এসো হুমায়ুন আজাদকে বারবার হত্যা করি

হযবরল এর ছবি
লিখেছেন হযবরল (তারিখ: বুধ, ১২/০৮/২০০৯ - ৭:০১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

একেবারে হারিয়ে যাওয়া বোধহয় সঠিক না, তেমনি হুমায়ুন আজাদ'কে পুরোপুরি বিস্মৃতির অতলে ঠেলে দেওয়াটাও সঠিক কাজ নয়। শোহেইল ভাইয়ের লিখাটা পড়বার পর মনে হলো হোক পুরোনো কিন্তু স্যারের জন্য যে ভালোবাসা সেটা এখনো আছে কবিতায়, শব্দে এবং অবিশ্বাসের কাঠামোতে। মোল্লাতন্ত্রের প্রচ্ছন্ন হুমকিতে আক্রান্ত দক্ষিণ এশিয়ার এই ছবিটা তিনি অনেক আগেই দেখেছিলেন।

=============================================

অনেক শব ব্যবচ্ছেদের পর একদিন কেপে ওঠে হাত
হাতের রেখাগুলো ছুটছে নদীর মত আঁকা বাঁকা
কোনো এক জংশনে,
বলেছিলে সব স্বপ্নের দেখা মিলবে।
বোনের হাতের লোকমা, বাষ্পের মহিমায়
আমার লোভাতুর শব্দের জাল ভেদ করে চলে যায়।

কোনো এক জংশনে
আমার কবিতার ঘায়ে রক্তাক্ত হুমায়ুন আজাদ
আর শব্দের ট্রেন ছুটছে আমার ধমনীতে
পাক সার পাক সার পাক সার,
স্বপ্নের দৃশ্য আর ডায়ালগ কপচে কপচে ছেড়ে যাই সব প্রান্তর , সব বন্দর ।

কোনো এক নক্ষত্রের আলো বলেছিলে আমায় পথ দেখাবে
মায়ের চিরচেনা সিঁথিতে তাই আজো খুজি নতুন পৃথিবী।

তুমি বলেছিলে চাঁদপুরের কোন এক মোহনায় আমাদের মিলন হবে
গ্রাস করব আমরা সব অলৌকিক ইস্টিমার।

তুমি বলেছিলে পথ দেখাবে নতুন পৃথিবীর। =======================================

৯'ই জুন, ২০০৬
রাত ১:০৭
কলাম্বিয়া।


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

আজি প্রাতে সূর্য উঠা সফল হলো কার? হাসি

প্রিয় হযবরল, আবার সচলায়তনে। কতোদিন পর। আনন্দ হচ্ছে হে!
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

কতোদিন পরে আপনাকে দেখলাম, হযবরল!

হিমু এর ছবি

হযুকে দীর্ঘদিন পর দেখে আনন্দিত হলাম। কবিতাটাও ভালো লাগলো।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ফিরোজ জামান চৌধুরী এর ছবি

ধন্যবাদ হযবরল। ভালো লাগলো কবিতাটা।

ঝিনুক নীরবে সহো, নীরবে সয়ে যাও
ঝিনুক নীরবে সহো, মুখ বুঁজে মুক্তো ফলাও।

সাইফ তাহসিন এর ছবি

কঠিন শীতনিদ্রা দিলেন আপনে, গত নভেম্বরের পর লেখা দিলেন, শিরোনাম দেখে ভড়কিয়ে গিয়েছিলাম, ভয়ে ভয়ে ভেতরে ধুকে আশ্বস্ত হলাম।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

চোখটা কচলে আবার দেখলাম, নামটা ঠিক-ই আছে। বহুৎদিন পর আচনার লেখা পড়লাম/ চলুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বালক এর ছবি

চলুক

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

নিঘাত তিথি এর ছবি

হযু ভাইইই,
এতদিন পর পুরনো হলেও একটা লেখা দিলেন, কি যে আনন্দ হচ্ছে.... আনন্দে আপনাকেই বারবার খুন করে ফেলতে ইচ্ছা হচ্ছে!
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

অমিত এর ছবি

বহুদিন পর

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।