আমি ছিলাম আমি আছি আমি থাকবো!!!

হীরক লস্কর এর ছবি
লিখেছেন হীরক লস্কর (তারিখ: শুক্র, ২৪/০৩/২০০৬ - ৪:২০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


সুপ্রিয় সতীর্থব্লগারবৃন্দ। আপনাদের সবাইকে জানিয়ে বিদায় নিয়েই দূরে সরেছিলাম এতদিন। তবে হৃদয় থেকে ছেড়ে যাইনি আপনাদের। বাঁধ ভাঙার আওয়াজের আবহের মধ্যে থেকেই শুনেছি আপনাদের সাদর পিছুডাক। প্রচুর ভালবাসা, শ্রদ্ধা ও প্রীতিময় উচ্চারণে আপনারা আমাকে এখনও মনে ধরে রেখেছেন। এখনও খুঁজছেন আমাকে, এখনও বলছেন ফিরে আসতে। এখনও বিভিন্ন লেখায়, ছড়ায়, মন্তব্যে আমাকে স্মরণ করে আপনাদের দীর্ঘশ্বাস পড়তে দেখি। আমি ধন্য, আমি কৃতজ্ঞ। শ' খানেক ছোট ছোট লেখা দিয়ে এত সুহৃদ, এত শুভাকাঙ্খী, এত বন্ধু পাওয়া যায়, এ আমার জানা ছিল না। কিন্তু চলে গিয়ে আমার নতুন তৈরি অবস্থানে এতটাই অভ্যস্ত হয়ে গেছি যে আমি আর আগের মত করে ফিরে আসার কথা ভাবছি না। তবে আপনাদের সপ্রেম আগ্রহের কারণে এটুকু উচ্চারণ করি যে, আমি ছিলাম! আমি আছি!! আমি থাকবো!!!

কিছুই অতীতের মত সোনালী থাকে না। সবকিছুই রং হারিয়ে বিবর্ণ হয়। আমার বিদায় তাই রূপ নিচ্ছে চিরবিদায়ের সুরে। স্মৃতির পাতা যতই ভারী হয়ে উঠুক নস্টালজিক ভাবনায়, জীবন নশ্বর। কিছুই স্থায়ী নয় এ বিশ্বে। স্থায়ীত্বের ক্ষণ হয়তো আরো স্বল্প এই ভাচর্ুয়াল পৃথিবীতে। সুতরাং অমরত্ব যেখানে অলীক সেখানে সেই অসম্ভব-অর্জনের চেষ্টায় সময়ক্ষেপন নিরর্থক। আমি তাই বেছে নিয়েছি এক নীরব প্রস্থানের নিভৃত উপায়; স্বেচ্ছামৃতু্য। আমার এই স্বেচ্ছামৃতু্যর সিদ্ধান্ত আপনাদেরকে ব্যথিত করবে জানি, আপনাদের স্মৃতির পাত্রে অশ্রু-শিশিরের মুক্তো টল-টল করে উঠে জলের ধারা জন্মাবে জানি, তবে চূড়ান্ত সত্যকে মেনে দ্রুত মেনে নিতেই বলবো। যা একদিন ঘটতো তা নাহয় একটু আগে ঘটলো । এ ক্ষুদ্র নশ্বর জীবনে আপনাদের প্রাণ-স্পর্শে বৃথাই যে স্ফুলিঙ্গের মত জ্বলে উঠে বুঝেছি এই চকিত আতশবাজির মধ্যেই জীবনের শ্রেষ্ঠ পাওয়া অর্জিত হয়ে গেলো, বাকী দীর্ঘ সময় ধরে ছাই হয়ে বেঁচে থাকার নিরানন্দ থেকেই মুক্তি খোঁজাই হওয়া উচিত আমার আরাধ্য। সে মুক্তিই আমাকে দিন। আমাকে চির-বিদায় জানান। আমার যা অর্জন তা আমি আপনাদেরকেই দিয়ে গেলাম। তাকে আপনারা যেমন ইচ্ছে রাখুন আপনাদের হৃদয়ে। আর যেসব অসমাপ্ত কাজ রয়ে গেলো, যা করবো বা লিখবো বলে আশা দিয়েছিলাম, তার দায়িত্ব দিয়ে গেলাম আমার স্নেহভাজন চৌধুরীকে। ইতোমধ্যে সে আপনাদের ভালবাসা পেয়েছে। আমি জানি তার যোগ্যতা আছে আপনাদের ভালবাসা মাথায় নিয়ে আমার অসমাপ্ত কাজগুলোকে চূড়ান্ত পরিণতি দেয়ার। আপনারা তাকে হারিয়ে যেতে দেবেন না। তার মাঝেই আপনারা আমার ছায়া পাবেন, আমাকে পাবেন।
আর স্বর্গলোকের উজ্জ্বল তারাটি থেকে আমি আপনাদের আর্শীবাদ করে যাবো, ভালবেসে যাবো। আনন্দ ও উল্লাসে কাটুক আপনাদের জীবন। সুখী হোক আপনাদের হৃদয়। বিদায়...দেখা হবে অমর্তলোকে।


মন্তব্য

নজমুল আলবাব এর ছবি

ইটা হইলো লস্করের ব্লগ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।