চতুর্থ স্তম্ভ

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: বিষ্যুদ, ২১/০৪/২০১১ - ৯:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

গেরিলা, হেহ! হাফমিদুল হাসে মিটিমিটি।

কাজটা মার্চ মাসে যতটা কঠিন ছিলো, এপ্রিলে এসে ততটাই সহজ হয়ে গেছে। কত সব ঘটনা ঘটে চলছে চারপাশে, মানুষের ছোট্ট স্মৃতি কতটুকু আর আগলে রাখতে পারে? যতই দিন যাচ্ছে, আসল কথা ভুলে যাচ্ছে লোকে। এখন প্রোপাগাণ্ডা মেশিনে স্টার্ট দিতে হবে, মনে মনে ভাবে হাফমিদুল হক। মেহেরযৌবন নিষিদ্ধ কেন কর্তৃপক্ষ জবাব চাই!

ম্যাডাম আজ দুপুরে ফোন দিয়েছিলেন। খানদানি ঘরের মেয়ে, দেশের বাইরে লেখাপড়া করেছে, আদবকায়দা খুউব ভালো জানে। ভাড়াটে লেখকেরও সম্মান আছে, সেটা অন্তত বোঝে। কখনো ভুলে যায় না যে হাফমিদুল একজন শিক্ষক। কথা শুরু করে স্যার দিয়ে, মাঝেমধ্যে শেষ করে স্যার দিয়ে। হাফমিদুল বোঝে, এই মহিলা বহুদূর যাবে। বহুদূর যাবার মাইলেজ তার শরীরের নীল রক্তে আছে।

"স্যার, আরো কিছু লেখা তৈরি করতে হবে।" একটু অনুযোগের সুরেই বলেন ম্যাডাম।

হাফমিদুল একটু ব্যস্ততার ভান করে। "কিন্তু আমার যে একটা সেমিনারের জন্য পেপার ফাইনাল করতে হবে মিসেস হোসেন? রেফারেন্সের কাজটা পুরা বাকি। হাতের কাজটা শেষ করে ...?"

"না স্যার।" ম্যাডাম নরম গলায় শক্ত কথাটা বলেন। "দুই-তিনদিনের মধ্যেই দিতে হবে পেপারে। আমি কথা বলেছি ওদের সাথে। ফারুক বললো জলদি পাঠাতে।"

হাফমিদুল আরেকটু সুতো ছাড়ে। "কিন্তু ম্যাডাম, সেমিনারে গিয়ে তো আমি খালি হাতে দাঁড়িয়ে থাকতে পারবো না। পেপারটা তো শেষ করতে হবে, নাকি?"

ম্যাডাম টোপের ধার ধারেন না, সোজা বলেন, "শিওর, ইট হ্যাজ এভরি রাইট টু বি এক্সপেনসিভ! আই উইল চেইঞ্জ সাম ডিজিটস অন দ্য চেক, ওকে?"

হাফমিদুল হাল ছাড়ার ভান করেন, "মিসেস হোসেন, আপনি যে কেন এত ভরসা করেন আমার ওপর! আমাদের তো বয়স হয়ে গেছে, আপনি ইয়াং জেনারেশনের কাউকে দিয়ে ...।"

ম্যাডামের শরীরের নীল রক্ত কোলেস্টেরলের প্রবল বাধা উপেক্ষা করে দমকে দমকে ছুটে আসে হাতের পেশীতে, সংযোগটা কেটে দেয় একটা অধৈর্য আঙুল।

হাফমিদুল একটা দীর্ঘশ্বাসকে ছোটো করে ছাড়ে কেবল। এই লাইনে মাঝেমধ্যে একটু আধটু অপমান সহ্য করতে হয়। মুখের উপর ফোনই তো কেটে দিয়েছে, জুতো তো আর মারেনি! তবে এর পরের দিন একটু টাইট দিতে হবে, নাহলে জুতো মারার দিন শুরু হয়ে যাবে। রমণ সুমহানকে নাকি যাচ্ছেতাই ভাষায় ধমক দিয়েছিলেন ম্যাডাম। মহিলাকে বুঝতে হবে, হাফমিদুল একজন সম্মানিত ব্যক্তি, খানসামা নয়। টাকার বিনিময়ে কাজ হচ্ছে এখানে, সম্মানের বিনিময়ে নয়। সম্মানের বিনিময়ে কাজ হলে চেকের অঙ্কে অন্তত একটা শূন্য বেশি বসাতে হবে।

ল্যাপটপের ওপর চিন্তামগ্ন আঙুলের ফাঁকে সিগারেটটাকে পুড়তে দেয় হাফমিদুল। গতবার তাড়াহুড়োয়ে একটা ভুল হয়ে গেছে। পুরোনো আরেকটা লেখার ল্যাজামুড়ো ছেঁটে খ্যাপের লেখাটা নামিয়েছিলেন তিনি, এবার সেটা করা যাবে না। তবে ভুলটা নিশ্চিন্দিপুরের অভদ্রগুলো ছাড়া আর কারো চোখে পড়েনি। শালারা কোত্থেকে খুঁজে খুঁজে ঠিকই বের করে ফেলেছে আসল লেখাটা! হাফমিদুলের চোয়াল শক্ত হয়ে ওঠে, টাকের কাছটা রঙিন হয়ে ওঠে একটু।

শোবার ঘরে টিভিতে হিন্দি সিরিয়াল দেখছে শেফালি, সেখানে একটা চরিত্র ডুকরে ওঠে, পেয়ার কি মতলব তুম কেয়া সমঝোগে? তীব্র বেহালা বেজে ওঠে সংলাপের পর, আর অনুরণিত হতে থাকে কথার শেষ অংশটা, তুম কেয়া সমঝোগে, তুম কেয়া সমঝোগে, তুম কেয়া সমঝোগে ...?

আসলেই তো। হাফমিদুল সিগারেটের গোড়ায় হালকা চুম্বন করে। পাবলিক প্রেমের মানে কী বুঝবে? পাবলিক শুধু বোঝে রক্তারক্তি। যেন ১৯৭১ সালে কেউ প্রেম করে নাই, হেহ!

গলা চড়িয়ে ডাকে হাফমিদুল, "শেফালি, ভলিউমটা কমাইবা একটু? লেখালেখি করতেছি।"

শেফালি বিরস কণ্ঠে বলে, "দরজা লাগাইয়া লেখালেখি করো। ভলিউম কমান যাইতো না।"

হাফমিদুল বিরক্ত হয়। বউটা যদি একটু সহযোগিতা করতো কোনো কাজে!

"তাইলে মশারি টাঙ্গাইয়া দিমু? শুইয়া শুইয়া দ্যাখো?" হাঁক ছেড়ে বলে হাফমিদুল।

"সিরিয়াল শ্যাষ হৌক, তারপরে টাঙ্গাইবা। মশারির ভিতরে শুইয়া টিভি দ্যাখন যায়?" শেফালি খনখনে কণ্ঠে ধমকে ওঠে।

হাফমিদুল সিগারেটের গোড়ায় একটা অস্থির চুমুক লাগায়। সে ঠিক জানে, লেখাটায় যখন সে ডুবে যাবে, চোথা খুলে কোটেশন লিখবে, ভালো ভালো কথা দিয়ে পিচ্ছিল পিচ্ছিল জায়গাগুলো বালুচাপা দেবে, তখনই শেফালি আবার হেঁকে উঠবে, "মশারিটা টাঙ্গাইয়া দিয়া যাও!" ধাড়ি মেয়েছেলে, একটা মশারি টাঙাতে পারে না!

কিন্তু বসে থাকলে কাজ এগোবে না। সকালে আবার ক্লাস আছে একটা। হাফমিদুল ফেসবুকে ঢোকে একবার। আমার বন্ধু রাশেদ আর গেরিলা নিয়ে আবাল পাবলিক খুব লাফালাফি করছে। এই লাফঝাঁপকে মেহেরযৌবনের পক্ষে কাজে লাগাতে হবে।

খ্যাপের লেখায় যুক্তি লাগে না যদিও, কিন্তু একটা যুক্তি সাজাতে পারলে মন্দ কী? হাফমিদুল মনের চোথায় খসখস করে নোট তোলে। আমার বন্ধু রাশেদ আর গেরিলা দেখতে হলে জনতার ঢল দেখেই বোঝা যায়, বাংলাদেশের সুনির্মিত চলচ্চিত্র দর্শকের কোনো অভাব নেই। এই লাইনে শুরু করা যায়। তারপর একটা মিথ্যা কথা বলতে হবে, অভাব ছিলো না মেহেরযৌবনের দর্শকেরও। পেপার যারা পড়ে, তারা কোনো কিছু চেক করে না, কাজেই ছাপা হওয়ার পর এইটাই সত্য হয়ে যাবে। এরপর একটা ধাক্কা, একটা কান্নাচাপা অভিযোগ করতে হবে, কেন আমরা এমন? বাঙালির নরকে কি আসলেই প্রহরী নিয়োগ দিতে হয় না?

এই লাইনটা খুব খাবে, মনে মনে হাসে হাফমিদুল। ইউনূস সাহেবের ঘটনার পর ফুলে আছে সবাই, কাজেই ইউনূস সাহেবকেও টানা যায় এর মধ্যে। লিখতে হবে, আমরা এত স্বশ্রীকাতর কেন? যে দেশে গুণীর কদর নেই, সে দেশে কীভাবে গুণী জন্মাবে? আমরা বঙ্গবন্ধুকে হত্যা করলাম, ইউনূসকে অপমান করলাম, আর মেহেরযৌবনকে করলাম নিষিদ্ধ!

সিগারেটের পুটকিটা চুষতে চুষতে উজ্জ্বল হয়ে ওঠে হাফমিদুলের মুখ। নাহ, নিকোটিনে জাদু আছে! এইভাবেই এগিয়ে নিতে হবে। তারপর বেনেডিক্ট অ্যান্ডারসন থেকে ... নাহ, বেনেডিক্ট অ্যান্ডারসন নিয়ে গতবার একটা সমস্যা হয়েছিলো। এবার আহমদ ছফা থেকে কিছু বলতে হবে। ছফার নামে একটা মাদকতা আছে। পাঠকদের মধ্যে যারা একটু ত্যাড়া, তারাও ছফার নাম পড়লে চুপ করে যাবে। এরপর বলতে হবে, মেহেরযৌবন সম্ভবত চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে ভুল-বোঝা নিদর্শন। মেহেরযৌবনের সাথে আমাদের এক শ্রেণীর ইতর মানুষ যে আচরণ করেছে, তাকে বীরাঙ্গনাদের সাথে বাঙালির যুদ্ধ-পরবর্তী আচরণের কি কোনো পার্থক্য আছে? এক তরুণী নারীর লাঞ্ছনার ইতিহাসকে সেলুলয়েডে বন্দী করতে প্রবাসের ভোগ-বিলাস ছেড়ে ছুটে এসেছেন দেশের মাটিতে, দোর থেকে দোরে ফিরেছেন বীরাঙ্গনাদের ইতিহাস নিয়ে গবেষণা করতে, নিজের ব্যবসা আর শিক্ষকতার দুঃসহ চাপ সয়ে সয়ে তিলে তিলে তিলোত্তমা করে নির্মাণ করেছেন এই দশকের সবচেয়ে নন্দিত সিনেমাটি, আর আমরা কী করেছি? মেহেরযৌবনকে নিষিদ্ধ করেছি, ঠিক যেভাবে পাকিস্তানীদের হাতে ... ওহ না, পাকিস্তানী বলা যাবে না, হামিদ মিরের প্রজেক্টের কথা খেয়াল রাখতে হবে ... হানাদারদের হাতে ধর্ষিতা বীরাঙ্গনাদের আমরা নিষিদ্ধ করেছিলাম আমাদের সমাজে!

মেহেরযৌবনকে আবার চালুর প্রস্তাবটা কখনো করা যাবে না। ম্যাডাম বাংলাদেশে মেহেরযৌবন চালানোর ব্যাপারে তেমন একটা আগ্রহী না। পাবলিসিটি যতটুকু পাওয়া দরকার, পাওয়া গেছে। বিবিসিও কাভারেজ দিয়েছে কয়েকদিন আগে। এখন সিনেমাটা প্যারিসে ওপেন করার ব্যাপারে কথাবার্তা চলছে ... কলকাতা, দুবাই আর লণ্ডনেও পাঠানো হবে। টাকা নিয়ে তো কোনো চিন্তা নাই, এলিভেটেড এক্সপ্রেসওয়েতে সাঁই সাঁই করে চলবে মেহেরযৌবন। জয়া বচ্চন আছে, ভিক্টর ব্যানার্জি আছে, তারা কি কেশ উৎপাটনের জন্য আছে এই সিনেমায়? তাদের নামের ভারেই ইনডিয়া আর বাকি দুনিয়ায় কাটবে যা কাটার, বাংলাদেশে না চললেও কোনো ক্ষতি নাই।

লেখার বাকিটায় থাকবে শুধু অনুযোগ। আমরা খল, আমরা নৃশংস, আমরা অপরিণামদর্শী। মতপ্রকাশের স্বাধীনতাকে গলা টিপে হত্যা করতে চায় আমাদের তথাকথিত শিক্ষিতরাই। আমাদের শিক্ষা ব্যবস্থার স্তরে স্তরে ঘুণ না ধরলে একটা জাতিকে কখনো সিনেমা নিষিদ্ধ করার ক্ষতচিহ্ন নিয়ে ঘুরতে হয় না ...!

চিন্তার সুতোটা কেটে যায় শেফালির খনখনে গলার উচ্চগ্রাম হুকুমে, "মশারিটা টাঙ্গাইয়া দিয়া যাও!"

ছাইদানিতে সিগারেটটা পিষে গুঁজতে গুঁজতে উঠে দাঁড়িয়ে লুঙ্গি ঠিক করে হাফমিদুল। শেফালি পূর্বাভাসযোগ্যা, এটাই যা সান্ত্বনা। বাকিটা কিসমত।

স্পঞ্জের স্যাণ্ডেল পায়ে গলিয়ে শোবার ঘরে ঢোকে হাফমিদুল। শেফালি বিছানায় শুয়ে পড়েছে পাশবালিশ জড়িয়ে ধরে। শ্বশুরবাড়ি থেকে পাঠানো মেহগনি কাঠের মস্ত পালঙ্ক। শ্বশুরের পয়সা আছে প্রচুর, রুচি ততটা নাই, মোগল আমলের নকশার ফার্নিচার পাঠিয়েছে ব্যাটা। খাটের চার কোণায় চারটা প্রকাণ্ড মশারির স্ট্যাণ্ড লাগানো ছিলো, মিস্ত্রি ডাকিয়ে খুলিয়েছে হাফমিদুল। ঐ স্ট্যাণ্ডওয়ালা পালঙ্কে শুলে মনে হতো সুপারিবাগানে শুয়ে আছে সে।

তিনটা স্ট্যাণ্ড খাটের নিচে পাঠিয়ে দেয়া হয়েছে, একটা শুধু কাজে লাগাতে হয়। খাটের তিন কোণে দেয়ালে প্লাস্টিকের হুক লাগানো আছে, সেখানে মশারি ফিতার ফাঁসটা চমৎকার ভাবে আটকানো যায়। চতুর্থ স্ট্যাণ্ডটা প্রতি রাতে খাটের নিচ থেকে বের করে ফিট করে তারপর মশারি টাঙাতে হয়, ঘরের ঐদিকটায় মশারি টাঙানোর মতো জুৎসই কোনো কিছু নেই।

মশারির তিন কোণা লাগিয়ে গুঁজতে গুঁজতে হাফমিদুল শুনতে পায়, শেফালি ঘুমিয়ে পড়েছে।

স্ট্যাণ্ডটা কি লাগাবে হাফমিদুল? নাকি তিন কোণা টাঙালেই চলবে? টানটান করে না টাঙালে মশা আবার মশারির গায়ে বসেই রক্ত খাবে না তো? শেফালি জেগে গেলে আবার তাকে ঠেলেঠুলে স্ট্যাণ্ড ফিট করতে পাঠাবে।

বিরক্ত মুখে খাটের নিচ থেকে স্ট্যাণ্ডটা বের করে খাটের শরীরে ফিট করা ধাতব খাপে ঢোকাতে থাকে হাফমিদুল। বাকি তিনটা স্ট্যাণ্ড জাহান্নামে যাক, এই চার নাম্বার স্ট্যাণ্ডটা তাকে সমুন্নত রাখতেই হবে।


মন্তব্য

অনার্য সঙ্গীত এর ছবি

অসাধারণ!

চার নাম্বার স্তম্ভটাও হারাবিরে হাফ! শয়তানী হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

হিমু এর ছবি

হাফু কাউন্টার নেরেটিভের এক চটকানা খেয়ে হাপুস নয়নে কাঁদছে।

অনার্য সঙ্গীত এর ছবি

হাফুস নয়নে হবে হো হো হো

হাফুস নয়নে কান্নার ইমো চাই দেঁতো হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

rahil_rohan এর ছবি

আমরা বঙ্গবন্ধুকে হত্যা করলাম, ইউনূসকে অপমান করলাম, আর মেহেরযৌবনকে করলাম নিষিদ্ধ! দারুন লিখেছেন !

এভাবেই হাফমিদুল রা একটু করে চুন মিশিয়ে দেয় ‍‍।।।।

ঐ স্ট্যাণ্ডওয়ালা পালঙ্কে শুলে মনে হতো সুপারিবাগানে শুয়ে আছে সে

। হাহাহাহহাহা - ঐ খাট গুলো আসলেই এমন।।।।
পড়ে ব্যাপক মজা পেলাম- ধ ন্য বা দ

হিমু এর ছবি

হাফুজি হুজ্জুর বলেছেন, মিথ্যে, এ সকলই মিথ্যে।

অনিন্দ্য রহমান এর ছবি

হাফু দেঁতো হাসি


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

হিমু এর ছবি

সবদিক দিয়েই

রাতঃস্মরণীয় এর ছবি

জোস!

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

হিমু এর ছবি

কিন্তু হাফুদা তো জোস পাচ্ছে না। নিজেকে বিষ্ঠা ডাকা শুরু করেছে। আমরা নাকি তাকে ঘাঁটি।

নীলকান্ত এর ছবি

হো হো হো গড়াগড়ি দিয়া হাসি হো হো হো


অলস সময়

আয়নামতি1 এর ছবি

(গুড়)

নাদির জুনাইদ এর ছবি

খাটের চার নম্বর স্ট্যান্ড আর চতুর্থ স্তম্ভ --- সত্যিই অসাধারণ ভাবনা! এমন স্যাভেজ স্যাটায়ার পড়ার আনন্দ অনেক। হাসি

এখনো নামহীন এর ছবি

ব্যাপক মজা পেলাম।

দ্রোহী এর ছবি

ধারে, ভারে দু'ধারি তলোয়ার যেন!

গুরু গুরু গুরু গুরু গুরু গুরু গুরু গুরু

রোমেল চৌধুরী এর ছবি

দূর্দান্ত ও ক্ষুরধার! গল্প প্রত্যক্ষে যত বক্তব্যধর্মী হয়, বোধকরি ততটাই তার সম্মোহন যায় কমে। আন্তন শেখভের গল্পগুলি দেখুন। বিদ্রুপের পরোক্ষ বিস্তার কত তীক্ষ্ণফলা হয়েছে। আপনার বিস্ময়কর সব গল্পের অনেক অসাধারণত্বের ভীড়েও একটি বিষয় নজর এড়িয়ে যায় না। সেটি হলো 'স্ল্যাঙ'-এর ব্যবহার। চরিত্রগুলোকে বাস্তবানুগ করে আঁকতে গিয়ে কখনো কখনো 'স্ল্যাঙ'-এর ব্যবহার অপরিহার্য হতে পারে। কিন্তু প্রয়োজনহীন যত্রতত্র 'স্ল্যাঙ'-এর ব্যবহার বক্তব্যকে লঘু করে দেয়। তাৎক্ষণিক সুড়সুড়ির আবেশ ছাপিয়ে পাঠকের কপালে ধীরে ধীরে স্থায়ী হয় বিরক্তির ভ্রুকুঞ্চন। তাই আপনার মতো শক্তিমান লেখকের কাছে এ বিষয়ে অতিমাত্রায় সচেতন হবার কামনা আমাদের থাকতেই পারে। আমরা যে চাই আপনার লেখনী তিমির বিনাশী হয়ে উঠুক, দপ করে জ্বলে উঠে নিভে গিয়ে তিমির বিলাসী না হয়ে পড়ুক।

একটি বিনয়ী জিজ্ঞাসা। 'স্তম্ভ' শব্দটির আভিধানিক ইংরেজী অর্থ কি 'পিলার'?

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

হিমু এর ছবি

বিনীত উত্তর, স্তম্ভ হচ্ছে Column ।

পাঠকের কুঞ্চিত ভুরুর নিত্যতা সূত্রটা স্মরণে রাখি সবসময়। পৃথিবীতে পাঠকের ভুরু নির্দিষ্ট পরিমাণে কুঞ্চিত। কোথাও পাঠকের কপাল টানটান মসৃণ থাকার মানে হচ্ছে, পৃথিবীর অন্য কোনো প্রান্তে অন্য কোনো পাঠকের কপালে কুঞ্চিত ভুরু স্টিকি হয়ে আছে। তাই "আপনাদের" প্রত্যাশাপূরণে শোচনীয়ভাবে ব্যর্থ হবো মনে হচ্ছে।

হাফুকে নিয়ে আরো গল্প আসবে সামনে। তখন তো ভুরু হামজা দিয়ে টেনে সোজা করতে হবে দেঁতো হাসি !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হো হো হো

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হিমুর লেখার অন্যতম একটা দিক হলো ঘটনার পারিপার্শিক অবস্থা তার বিবরণে চমৎকার ভাবে উঠে আসে। এ গল্পেও তার ব্যতিক্রম হয়নি।

সিগারেটে অস্থির চুমুক দিয়ে যে সিকোয়েন্স শুরু হয়, তার শেষ হয় ছাইদানীতে গুঁজে দিয়ে-- চমৎকার। লেখার এই বিষয়গুলো আমি উপভোগ করি।

স্ল্যাঙটাকে প্রথমে মনে হয়েছিল লেখার মূল চরিত্রটির মনের অস্থিরতার বহি:প্রকাশ। ওই অংশটুকু কয়েকবার পড়ার পড়ে মনে হলো শব্দটা না ব্যবহার করেও সেই মনোভাব প্রকাশ করা যেতো।

কুলদা রায় এর ছবি

একটা শুলোক--
আমিনীর ছেলে কান্নাকাটি করছে। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের জামাতপন্থী সাঙঘাতিক শিক্ষক হাফমিদুল হক আন্ডাকাঠি করছে। অবস্থা ভয়ঙ্কর।
এদের একজনের চউক্ষে গ্লিসারিন আছে। কন তো--তিনি কেডা?

...............................................................................................
'এই পথ হ্রস্ব মনে হয় যদিও সুদূর'

পাগল মন এর ছবি

অসাধারণ একটা স্যাটায়ার। খুটিনাটি বিবরণগুলো পড়তে বেশ লাগে।

------------------------------------------
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

কৌস্তুভ এর ছবি

fourth estate ব্যাপারটা জানা না থাকায় গল্পের অর্থটা পিছলে যাচ্ছিল। জানার পর শুধুই হাততালি

হিমু এর ছবি

ধন্যবাদ হাসি

রিসালাত বারী(অতিথি) এর ছবি

নিজের প্রাথমিক মূর্খতা স্বীকার করে নিচ্ছি। গল্পটা বুঝতে তাই বেশ ঘাটাঘাটি করতে হল। তারপর গন্ডারের মত গল্প পড়ার প্রায় দু'ঘন্টা পর ঠা ঠা করে হাসতে হসতে এসে নিজের পাশবিক আনন্দ প্রকাশ করে গেলাম শয়তানী হাসি

হিমু এর ছবি

আমিও আনন্দ প্লুম। এই নিন অনুপান

ওডিন এর ছবি

শেষে এসে বেশ সাসপেন্সিত হয়ে পড়েছিলাম, তিনটে টাঙালেই কি চলবে? টানটান করে না টাঙালে মশা আবার মশারির গায়ে বসেই রক্ত খাবে না তো? ভদ্রমহিলা জেগে গেলে আবার কি ওনাকে ঠেলেঠুলে স্ট্যাণ্ড ফিট করতে পাঠাবেন? খাইছে!!! গল্পের শিরোনামের সাথে তো মিলতাছে না- একটা রিভার্সকাউন্টারন্যারেটিভ হয়ে যাবে নাতো???

শেষমেষ হাফ ছেড়ে বাঁচলাম। ফোর্থ এস্টেটই খাড়া থাকলো দেঁতো হাসি

হিমু এর ছবি

কেন যেন সন্দেহ হচ্ছে, কাউন্টার নেরেটিভ জিনিসটা হাফু এখন আর পছন্দ করছে না চোখ টিপি

উচ্ছল এর ছবি

হিমু ভাইডি, ফাটাফাটি .... চালিয়ে যান।

হিমু এর ছবি

উচ্ছ্বল ভাইডি, ঠিকাছে! অচিরেই আসিতেছে হাফুদার আরেকটি গল্প।

বাপ্পী হায়াত এর ছবি

সেরকম হইছে হিমু ভাই
হাফু ওরফে ফারু-রে গদাম, আর আপনাকে ধইন্যাপাতা

স্যাম এর ছবি

এই লেখায় আমার মন্তব্য গেল কই?
সেইসময় ভীষণ মজা পেয়েছিলুম, আজো পেলুম দেঁতো হাসি
মেহেরজানের সেই সময়ে হাফুর লেখা লিঙ্কটা খুঁজে পেলে এখানে দিয়ে রাখা যায়।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।