ব্লগের শতক: আমার যত ব্লগ

হীরক লস্কর এর ছবি
লিখেছেন হীরক লস্কর (তারিখ: রবি, ১৯/০২/২০০৬ - ১০:০১অপরাহ্ন)
ক্যাটেগরি:


ব্লগের শতক: আমার যত ব্লগ

এই লেখাটি দিয়ে বাংলা ব্লগে আমি শতক বা সেঞ্চুরি অর্জন করতে যাচ্ছি। আশা করি এটাই বাংলা ভাষায় কোনো বাঙালি ব্লগারের প্রথম সেঞ্চুরি। ঐতিহাসিকরা সে বিষয়ে বিতর্ক করবেন। আমি এ লেখায় আমার সব ব্লগের একটি রেখাচিত্র এখানে আঁকতে চাই।

বিভিন্ন ধরনের বিষয়ে আমি লিখেছি। কিন্তু সব বিষয়ে আগ্রহী পাঠক পাইনি। বিষয়ের চেয়ে বাংলাদেশের থেকে বিলেতের সময়ের পার্থক্য একটি বড় কারণ বলে মনে করি। প্রথমে নীচে আমি একটি তালিকা তুলে দিলাম বিষয়গুলোর; যেসব বিষয়ে আমি লিখেছি:

বিষয় সংখ্যা
---------------------------------
আমার ধারাবাহিক: লস্করের বিলাত আবিষ্কার 6
ধর্ম 12
রম্য লেখা 11
ব্লগ নিয়ে লেখা 17
আইটি 3
কবিতা/গান/নাটক ইত্যাদি 9
দিনলিপি 3
বাংলাদেশের রাজনীতি 8
আন্তর্জাতিক 3
বাংলা, বাঙালি ও মুক্তিযুদ্ধ 7
বাংলাদেশ ভাবনা 7
খেলাধূলা 3
বিবিধ 10

বিষয় দিয়ে এই পার্থক্য হয়তো অনেক লেখার ক্ষেত্রেই খাটবে না। কারণ অনেক লেখাতেই দু-তিনটি বিষয় মিলে মিশে আছে।

মন্তব্য
---------
এই 99 টি লেখায় মন্তব্য করেছেন 350 জন। গড়ে প্রতি লেখায় 3 জন করে। কিছু লেখায় আমি হয়তো মন্তব্যের জবাব দিয়েছি। কিন্তু প্রথম দিকে পাঠকের সংখ্যা কম ছিল বলে মন্তব্য খুবই কম ছিল। শুধু মৌসুমী ভৌমিককে নিয়ে লেখাটিতে 9 জন মন্তব্য করেছেন। সর্বোচ্চ মন্তব্য 36টি হয়েছে 'গণতন্ত্র কাফিরদের মতবাদ' শিরোনামের লেখায়। যার বিষয়বস্তু ছিল হিজবুত তাহরীর। বেশি মন্তব্য পাওয়া গেছে যেসব লেখায় তার সবকটিই ধর্ম বিষয়ক। বেশি মন্তব্য পাওয়া গেছে এমন লেখাগুলোর মধ্যে আমার প্রিয় লেখার শিরোনাম 'পরিবারে থাকুক বিভিন্ন জাতি'। এ লেখার ক্ষেত্রে মনত্দব্য পাওয়া গেছে 17টি।

যেসব লেখা কোনো বিতর্কের জন্ম দেয় না সেসব লেখায় কেউ মন্তব্য করেননি। বোঝা যায় কেনো লেখকরা বিতর্কিত লেখা লেখেন। যেমন, 'সুন্দর বাংলাদেশের প্রত্যাশা' লেখাটিতে কেউ কোনো মন্তব্য করেননি। অথবা 'বেঙ্গলি নয় আমাদের ভাষার নাম বাংলা' -এ লেখাটিও কাউকে নাড়া দেয়নি।

কাউন্টার ও পাঠক
---------
কাউন্টারে দেখা যাচ্ছে আমার ব্লগে হিট হয়েছে 6070 বার। তবে এই লেখাটি লেখার জন্য আমি নিজেই প্রতিটি লেখা দেখেছি ও মন্তব্য গুনেছি। সুতরাং 99 টি হিট আমিই করেছি। লিখবার সময় নিশ্চয়ই আরো 99 বার হিট করেছি। তবে আশা করা যায় অন্তত: 5000 বার পাঠকরা হিট করেছেন। কিন্তু সত্যিকার পাঠকের সংখ্যা আমার পক্ষে জানা সম্ভব নয়।

খুব বড় লেখা পাঠকরা পড়তে চান না। এক স্ক্রিন দীর্ঘ লেখাই বোধহয় ব্লগের জন্য আদর্শ। একবারে শুরু থেকে শেষটা দেখা যায়।

আমার প্রিয়
-----------
নিজের লেখার মধ্যে আমার প্রিয় লেখা হচ্ছে, 'দীক্ষক দ্রাবিড়ের মন্তব্য, আড্ডাবাজের লেখা ও নিরপেক্ষ ব্যক্তির সুলুক সন্ধানে'। লেখাটি বড় বলে বোধহয় অনেকেই পড়েননি। যদিও 4 জন মন্তব্য করেছেন। লেখাটির উৎস এই ব্লগ। আরো দুজন ব্লগারের লেখা বা মন্তব্যের কারণে লেখাটির জন্ম। সে কারণে এটি আমি আদর্শ ব্লগের তালিকায় রাখতে চাই। আর এই লেখা দিয়েই আমি আড্ডাবাজকে ছাড়িয়ে শীর্ষ ব্লগারদের তালিকার শীর্ষে পৌঁছেছিলাম সেজন্যও এটি আমার প্রিয়।
আমার অন্য একটি প্রিয় লেখা 'পরিবারে থাকুক বিভিন্ন জাতি'। একেবারে আমার নিজস্ব চিন্তা বলে আমার প্রিয় এটি। আরেকটি প্রিয় লেখা এই সাইটের ব্লগারদের নিয়ে রম্য লেখা, 'আড়ি পেতে শোনা সংলাপ: এক'। এ লেখার প্রতিক্রিয়াগুলো থেকে খুব মজা পেয়েছি ।
ব্লগ লিখতে হয় খুব তাড়াতাড়ি। বেশি সময় দেয়া যায় না। তাই অনেক লেখা আরো ভালো হতে পারতো। তবে কিছু শিরোনাম দেখলে আমার মজা পায়। যেমন:

'গরুদের হাটে গরুদের ভিড়'
'সাদা বাড়িটিকে কখনও এত সাদা দেখা যায়নি'
'লবণ জ্ঞান বড়ো জরুরি'
'মানব তুমি পড়শি চিনো না'
'আরেকবার পাকিস্তান বধ'
'ভালবাসা বাসা করুক সবার মনে'
'কতোটা ধর্মান্ধ হলে আত্মঘাতী হওয়া যায়' ইত্যাদি।

উপসংহার
----------
নিজের লেখা নিয়ে নিজেই বল্লাম। আসলে শতকটিকে বিশেষ করে তুলতে। এবার আপনারা বলুন। যারা শতক পূর্ণের জন্য আগাম শুভেচ্ছা জানিয়েছেন, তাদের অজস্র ধন্যবাদ। যারা এটি পড়ার পর ধন্যবাদ জানাচ্ছেন তাদের কাছেও অসীম কৃতজ্ঞতা।
ব্লগ লিখতে গিয়ে নিজের ব্যর্থতাগুলো চিহ্নিত করতে চেয়েছিলাম। অন্য লেখায় করবো। আমার একটি লেখা কতর্ৃপক্ষ সম্পাদনা করেছেন। আমার ধারণা তাদের বিবেচনা সঠিক; আমি সম্ভবত: সীমারেখা অতিক্রম করেছিলাম।

ভালো থাকুন, নিজের মত করে জীবনকে ভালবাসুন।


মন্তব্য

অরূপ এর ছবি

এই লেখাটায় শতকীয়া পোস্টের ট্রেন্ড শুরু হয়!
-------------------------------------
রামছাগলের সামনে, খচ্চরের পেছনে আর নিবোর্ধের ধারেকাছে না থাকাই শ্রেয়!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।