নীড়ে ফেরাঃ উড়াল পর্ব

ইশতিয়াক রউফ এর ছবি
লিখেছেন ইশতিয়াক রউফ (তারিখ: শনি, ০৭/০৬/২০০৮ - ৩:১২অপরাহ্ন)
ক্যাটেগরি:

১. দ্বিচল সম্মেলন পর্ব
২. গর্ভধারিণী পর্ব

আই ডোন্ট ড্রাইভ ফাস্ট, আই জাস্ট ফ্লাই লো। বছর খানেকের মধ্যেই রেকলেস ড্রাইভিং এর জন্য তিন তিনটা টিকেট খাওয়া আজমীরের উক্তি এটা। প্রসঙ্গত উল্লেখ্য, এই টিকেটগুলোর একটা রীতিমত এরোপ্লেন থেকে তাড়া করে, রাস্তা ব্যারিকেড করে, গাড়ি থামিয়ে দেওয়া! আমাদের সফরের একটা অনেক বড় অংশ কেটেছিল পথে পথে, উড়ে উড়ে। মাত্র পাঁচ দিনে ২৬০০ মাইলের বেশি ঘুরে বেড়ানো ট্রিপের এক পর্যায়ে এই উক্তিই হয়ে উঠেছিল সবচেয়ে বড় বাস্তবতা। স্পিডিং কাহাকে বলে, উহা কত প্রকার, ও তার শাশুড়ির নাম কী, তা জানা হয়ে গিয়েছিল যাত্রাপথে।

আমার জন্য সাউথের সিধা, সরল, সিরাতুল মুস্তাকিমের মত পথঘাটে ফিরতে পারা ছিল বিশাল ব্যাপার। ভার্জিনিয়া এসে অবধি পাহাড়ে পাহাড়ে আঁকাবাঁকা পথে ড্রাইভ করে কেটেছে। পুরো আমেরিকায় ট্রাফিক আইন নিয়ে ভার্জিনিয়ায় কড়াকড়ি সবচেয়ে বেশি। এরা পারলে কফ-থুথু ফেললেও শ’পাঁচেক টাকা জরিমানা করে। স্পিডিং মানে তো কম করে হলেও হাজার খানেক টাকা। সর্বোচ্চ গতিসীমা মাত্র ৬৫ মাইল, রেডারের পাশাপাশি হেলিকপ্টার দিয়েও নজরদারি করা হয়। তার ওপর আমি নিজে স্পিডিং এর দায়ে ছয় মাসের প্রোবেশনে থাকায় জুত মত গাড়ি চালাতে পারছিলাম না আগের মাসগুলোয়। শেষতক গুরু মার্ক নফলারের পরামর্শ অনুযায়ী থ্রোয়িং-কশন-টু-দ্য-উইন্ড করে আমি আর আজমীর স্রেফ দাঁড়িয়ে পড়েছিলাম এক্সিলারেটরের উপর। এরই চূড়ান্ত নিদর্শন ছিল দুই ড্রাইভারের মধ্যে একাধিকবার হাতবদলের পরও ব্যাটন রুজ থেকে অবার্ন পর্যন্ত ৪২০ মাইল মাত্র ৪ ঘন্টায় পাড়ি দেওয়া। আরো দ্রুত আসতে না পারার সম্পূর্ণ দায় ভাড়া করা পন্টিয়্যাক গ্রাঁ প্রি টার। নামেই স্পোর্টি গাড়ি, কাজের বেলায় ১০৮ মাইলের বেশি স্পিড ওঠেই না! তার উপর শক্ত সিটে টানা বসে থেকে সপ্তাহ খানেক বিব্রতকর সব জায়গায় ঠান্ডা-গরম মালিশ করতে হয়েছে ফিরে এসে।

জগতের আর সব কুকাজের মত স্পিডিং এরও কিছু গ্রামার আছে। অনেকেই পুরো সময় নিয়ম মেনে চালিয়ে মুহূর্তের উত্তেজনায় ১০-১২ মাইল স্পিডিং করে টিকেট খেয়ে বসেন। পুরোটাই গ্রামার না মেনে স্পিডিং এর ফল। স্পিডিং এর তিলমাত্র ইচ্ছে থেকে থাকলে প্রথম কাজ হল সেই এলাকার পুলিশের গাড়ির রঙ চিনে নেওয়া। স্টেট পুলিশ, শেরিফ, হাইওয়ে পেট্রল, ইত্যাদি একেক ধরনের পুলিশের গাড়ির রঙ একেক রকম। বলা বাহুল্য, যেসব স্টেটে পুলিশের গাড়ি কালো, সেগুলোয় একটু সতর্ক থাকতে হয়।

দ্বিতীয় কাজ হল পুলিশের গাড়ির মেক ও মডেল চিনে নেওয়া। প্রায় সব স্টেটেই পুলিশ ফোর্ড টরাস গাড়ি ব্যবহার করে ফ্লিট ভেহিকল হিসেবে। এছাড়া শেভি ইম্পালা ও ডজ চার্জার পুলিশের গাড়ি হিসেবে বহুল ব্যবহৃত। মোটের উপর পুলিশ আর রেন্টাল কার মানেই আমেরিকান গাড়ি। তবে সমস্যা হয়ে যায় অ্যাটলান্টা বা নর্দার্ন ভার্জিনিয়া বা টেক্সাস রেঞ্জারদের গাড়ি নিয়ে। নিসান মুরানো, টয়োটা ক্যামরি, বা হোন্ডার ট্রাকও দেখা যায় এসব জায়গার পুলিশকে ব্যবহার করতে। শুনেছিলাম ক্যালিফোর্নিয়ায় নাকি ল্যাম্বর্গিনির আধিপত্যের কারণে পুলিশকে করভেট দেওয়া হয়েছে।

নিয়মের তালিকায় এরপর আসে ঢাল বা বাঁকে সমঝে চালানো। পুলিশমাত্রই দৃষ্টির অন্তরাল থেকে উঁকি-ঝুঁকে দিতে পছন্দ করে। এইতো সেদিনই ফ্লোরিডার এক পুলিশ বরখাস্ত হল ড্যাশবোর্ডের ক্যামেরায় জুম করে বেড়ার ফাঁক দিয়ে স্নানরত বালিকা দেখতে গিয়ে। এদেশের হাইওয়েগুলোর এক্সিট প্রায়ই প্রধান হাইওয়ের উপর দিয়ে অন্য পাশে নিয়ে যায় রেস্ট এরিয়ায়। এরকম কালভার্ট-সদৃশ যেকোন সারফেস রোডের নিচ হল ‘মামু’দের খুব প্রিয় জায়গা। কপাল খুব ভাল হলে দু’টি গাড়ি উলটো দিকে মুখ করে পাশাপাশি দাঁড়িয়ে থাকবে। এই অবস্থায় মামুরা প্রায়ই নিজ নিজ ল্যাপটপে দুষ্ট ছবি দেখে থাকে বলে দুর্মুখেরা বলে থাকেন।

চতুর্থ নিয়মটা সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ। পাসিং (সোজা বাংলায় আমরা যাকে ওভারটেক করা বলি) করার প্রয়োজন না হলে বামের লেনে উঠতে নেই। স্পিডগান বামের লেনেই আগে তাক করা হয়। শুধু তাই নয়, আগে-পিছে গাড়ি থাকলে দূর থেকে দেখতে পাওয়া কষ্টসাধ্য। নিউ জার্সির দিকে গেলে সমস্যা অন্য। ওখানে রেডার দিয়ে এক পুলিশ ডিটেক্ট করে, আর সামনে থেকে আরেকজন এসে থামায়। কোথাও কোথাও তো কিছুটা দূরত্বে দু’জন বসে থাকে, স্রেফ কেউ প্রথম জনকে পেরিয়েই খুশি মনে স্পিড বাড়ালে ধরবার জন্য।

আমেরিকার অনেক শহরের মুখ্য আয় ট্রাফিক টিকেট থেকে আসে। এই শহরগুলোর কাছে এলেই আচমকা স্পিড লিমিট ১০-১৫ মাইল কমে যায়। আদর করে এগুলোকে টিকেট সিটি ডাকি আমি। এগুলো, কিংবা বড় কোন শহরের আউটস্কার্টে এলেই পুলিশের উৎপাত বেড়ে যায়। এদেশে স্টেট পুলিশদের এক্তিয়ার নেই অন্য কোন স্টেটে যাওয়ার। তবুও স্টেট বর্ডারগুলো স্পিডিং এর জন্য খুব বিপজ্জনক।

সবশেষে দরকার ভাল একজন ওস্তাদ ও অনুগত এক বা একাধিক সাগরেদ। জেট প্লেনের মত উড়ে আসা কোন গাড়ি দেখলেই এক পাশে সরে যান, এবং তার আধা মাইল দূরত্বে থেকে মনের সুখে স্পিড করে যান। এরকম সময় পেছনেও আরো কিছু দ্রুতগামী গাড়ি পেলে তো কথাই নেই। দ্রতগামী গাড়িটি যদি মার্সিডিজ বা বিএমডব্লিঊ হয়, তাহলে তাকে একবার ওভারটেক করুন। এই গাড়িগুলোর মালিকের বোধহয় ইগো অনেক বেশি হয়। দুই-একবার উৎপাত করলেই এরা মোটামুটি শ'খানেক মাইলে গাড়ি চালানো শুরু করে দেয়। এখানে অবশ্য কিছু ব্যতিক্রমও আছে। লাক্সারি গাড়ি হলেও লেক্সাস, জ্যাগুয়ার, কিংবা মাস্ট্যাং, স্পোর্টি বিএমডব্লিঊকে উষ্কে লাভ নেই। এগুলোর মালিক সাধারণত খুব শীতল রক্তের হয়।

যাক, এগুলো ও আরো কিছু গ্রামারের মেনে চলার প্রত্যক্ষ সুফল ছিল ঝড়ের ভয়ে ঝড়ের বেগে ব্যাটন রুজ থেকে অবার্ন চলে আসা। মজার ব্যাপার হল, এই উড়াল পর্বের পরও সবার মন পড়ে ছিল অন্য কোথাও। পাশ থেকে সাই-সাই করে সরে যাওয়া গাছ বা গাড়ি নয়, গাড়ির ভেতরের মানুষগুলো আর তাদের জীবনই ছিল মুখ্য।

ব্যক্তিজীবনে মানুষমাত্রই পলায়নপর। কোন কিছু লুকানোর সবচেয়ে ভাল উপায় নাকি চোখের সামনে রেখে দেওয়া। আমি অন্তত নিজেকে সেভাবেই লুকাই। ঢাকে বাড়ি পড়ার আগেই নাচুনে বুড়ির মত কিছু তিড়িং-বিড়িং করে এসে নিভৃতে নিজের দুঃখগুলোয় ডুবে থাকি। একই রকম আড়ালে অধিকাংশ মানুষই লুকিয়ে থাকেন। বড় কোন ভ্রমণে বের হওয়ার সমস্যা হল, এই এস্কেপ গুলো সহসা পাওয়া যায় না। দিনের পর দিন একই সাথে থাকার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে তাই সহযাত্রীর অনেক গোমর ফাঁস হয়ে যায় লম্বা সফরে।

যাত্রা শুরুর আগে কেউ প্রকৃতির কাছে দেহের কোন অংশ গচ্ছিত রাখতে ভুলে গেলে তা প্রচন্ড দুর্গন্ধের সাথে প্রতীয়মান হয়ে যায় আধা ঘন্টা নাগাদ। কারো বিড়ি-সিগারেট খাবার অভ্যাস থাকলে সেটা দেড় ঘন্টার মধ্যে বের হয়ে আসতে বাধ্য। কারো পা ঘামার ব্যামো থাকলে দু’ঘন্টা। ভোজনরসিক কেউ থাকলে প্রতি তিন ঘন্টা অন্তর বড়সড় একটা বিরতি দরকার পড়ে। দ্বিতীয় দিনে জানা যায় কার হজমশক্তি কেমন। দ্বিতীয় রাত নাগাদ ষড়রিপুর অন্তত দুটির উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হওয়া যায়। তৃতীয় দিনে ত্রুটি আড়ালের অভিনয়দক্ষতা জানা যায়। চতুর্থ দিনে দেখা যায় নীরব থেকে পৃথিবীকে উপেক্ষা করার সামর্থ্য। পঞ্চম দিনে প্রতিটি মানুষের জীবন খোলা বইয়ের মত হয়ে যায় আশেপাশের মানুষের কাছে। ব্যাটন রুজ থেকে অবার্নের পথটুকু ছিল আত্মগোপনের অক্ষম অপচেষ্টার যাত্রা। আমরা পাঁচ ভাই কাতর ছিলাম যার যার ব্যক্তিগত বেদনায়। পালাক্রমে দীর্ঘশ্বাসের সাথে সাথে বের হয়ে আসছিল গোপনতম কষ্টগুলো।

কারো আদরের ‘প্রতীক্ষিতা’ তাকে ব্যবহৃত ডায়াপারের মত ফেলে রেখে চলে গেছে আর কারো কাছে। ছন্নছাড়া, নিরামিষ জীবন নিয়ে সেই কূলে শুধুই হুতাশ। দুনিয়াটা সকালে তেতো তো রাতে অসীম।

কেউ একেবারেই উলটো। সুশৃঙ্খল, নামাযী, হাসিখুশি। মাত্রই ক’রাত আগে বান্ধবী মায়ের বকা-ঝকায় ভয় পেয়ে ছেড়ে চলে গেছে তাকে। এই কূলে শুধুই হাসি। আর কিছুক্ষণ পরপর একটাই কথা। আমি ঠিক আছি, ভাল হয়েছে, সব ঠিক আছে।

কারো এক দশক আগে হারানো প্রেয়সী আজ অন্য কারো ঘরণী। মাঠ-ঘাট পেরিয়ে প্রায়ই ছুটে যায় দূর থেকে এক পলক দেখে আসতে। মানুষ থেকে মানুষে শুধু খুঁজে বেড়ায় চিরচেনা কোন মুখের ছায়া।

কেউ ভাবে সেই সব দিনের কথা, যখন পেট বাঁচাতে ধর্ম ছাড়তে হয়েছিল। প্রবাসে নিঃস্ব, ক্ষুধার্ত অবস্থায় কোন এক কালে পড়শী মেয়ের দেওয়া শূকরের মাংস খেয়ে জীবন বাচাঁতে হয়েছে। আজ অর্থ ও খাদ্য আছে প্রচুর, মাঝখান থেকে স্রষ্টা কোথায় যেন হারিয়ে গেছেন।

কেউ বা একের পর এক বিপত্তি হাসিমুখে বরণ করে নেয়, এক যুগ পুরনো এক প্রতিশ্রুতির প্রতি সম্মান দেখাতে। এই প্রতিশ্রুতিটুকুই ক্যান্সারের কাছে হারানো প্রিয়াকে নিজের মাঝে অনুভব করার একমাত্র নৈমিত্তিক উপায়।

মাত্র পাঁচ দিন। ২৬০০ মাইল। ভেবেছিলাম বেড়াচ্ছি। বাস্তব হল, জীবন থেকে পালাচ্ছিলাম আমরা সবাই।

(শেষ)


মন্তব্য

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

স্যালুট ...
................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

ইশতিয়াক রউফ এর ছবি

রিস্যালুট! দেঁতো হাসি

কনফুসিয়াস এর ছবি

অসাধারণ!
আর কোন ভাষা খুঁজে পাচ্ছি না।
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ইশতিয়াক রউফ এর ছবি

নিষ্প্রয়োজন। খাইছে

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

চলুক

স্নিগ্ধা এর ছবি

আরে, ইশতিয়াক আপনারও তো দেখি ভ্রমণকাহিনীকার হিসেবে ভবিষ্যত পাকা! সত্যিই চমৎকার লাগলো!

ফেইসবুক থেকে জানতে পারি আপনি বেড়ানও প্রচুর!

তবে খাওয়াদাওয়ার জন্য নিউইয়র্কের ওপর কোন কথা নেই - আমরা তিন সচল যাচ্ছি শিগগীরই। ইসস ভাবতেই মনটা ভালো হয়ে গেল.........

ইশতিয়াক রউফ এর ছবি

ধন্যবাদ। ঘুরে বেড়ানো তো অনেক পুরনো শখ। ইদানিং সঙ্গী পেয়ে আরো বেড়েছে বেড়ানো। এদিকে ঘুরে যান এক সময়...

আমি বালটিমোর যাচ্ছি একটু পরেই। আপনার ও বাকি দুই সচলের নিবাস পথে পড়লে জানাবেন। আমার নম্বর ফেসবুকে আছে।

নিউ ইয়র্কে অথেন্টিক বাঙ্গালি খাবারের সাথে সাথে অথেন্টিক ঝগড়া-ঝাটিও পাওয়া যায়, এই জন্যই পছন্দ না!

তারেক এর ছবি

অসাধারণ! সবগুলো পর্ব পড়ে এরকমই অনুভূতি...
মা কে নিয়ে লেখাটা পড়ে চোখ ভিজেছিলো কি? বোধহয়...
ভাল থাকুন ইশতিয়াক ভাই।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

ইশতিয়াক রউফ এর ছবি

অনেক ধন্যবাদ। এই সিরিজটা ছোট হলেও আমার কাছে বেশ 'পার্সোনাল' ছিল। ভাল লাগলো জেনে খুশি হলাম।

সুমন চৌধুরী এর ছবি

তোমার সিরিজগুলিতে আসলে আলাদা কইরা মন্তব্য করার কিছু পাই না। রীতিমতো টাসকি লাইগা পড়ি। শুধু ভালো লাগে কইলে কম হইবো....



ঈশ্বরাসিদ্ধে:

ইশতিয়াক রউফ এর ছবি

জিতছি! আমি তো ভাবতাম আমার লেখা মনে হয় বদ্দার কাছে জুতের মনে হয় না... খাইছে

হিমু এর ছবি

এই সিরিজের লেখার সংখ্যা কম, কিন্তু প্রতিটি লেখার মাধ্যাকর্ষণ বড় বেশি। ইশতির লেখাগুলি মূর্তির মতো। মাটি যোগ করে গড়া মূর্তি নয়, পাথর কুঁদে বানানো মূর্তি। মুগ্ধ হয়েছি বরাবরের মতো।


হাঁটুপানির জলদস্যু

ইশতিয়াক রউফ এর ছবি

ধন্যবাদ, হিমু ভাই। এই কমেন্টটা মনে থাকবে অনেক দিন। লেখা সার্থক মনে হচ্ছে এখন আসলেই!

রেনেট এর ছবি

আমি ভ্রমণ কাহিনী খুব একটা পড়ি না। ভালো লাগে না। তাই আপনার আগের লেখাগুলো ও পড়া হয়নি। তবে এত প্রশংসা দেখে আজকের লেখাটা না পড়ে থাকতে পারলাম না।
তবে পড়ে মনে হল ভুল করেছি। আপনার লেখার পাশে আমার হাবি জাবি লেখার কথা চিন্তা করে মনে হচ্ছে পাঠকদের কি অত্যাচারটাই না করি আমি!
এতদিনই ভালো ছিলাম! মনের আনন্দে যা খুশি তাই লিখতাম। দিলেন তো আমার হাবি জাবি লেখার বারোটা বাজিয়ে!
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

ইশতিয়াক রউফ এর ছবি

আমার লেখাগুলোও কিন্তু হাবিজাবিই। তবে হ্যাঁ, আমি গর্ব করে বলতে পারি যে আর ১০ জন মানুষের চেয়ে আমার দিনগুলো বৈচিত্র্যময় ভাবে কাটে। ভ্রমণ করি প্রচুর। সুযোগ না পেলেও করি, আর পেলে তো কথাই নেই। ভ্রমণকাহিণী পড়তে তখনই ভাল লাগে যখন 'ভ্রমণ' আর 'কাহিণী' দুইটাই স্বয়ংসম্পূর্ণ হয়। স্রেফ 'ভ্রমণের কাহিণী' পড়তে ভাল লাগে না আমারো। জুড়ে যান আমার সাথে সামনের কোন সফরে, তখন দেখবেন কত মলিন লেখনী আমার। লেখার চেয়ে বাস্তব সময়টা অনেক বেশি ঘটনাবহুল ভাবে কাটে।

অমিত এর ছবি

কয়েকটা ব্যাপার।
ক্যালিফোর্নিয়ার কোথায় ল্যাম্বরগিনির কারণে পুলিশকে করভেট দেয়া হয়েছে ?? একটু দেখতে যেতাম।
মাসটাং লাক্সারি কার না।
বিএমডাব্লিউ স্পোর্ট বলতে যদি এম সিরিজ বুঝায় থাকেন তাহলে মনে হয় আপনার ভাগ্য বেশ ভাল। এগুলা বেয়াদবের মতন টান দেয়।

ishtiaq rouf এর ছবি

uhu, Mustang-ke luxury bolini. bolchhilam je "sports car" maanei je jore chaalabe, ta na. for eg, Mustang-er cheye Jeep gulo taane beshi. ami M-series-er cheye 7-series er guloke taante dekhechhi beshi. chorom ego! M chalay shob bura-ra. thik jemon ami bura boyoshe kinbo!

অমিত এর ছবি

কও কি !! সেভেন সিরিজ তো বুড়াদের গাড়ি।বিখাউজ ডিজাইন।

ইশতিয়াক রউফ এর ছবি

খেলুম না! আমার সেভেন সিরিজ জোস লাগে। অবশ্য আমার সব পছন্দই একটু বার্ধক্যঘেঁষা। শুনেন ঘটনা... একবার পাঞ্জাবি কিনতে গিয়ে আমি সেলস গার্লের কাছে কড়া ঝাড়ি খেয়েছি "বুড়াদের মত পছন্দ" করার জন্য। বেকুবের মত চেয়ে থাকলাম আর ঝাড়ি খেলাম শুধু! নাহ, বেইজ্জতিনামা নামে আরেকটা সিরিজ খুলতে হবে বিয়ে-শাদির পর। খাইছে

রায়হান আবীর এর ছবি

বাপরে বাপ! পাগলা একটা লেখা। পড়ার সময় মনে হলো নিজেই স্পিডিং করছি।
ঢালের সময় সাবধান করতে পুলিশের যেই উপমা টানলেন সেইটা পড়ে হাসতে হাসতে শেষ।
---------------------------------

ইশতিয়াক রউফ এর ছবি

আমি তো নিরাপদে স্পিডিং করতে পারার গল্প বললাম। অ্যাক্সিডেন্ট করার ও উদ্ধার করার/পাবার কাহিণী জানার জন্য আজমীরের ব্লগে নজর রাখুন। লোমহর্ষক সব অভিজ্ঞতা পড়তে পড়তে ফিট খাবেন না যেন তখন! চোখ টিপি

অতিথি লেখক এর ছবি

সত্যিকার পঙ্ক্ষীরাজ হইলে জানি কি হইতো। চমৎকার।! এইসব ব্যাপার শুনলেও আমার মাথা ঘুরায়।
-জুলিয়ান সিদ্দিকী

ধুসর গোধূলি এর ছবি

- খাইছে!!

স্পিডিংএর গ্র্যামার শেখাতে শেখাতে অবশেষে শেষে নিয়ে এসে হৃৎপিন্ডের নাড়িভুঁড়ি ধরে হ্যাচকা টানাটানি শুরু করে দিলেন। ব্যাপারটা কেমন হলো বলেনতো!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ইশতিয়াক রউফ এর ছবি

বেশি কষ্টেও বুক ধরফর করে, বেশি উত্তেজনায়ও করে, আবার একেবারে কোন কারণ ছাড়াও করে। অন্যান্য কিছু ভুলে থাকার জন্য স্পিডিং কিন্তু খুব কার্যকর ওষুধ।

স্পিডিং এর আরেকটা নিয়ম মূল লেখায় লিখতে খেয়াল নেই। এটা শিখেছিলাম আজমীরের কাছে। কন্টেইনার ট্রাকগুলো নাকি পুলিশ ফ্রিকোয়েন্সি শুনতে পারে। ওরা স্পিডিং করা মানে আসে-পাশে কোন পুলিশ নেই। অতএব, ৬৫-র রাস্তায় যদি কোন ট্রাককে ৭২ মাইলে চালাতে দেখেন, তাহলে নিশ্চিন্তে ৯৫-এ উঠে পড়ুন!

লুৎফুল আরেফীন এর ছবি

খুউব ভালো লাগলো! দেরীতে পড়লাম যদিও।

অসম্ভব গোছানো। অনেক প্ল্যান করে লেখেন নাকি ইশতি?
শুভেচ্ছা! হাসি

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

ইশতিয়াক রউফ এর ছবি

আমি তো শুধু পাথরে মাথা কুটে মরি কিছু একটা লেখার আগে। সহজাত ভাবে আসে না। মন খারাপ তবে শেষ দুটো লেখাই ধুম করে লেখা। কী লিখবো, সেই কাঠামোটা তৈরি হবার পর এক টানে লিখে ফেলা। অনেক পুরনো লেখা অসম্পূর্ণ পরে আছে। সেগুলো শেষ করার প্রোজেক্টের অংশ বলতে পারেন। তবে এই লেখার শেষাংশটুকু অনেকের জন্য অনেক বেশি ব্যক্তিগত। অনুমতি/বিবেচনার জন্য কিছুটা সময় নিতে হয়েছে তাই।

গত ৩ সপ্তাহে পরপর কয়েকবার হাজার খানেক মাইল ড্রাইভ করা হয়েছে। ল্যাপটপ সাথে থাকলেও সব জায়গায় ইন্টারনেট পাই না। কোথাও ওয়াই-ফাই পেলেই তখন মনে হয় সর্বোচ্চ সদব্যববহার করা উচিত। সেই তাড়না থেকেই রওনা দেবার আগ মুহূর্ত পর্যন্ত লিখে পোস্টানো।

আজমীর এর ছবি

শেষ লাইনটির চরম প্রতিবাদ জানালাম। কারণ, সেখানে শেষ শব্দ হিসাবে "সবাই" শব্দটি ব্যবহার করা হয়েছে।

সবাই জীবন থেকে পালিয়ে বেড়ায় না। জীবনের কাছে আশা ছাড়েনা। অমূল্য এই জীবনকে কাজে লাগাবার আপ্রাণ চেষ্টা চালিয়ে যায়। কিন্তু হায়, অনেকে শুধু নিজের দুঃখ দেখতে গিয়ে হতাশ হয়ে এটা দেখার, কিংবা দেখলেও বোঝার চেষ্টা করেনা যে, তার এই বিমর্ষতার জন্য তার আশেপাশের মানুষগুলোর যে কি কষ্ট হয়, এবং তারা যে কি অসীম বেদনার মাঝে দিয়ে জীবন অতিবাহিত করে।

আশা করছি, ইশতি আমার প্রতিটি কথাই বুঝতে পেরেছেন।

আজমীর
Smile costs nothing but gives much, so keep smiling.
Kids are always cute.

আজমীর
Smile costs nothing but gives much, so keep smiling.
Kids are always cute.

সাইফ এর ছবি

তার উপর শক্ত সিটে টানা বসে থেকে সপ্তাহ খানেক বিব্রতকর সব জায়গায় ঠান্ডা-গরম মালিশ করতে হয়েছে ফিরে এসে

বস, মে মাসে ৭ দিনে সেরে আসলাম ৩২০০ মাইলের ট্রিপ, আপনার উপরের কথাটি হাড়ে হাড়ে ভোগ করেছি।

স্পিডিং এর রোগ দেখি তাহলে আপনারও চরম মাত্রায়, ৪ বছর আগে আপনার এ পোস্ট টা পড়লে আমার এতবার টিকেট খাওয়া লাগতো না, ঠেলায় পড়ে আপনার আবিষ্কৃত ফর্মুলাগুলো আমাকেও শিখতে হয়েছে, তাও আবার নিজে নিজে। আপনার এই পোস্ট টা সচলে আমাকে সবচাইতে প্রভাবিত করা একটি পোস্ট হয়ে যেত বছর খানেক আগে পড়লে মন খারাপ । তারপরেও ধন্যবাদ

ইশতিয়াক রউফ এর ছবি

জ্বী, এই রোগ অধমের অনেক আগে থেকেই। লুইজিয়ানা থাকতে মায়ের নজরে ছিলাম দেখে তেমন জোরে চালানো হয়নি। ভার্জিনিয়া এসে আজমীরের পাল্লায় পড়ে যেন লাগাম ছুটে গেলো। নেশা পুরা!

আশা করি আপনার মতই আর কেউ বছর খানেক দেরি করে পড়বেন না লেখাটা। কাজে এলেই হলো।

আপনার লেখার বদৌলতে এই লেখাটা অনেক দিন পর খুঁজে বের করা হয়েছিল, কিন্তু মন্তব্যের বদৌলতে আবার পড়ে দেখলাম। অন্য রকম একটা অনুভূতি। টাইম মেশিনে করে অতীতে চলে গেছিলাম যেন। অনেক ধন্যবাদ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।