সোনার ময়না পাখি এখন সাত সমুদ্র তেরো নদী

হীরক লস্কর এর ছবি
লিখেছেন হীরক লস্কর (তারিখ: শনি, ১১/০২/২০০৬ - ৪:০০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


ব্লগ আপডেটের বোতামে চোখ গেলো এতদিন পর । ভাবলাম ব্লগে কিছু পরিবর্তন আনি। কিন্তু শিরোনাম ও বিষয়বস্তু ছাড়া কিছু বদলানোর সুযোগ নেই। সুতরাং প্রথমেই এগুলো বদলালাম। শিরোনাম ছিল সোনার ময়না পাখি। মজা করেই রেখেছিলাম। গানটার কথা মনে হয়েছিল তখন। "আমার সোনার ময়না পাখি... ... ... দিয়া মোরে ফাাঁকি...."। ভেবেছিলাম প্রবাস জীবনের কথা লিখবো তার সাথে এ নাম খাপ খেয়ে যায়। তাতে কোনো অসুবিধা ছিল না। তাই বদলানোর সুযোগ পেয়ে কাছাকাছি আরেকটা নাম রাখলাম: "সাত সাগর তেরো নদী"। এতে বিদেশের বিষয়টা আরো পরিষ্কার হয়। কিন্তু যেহেতু আমি শুধু ভ্রমণ কাহিনী লিখছি না সেহেতু বিষয়বস্তুতে লিখলাম একান্ত দর্পনে সময়ের প্রতিবিম্ব। হ্যা সাম্প্রতিক সময় নিয়ে আমার ভাবনাগুলোই তো আমি লিখছি। একথাটা ঠিক আছে। আগে যেহেতু ছিল না। সুতরাং নতুন যোগ করায় কোনো অসুবিধা হয়নি। কিন্তু টেকনিক্যালি এক জায়গায় একটু অসুবিধা হয়েছে। আমার ব্লগের যে এ্যাড্রেস তা সোনার ময়না পাখিই রয়ে গেছে। তা বদলানো তো যাবে না। অবশ্য ঐ এ্যাড্রেস ধরে তো আর কেউ খুঁজছে না। আর খুঁজলেও এখানেই চলে আসবে। সুতরাং সত্যি সত্যি তো আর কোনো ঝামেলা তৈরি হচ্ছে না। নিজের যুক্তিতেই নিজেই সন্তুষ্ট। কোনো কাজে মন বসছে না। তাই ব্লগ নি েয় সময় যাপন। খারাপ কি? অনেকদিন পর বাংলায় নিজের মনের কথাটা টাইপ করা যাচ্ছে, সেই তো অনেক বড় পাওয়া। এখানেই শেষ করি। নতুন যা কিছু আমার মনকে আলোড়িত করবে তাই লিখে রাখবো সবার জন্য এই ব্লগে। অবশ্যই আমার মনের আয়নায় প্রতিফলিত চিন্তাগুলো আপনারা দেখতে পাবেন শব্দ ও অক্ষরে।


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।