দিন গেলো তোমার পথ চাহিয়া . .

ঝরাপাতা এর ছবি
লিখেছেন ঝরাপাতা (তারিখ: রবি, ০২/০৯/২০০৭ - ৯:১২অপরাহ্ন)
ক্যাটেগরি:

সকাল ঘুম ভাঙলো মোবাইলের আওয়াজে। স্ক্রীণে তাকিয়ে দেখি, নিউ মেসেজ। অনিচ্ছাসত্ত্বেও ভিউ বাটনে আঙুল চালাই। মেসেজ ওপেন হতেই যে মহাবিরক্তি নিয়ে এতোক্ষণ ছোট পর্দাটার দিকে তাকিয়ে ছিলাম, তা মুহুর্তেই জল হয়ে গেলো। মাত্র দুটো লাইন পর পর লেখা-

দিন গেলো তোমার পথ চাহিয়া
আমার দিন যে কাটছে না, কি করি বলো তো?

কিছুক্ষণ রঙিন আবেশে মগ্ন থাকি। হাতড়ে বেড়াই পুরনো স্মৃতির কিউ, টুকরো ফ্ল্যাশব্যাক, কিছু হাসি, কিছু কান্না, কিছু মান, অকারণ অভিমান, স্বপ্ন-উচ্চাশা, গোধূলীর কিছু রঙ, বৃষ্টির ছাট, এলোমেলো পথ হাঁটা,কফির কাপে চুমুক, গোলাপী আইসক্রিম, কৃষ্ণচূড়ার বন, নীল নীল ঢেউ, নি:শব্দের রাতগুলি, তোমার মুখছবি, অপলক স্থির দুটি চোখ।

আড়মোড়া ভেঙ্গে মোবাইলটা তুলে নিই হাতে। লিখতে থাকি-

সাত সমুদ্র পেরিয়ে, মেঘবালিকার ডানায় চড়ে আসছি আমি
কৃষ্ণচূড়ার আগুন লাগা দিনে তোমারই কাছে,
তথন জীবনটা হবে শুধুই একটুকরো দুপুর,
না সন্ধ্যা, না রাত্রি পেরিয়ে সকাল।

লেখা শেষ করে যে সেন্ড বাটনে প্রেস করতে যাচ্ছি, ঠিক সেসময় ঘুমটা গেলো ভেঙ্গে। বিধাতাকে অভিসম্পাত দিই আরেকটা কষ্টকর দিনের সূচনায়। আমার সব দিনই তো যায় তার পথ চেয়ে চেয়ে। পথের দূরত্ব অতিক্রম করে কখনোই যাওয়া হয় না তার কাছে। জীবনের সীমানা অতিক্রম করার দু:সাহস যে তিনি আমাকে দেননি।


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

পড়লাম। দুঃখগুলো শেয়ার করতে পারছি একটু একটু।

ঝরাপাতা এর ছবি

কৃতজ্ঞতা পড়া এবং কষ্টের ভাগ নেয়া দুটোর জন্যই।


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

দ্রোহী এর ছবি

আয়হায়

ব্যাপার না। ঠ্যালাঠেলি করে বেঁচেবর্তে থাকাটাই আসল কথা!


কি মাঝি? ডরাইলা?

ঝরাপাতা এর ছবি

হুম। অতিকায় হস্তী লোপ পাইয়াছে কিন্তু তেলাপোকা এখনো টিকিয়া রহিয়াছে। টিকিয়া থাকা মানেই তো বেঁচেবর্তে থাকা।


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

দৃশা এর ছবি

আপনেতো তাও সুন্দর সুন্দর স্বপ্ন দেখেন আর মনেও রাখতে পারেন।
আমার ঘটনাতো আরও দুঃখজনক। বেশীর ভাগ সময়ই দেখি আমি চোরের পিছনে লাঠি লইয়া দৌড়ায় কিংবা চোর হারামী আমার পিছনে লাঠি লইয়া দৌড়ায়। আর ভাল কিছু যদি দেইখাও থাকি ঘুম থেইক্কা উইঠা দেখি সেইটা হাফিয মওলা হইয়া যায় ,মানে হইল মেমোরি থেইকা হারাইয়া যায়।
প্যাথেটিক অবস্থা।:(
চিন্তা কইরেন না দুরত্ব কইমা আসতেছে...আর ধরেন কয়েক বছর। তখন সীমানা আপনার ক্রস করা লাগব না কষ্ট কইরা বরং সীমানায় নিজ গরজে আপনারে অতিক্রম করব।

দৃশা

ইশতিয়াক রউফ এর ছবি

আমি দেখি আমি পাহাড়ী ঢাল বেয়ে দৌঁড়ে নামছি। সেই জংলায় আমার পিছু নিয়েছে একটা সাপ। অনেক বছর ধরে দেখে আসছি এটা।

আমেরিকা আসার মাস তিনেকের মাথায় দেখা শুরু করেছিলাম একদল মুরগি আমার পিছু নিয়েছে।

ঝরাপাতা এর ছবি

হুম।


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।