সর্বোচ্চ ব্লগারদের শীর্ষস্থানে পৌঁছার আনন্দ

হীরক লস্কর এর ছবি
লিখেছেন হীরক লস্কর (তারিখ: সোম, ১৩/০২/২০০৬ - ১২:০৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


আজ আমার নামটি শোভা পেয়েছে সর্বোচ্চ ব্লগারদের শীর্ষে। তাতে যে আনন্দ অনুভব করেছি তা জানাতে এই লেখা।

আমি মানি, যে সংখ্যা নয় লেখার মানই মূল বিষয়। ইশতিয়াক জিকো তার ব্লগে তাই বলেছেন সংখ্যা বিচারে সর্বোচ্চ ব্লগারের নামের তালিকা না দিয়ে ভালো দশটি লেখার তালিকা দিতে। কিন্তু বেশি লেখার তাড়না হয়তো সাইটটিকে ব্যস্তরাখবে বেশি। আরেকটি কথা। মানের কথা ভাবতে গিয়ে অনেক সময় যথেষ্ট লেখা হয় না। সেদিক দিয়ে মান সম্মত লেখকের বেশি সংখ্যক লেখা খারাপ নয়।

যে লেখাটি দিয়ে আমি ব্লগারদের সর্বোচ্চ আসনে আসতে পেরেছি সেটি আদ্যোপান্ত একটি আদর্শ ব্লগ। প্রথমে আড্ডাবাজ একটি বিষয়ের অবতারণা করেছেন। তাতে মন্তব্য করেছেন দীক্ষক দ্রাবিড়। তারপর সে মন্তব্য নিয়ে আমি লিখেছি এক দীর্ঘ লেখা। অনেক দীর্ঘ। হয়তো ব্লগের জন্য এতো দীর্ঘ লেখা উচিত নয়। কিন্তু সত্যি একটি ভালো ও দীর্ঘ লেখা দিয়ে এই শীর্ষেপৌাঁছানোর ঘটনা ঘটেছে বলেও আমি আনন্দিত। (সে লেখাটির শিরোনাম হচ্ছে দীক্ষক দ্রাবিড়ে মন্তব্য, আড্ডাবাজের লেখা ও নিরপেক্ষ ব্যক্তির সুলুক-সন্ধান)।

লেখাটির সাথে অত্যন্ত সাযুজ্যপূর্ণ একটি পেইন্টিং দিয়েছি। জিল ফ্রস্টের। শুধু ছবিটির জন্যই একটি লেখা তৈরি করা যেত। দীক্ষক দ্রাবিড় ও আড্ডাবাজকে ধন্যবাদ। একটি যথার্থ প্রসঙ্গ আলোচনায় আনার জন্য। লেখাটি কেমন হয়েছে তা জানার জন্য পাঠক ও সমালোচকদের মন্তব্যের অপেক্ষায় রইলাম।

বাংলা ব্লগের এই সুযোগ আবার বাংলা লেখার উপায় করে দিয়েছে। জং ধরে যাওয়া চিন্তার উৎসে এখন স্বত:স্ফূর্ত প্রবাহ। ধন্যবাদ আয়োজক গোষ্ঠীকে। আমার সব লেখা ও তাতে বিভিন্ন পাঠকের মন্তব্যের ধরণ নিয়ে একটু গবেষণা আশ্রয়ী লেখার পরিকল্পনা করেছি আমি। অচিরেই সে লেখা লিখবো।
অপেক্ষায় থাকুন। আর ব্লগ লেখাকে নতুন এক মৌলিক শিল্প মাধ্যম করে তোলার ইচ্ছায় চালিয়ে যান নতুন নতুন ব্লগ লেখার অভিযাত্রা।


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।