সিলেটে এক নিঃসঙ্গ সন্ধ্যা

জাহেদ সরওয়ার এর ছবি
লিখেছেন জাহেদ সরওয়ার (তারিখ: রবি, ১৫/০৭/২০০৭ - ৬:৪১অপরাহ্ন)
ক্যাটেগরি:

একা একা সন্ধ্যায় হাটতে থাকি
বন্দরবাজারের ফুটপাত ধরে
বিমর্ষ বিকেল গুলো খুলে দেয়না
নতুন কোনো জানালা।
এশহরে কেউ আমাকে চিনেনা
বন্ধু শাহজালাল শুয়ে আছে কবরে
মিঠু শুটিংয়ে ব্যস্ত,নজমুল অসুস্থ
মোস্তাক দীনের ফোনের ভেতর
একটি নারী কন্ঠ বার বার বলে চলে
এই মুহুর্তে সংযোগ দেয়া সম্ভব না।

ইশ্বর পরিত্যক্ত এই শহরে অজস্র
জীবিত মানুষদের ভীড়ে এই মাত্র কবর থেকে
উঠে আসা বেদনার এক কংকাল আমি

প্রভু এরকম সন্ধ্যা আত্মহত্যার জন্য উপযুক্ত
আমি ক্বীন ব্রিজের ওপর দাড়াই
শার্টের সবকটি বোতাম খুলে দিয়ে।

সুরমা মহাকালের মত নীরবে বয়ে চলে
মানুষের দুঃখ গুলো নিয়ে।
এই নিঃসঙ্গ, আত্মহত্যাপ্রবন বিকলে বেলায়
আমার একজন বন্ধু দরকার।
যে এক ঝলক বাতাসের মত পাশে দাড়িয়ে বলবে
মরিস না আমারও তোর মত দুঃখ আছে।

শুধু কসকনকপুর ইউনিয়নের সীমান্তে দুইভাগ
হয়ে যাওয়া সুরমা নদী জানে-
এজগতে আমার কোনো বন্ধু নেই, ছিলনা কখনো।।


মন্তব্য

নজমুল আলবাব এর ছবি

শুধু কসকনকপুর ইউনিয়নের সীমান্তে দুইভাগ
হয়ে যাওয়া সুরমা নদী জানে-
এজগতে আমার কোনো বন্ধু নেই, ছিলনা কখনো।।

বেটা তরে কে কইছিল আমার অসুখের সময়ে আসতে? তয় মালখান স্বাদু হইছেরে... কবে পয়দায়েশ হইলো মনা?

জাহেদ সরওয়ার এর ছবি

তোমার অসুখের সময়।

*********************************************

হাসিব এর ছবি

নজমুলের কিঐছে ?


আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে

নজমুল আলবাব এর ছবি

ঘাড় তেড়া নজমুলের ঘাড় পুরাটাই তেড়া হইছিল। লগে স্পাইনাল কডরেও ধরছিল হাসি

হাসিব এর ছবি

বু্চ্ছি .. ঘেটি লক রোগ .. আমার এক বন্ধুরেও মাঝে মাঝে পায় এরোগে ..


আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আগে গল্প শুনছিলাম। এইবার কবিতা। পড়ে ভালো লাগলো।

বিপ্রতীপ এর ছবি

নিজের শহরটাকে আজ অন্যভাবে অনুভব করলাম ...

নজমুল আলবাব এর ছবি

আপনে কেঠায়? বিত্তান্ত দেনতো

মুহম্মদ জুবায়ের এর ছবি

এই নিঃসঙ্গ, আত্মহত্যাপ্রবন বিকলে বেলায়
আমার একজন বন্ধু দরকার।
যে এক ঝলক বাতাসের মত পাশে দাড়িয়ে বলবে
মরিস না আমারও তোর মত দুঃখ আছে।

দারুণ!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

সৌরভ এর ছবি

আমারেও মাঝেমধ্যে এইরকম মন-অসুখে পায়।
অনেক দিন পরে আমার পুরনো শহরটায় ফিরলে।

বন্ধুরা অনেকেই টিউশনিতে, কেউ বান্ধবীর সাথে ডেটিং এ - কিংবা কেউ নজমুলের মতো ঘাড়ত্যাড়া করে গুগলটকের সামনে বসে। (আমার মতো কারো সাথে চ্যাট করে.. হাসি )
আর অন্যেরা ছেড়ে গেছে আমার মতো ওই শহরটাকে, যারা মাঝেমধ্যে আসে অতিথির বেশে।

আমি শহরের পাশদিয়ে চলে যাওয়া নদীটার পাশ দিয়ে একা একা হেঁটে যাই আর কৈশোর আর শৈশবের আমি র সাথে একা একা কথা বলি।


আবার লিখবো হয়তো কোন দিন

হাসান মোরশেদ এর ছবি

ড্যাম ইউ!
কোন মানে নেই এইভাবে স্মৃতি উসকে দেয়ার । কবি গুলো বড় বেশী ইয়ে...
-----------------------------------
'পড়ে রইলাম বিধির বামে,ভুল হলো মোর মুল সাধনে'

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

জাহেদ সরওয়ার এর ছবি

বিপ্রতীপের মন্তব্যটা ভেবে দেখার মত।
জুবায়ের সমব্যথী।
হাসান ভাই ক্ষেমা চাই। তাইলে আমি সফল।

*********************************************

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।