লেটার ফ্রম লাইবেরিয়া-৫

যুবরাজ এর ছবি
লিখেছেন যুবরাজ [অতিথি] (তারিখ: শুক্র, ১০/১০/২০০৮ - ৪:৫৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বিকেল ৩টায়, চার ঘন্টা অসহ্য রোদে দাড়িঁয়ে থাকার পর,একজন আমার হাতে পাসপোর্ট এবং কাগজপত্র ধরিয়ে দিয়ে জানালো ভিসা হয়নি।আমি প্রশ্নবোধক দৃষ্টিতে তাকাতে সে ভিতরে ইশারা দিয়ে বলল তার বস জানে,সে কিছু জানেনা। বললাম,তোমার বসের সাথে দেখা করব।সে বলল,বস এখন দেখা করবেননা।আমি বললাম ঠিক আছে তাকে ফোনে মিলাও,আমি ফোনে কথা বলব। আমার কথা শুনে সে খানিক চিন্তা করে বলল, ঠিক আছে দিচ্ছি।
আমি গেটে থেকে তার বসকে ফোন করলাম।বস ওপাশ থেকে ফোন তুলতেই বললাম আমার ভিসা হইনি কেন? বললো We don’t give Visa from 3rd Country.You ve to take it from ur own Country. so u go Bangladesh and then take Visa. আমি বললাম,ভাল কথা,যুক্তির কথা,তৃ্তীয় কোন দেশ থেকে ভিসা দি্যা নাজায়েজ ।কিন্তু এই সীধান্তটা কি এই মাত্র সাউদি পার্লামেন্টে পাস হয়েছে যে তুমি আগে থেকে এটা জানতে না? Why have u taken so much of time to give me this decision? Answer me. সে চুপ হয়ে গেল।আমি বললাম তোমরা ভিসা দা্ও আর নাই দাও আমার দুঃখ নাই।কিন্তু তোমরা এই ব্যবহার কেন করলা আমার সাথে? Why? আমি তোমার Counsuler এর সাথে দেখা করে যাব।আমি ওতো সহজে ছাড়ছিনা।সে কিছুতেই Consulor বা Ambasador level এর কারো সাথে দেখা করতে দিবেনা।আমিও বলে দিলাম যদি দেখা করতে ভিতরে ঢুকতে না দাও ,আমি গেটে এর সামনে দাঁড়িয়ে থাকব এবং Ambassador এর সাথে দেখা করে তারপর যাব।
আমার নাছোরবান্দা ভাব দেখে শেষ পর্যন্ত তারা ভিতরে ঢুকতে দিল।

ভিতরে কি আলিসান বাড়ী।পুরো রাজকীয়।ঝরনা আছে, অথিতিদের বসার জন্য সুন্দর সোফাপাতা আছে।আমি Consuler এর Office ঢুকলাম।রাজকীয় অফিস।বিশাল কাঠের টেবিল এর ওপাশে সাউদি বাদশা টাইপ একজন লোক মাথায় পাগড়ী বেঁধে বসে আছে।আমি খুব ভদ্র ভাবে তাকে স্যার সম্মোধন করে জিজ্ঞেস করলাম আমার ভিসা হইনি কেন? তার উত্তরে পরিস্কার ইংলিশ এ আমাকে বলল যে, তারা Country of Residence থেকে ভিসা দেয়।আমি তখন বললাম Mr.Conslor,I have few more question two ask you. Would u please reply? সে বলল, Yes. আমি বললাম এই নিয়মটা আপনারা ইন্টারনেটের মাধ্যমে সবাইকে জানিয়ে দিলে আমার এই ভোগান্তিটা হতনা।আমি আজ ২০০০ কিমি. দূর থেকে এসেছি, আমি এত কষ্ট করে আসতাম না।উত্তরে সে বলল যে, তা করা সম্ভব না কারন There are few exception. I asked him, What type of exception? He replied like USA Citizen, EEU Citizen, Australia, Great Britain they can apply from anywhr and any time.

এবার আমার বিস্মিত প্রশ্ন,Then why don’t u allow Bangladeshi Citizen to get this opportunity? Why different rule? কাউন্সিলর উত্তরে বললেন, Because you are from Bangladesh. you are Miskin. You are Bangladeshi people!

একটি সাধীন,সার্বভৌম রাষ্ট্রের, একজন নাগরিককে একজন সম্মানিত কুটনীতিবিদ এভাবে একটা কথা বলতে পারে,আমার বিশাস হলনা।আমার দেশ যতো গরিবই হোক না কেন, আমার দেশ আমার অহংকার। আমার মনেহল, গায়ে কেউ যেন এসিড ঢেলে দিয়েছে।বসা ছিলাম,স্প্রিং এর মত লাফ দিয়ে উঠলাম,বাংলা ভাষার কুৎসিত তম গালি মুখ দিয়ে বের হয়ে এল, বললামঃ What have you said? চিৎকার করে বললাম, What did you say? How dare you say my nation as Miskin? Who the heal you are??how dare u are? আমার রুদ্র মুর্তি দেখে সে বলল Officer, please sit down.You are talking in my office. Don’t make any Nuisense here.

আমি চিৎকার বন্ধ করে বললাম,তুমি ভিসা দাও নাই ভাল কথা, আমাকে গেটের বাহিরে ৪ ঘন্টা অযথা দাঁড় করিয়ে রেখেছিলে কেন? Wht is your answer? You don’t have any sit for visitors? You don’t know mannarrisam, courtesy? সে বলল, We only allow European and American to have sit inside Ambessy.

মুখে চলে এসেছিল, শালা----, আমেরিকানরা কি তোমার বাপ হয়?

টেবিলে গ্লাসে ঢাকা পানি ছিল। পানি খেয়ে আস্তে আস্তে বললাম Do u know your Grand Grand father was a MISKIN? he was fidded by my grand grand father? (ঘটনা সত্যি-আব্বার কাছে শুনেছি, আমার দাদার দাদা যখন হজ্জ করতে গিয়েছিলেন, তখন গ্রাম থেকে চাঁদা তুলে সাউদি মিসকিন ভাইদের জন্য চাল,ডাল,কাপড় এবং টাকা-পয়সা নিয়ে গিয়েছিলেন।সেই কথা তাকে বললাম।তার চেহারা পুরা লাল হয়ে গেল।তাকে আরও নিশ্চিত করার জন্য বললাম, Before discovering Oil reserve, Saudia was one of the poorest country of the world. তারপর বললাম Do u know why Prophet (SM) was sent to your country? Why not to us or any other nation in the world, Why You Know? Because, Allah sent his best creation to make alright the most worst Nation of the human civizilation that is you, Saudi Arabia. After 1400 years, you are again turning into your root. Allah hafez, বলে চলে আসলাম।
গেটে আটকানোর হাল্কা একটা চেষ্টা হয়েছিল, আমি হনহন করে বেরিয়ে চলে আসলাম।

ঘড়িতে ৪৩০ বাজে। আমার ফ্লাইট চলে গেছে।

একটা গাছের ছায়ায় বসলাম।হঠাৎ করে হাউমাউ করে কান্না আরম্ভ করলাম। একজন সৈনিক হিসাবে নিজের অনুভুতির উপর সম্পুর্ণ নিয়ত্রন আমার রয়েছে।আমার বড়ো বোন মারা যাবার পর আমি বাহিরের মানুষের সামনে কাঁদিনি, সেই আমি ভুলে গেলাম আমি সৈনিক, চোখের অশ্রু আমায় মানায় না। আমি কোনদিন এভাবে কাঁদিনি। কিন্তু জানিনা, হতচ্ছাড়া এই দেশটার জন্য কেন এত মায়া?? কেন এত ভালবাসি বাংলাদেশ নামের এই গরিব দেশটা কে?স্রষ্টার কাছে নালিশ দিলাম, আমার দেশটা এত গরিব কেন? আমরা কেন এত গরিব? কেন বিদেশীরা আমাদেরকে এত অপমান করে? পৃথিবীর প্রতিটা এয়ারপোর্টে বাংলাদেশের পাসপোর্ট ধারীদের জন্য আলাদা লাইন। দেশে-বিদেশে আর কত অপমানিত হবো এই লাল-সবুজ দেশের সবুজ পাসপোর্টধারী হওয়ার জন্য? দেশ তো মা। মায়ের গায়ে বিদেশীরা থু থু ফেলবে, আমি সন্তান, কেমন করে সহ্য করি?

ঘানার আকাশে সন্ধ্যা নামছে।আমি গাছের নিচে বসে আছি। একের পর এক দেশাতবোধক গান আমার কানে বাজছে। জন্ম আমার ধন্য হলো, ধন ধান্য পুস্পে ভরা, …আমার চোখ ফেটে কান্না আসছিল।

(শেষ)

(ঘানা থেকে কতো কষ্ট করে By Road এ লাইবেরিয়াতে ফেরত গেলাম,সেই কাহিনী আরেকদিন শোনাব)


মন্তব্য

নিঝুম এর ছবি

সৌদী হুজুরগুলার তাইলে এই অবস্থা !!! চড় বসাইয়া না দিয়া যে মাথা ঠান্ডা রাখতে পেরেছিলেন, সেটা খুব ভালো কাজ হয়েছে ।

লেখা চলতে থাকুক ।
-------------------------------------------------------
কারা যেন চলে গেছে দূরে...বহুদূরে..আর ফিরবে না জানি । কোন কারন ছাড়াই , কোন যুক্তি ছাড়াই চুপচাপ হয়ে গেছে সারিবদ্ধ প্রাণ গুলো । জানি , আমাকেও আসতে হবে এই বিষন্ন নগরীতে..একদিন.. কোনদিন --মলাগোফরুমা

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

জয়ীতা এর ছবি

আমি অনেক দিন পর একটা লিখা পড়ে কাদঁলাম।

তুলিরেখা এর ছবি

কেমন একটা যেন লাগছে।
এত অন্তরখোলা লেখা আগে কোথাও পড়ি নি।
অভিনন্দন জানবেন যুবরাজ।

-----------------------------------------------
পৃথিবী চায় নি যারে, মানুষ করেছে যারে ভয়
অনেক গভীর রাতে তারায় তারায়
মুখ ঢাকে তবুও সে-

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

সায়েদ এর ছবি

আজকের পর্বটা কষ্ট দিল। অনেক কষ্ট।
আপনার অনুভূতিগুলো যেন চামড়ায় হুল ফোটাচ্ছে।

সুরজিত এর ছবি

বাংলাদেশ সেনাবাহিনী আর অফিসারদের সম্পর্কে ধারনাটাই পুরা পাল্টে দিলেন ভাই।আমি দেশের প্রেসিডেন্ট হলে আপনারে বীরশ্রেষ্ট খেতাব দিতাম। কান্দাইসেন মিয়া আপনি আমারে…!!!

রেনেট এর ছবি

শেষ মানে? লেটার ফ্রম লাইবেরিয়া সিরিজ শেষ?? মন খারাপ
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অমিত আহমেদ এর ছবি

ভাই আপনি ফাটাইলেন এই পর্বে! বেটাকে যেভাবে ঝাড়ি দিয়েছেন, বুকটা গর্বে ভরে গেলো। জয় বাংলা, বাংলার জয়! অসাধারণ।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

তুলিরেখা এর ছবি

রেনেট,
এতদিনে আপনাকে পাওয়া গেলো।
আপনার ওই কল্পিত ক্রিকেট বিষয়ক লেখাটা (সেই যে আপনি ক্যাপ্‌টেন,জিততে পারেন না পারেন ব্যাট দিয়ে ওদের পেটাতে তো পারবেন হাসি )পড়ে আমার সচলচারণ শুরু(একদিন সচলে কিভাবে হাজির হলাম কি দেখে মুগ্ধ হলাম, সেসব নিয়ে পোস্টাবো)।
কিন্তু আপনি আর ওরকম লেখেন না কেন?

-----------------------------------------------
পৃথিবী চায় নি যারে, মানুষ করেছে যারে ভয়
অনেক গভীর রাতে তারায় তারায়
মুখ ঢাকে তবুও সে-

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

রেনেট এর ছবি

হাহা...ধন্যবাদ তুলিরেখা। আমি তো সচলের সাথেই আছি।
তবে একই টাইপের লেখা লিখলে বোরিং লাগা শুরু করতে পারে। সেই ভয়ে/কারণে ঐ সিরিজ আপাতত আর লিখছি না।
তবে, আপনার মন্তব্যে অণুপ্রেরণা পেলাম। ধন্যবাদ। ভালো থাকবেন।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

s-s এর ছবি

আপনার এই পর্বের লেখাটি অনেক আন্তরিক ও সংবেদনশীল, আপনার দেশপ্রেমের জায়গাটি সরল কথায় চমতকার ভাবে ফুটিয়ে তুলেছেন, অন্য কারো প্র্যাকটিসকে (ধর্মীয় বা সাংস্কৃতিক) ছোট না করেও যে নিজের বক্তব্য তুলে ধরা যায় সেটি আপনার এই লেখায় দেখে আশ্বস্ত হলাম। আপনার এই লেখাটিকে দ্বিধাহীন ভাবেই পঞ্চতারকা দিলাম, এবং আপনাকে অভিনন্দন, আপনার আগের লেখার বাক্যটি সম্পর্কে আমার মনোভাব অক্ষুণ্ণ রেখেই।
ভালো থাকুন , দেশকে আরো বেশি করে ভালোবাসুন আমদের ও ভালোবাসতে শেখান এই রকম লেখাগুলোর মধ্যে দিয়ে। শুভাশীষ।

জীবন জীবন্ত হোক, তুচ্ছ অমরতা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

.. ভালোই করেছেন। তবে এবার লাইবেরিয়ার গল্প শোনান। সাউদীরা একদিন আবার তাদের অতীতে ফিরে যাবে, ততদিনে বাংলাদেশীরা হয়তো চাঁদে গিয়ে বসবাস শুরু করবে।

ধুসর গোধূলি এর ছবি

- ঐ মাথামোটা গবেটদের তো একটা প্রশ্ন করেই চৌদ্দবার কান ধরে ওঠবস করাতে পারতেন। বাংলাদেশী মিসকিন বলে আপনার ভিসা ইস্যু হবেনা এটা জেনেও কেনো আপনাকে বসিয়ে রাখলো, কেনো সাথে সাথেই জানিয়ে দিলো না? নাকি ঐ পাসপোর্টটা যে বাংলাদেশী পাসপোর্ট সেটা বুঝার মতো কমন সেন্স ও ঐ হারামীদের ছিলো না!

আম্রিকানদের ইয়েচাটা আবালের দল।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ধ্রুব হাসান এর ছবি

আপনাকে সাধুবাদ জানাতে লগইন করলাম চলুক দেশের জন্য কাদাঁর কিছু নাই, আমি কাদঁতেও চাইনা...অনেক কান্নাকাটি হয়েছে। এখন সময় মাথা থান্ডা রেখে প্রতিটি ক্ষেত্রে চ্যালেঞ্জ জানানো, যেখানেই গতিরোধ করা হবে রুখে দাড়াঁতে হবে বুদ্ধিমানের মতো; আপনার মতো চলুক . ছোট আকারে হলেও আপনি আমাদের জাতির ঘুরে দাড়াঁনোর মানষিকতার এক অনন্য উদাহরন হলেন। চিয়ারস্‌ ম্যান চলুক

অতিথি লেখক এর ছবি

সাধুবাদ জানাই আপনার প্রতিবাদের জন্য।

আমার অভিজ্ঞতা থেকে বলছি ওই হারামজাদাদের চাইতে ওদের আমেরিকান ও ইউরোপিয়ান বাপেরাও আমাদের সাথে ভালো (তুলনামূলক) ব্যবহার করে।

কল্পনা আক্তার

..............................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

ইশতিয়াক রউফ এর ছবি

গায়ে লাগলো না তেমন একটা। এগুলো এত বেশি দেখেছি রে ভাই। চুদির ভাই জাত আরবগুলো। এরা দুই পায়ে হাঁটলেও মানুষ না।

ভাঙ্গা মানুষ [অতিথি] এর ছবি

মিডল-ইস্টের মানুষগুলার মেন্টালিটিই এরকম...

শ্রমিকদের কথা ছেড়েই দিলাম, এরা স্কলারগুলোর সাথেও যে আচরন করে! আমার পরিচিত এক ইঞ্জিনিয়ার ১৫ বছর সৌদিতে ছিল। সে বলেছে, সেখানে নাকি তাকে পশুর মতো খাটাতো (অথচ একই মর্যাদার মিশরীয়রা আরামে থাকতো), তার উপর কিছু বলতে গেলেই দুই বেলা মনে করিয়ে দিত - তোমরা তো মিসকিন!! শালা!!

আমার ভাই আই.ইউ.টি.-তে পড়তো, তার কাছে শুনেছি, ওখানে মিডল-ইষ্টের যেসব পোলাপাইন পড়তো, সবগুলো নাকি নাক-উঁচু ছিল। কথাই বলতে চাইতো না।

ভাই, আপনি ওস্তাদ মানুষ, শেষ রাতে মাইর দিছেন - শেষ কিস্তিটা বেস্ট কিস্তি হয়েছে।

ভাঙ্গা মানুষ [অতিথি] এর ছবি

মিডল-ইস্টের মানুষগুলার মেন্টালিটিই এরকম...

শ্রমিকদের কথা ছেড়েই দিলাম, এরা স্কলারগুলোর সাথেও যে আচরন করে! আমার পরিচিত এক ইঞ্জিনিয়ার ১৫ বছর সৌদিতে ছিল। সে বলেছে, সেখানে নাকি তাকে পশুর মতো খাটাতো (অথচ একই মর্যাদার মিশরীয়রা আরামে থাকতো), তার উপর কিছু বলতে গেলেই দুই বেলা মনে করিয়ে দিত - তোমরা তো মিসকিন!! শালা!!

আমার ভাই আই.ইউ.টি.-তে পড়তো, তার কাছে শুনেছি, ওখানে মিডল-ইষ্টের যেসব পোলাপাইন পড়তো, সবগুলো নাকি নাক-উঁচু ছিল। কথাই বলতে চাইতো না।

ভাই, আপনি ওস্তাদ মানুষ, শেষ রাতে মাইর দিছেন - শেষ কিস্তিটা বেস্ট কিস্তি হয়েছে।

মাহবুব লীলেন এর ছবি

কিছু লেখা পড়ে হাতড়াতে হয় কমেন্টের জন্য
এটা সেরকম একটা লেখা

অতিথি লেখক এর ছবি

হুম........................ সিরিজ কি শেষ ? এই সৌদি বদ গুলারে কি যে করা উচিত তা নিয়ে একটা পোষ্ট দেওয়া দরকার ।
নিবিড়

আরিফ জেবতিক এর ছবি

আরবদের মতো খাচ্চর স্বভাবের জাতি বোধহয় আল্লাহ কোন এক্সপেরিমেন্টে ভুল করে বানিয়ে ফেলেছেন ।

আমার একটা তিক্ত অভিজ্ঞতার কথা বলি । ইয়েমেনে ট্রানজিট প্যাসেঞ্জার হিসেবে দুইদিন থাকার কথা । আমার পাসপোর্টে মাত্র ২টা পৃষ্ঠা আছে । পাসপোর্টের পাতায় খুব ছোট রাবার স্ট্যাম্পের সিল দিয়ে ওরা এরাইভাল আর ডিপারচারের তারিখ বসাচ্ছে ।

আমি খুব বিনয়ের সাথে বললাম , দেখো , আমার পাসপোর্টে মাত্র দুইটি পৃষ্ঠা বাকী । দেশে ফিরে আমাকে ৩ দিন পরেই ব্যবসার কাজে আবার বাইরে যেতে হবে । তুমি ১ পৃষ্ঠাতেই এরাইভাল সিলের পাশে যদি ডিপারচার সিলটা মেরে দাও , তাহলে আমার বাকী ১ পৃষ্ঠা বেঁচে যায় । আমি খুবই কৃতজ্ঞ থাকব ।

শুওরের বাচ্চা বলল, তুমি চিন্তা করো না । আই উইল ডু দ্যাট ।

গাড়িতে ওঠার পরে সবার পাসপোর্ট এনে ফেরত দিল ।
আমার দুই পৃষ্ঠার ঠিক মাঝখানে মাঝখানে দুইটা সিল মেরে পাসপোর্টের পাতা নষ্ট করে রেখেছে কুত্তাটা !

স্নিগ্ধা এর ছবি

যুবরাজ, এবার বুঝলাম কেন আপনি ওরকম করে লিখেছিলেন!

আমিও, লাইবেরিয়া সম্পর্কে আরো জানতে চাই। ওরা কিভাবে বাংলাদেশ সম্বন্ধে এতো জানে?

তীরন্দাজ এর ছবি

আমার ভেতরে এই কুত্তাদের উপর শুধু ঘৃণা আর ঘৃণা! আর আমাদের দেশের যে ছাগলগুলো ধর্মের নামে এই কুত্তাদের তোয়াজ করে, তাদের পিঠে লাথি আর লাথি!

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

রণদীপম বসু এর ছবি

যুবরাজ ভাই, একজন বাঙালী হিসেবে যে বোল্ডনেস দেখালেন কৃতজ্ঞ ও গর্বিত হলাম আপনার জন্যে।
বড় কষ্ট পেয়েছি আপনার সচ্ছন্দ লেখাটা পড়ে। অহঙ্কারীও হয়েছি।
আপনার এবং আপনার মতো যারা, সবার সাথে আমার শুভ কামনা থাকলো, সব সময়। ভালো থাকবেন।

নতুন নতুন আরো লেখা চাই।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কিছু বলার নাই... খালি গালি দিতে ইচ্ছা করে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সামিয়া এর ছবি

আপনার লেখাটা ভীষন ভাল হয়েছে।আম্মুকে পড়ালাম,আব্বুকে ও পরালাম, আপনার জন্য উনাদের আন্তরিক দোয়া এবং শুভ কামনা।আপনি দেশে আসবেন কবে?

অনিন্দিতা এর ছবি

দেখুন আমাদের সবার চোখে কান্না.......
আপনার কি একটু ও হালকা লাগছে না এখন?

অতিথি লেখক এর ছবি

কিছুদিন আগে মধ্যপ্রাচ্যের কিছু দেশে বাঙ্গালী শ্রমিক নির্যাতনের বিষয়টি পেপারে পড়ে আর ছবি দেখে মেজাজ প্রচন্ড খারাপ হয়েছিল। আমি সিদ্ধান্ত নিয়েছিলাম, দেশে যাওয়ার জন্য কোনভাবেই আর আরবদের কোন এয়ারলাইন ব্যবহার করবো না। দরকার হলে দ্বিগুন দামে অন্য কিছুতে যাব। আমার কষ্টের টাকার এক বিন্দুও আমি এই জানোয়ারগুলোর হাতে দিব না।

আপনার লেখা পড়ে আমার সিদ্ধান্ত আরও পোক্ত হলো।

ফাহিম

দুর্দান্ত এর ছবি

চির উন্নত মম শির!

রাফি এর ছবি

সারাদিনে সবকয়টা পর্ব পড়লাম।
লেখা সম্পর্কে মন্তব্য করার স্পর্ধা নেই।
গুরু গুরু

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

আরবরা এমন বইলাইতো এত নবি নাজেল হইলো আরবে। আমাদের দেশে নবিরা নাজেল হয় নাই কেন? আমরা শুরু থাইক্যাই খুবই ভালো মানুষ, তাই! দেঁতো হাসি
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

মুজিব মেহদী এর ছবি

এই শালারা এত্ত খারাপ ক্যান?

মুনে কয়, যত মিসকিনই হই, এদের থন আর ভিক্কাই নিমু না!
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

রানা মেহের এর ছবি

মন খারাপ করা লেখা
বাবা সব শুনে কী বলেছিলেন?
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সুমন সুপান্থ এর ছবি

পড়ে যাচ্ছি । আর থাকছি অপেক্ষায় ।

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

কামরুল হাসান এর ছবি

আমার ভেতরে এই কুত্তাদের উপর শুধু ঘৃণা আর ঘৃণা! আর আমাদের দেশের যে ছাগলগুলো ধর্মের নামে এই কুত্তাদের তোয়াজ করে, তাদের পিঠে লাথি আর লাথি!

সহমত।

কীর্তিনাশা এর ছবি

আপনার সবগুলো লেখাই পড়লাম আর পাঁচ নম্বরে এসে থমকে দাঁড়ালাম। মন্তব্য করার আর কোন ভাষা খুঁজে পাচ্ছি না।

স্যালুট আপনাকে।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

অতিথি লেখক এর ছবি

যুবরাজ ভাই, একদিন আমার............আমাদের এই বাংলাদেশ মাথা উচু করে দাড়াবে................ইনশাআল্লাহ। সেদিন আমরা কিন্তু মাথা নিচু করেই দুনিয়াকে শাসন করবো, যেমনটা আমাদের নবী (সাঃ) মক্কা বিজয়ের সময় করেছিলেন।

কারন, ফলবান বৃক্ষ অবনতই হয়ে থাকে। আপনাকে স্যালুট।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।