ঢোকানোর মধ্যে তাঁকে কীভাবে স্বাচ্ছন্দ্য দেয়া যায়, আমি বুঝতে অক্ষম। এরকম একটা কেসই আমি জানি, নৃত্যশিল্পী, তবে সেটা ঘটেছে কারণ নর্তক বা নর্তকী কথাটার ভিন্ন অর্থ চলে এসেছে বাংলায়, লিঙ্গপরিচয় গোপনের জন্যে নয়।

জার্মানরা ভাষায় লিঙ্গ ব্যবহারের ব্যাপারে খুব সচেতন। তারাও দেখেছি গাইগারিন (বেহালাবাদিকা) বা পিয়ানিস্টিন (পিয়ানোবাদিকা) বলে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

গৌরীশ রায় [অতিথি] এর ছবি

লিঙ্গপরিচয় লুকিয়ে তো কাউকে শিল্পীখ্যাতি পেতে দেখিনি।

উপযুক্ত তথ্য প্রমাণ ছাড়া এ বিতর্কে নামা অর্থহীন । হয়ত কোন সময় এ বিয়য়ে আপনার সাথে কথা হবে।

লিঙ্গপরিচয় দিয়ে যদি সারা চ্যাংকে কোনভাবে ছোট করা হতো, তাহলে আমি তা করতাম না নিশ্চয়ই।

এ বিশ্বাস টুকু আমার আছে ।

ধন্যবাদ ।

ধুসর গোধূলি এর ছবি

- কোরিয়ানরা বোধহয় এই জিনিষটা বেশ ভালোই পারে।
সুরটা শুনতে শুনতে একটা দৃশ্য মনে পড়ে যাচ্ছিলো বারবার। সিডনীতে দেখতাম শনি-রবিবারে সার্কুলার কী স্টেশনের নিচে, ফেরী ওয়ার্ফের সামনে একটা ছোট্ট, ফুটফুটে কোরিয়ান মেয়ে বেহালা বাজাতো। পাশে থাকতো তার কুকুরটা। চুপচাপ সামনের দুইহাতের উপর থুতনী ঠেসে শুয়ে বেহালা শুনতো। অসম্ভব মায়াময় ছিলো সেই সুর, মেয়েটা চোখ বন্ধ করে বাজাতো। তার সুন্দর, রেশমি চুলগুলো বাতাসে দোল খেতো, দেখতাম। মনে হতো গোলাপী জামা পরা একটা বার্বি বাজিয়ে চলেছে সব বিষাদময় সুর। তার জামা, চুলে বাতাসের খেলা যেনো সেই সুরেরই বহিঃপ্রকাশ!

বেলাহার সুর, একেবারে ভেতরে গিয়ে লাগে, দোলা দেয়। কাঁদায় ভেতরে, নিজেও কাঁদে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এই সুবাদে সারার আরো কিছু সুর শুনলাম...
ভীষণ স্পর্শ করে গেল।

সিরাত এর ছবি

অফিসে কাজ শেষ করে শোনার ইচ্ছা রইলো।

সিরাত এর ছবি

দেখলাম/শুনলাম। গানটার শেষ দিকে একটি soaringব্যাপার আছে। ওটা ভাল লাগলো। প্রথমদিকে একটু frenchnessও আছে... কেবলই গাট ফিলিং যদিও।

আমি ইন্স্ট্রুমেন্টাল বুঝি না পুরো, তবে খারাপ লাগেনি। নাইন্থ সিম্ফনির কোরাসটার ধারে কাছে এখনো কিছু পাইনি যদিও। হাসি

বর্ষা [অতিথি] এর ছবি

অপ্রা প্তির বেদনা গুলো মনে করিয়ে দিলো.........অসাধারণ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।