ছোটবেলা এক্সপ্রেসঃ সেই ছোট্টবেলার গান...

দুষ্ট বালিকা এর ছবি
লিখেছেন দুষ্ট বালিকা (তারিখ: বুধ, ১৯/০৮/২০০৯ - ৯:০৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

ইহা একটি ছোটবেলা প্রযোজনা: পর্ব এক: গান

আমার স্মৃতিশক্তি বেশ ভালো, অনেক আগের অনেক কথাই আমি খুব ভালোভাবেই মনে করতে পারি... এর ভালো-মন্দ দুইই আছে। ভালো স্মৃতির মাঝে বলা যায়, আমার তিন-চার বছর বয়েসে ইকবাল রোড নানাবাড়ির তিনতলার বারান্দায় আমার ছোট খালার প্রতিরাতে আমাকে কোলে নিয়ে গান গাইতে গাইতে আমাকে ঘুম পাড়ানোর কথা আমার মনে আছে [যদিও এখন ভাবলে যে দৃশ্যটা আমি দেখি তা দর্শকের চোখ দিয়ে, খালার কাঁধে মাথা রেখে আশপাশ পর্যবেক্ষণের নয়!] খালার গাওয়া যে গানটা আমার প্রিয় ছিল সেটা ভালবাসার গান, 'আকাশের ঐ মিটি মিটি তারার পানে কইবো কথা, নাইবা তুমি এলে'... খালাকে নাম দিয়েছিলাম 'আকা'- এই গানের প্রথম শব্দের অপভ্রংশ করে, তাঁকে এখনও তাইই ডাকি...

আমার দুই খালা গান গাইতেন খুব সুন্দর, আরেক খালা নাচতেন ভালো, বড় খালা ছিলেন পড়াশোনায় তুখোড় আর আমার মা ছিলেন রান্না-ইকেবানা-হাতের কাজ-সেলাই ইত্যাদি বহুগুণে গুণান্বিত। তখনকার দিনে বোধহয় রেওয়াজ ছিল মেয়েদের বিভিন্ন কারুশিল্পে পারদর্শী করার, ভালো পরিবারে বিয়ে দেবার রিকোয়্যারমেন্ট ছিল বোধহয় এরকম! সেজ খালা আর ছোট খালা একসাথে হলেই বাসায় বসতো গানের আসর। মোটামোটি প্রতি বৃহস্পতিবারেই খালা-মামারা জমায়েত হতেন ১০/১৭, আমাদের ইকবাল রোডের বাসায়, সুস্বাদু নানা গন্ধে মাতোয়ারা হয়ে যেত চারপাশ! একেক খালা একেক রকম খাবার রাঁধতেন, মেজ মামা আইসক্রিম/কুলফি বানাতেন, ছোটমামা আমাদের নিয়ে বেড়িয়ে আসতেন তার মোটরবাইকে, আর বড়মামা মুখ গম্ভীর করে নানা ভাইকে নকল করে আমাদের দিতেন ধমক! ছোট খালা বিয়ে করে জ্যামাইকায় আর সেজ খালা কুমিল্লা ক্যাডেটে টিচার হয়ে চলে যাবার আগ পর্যন্ত প্রতি সপ্তাহ শেষে এমনটাই রীতি ছিল। খাওয়া দাওয়া সেরে রাতের বেলা বসবার ঘরের কার্পেটে বালিশ নিয়ে আধশোয়া হয়ে সিনেমা দেখা হতো অথবা বসতো গানের আসর। অসংখ্য রবীন্দ্র/নজরুল সংগীতে ভরা আমার এই ছেলেবেলাটা, শত অপ্রাপ্তির মাঝেও আমার বড় প্রিয়। খালার কাছে শিখেছিলাম কত্ত গান, দুপুরে আম্মু ক্যাসেট বাজাতো সতীনাথ বা ফাতেমা তুজ জোহরার, ছোট্ট আমার খুব পছন্দের ছিল আলমগীর। এখনও যত্ন করে রেখে দিয়েছি আমি আলমগীরের ক্যাসেটটা,
'আমার হাড় কালা করলাম রে',

'আমায় ভাসাইলিরে'

'আমায় প্রশ্ন করে নীল ধ্রুবতারা'

এই গানগুলো এখনও আমাকে নিয়ে যায় বছর ১৫-১৬ আগের অলস দুপুর গুলোয়, যখন কাজ শেষে আম্মু কুরুশের কাজ নিয়ে আধশোয়া হয়ে গান শুনছে আর আমি মেঝেতে বসে ঘুড়ির সুতোয় মাঞ্জা দিচ্ছি বা গুলি বানাচ্ছি গুলতির জন্য। সতীনাথের গলায় আমার পছন্দ ছিল দুটো গান, 'এলো বরষা' আর 'আকাশ এতো মেঘলা'... মনে পড়ে এই গান গুনগুন করতে করতে কতদিন দুপুরে বেণী দুলিয়ে এঁকেছি মেঘে ভরা আকাশের নিচে ভিজে ঝুব্বুস মানুষের ছবি...

তারপরে যেভাবে সবাই শেখে সেভাবেই শিখলাম,

টাট্টু ঘোড়া পাড়লো ডিম
শেয়াল দিলো তা
দুদিন পরে বের হলো এক কানা বগীর ছা
বাহ বাহ বাহ। বাহ বাহ বাহের সাথে তাল মিলিয়ে হাত তালি দেয়াটা আমার প্রায় ব্যারামের পর্যায়ে চলে গিয়েছিল!

নাচের স্কুলে হতো আরেক মজা। কমল ভাইয়া শুধু হাতে তালি বাজিয়ে আগে আমাদের গানটা শেখাতো, পরে দেখিয়ে দিত নাচের মুদ্রা। সেখানেও শিখেছি অনেক গান যেগুলো বাসায় আকা এলে শিখিয়ে দিত আমাকে অনেক যত্নে।

মোমেরও পুতুল মমীর দেশের মেয়ে
নেচে যায় বিহ্বল চঞ্চল পায়,
সাহারা মরুর পারে খর্জূর বীথির ধারে,
বাজায় নূপুর ঝুমুরঝুমুর মধুর ঝংকারে!!

এছাড়াও,
প্রজাপতি প্রজাপতি
কোথায় পেলে ভাই এমন রঙিন পাখা
টুকটুকে লাল নীল ঝিলিমিলি আঁকাবাঁকা!!

আমরা সবাই রাজা
আমরা সবাই রাজা আমাদের এই রাজার রাজত্বে
নইলে মোদের রাজার সনে মিলবো কি শর্তে ।

লাল টুকটুকে বউ যায়গো
লাল নটের ক্ষেতে গো লাল নটের ক্ষেতে
তার আলতা পায়ের চিহ্ন এঁকে নালতা শাকের গায়ে!!

শুকনো পাতার নূপুর পায়ে নাঁচিছে ঘূর্ণিবায়,
জলতরঙ্গে ঝিলিমিলি ঝিলিমিলি ঢেউ খেলে সে যায়...।

ধিতাং ধিতাং বোলে

তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল
আজি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল
সব ভুলে যাই তাও ভুলিনা, বাংলা মায়ের কোল...

লীলাবালি লীলাবালি
বরজবতি সইগো
কি দিয়া সাজাইমু তোরে...

জাতীয় জাদুঘরে প্রথম যেদিন অনুষ্ঠান ছিলো আমাদের সেদিন 'সোহাগ চাঁদ বদনী ধনি নাচো তো দেখি' - দলীয় নাচের মাঝে ৬-৭ বছরের আমার শাড়ি খুলে গিয়েছিল, সবাই যখন নাচছে তখন অপমানে আমার চোখে পানি এলেও আমি নাকি শাড়ি ধরে গটগট করে স্টেজের পিছনে চলে গিয়েছিলাম। হায়রে... ভাগ্যিস বয়েস কম ছিল, নাহলে বেইজ্জতি কারবার হয়ে যেত!

এরপরে নাচ জমা হলো অতীত স্মৃতির মাঝে, স্কুলে গানের ক্লাসে যেতাম সবসময়েই, তবে এবার এতে একটু বেশি মনোযোগী হলাম। যিনি আমাদের গান শিখাতেন সেই আপুর নাম মনে নেই আমার, তবে তিনি কিছু অদ্ভুত সুন্দর গান শিখিয়েছিলেন আমাকে। মনে আছে আকার কাছে বিকেলে বসে 'Doe a deer a female deer' শেখার কথা। আর ছিল 'এসো গান শিখি'- টিভির সামনে বসে খালা মনির কাছেও কম গান শিখিনি আমি।

একতারা তুই দেশের কথা বলরে এবার বল
আমাকে তুই বাউল করে সঙ্গে নিয়ে চল
এই জীবন মরণ মাঝে তোর সূর যেন বাজে!!

ধনধান্যে পুষ্পে ভরা আমাদের এই বসুন্ধরা
তাহার মাঝে আছে দেশ এক, সকল দেশের সেরা।

তিমি মাছের নাম তো জান জান কি তার পরিচয়
নামটা তিমি মাছ হলেও আসলে সে মাছ নয়।

আইলো দেয়া ঈশানে,
সকালে কি বিকেলে
মাঠে ঘাটে নামলো পানির ঢলরে
নামলো পানির ঢল...
ঐ ঝিলে বিলে ঢেউ খেলেরে
ছলাত ছলাত ছল...

মুক্তা মেলা ছাতি মাথায়
বর্ষা এলো রে
সারা গায়ে গোলাপ পানি
ছিটিয়ে দিলো রে...

মেঘের কোলে রোদ উঠেছে বাদল গেছে টুটি,
আজ আমাদের ছুটিও ভাই আজ আমাদের ছুটি ...

যাদুর পেন্সিল আহা যাদুর পেন্সিল
আমার থাকতো যদি এমন একটা যাদুর পেন্সিল।

আমি যার নূপুরের ছন্দ
বেণুকার সূর
কে সেই সুন্দর কে ??

ঝড় এলো এলো ঝড় আম পড় আম পড়
কাঁচা আম পাকা আম টকটক মিষ্টি
এই যাহ এলো বুঝি বৃষ্টি।

ক এ কলা খ এ খাই,এত বেশী খেতে নাই।
গ এ গরু ঘ এ ঘাস কত ঘাস খেতে চাস।

আর নিধির প্রিয় গান,
একদিন ছুটি হবে
অনেক দূরে যাবো।
নীল আকাশে সবুজ ঘাসে
খুশিতে হারাবো!

হাট্টিমাটিমটিম,
তারা মাঠে পাড়ে ডিম
তাদের খাড়া দুটো শিং
তারা হাট্টিমাটিমটিম।

বাবুরাম সাপুড়ে কোথা যাস বাপুরে
আয় বাবা দেখে যা দুটো সাপ রেখে যা

ও মাগো মা অন্যকিছুর গল্প বল...
একযে ছিল রাজা রানী অনেক হল...

ফাগুন হাওয়ায় হাওয়ায় গেয়েছো যে গান

ফিঙ্গে নাচে দোয়েল নাচে

লাল ঝুঁটি কাকাতুয়া, ধরেছে যে বায়না,
চাই তার লাল ফিতে, চিরুণি আর আয়না!

নাচ ময়ূরী নাচরে, রুম ঝুমাঝুম নাচরে
ঐ এলো এলো আকাশ চিরে ঐ বর্ষা রানী সাজরে!

তোরা দেখে যা আমিনা মায়ের কোলে

হায় রে আমার মনমাতানো দেশ

সোনা সোনা সোনা, লোকে বলে সোনা, সোনা নয় তত খাঁটি
বল যত খাঁটি তার চেয়েও খাঁটি, বাংলাদেশের মাটি...

হায় ছোট্টবেলার সেই দিনগুলো হারিয়ে খারাপ তো লাগেনা মনটা...
সেই লাল-নীল হলুদে রাজা রানী পুতুলে, ভরা ছিল জানালার কোনটা।

আয় বৃষ্টি ঝেঁপে
ধান দেবো মেপে
আয় রিমঝিম বরষার ফাগুনে
রে কাঠ ফাঁটা রোদের আগুনে
আয় বৃষ্টি ঝেঁপে আয়রে!!

বিটিভির খবরের শুরুতে হতো, এক সাগর রক্তের বিনিময়ে...

টগবগ টগবগ টগবগ টগবগ
ঘোড়া ছুটিয়ে...

এরপরে একদিন নতুন কুঁড়িতে শুনে শিখে ফেললাম,

জানো?...আমি জাদু জানি...
আমার জানা নানা রকম ফুস মন্তর ফুসে...
আগুন জ্বলে কাঠ কয়লা তুষে...
আর পাথর গলে হয় নোনা পানি...
আমি জাদু জানি...

বাংলা সিনেমা অশিক্ষিত(১৯৭৮) এর গান,
মাস্টার সাব আমি নামদস্তখত শিখতে চাই,
কোনোদিন কেউ যেন বলতে না পারে,
তোমার ছাত্রের বুদ্ধি নাই।

এই সিনেমার নাম মনে নাই,
আয়রে আমার কোলে আয় এখুনি,
এ হাত টা ভালো করে ধর এখুনি,
ছেলেবেলার মত বায়না ধরে,
কাছ থেকে নেনা তুই আমায় কেড়ে।
আয় খুকু আয়.......আয় খুকু আয়।

সিনেমার গান ভালোই শুনতাম, সাত ভাই চম্পা গানটা বড় প্রিয় ছিলো! দেঁতো হাসি

অশ্রু দিয়ে লেখা এ গান!

এছাড়া 'দ্য জাঙ্গল বুক' এর, 'জঙ্গলে ভোর হলো, আজ নতুন প্রভাত এলো।' 'এমিলের গোয়েন্দা বাহিনী'র একটা গান ছিল, আর 'ছুটির ঘণ্টা' সিনেমার, মনে হয় - আমাদের দেশটা স্বপ্ন পুরী; সাথী মোদের ফুল পরী...

এখন মনে পড়ছেনা। মন খারাপ আরও ছিল 'ধন্যি মেয়ে' সিনেমার গান, 'যাহ যাহ বেহায়া পাখি যা না...'

'কোথাও কেউ নেই' এর 'হাওয়ামে উড়তা যায়ে' আর রুদ্রের 'ভাল আছি ভালো থেকো'... এই গানগুলোও ভুলবোনা কখনও!

যে গানগুলো উল্লেখ করেছি মোটামোটি সবগুলোর সুর আর কথা মনে আছে একটু হলেও। আরও গান ভুরভুরি কাটছে মনে। আরেকটা পোস্টে নাহয় দিব বাকিদের নিয়ে।

এইরকম একটা পোস্ট লেখার চিন্তা আসে মাস দুয়েক আগে যখন একদিন যখন জি এম তানিম আমাকে নিচের গানের লিঙ্কটি দ্যান, আর 'বাঁধ ভাঙ্গার আওয়াজ'-এ অপ্সরাপুর একটা পোস্ট পড়ে। এই লেখার ধারণা দেবার জন্য ধন্যবাদ তাদেরকে। বেশ কিছু গানের কথা মনে করিয়ে দেয় আপুর পোস্ট। অবশ্য আরেকটি ছোট কারণ আম্মুর টিভিপ্রীতি। প্রতিরাতে জি বাংলায় ছোট্ট ছোট্ট গুবলু গাবলু বাচ্চাদের মুখে, 'আহ! উহ!' অশ্লীল শব্দ যোগে সেরাম প্রেমের গান [খাবার ঘর পেরিয়েও] শুনে আমি যারপরনাই বিরক্ত। কিছুতেই বুঝে পেলাম না এতো সুন্দর বাচ্চাদের গান থাকতে এইসব খাইষ্টা গান কিকরে এই পিচ্চিগুলাকে গাইতে দেয়া হয়! আমার বান্ধবীর ছোট খালাতো বোন যখন চোখ বড় বড় করে গায়, 'অল্প বয়েসে পিরিতি করিয়া, হয়ে গেল জীবনের শেষ' তখন হাসি চাপতে না পারলেও মেজাজ কম গরম হয়না! মন খারাপ

অন্তরা চৌধুরী - ছোটবেলার গান

[দুঃখিত বানান ভুলের জন্য, আর পোস্টের আকারের জন্য... একটা গানও বাদ দিতে ইচ্ছা করলোনা, এই অংশটাই দুই পর্বে দিলে ভালো লাগবে বলে মনে হয়নি। ]


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

আপামণি পোস্টের আকার নিয়া চিন্তিত হইয়েন না। আমার মত গাড়ল এক নিঃশ্বাসে পইড়া ফালাইছে।
পুরা ছোটবেলা থেইকা ঘুরে আসলাম আপনার পোস্ট পড়তে পড়তে। আমার মা রাতে ঘুমানোর সময় একটা গান শোনাইত ... "দূরদেশী সেই রাখাল ছেলে, আমার বাঁটে বটের ছায়ায় সারাবেলা গেল খেলে..."। অনেকগুলা গান কমন পড়ছে...ভালো লাগল। হাসি

আয় খোকা আয়.......আয় খোকা আয়

আচ্ছা, যতদূর মনে পড়ে এইটা খুকু ছিল না?

/
রেশনুভা

দুষ্ট বালিকা এর ছবি

অনেক ধন্যবাদ...

এইরে... এক বন্ধুর সাথে দুষ্টুমী করে তার জন্য 'আয় খোকা আয়' লিখেছিলাম... ইয়ে, মানে... সেটাই ভুলে দিয়ে দিয়েছি...

আপনার জন্যেও একটা গান, কথা অপ্সরা আপুর থেকে জেনে নেওয়া, আমি নিজেও মনে করতে পারছিলাম না সব লাইন, তাই পোস্টে দেইনি...

একটি গানই আমি শুধু গেয়ে যেতে চাই
বাংলা আমার আমি যে তার আর তো চাওয়া নাই রে
আর তো চাওয়া নাই
প্রাণের প্রিয় তুমি মোর সাধের জন্মভুমি!!

একটি কথাই আমি শুধু বলে যেতে চাই
বাংলায় আমার সুখে দুখে হয়যেনো গো ঠাই রে
হয় যেনো গো ঠাই
এই তোমার বরণ করে আমি যেতে পারি মরে!!

আপনার পছন্দের গান মন্তব্যে দিয়ে দিন, পিলিজ!

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

এনকিদু এর ছবি

এই লেখাটি আগের সব লেখার থেকে ভাল হয়েছে । তোমার লেখার হাত ভাল, নিজে শখ করে নষ্ট না করলে আরো ভাল হবে ।

ছোটখালা বিয়ে করে জ্যামাইকায়

ছোট খালার জামাই তাহলে জ্যামাইকায়র লোক ?


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

দুষ্ট বালিকা এর ছবি

ধন্যবাদ... শখ করে নষ্ট করা যায়?

নাহ, খালু জ্যামাইকায় চাকরী করতেন...

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

চশমাওয়ালি এর ছবি

লেখাটা পড়ে ভীষন ভাল লাগছে। পুরানো গান গুলো দেখে অনেক কথা মনে পড়ে গেল।
আর স্মৃতিরা যে কখনই আমার প্রতি সুবিচার করেনি আবারো টের পেলাম। কারন আইলো দেয়া ঈশানে গানটা আমার মাথায় ছিল এভাবে-
আইলোদিয়া নিশানে, সকলেতে বেতালে
মাঠে ঘাটে নামলো পানির ঢল্রে, নামলো পানির ঢল
আর বৈকালেতে ঢেউ খেলোরে, ছলাত ছলাত ছল

ধন্যবাদ একটা গানও বাদ না দেয়ার জন্যে।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

দুষ্ট বালিকা এর ছবি

আপু, মনে যা পড়লো তা বলে ফেলুন না দয়া করে... আর আপনার যেসব গান মনে আছে সেগুলাও যদি এখানে একটু বলেন তাহলে খুব ভালো হতো...

এই গানটা নিয়ে আমি নিজেও ঠিক নিশ্চিত না... একটু আগে একজনকে দেখালাম, সেও আপনার দেয়া কথাগুলোকে সঠিক বললো... ছোটবেলার গানের খাতাটা খুঁজে পেলে এ ঝামেলা হতোনা... মন খারাপ

আপনাকে দেবার জন্য গান মনে পড়ছেনা এখন... মন খারাপ

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতন্দ্র প্রহরী এর ছবি

চলুক

দারুণ। অনেক পরিশ্রমী পোস্ট, বোঝা যাচ্ছে। 'ছোটবেলা এক্সপ্রেস' - চমৎকার নামকরণ!

এত্তো এত্তো গান আর স্মৃতির জন্য অসংখ্য ধন্যবাদ হাসি

দুষ্ট বালিকা এর ছবি

ধন্যবাদ... আজকেই এক প্রিয় স্যার মনে করিয়ে দিলেন বেশ কিছু গান, পোস্টেও নাম বলেছি, এরা ছাড়া সম্ভব হতোনা এটা লেখা...স্মৃতিগুলো আমার [:P] তাতে সন্দেহ নাই...

তাতাপু আর আমরা[!] আপাতত তোমার জন্য মেয়ে খুঁজছি, দেখোতো মোমের পুতুলের ধরণটা পছন্দ হয় কিনা?

মোমেরও পুতুল মমীর দেশের মেয়ে
নেচে যায় বিহবল চন্চল পায়,
সাহারা মরুর পারে খর্জুর বিথীর ধারে,
বাজায় নুপুর ঝুমুরঝুমুর মধুর ঝংকারে!!

উড়িয়ে ওড়না লু হাওয়ায়
পরীর নটিনী নেচে যায়
দুলে দুলে দুলে সুদূরে!!

সুরমা পরা আখি হানে আসমানে
জোৎস্না হাসে নীল আকাশে তার টানে

ঢেউ তুলে নীল দরিয়ায় দিল দরদী নেচে যায়
দুলে দুলে দুলে সুদূরে।

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

পান্থ রহমান রেজা এর ছবি

অপ্র'র জন্য মেয়ে খোঁজা হচ্ছে! অ্যাঁ বলি মেয়ে ঘাড়ে কয়টা মাথা তোমার! 'টি' এসে তোমার টুঁটি কিন্তু এক্কেবারে...। চোখ টিপি
..........................................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

দুষ্ট বালিকা এর ছবি

অপ্রর খোমাখাতা দেখো... তাহলেই বুঝবা ভাইয়া...

'এস' রহস্যের কিছু হলো?...খাইছে

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতন্দ্র প্রহরী এর ছবি

হা হা হা।
আপনি তো মিয়া ইদানিং মাছের আড়ত খুলসেন। আপনার গোমর ফাঁস হইতে বেশি সময় লাগবে না চোখ টিপি

পান্থ রহমান রেজা এর ছবি

মাছের আড়ত? চিন্তিত এইডা আবার কী! চোখে অন্ধকার দেখতেছি, চিন্তা করতে পারছি না। একটু ভেঙ্গে বলেন স্যার! দেঁতো হাসি
...............................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

পারভেজ আহমেদ এর ছবি

"ছোট্ট ছোট্ট গুবলু গাবলু বাচ্চাদের মুখে, 'আহ! উহ!' অশ্লীল শব্দ যোগে সেরাম প্রেমের গান [খাবার ঘর পেরিয়েও] শুনে আমি যারপরনাই বিরক্ত। কিছুতেই বুঝে পেলাম না এতো সুন্দর বাচ্চাদের গান থাকতে এইসব খাইষ্টা গান কিকরে এই পিচ্চিগুলাকে গাইতে দেয়া হয়!" চলুক... ... ... ... আমার ছোট ভাগ্নিটার প্রিয় গান মিলার "নাচে গো সুন্দরী কমলা"!! পড়াশোনার চাপ পিচ্চিগুলোর এত বেশি যে বড়আপুকে বলতেও পারি না তাদেরকে রবীন্দ্রসংগীতের কোন স্কুলে দিতে। পরিবারে মিউজিকের কোন চল নেই; এটাও আরেকটা কারণ। আর পারিবারিক ঐতিহ্য ভেঙে নিজে Angel/You're Beautiful/Nothing Else Matters-এর সাথে জ্যামিং করলেও রবিবাবুর গানকে অপমান করার দুঃসাহস করব এমন চিন্তা মাথায়ও আনতে পারি না...।

জাপান আপার নিজের গাওয়া রবীন্দ্রসংগীত কবে পাচ্ছি আমরা? (অবশ্যই YouTube link-এ, ভূমিকম্পের মাত্রা বাড়ানোর জন্য...) চোখ টিপি

দুষ্ট বালিকা এর ছবি

ওরে বাপ্রে! আমার গান... আজকাল জোরে বাথ্রুমেও গাইতে সাহস পাইনা, মনে হয় গলায় সর্দি নিয়ে পাঁতিহাস ডাকছে!

হুমমম... বুগি উগি নামে আরেকটা অনুষ্ঠান আছে... দেখতে পারেন... ছোট্ট কলিজার টুকরাগুলোর অঙ্গ ভঙ্গী দেখলে কি মনে হয় বলবেন...

অনেক ধন্যবাদ...

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

ভুতুম এর ছবি

ভাল্লাগলো। এট্টু কারেকশন দিয়া যাই -

কাছ থেকে নেনা তুই আমায় কেড়ে।
আয় খোকা আয়.......আয় খোকা আয়।

ওটা হবে -

কাজ থেকে নেনা তুই আমায় কেড়ে।
আয় খুকু আয়.......আয় খুকু আয়।

হেমন্ত গেয়েছিলেন, তার খুব বিখ্যাত গানের মধ্যে এটা একটা।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

দুষ্ট বালিকা এর ছবি

ধন্যবাদ... এটা ভুল যে তা বুঝছি... দুষ্ট বালিকা নামকরণে সার্থকতা প্রমাণ করতে গিয়ে ভুলটা করে ফেলেছে... আরও কিছু ছোট ভুল চোখে পড়ছে এখন! মন খারাপ

তোমার প্রিয় গানের কথা বললেনা?

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

নিষুপ্ত দ্রোহী [অতিথি] এর ছবি

ছোটবেলার কথা মনে পড়ে গেল।গুনগুন করে একসময় গাওয়া গানগুলো আমার গুনগুনিয়ে উঠলো প্রাণে।আসলে কিছু স্মৃতি সারা জীবনজুড়েই বর্ণীলঃ)

দুষ্ট বালিকা এর ছবি

হুমমম... নাহলে কেন আজ এটা লিখতে গিয়ে হাজারো স্মৃতিরা ঝাঁপিয়ে পড়লো, আমাকে লেখ আমাকে লেখ বলে... কাকে নিব আর কাকে নিবনা এই ভাবনাতেই দিন কাবার...

আপনার পছন্দের গান বলুন না...একটা কিংবা দু'টা...

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতিথি লেখক এর ছবি

ছোটবেলায় অনেক রবীন্দ্রসঙ্গীত শোনা হয়েছিল। ঘুমের আগে ক্যাসেট প্লেয়ারে বাবা ছাড়তো। আমরা ভাইবোনেরা ঘুমাতে ঘুমাতে শুনতাম। হেমন্তের গানই বেশি। কথা বুঝতাম না সব, কিন্তু সুর কানে বাজতো।

সূর্যবন্দী মেঘ...

দুষ্ট বালিকা এর ছবি

হুমমম... প্রিয় কিছু গানের নাম বলুন না...পিলিজ...

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সুহান রিজওয়ান এর ছবি

অন্তরা চৌধুরীর গান মনে করিয়ে দিলেন, ধন্যবাদ সে জন্যে। লেখা ভালো হয়েছে- আপনি দেখি ভারী স্মৃতিকাতর মানুষ। কেবলই বিষাদের মেঘে ভাসেন।
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

দুষ্ট বালিকা এর ছবি

হুমমম! আজকাল নিজেকে যখন আর মানুষ বলে মনে হয়না তখন এই স্মৃতির বস্তা খুলে বসি... তাতে হাত ঢুকালে মাঝে মাঝে উঠে আসে আনন্দ, নানা বিষাদময় স্মৃতির মাঝে...

ধন্যবাদ, ভালো থাকুন... আর নিজের প্রিয় একটা গানের কথা লিখে দিলে ভালো লাগতো...

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দুষ্ট বালিকা এর ছবি

হুমমম! আজকাল নিজেকে যখন আর মানুষ বলে মনে হয়না তখন এই স্মৃতির বস্তা খুলে বসি... তাতে হাত ঢুকালে মাঝে মাঝে উঠে আসে আনন্দ, নানা বিষাদময় স্মৃতির মাঝে...

ধন্যবাদ, ভালো থাকুন... আর নিজের প্রিয় একটা গানের কথা লিখে দিলে ভালো লাগতো...

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফ তাহসিন এর ছবি

চলুক
ভালু হইসে, লেখায় উত্তম জাঝা!
২য় পর্ব হউক এই লেখার

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দুষ্ট বালিকা এর ছবি

ধন্যবাদ ভাইয়া...
ইনশাল্লাহ!

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

কাজী আফসিন শিরাজী এর ছবি

জন ডেনভারের "ড্রিমল্যান্ড এক্সপ্রেস"-এর কথা মনে পড়ে গেলো। ছোটবেলা সব সময় ঝামেলাহীন। তাই ছোটবেলার কথা চিন্তা করলে মাথাটা হালকা লাগে। আর গান জুড়ে দিলে ছোট বেলাতো রবিনহুডের হ্যাটের পেখমের মত... ডানার ফসিল।

দুষ্ট বালিকা এর ছবি

ভাই, ড্রীমল্যান্ড এক্সপ্রেস শুনছিলাম, লেখার মাঝে মনে হলো এর ছেয়ে ভালো নাম হয়না...কিন্তু পরে শব্দটা বদলে দিলাম... মানান্সই মনে হলো এইটাই... পোস্টটা লেখা অনেক দিন আগেই, গানগুলোর কথা একে একে মনে করলাম...দেঁতো হাসি

থেঙ্কুস রে!
---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

ফিরোজ জামান চৌধুরী এর ছবি

ভালো লেখা।
আপনার লেখা পড়ে ছোটবেলার কথা মেন পড়ে যায়।

ঝিনুক নীরবে সহো, নীরবে সয়ে যাও
ঝিনুক নীরবে সহো, মুখ বুঁজে মুক্তো ফলাও।

দুষ্ট বালিকা এর ছবি

ধন্যবাদ ভাইয়া!

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মামুন হক এর ছবি

খুব ভালো লাগল বালিকা হাসি

নুরুজ্জামান মানিক এর ছবি

ফিরিয়ে নিয়ে গেলেন সেই বালকবেলায় ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

রাফি এর ছবি

এই সুযোগে একটা সংশোধনী দেই
লীলাবালি গানটার লিরিক এমন..
লীলাবালি লীলাবালি
বর আজুবাতি সই গো
কী দিয়া .....
বর আজুবাতি মানে বর আসছে

এত ছোটবেলার গান মনে নেই; তবে আম্মু গানপাগল হওয়ায় আম্মুর কণ্ঠের কিছু গান এখনো মনে আছে...

১) হারজিত চিরদিন থাকবেই...
তবুও এগিয়ে যেতেই হবে
বাঁধা বিঘ্ন না পেরিয়ে
বড় হয়েছে কে কবে...

২) খোকনসোনা, বলি শোন
থাকবে না আর দুঃখ কোন...

৩) একদিন ছুটি হবে,
অনেক দূরে যাব...
৪) শুকনো পাতার নুপূর পায়ে
নাচিছে ঘূর্ণিবায়...
আমার আপু প্রায়ই কোলে নিয়ে গাইতেন ...
আমার ছোট্ট ভাইটি....

আরেকটু বড়বেলার কথা; আমার এক কাজিন (আমার থেকে বছর চারেকের বড়)গান শিখতেন; ঈদের সময় বেড়াতে আসতেন নানাবাড়িতে তখন সবাই গোল হয়ে বসে গান শোনা হত ....

১) কলকল ছলছল , নদী করে টলোমলো...

২) এই পদ্মা, এই মেঘনা, এই যমুনা সুরমা নদীতটে
৩) মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি...

নাহ্‌ অনেক কথা মনে করিয়ে দিলেন। বড় হয়ে যাওয়াটা খুব কষ্টের...

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

লীলাবালি লীলাবালি
বর আজুবাতি সই গো ?
যতদূর জানি, কথাটা হলো, "বড়ো যৈবতী সই গো, কি দিয়া সাজাইমু..."
ভীষণ যুবতী মেয়েকে কি দিয়ে সাজাবে আর... খাইছে
শিওর না কিন্তু...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রাফি এর ছবি

শিমুল আপু কেমন আছেন???

"বড়ো যৈবতী সই গো, কি দিয়া সাজাইমু..." এটা দিয়েই গাওয়া হয়, সেই দিক দিয়ে আপনি সঠিক। কিন্তু গত ঈদসংখ্যা সাপ্তাহিক ২০০০ এ হুমায়ূন আহমেদ লিখছিলেন যে উনি এতদিন ভুল করে এসেছেন; এবং সঠিক শব্দটি হবে আজুবাতি(আসছে)।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তাহলে ঠিকই আছে।
গানটার অতো পরিচিতি তো আসলে হুমায়ুন আহমেদের নাটকের কল্যাণেই। হাসি
আর আপনাকে অতো কম কম দেখা যায় কেন, রাফি?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিকেত এর ছবি

চলুক

দুষ্ট বালিকা এর ছবি

ধন্যবাদ অনি'দা...

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

স্বপ্নহারা এর ছবি

অনেক কথা, অনেক স্মৃতি মনে করিয়ে দিলেন...তখনতো আমরা এসব শুনেই বড় হয়েছি। মিঠু-মন্টির সে অনুষ্ঠান...কতযে ভাল লাগত...টিভি দেখেই কত গান শেখা হয়ে যেত।। ব্যান্ডের গান এসেছে অনেক পরে...ব্যান্ড নাম জানতাম সোলসের...আর ছিল ফিরোজ সাঁই, ফেরদৌস ওয়াহিদ, ফকির আলমগীর, আজম খান... আর এখন পোলাপাইন বড় হয় ...কি শুনে খোদা মালুম...

কিন্তু আপনার নামের মাহাত্ম্য এখনো বুঝলাম না...এত্ত ভাল ভাল গান শুনলে-গাইলে কেউ দুষ্ট হতে পারে?!

-------------------------------------------------------------
স্বপ্ন দিয়ে জীবন গড়া, কেড়ে নিলে যাব মারা!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

অতিথি লেখক এর ছবি

অতীত আর ছোট বেলা সব সময় সুখের। অতীত যদি কষ্টের না হয়ে থাকে। শেয়ার করার জন্য ধন্যবাদ।

দুষ্ট বালিকা এর ছবি

পড়ার জন্য আপনাকেও ধন্যবাদ!

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

চলুক

দুষ্ট বালিকা এর ছবি

ধন্যবাদ ভাইয়া...

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বুলবুল পাখি ময়না টিয়ে,
তেলের শিশি ভাঙলো বলে,
ও মা গো মা, অন্য কিছু গল্প বলো...
অন্তরা চৌধুরির এইসব গানগুলোর কথা মনে পড়ে গেলো।
থ্যাংকস, বালিকা। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দুষ্ট বালিকা এর ছবি

পড়ার জন্য তোমাকেও ধন্যবাদ আপুনি।

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

পান্থ রহমান রেজা এর ছবি

আচ্ছা, ওই সময় কি সেফটিপিন ছিল না? দেঁতো হাসি
.................................................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

দুষ্ট বালিকা এর ছবি

হাহাহাহাহা... গড়াগড়ি দিয়া হাসি আপনে লুকটা খ্রাপ!

তা থাকবেনা কেন, ছোটদের নাচের শাড়িগুলা সাধারণত পোশাকের মতো হয়, ঝামেলা এড়ানোর জন্য। এক জায়গা আলগা হয়ে গেলে তাই বাকিটাও ঝুলে পড়ে। কোমড়ের কাছের ভেল্ক্রো তে সমস্যা হয়েছিলো বোধহয়... স্মৃতিশক্তি এতটাও প্রখর না যে এতো কিছুও মনে থাকবে... খাইছে

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দুষ্ট বালিকা এর ছবি

ধন্যবাদ ভাইয়া...

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

জুয়েইরিযাহ মউ এর ছবি

লেখাটি ভালো লাগলো আপুমনি হাসি
সত্যি ছোটবেলার কথা মনে পড়ে গেলো।
সেই ছোট্টবেলা ক্যাসেটপ্লেয়ার শোনে গুনগুন করতাম এমন প্রিয় দুটো গান লেখাটিতে খুঁজে পেলাম:

"যখন কিছুতে মন বসেনা.....
বন্ধুর টেলিফোনে মন বসেনা.....
জানালায় গিয়ে ঠেকাই মাথা.....
মনে হয় বাবা যেনো ডাকছে আমায়...
আয় খুকু আয়...."

এবং
"ভালো আছি ভালো থেকো...আকাশের ঠিকানায় চিঠি লিখো....."
আর একটা ছবির গান আমার ভীষণ ভালো লাগতো। এখন আর শুনিনা কোথাও-
ও দাদাভাই, দাদাভাই.. মূর্তি বানাও... নাক,মুখ,চোখ সবই বানাও...বোন বানাতে পারোকি একটা ছোট বোন...বোন বানাতে পারকি?
ছবিটার নাম যেন কি....এই মূহুর্তে মনেই পড়ছেনা।

কাকতাড়ুয়া [অতিথি] এর ছবি

দুষ্ট বালিকার দুষ্ট লেখা।
পোষ্টটা একটু বড় কিন্তু ছোটবেলার কথা পড়তে ভালই লাগে।আর আমাদের ব্লগার ভাইয়াদের পোষ্ট গুলো পড়তে বেশ খানিকরা সময় ব্যায় হল। সব মিলিয়ে বেশ কিছু সময়।
ভবিষ্যতে দয়া করিয়া শাড়িতে সেপটেপিন লাগাইয়া লইবেন যাহাতে কোনো ভাবেই অবাধ্য না হইয়া যায়।
আমাকে আবার যেন লুকটা খ্রাপ! বলা না হয় দেঁতো হাসি

দুষ্ট বালিকা এর ছবি

গেই বলেছি, আবারও বলছি...আকারের জন্য দু;খিত কাকতাড়ুয়া... আর ধন্যবাদ...

হিহিহি...আরে বাবা তখন কি আর ছাই জানতাম?... খাইছে

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

নিবিড় এর ছবি

আপনার সেজ খালার নামটা কি একটু বলা যায়? উনি সম্ভবত আমার শিক্ষক ছিলেন হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

দুষ্ট বালিকা এর ছবি

দুঃখিত ভাইয়া উত্তর দিতে দেরী করার জন্য। আমার সেজ খালার নাম জাকিয়া সুলতানা, উনি ভুগোল শিক্ষক ছিলেন। আপনি সিসিসি কোন ব্যাচ?

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দুষ্ট বালিকা এর ছবি

দুঃখিত ভাইয়া উত্তর দিতে দেরী করার জন্য। আমার সেজ খালার নাম জাকিয়া সুলতানা, উনি ভুগোল শিক্ষক ছিলেন। আপনি সিসিসি কোন ব্যাচ?

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

নিবিড় এর ছবি

পৃথিবীটা আসলেই ছোট হয়ে যাচ্ছে মনে হয়। কোথায় এসে জাকিয়া ম্যাডামের খোঁজ পেয়ে গেলাম হাসি জাকিয়া ম্যাডাম আমাদের খুব প্রিয় ছিলেন। সম্ভবত সিসিসির শুরু থেকে ইতিহাস লিখতে হলে উনার নাম আসবে কারণ আমার জানামতে আমাদের কলেজে শুরু থেকে এখন পর্যন্ত থাকা সবচেয়ে পুরাতন শিক্ষক উনি। মজার ব্যাপার হল এই ব্লগে ম্যাডামের আর অনেক পুরাতন ছাত্র আছে আমি ছাড়াও। আর আমি সিসিসির ২০তম ব্যাচ। আর আপু আপনি আমাকে তুমি করে বলতে পারেন কারণ আপনার লেখা গুলো আবার পড়ে বুঝতে পারলাম আপনি আমার থেকে বড়।


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

দুষ্ট বালিকা এর ছবি

ভাইয়া, আপনি বোধহয় আমার আরেক ভাইকেও চিনবেন শুধু নামে অবশ্য, কারণ ভাইয়া আমার থেকেই ৮ বছরের বড়... আসিফ ইমরান নাম... খালামনির ছেলেওতো সিসিসি থেকেই পাশ করলো এইবার, আপনার নাম বললে খালামনি চিনবেন?

---------------------------------------------------
আয়েশ করে আলসেমীতে ২৩ বছর পার, ভাল্লাগেনা আর!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

খেকশিয়াল এর ছবি

অনেক গান মনে করায়া দিলেন। মনে পড়ল ছোটকালে টিভিতে শোনা ফেরদৌস ওয়াহিদের , "প্রথম যেদিন আকাশেতে চোখ মেলে দেখি। দুহাত বাড়িয়ে জীবনকে জড়াতে শিখি" গানটাও

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

দুষ্ট বালিকা এর ছবি

আমার শুধু 'মামোনিয়া মামোনিয়া' গানটা মনে আছে... মন খারাপ

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

আহির ভৈরব এর ছবি

আচ্ছা, শাকিলা জাফর আর ফাতেমা-তুজ-জোহ্‌রা একটা গান গাইতেন না বিটিভিতে ফিলার হিসাবে?

কার (তার?) চরণধ্বনি বুকে বাজে
চোখে দেখি না।

পোস্টটা পড়ে অনেক কথা মনে পড়ে গেলো! ধন্যবাদ বালিকা।

-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

দুষ্ট বালিকা এর ছবি

গানটা চিনলাম না! মন খারাপ আপনাকে ধন্যবাদ!

---------------------------------------------------
আয়েশ করে আলসেমীতে ২৩ বছর পার, ভাল্লাগেনা আর!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতিথি লেখক এর ছবি

দুষ্টু বালিকার মিষ্টি লেখাটা অসাধারন ভালো লাগলো।লেখার গতি এতো ভালো হলে আকার আরো বড় হলেও ক্ষতি নেই।আপনার শৈশবে ঘুরে আসতে খুব ভালো লাগলো।

বেশিরভাগ গান ই শোনা।

ডো ফর ডিয়ার শুনে সাউন্ড অফ মিউজিক মুভিটার কথা মনে পরে গেলো।

এমনি আরো লেখা চাি।ভালো থাকুন।

[বিষন্ন বাউন্ডুলে]

দুষ্ট বালিকা এর ছবি

এম্মা! পুরো একবছর পরে মন্তব্যটা দেখলাম! ইয়াক্ষোদা!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতিথি লেখক এর ছবি

দুষ্টু বালিকার মিষ্টি লেখাটা অসাধারন ভালো লাগলো।লেখার গতি এতো ভালো হলে আকার আরো বড় হলেও ক্ষতি নেই।আপনার শৈশবে ঘুরে আসতে খুব ভালো লাগলো।

বেশিরভাগ গান ই শোনা।

ডো ফর ডিয়ার শুনে সাউন্ড অফ মিউজিক মুভিটার কথা মনে পরে গেলো।

এমনি আরো লেখা চাি।ভালো থাকুন।

[বিষন্ন বাউন্ডুলে]

শায়ের আমান এর ছবি

আহ্‌! এক নিঃশ্বাসে পড়ে ফেললাম! অবাক কান্ড বইকি আমার মত মহা অলসের জন্য! ভালো লেগেছে এই কথা বলে ধন্যবাদ পেয়ে আর খাটো হতে চাইনা!! হেহে! সবসময় ভালো লিখুন!!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।