ইন্টারনেটে সেক্স ও আমাদের ধর্ম

হীরক লস্কর এর ছবি
লিখেছেন হীরক লস্কর (তারিখ: শুক্র, ০৩/০২/২০০৬ - ৩:৪০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ইন্টারনেটে যে বিষয়টি বিপুল বিক্রিহয় তা হলো সেক্স। সেক্স সংক্রান্ত সাইটের আয়-রোজগার সবচে' বেশি। তবে বাংলা ব্লগের ক্ষেত্রেআমার একটি নতুন অভিজ্ঞতা হলো। যত ব্লগ আমি এ পর্যন্ত লিখেছি সবচে' বেশি মন্তব্য দেখলাম ধর্ম বিষয়ক ব্লগে। কেনো? আমরা দক্ষিণ এশিয়রা কি ধর্মের বিষয়ে অতি সংরক্ষণবাদী?
এখানে অন্যান্যরা যখন নবী মুহাম্মদ (দ:) -এর ছবি কার ওপর কি প্রভাব ফেলবে তা নিয়ে বিতর্কে লিপ্ত তখন আমি প্রস্তাব দিলাম যে সরেজমিনে পরীক্ষা করা যাক কি দাঁড়ায়। সুতরাং আমি ব্লগে একটি ছবি দিলাম নবী মুহাম্মদের (দ:)। কল্পিত ছবি তো বটেই। কোনো এক শিল্পীর আঁকা। দেখা গেলো কেউই সেই ছবিকে সিরিয়াসলি নিলেন না। অর্থাৎ তার ছবি বলে মূর্তি বানানোর কোনো ইচ্ছা কারো মনে দেখা গেলো না।
ধর্মের বিষয়ে আমাদের অন্ধত্বের মাত্রা এমনই প্রশ্নাতীত যে অনেকেই কোনো যুক্তি দিয়ে বিষয়টিকে বিবেচনা করতে রাজি নন। অনেকে আমার ধর্ম, কোরান, হাদিস সম্পর্কে জ্ঞান নিয়ে প্রশ্ন তুলেছেন। তাদের কথায় মনে হয়েছে তারা কোরান হাদিস পড়ে তারপর ধর্ম গ্রহণ করেছেন। যদিও বাস্তবে তা না হওয়ার সম্ভাবনাই বেশি। আমরা বেশিরভাগ লোকজন ধর্ম পাই জন্মসূত্রে। ধর্ম পাঠ করে যুক্তি দিয়ে বিচার করে যে ব্যক্তি ধর্ম গ্রহণ করে তাকে আমি বাড়তি সম্মান দেখাতে রাজি আছি। সে যে ধর্মেরই হোক না কেনো। কিন্তু কোনো প্রশ্নছাড়াই বংশ পরম্পরায় পাওয়া ধর্মকে গ্রহণ করে ধর্ম জানি এমন মনোভাব থাকা যৌক্তিক নয়।
যদিও সেক্স সম্পর্কেও আমার অনেক কিছু বলার আছে। তবু পাঠকের আগ্রহ বিবেচনা করে ভাবছি ধর্ম নিয়েই লিখবো। একটি হবে ধর্মের নৃতাত্তি্বক ব্যাখ্যা নিয়ে। অন্যটি কোরান ও হাদিসের উদ্ধৃতি নিয়ে। বাংলায় কোরানের কোনো ওয়েবসাইট থাকলে দয়া করে জানাবেন।
তবে কৌতুহলীদের জন্য নবী মুহাম্মদ (দ:)-এর আরেকটি ছবি সংযুক্ত করে এ দফা এখানেই থামছি।


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।