মেটামরফসিস

জাহেদ সরওয়ার এর ছবি
লিখেছেন জাহেদ সরওয়ার (তারিখ: রবি, ১২/০৮/২০০৭ - ৪:৩৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

( জে এম কোয়েতজির প্রতি কৃতজ্ঞতা)

সেই ছেলেটি প্রতিদিন আমার কাছে আসে
তার হারানো পিতার খোঁজে-

'দেখুন আমার হাত,পা গুলো;
মুখটাই বা দেখুন না অবিকল আপনার মত,
আপনিই আমার পিতা-সে বলে।

সেও প্রতিদিন আমার সাথে ঘুমানোর বায়না ধরে
আমার পাত চেটে খায়
আমার লেখার টেবিলে বসে আঁকিবুকি করে।

ভাবি সেও আমার মত উদ্বাস্তু হবে কোনো
থাকতে এসেছে পরিত্যক্ত আরেক উদ্বাস্তুর সাথে।

'দেখতে একরকম হলেই কেউ কারো পিতা হয়না'
-তাকে বলি।
'এই যে আমার নামটাও আপনার মত জাহেদ সরওয়ার'-সে বলে।

চলো-আমি তাকে নিয়ে চলি
কোথায়?-সে বলে
তোমার আসল পিতার কাছে'কদম চালাও অন্ধকার
নামার আগেই ফিরতে হবে'।
আমি তাকে বনের ভেতর দিয়ে নিয়ে চলি
ঝরাপাতা মাড়িয়ে।

গহীনে আমরা আরো একাকী হতে থাকি
অন্ধকার নেমে এলে থেমে যাই
-উদ্দেশ্যহীন এই পথচলা-
ফিরে চলো। আমি বলি
-এ সংসারে আমাদের কোনো পিতা নাই আমরা মাতৃজাত।

রেটিং:০.০/০


মন্তব্য

জিফরান খালেদ এর ছবি

বেশ খাসা। মাইকেল কে. আর ডিসগ্রেইস এর ভিতর বেশ কিসু ন্যারেটভ এহেন সন্ধানচারিতার নমুনা দেখাইসে।

বয়হুড এও এই আগুন্তক মানসিকতা পাইসি।

কিসু মনে না করলে, আপনার স্পেসিফিক ইনফ্লুয়েন্স কোত্থেকে ড্রো করা?

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

বেশ মজার।

-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

জাহেদ সরওয়ার এর ছবি

হু খালেদ
ফো
বইটা পড়ার পর লেখা

*********************************************

জাহেদ সরওয়ার এর ছবি

শম চৌ কেমন আছেন

*********************************************

সুমন চৌধুরী এর ছবি

ভালো লাগলো
.......................................
ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

হাসান মোরশেদ এর ছবি


এ সংসারে আমাদের কোনো পিতা নাই আমরা মাতৃজাত।

জম্পেশ ।

-----------------------------------
'আমি ও অনন্তকাল এইখানে পরস্পর বিস্ময়ে বিঁধে আছি'

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

জাহেদ সরওয়ার এর ছবি

*********************************************

ঝরাপাতা এর ছবি

কবিতা চমৎকার, তবে আপত্তি জানাই ঝরাপাতা মাড়িয়ে যাওয়ার জন্য।


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।