বিশ্বকাপ ভাবনাঃ ফেভারিটদের বিপদ-আপদ

কাকুল কায়েশ এর ছবি
লিখেছেন কাকুল কায়েশ [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ০৩/০৬/২০১০ - ৯:১০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

অবশেষে দুয়ারে এসেই গেল বিশ্বকাপ! আর মাত্র নয়দিন, কিন্তু বেলা কাটছে না কিছুতেই; দুনিয়ার তাবত ফুটবলপ্রেমীদের কাছে বড়ই অসহনীয় এই প্রতীক্ষা! তাই খানিকটা সময় কাটানোর জন্য বিশ্বকাপ নিয়ে একটা ম্যাক্রোস্কোপিক অ্যানালাইসিস নিয়ে হাজির হলাম। নিরপেক্ষভাবে বিশ্লেষন করার চেষ্টা করব, কিন্তু আমার মত পাঁড় সমর্থকের মধ্যে নিরপেক্ষতা কতটুকু থাকবে জানি না, তারপরও চেষ্টা করছি……

প্রথমেই কারা এবার বাজীর দরে ফেভারিট তার ক্রমানুসারে তালিকাটা সাজাইঃ স্পেন, ব্রাজিল, ইংল্যান্ড, আর্জেন্টিনা, নেদারল্যান্ডস, ইটালী, জার্মানী, ফ্রান্স ও পর্তুগাল! বিশ্বকাপে অনিশ্চয়তা যদিও একটা সাধারণ ঘটনা, তারপরও শেষোক্ত তিনটি দলকে আমি শিরোপা-দৌড় থেকে দূরে রেখে আমার বিশ্লেষন করব, কেননা আমার বিশ্বাস, প্রথমোক্ত ছয়টি দলের মধ্য থেকেই দুটো দল এবার ফাইনালে খেলবে যদি না কোন বিশাল ধরনের অঘটন ঘটে যায়! এ প্রসঙ্গে আবারো বলে নিচ্ছি, আরো দুটো দূর্বল অনুমিতির উপর ভিত্তি করে বিশ্লেষনটি করা হয়েছেঃ প্রথম ও দ্বিতীয় রাউন্ডে বড় কোন অঘটন ঘটবে না, এবং আফ্রিকার দলগুলো ফেভারিটদের পথে কোন অন্তরায় হবে না!

প্রথমেই আসি অন্যতম টপ ফে্ভারিট ব্রাজিলের প্রসংগে! ব্রাজিল এবার দুটা সমস্যায় ভুগবে……প্রথমত পর্তুগাল গ্রুপে থাকায় ব্রাজিলকে প্রথম রাউন্ডের শুরু থেকে শেষ পর্যন্ত মহাপরাক্রমশালী স্পেনের জুজুর ভয় সামলাতে হবে! কেননা গ্রুপে দ্বিতীয় হলেই দ্বিতীয় রাউন্ডে খেলা পড়বে টপ ফেভারিট স্পেনের সাথে!
তবে আমার বিশ্লেষন অনুযায়ী ব্রাজিল গ্রুপে প্রথম হয়েই প্রথম রাউন্ডের বৈতরণী পার করবে! যার ফলে দ্বিতীয় রাউন্ডেও তারা সেরকম ঝামেলায় পড়বে না! কিন্তু মূল গ্যাঞ্জামটা বাঁধাবে কোয়ার্টার ফাইনালটা! এবারের ব্রাজিলের দলের জন্য সবচাইতে বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে কোয়ার্টার ফাইনালে! কেননা সবকিছু প্রত্যাশামত ঘটলে এই পর্বে নেদারল্যান্ডস মুখোমুখি হবে ব্রাজিলের। কোয়ার্টার ফাইনাল স্টেজে নেদারল্যান্ডস সবসময়ই খুব ভয়ংকর টীম, আর তার উপরে এবারের ডাচ দলটা আসলেই অসাধারণ; চ্যাম্পিয়ন কিছু প্লেয়ার আছে যারা যেকোন দিন যেকোন ডিফেন্স ভেঙ্গে তছনছ করে দিতে সক্ষম! তাই গতবারের মত এবারো যদি কোয়ার্টার ফাইনাল থেকেই ব্রাজিলের বিদায় ঘটে যায়, সেটা বিচিত্র কিছু হবে না!

টপ ফেভারিট স্পেন আছে আরো বিপদে! গ্রুপ পর্যায়ে তাদের কোন সমস্যা না হলেও দ্বিতীয় রাউন্ড থেকেই শুরু হবে তাদের মহাঝামেলা! এদেরকেও তাড়া করে বেড়াবে ব্রাজিলের জুজুর ভয়! নিশ্চয়ই তারা ব্রাজিলকে প্রত্যাশা করবে না দ্বিতীয় রাউন্ডে! আর প্রত্যাশা অনুযায়ী যদি পর্তুগালের মুখোমুখি হতেই হয়, সেটাও কিন্তু খুব সহজ হবে না! তাই পর্তুগীজ-স্প্যানিয়ার্ডদের আসন্ন যুদ্ধে গতবারের ডাচ-পর্তুগীজ যুদ্ধের একটা ফ্লেভার হয়তো পাওয়া যেতে পারে এবারো! ধরা যাক, এ যুদ্ধে তারা জয়ী হল, কিন্তু এই যুদ্ধ-জয়ী ক্লান্ত স্প্যানিয়ার্ড সৈনিকে্রা বিশ্রামের সময় পেতে না পেতেই কোয়ার্টার ফাইনালে পড়বে আরেক বীরের জাতি ইটালীয়ানদের সামনে! কোয়ার্টার ফাইনাল স্টেজেই গতবারের চ্যাম্পিয়নের সাথে মোকাবেলা করার চাপ কি সহ্য করতে পারবে স্প্যানিয়ার্ডরা? তাই স্পেনও যদি কোয়ার্টার ফাইনাল থেকেই ছিটকে যায়, সেটাও বিচিত্র কিছু হবে না!

ইটালী আর নেদারল্যান্ডসের কথাও তো বলা হয়েই গেল – এদের জন্যও একি কথা প্রযোজ্য; এরাও খুব মুশকিলেই আছে, কেননা কেই বা চায় কোয়ার্টার ফাইনালেই স্পেন বা ব্রাজিলেকে মোকাবেলা করতে? তার উপর, একটু এদিক-ওদিক হলে মড়ার উপরে খাঁড়ার ঘা-র মত দ্বিতীয় রাউন্ডেই নিজেরা পরস্পরের মোকাবেলা করবে! তাই এদেরও ঝামেলার কিন্তু শেষ নাই!

তাই দেখা যাচ্ছে, যে ছয়টা দল এবার চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে এগিয়ে আছে, তাদের মধ্যে চারটি দলই আছে কিছুটা বিপদে; সেমিফাইনালের আগেই এদের পরস্পরের মধ্যে কামড়াকামড়ি শুরু হয়ে যাবে এবং তার মধ্যে দুটো দল নিশ্চিতভাবেই ছিটকে যাবে চ্যাম্পিয়নের রেস থেকে!

সেই দিক দিয়ে দেখতে গেলে বাকী দুই ফেভারিট ইংল্যান্ড ও আর্জেন্টিনা বেশ সুবিধাজনক অবস্থায় আছে! সেমিফাইনালে যাওয়ার আগে উক্ত চার ফেভারিটের সাথে এদের দেখা হওয়ার কোন চান্স-ই নাই! সবকিছু ঠিকঠাক থাকলে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড ফ্রান্সকে এবং আর্জেন্টিনা জার্মানীকে মোকাবেলা করবে! বিশ্বকাপের অনিশ্চয়তাকে বাদ দিলে ও দলগুলোর শক্তি-সামর্থ্য বিবেচনা করলে সাহস নিয়ে বলাই যায় যে, ইংল্যান্ড ও আর্জেন্টিনার সেমিফাইনালে উত্তরণ ঠেকানোর ক্ষমতা নেই বর্তমান ফ্রান্স-জার্মানীর!

তাই আমার বিশ্লেষনের সারমর্ম এইঃ আর্জেন্টিনা ও ইংল্যান্ডের সেমিফাইনাল মোটামুটি নিশ্চিত! অপর কোন দুটো দল এদেরকে মোকাবেলা করবে, সেটাই এখন কোটি টাকার প্রশ্ন! ব্রাজিলের দুর্গম রক্ষনভাগকে যদি কেউ ভাঙতে পারে, তারা হচ্ছে নেদারল্যান্ডসের ফরোয়ার্ডরা; আবার স্পেনের দূর্দমনীয় আক্রমনভাগকে যদি কেউ রুখতে পারে, তবে তারা হচ্ছে ইটালীর ডিফেন্ডাররা! এবং ভাগ্যের নির্মম পরিহাসে বাস্তবতা এটাই যে, ব্রাজিল ও স্পেনকে যথাক্রমে ডাচ ও ইটালিয়ানদেরকেই মোকাবেলা করতে হচ্ছে কোয়ার্টার ফাইনালে! Ooopps......ফাইনালের আগেই দু দু’টি ফাইনাল!

যাই হোক, সেমিফাইনালে কি ঘটবে বা কারা ফাইনাল খেলবে – এ ব্যাপারে আপাততঃ কোন বিশ্লেষনে যেতে চাচ্ছি না, যাওয়া উচিতও নয়! হিসেব অনুযায়ী সেমিফাইনালে আর্জেন্টিনার সম্ভাব্য প্রতিপক্ষ স্পেন বা ইটালী; এবং ইংল্যান্ডের সম্ভাব্য প্রতিপক্ষ ব্রাজিল বা নেদারল্যান্ডস! তাই এক্ষেত্রে কোন ভবিষ্যদ্বানী না করে চুপচাপ বসে থাকাই ভাল – কেননা এদের খেলাতে যে কোন কিছুই ঘটতে পারে, যে কেউ দিন শেষে শেষ হাসি হাসতে পারে!

তারপরও কিছু কথা থাকে! একটা এক্সপেকটেশন তো থাকতেই পারে যে, কোন দুটো দল ফাইনালে খেলবে? আমারটা বলে ফেলিঃ

একজন ফুটবলবোদ্ধা বা ফুটবলানুরাগী হিসেবে আমি চাইঃ স্পেন বনাম ব্রাজিল।

একজন অন্ধ সমর্থক হিসেবে আমি চাইঃ আর্জেন্টিনা বনাম ইংল্যান্ড।

এবং একজন শান্তিপ্রিয় বাংলাদেশী হিসেবে চাইঃ আর্জেন্টিনা বনাম ব্রাজিল!


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

কায়েশ ভাই, একজন পাড় ব্রাজিল সমর্থক হিসেবে আমি সবসময়েই চাই ব্রাজিল শিরোপা জিতুক। আর আমি আপনার প্রথম অনুমানটাই করছি মনে মনেঃ ব্রাজিল বনাম স্পেন।
দেখা যাক কি হয়। আপনিতো ভয় ধরিয়ে দিলেন। তবে সব বাঁধা দূর করে আশা করি ব্রাজিল ফাইনালে যাবে আর কাপ জিতবে।

পাগল মন

কাকুল কায়েশ এর ছবি

হ্যাঁ, ব্রাজিল (অথবা স্পেন) যদি এইসব ঝামেলা অতিক্রম করে সেমিফাইনালে চলে যায়, দে রিয়েলী ডেজার্ভ টু বি চ্যাম্পিয়্ন!
==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

অতিথি লেখক এর ছবি

কাকুল কায়েশ লিখেছেন:

এবং একজন শান্তিপ্রিয় বাংলাদেশী হিসেবে চাইঃ আর্জেন্টিনা বনাম ব্রাজিল


বস্‌, আমিও চাই শান্তিপ্রিয় বাংলাদেশি হইতে, চোখ টিপি
--শফকত মোর্শেদ

কাকুল কায়েশ এর ছবি

হাসি

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

স্বাধীন এর ছবি

ভাল বিশ্লেষন দিয়েছো। মোটামুটি বিশ্বকাপ পরিষ্কারই মনে হচ্ছে। তোমার কথা মত যদি ব্রাজিলের সাথে দেখা হয় ডাচদের তবে আমি ব্রাজিলকেই এগিয়ে রাখবো। আর স্পেন- ইটালীর মাঝে ইটালীকেই। আর্জেন্টিনা এবং ইংল্যান্ডের ব্যাপারে তোমার সাথে একমত। তাহলে সেমিফাইনাল দাড়াচ্ছে আর্জেন্টিনা-ইটালী এবং ব্রাজিল - ইংল্যান্ড। ফাইনালটা তাহলে ইটালী এবং ব্রাজিলের সম্ভাবনাই বেশি। আর্জেন্টিনা যদি ইটালীকে হারিয়ে ফাইনালে যেতে পারে তবে গুরু-শিষ্যের মিলনে আর্জেন্টিনার কপাল খুলেও যেতে পারে। দেখা যাক, মাদুর পেতে বসছি।

কাকুল কায়েশ এর ছবি

ধন্যবাদ বস! আপনার মাদুর পেতে বসার ডায়লগ শুনে হাসি চাপাতে কষ্ট হচ্ছে! আমিও বসে যাব নাকি ভাবছি হাসি

যাই হোক, আপনি যেটা বলেছেন সেটাও হতে পারে, তবে এবার আসলেই কিছু বলা যাচ্ছে না! কিন্তু খুশীর ব্যাপার হল, এবার আমরা কিছু সেরকম ম্যাচ দেখতে পাব যেগুলা ফাইনালের ড্রেস রিহার্সেল হিসেবেই গন্য হবে! তাই আমি আশা করছি প্রথম ও দ্বিতীয় রাউন্ডে যেন ফেভারিটরা বড় কোন অঘটনের শিকার না হয়!
==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

অতিথি লেখক এর ছবি

বিশ্লেষণ মোটামুটি নির্মোহ,তবে দু এক জায়গায় সামান্য একটু বাহাস করার আশা রাখি :)।

ব্রাজিল-স্পেন এবারের সবচে বড় ফেভারিট সন্দেহ নেই,সবকিছু ঠিকঠাক থাকলে এই দুদলেরই বোধ করি ফাইনালে খেলার কথা। স্পেনকে নিয়ে শংকাটা হল একটা দীর্ঘ ক্লান্তিকর মৌসুম কাটানোর পর তারা টানা ম্যাচ খেলার ধকল সামলাতে পারবে কিনা ।এটা জুজু কিনা তা বলতে পারবনা,তবে আমি মনে করি তারকাখচিত ব্রাজিলের ২০০৬ বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার একটা বড় কারণ ছিল এটা।ব্রাজিল বেশ ব্যালান্সড দল ,অন্যবারের চেয়ে তারকার দাপট কম হওয়ায় সবাই এবার গেল গেল রব তুলছে,তবে দুঙ্গার দলের মূলমন্ত্র কিন্তু এটাই।তবে দুঙ্গা যদি দলকে সহজাত খেলতে না দিয়ে যদি একটু বেশি ডিফেন্সিভ হয়ে পড়েন,তবে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনা থাকে।

আর্জেন্টিনাকে আমি ব্যালান্সড বলবনা,তবে যেকোন মুহুর্তে ম্যাচ ঘোরানোর মত প্লেয়ার আছে বলে তাদের গোনায় ধরতেই হয়।আমার মতে,আর্জেন্টিনা কেমন খেলে তা নির্ভর করছে সেন্ট্রাল মিডফিল্ডে ভেরন কেমন খেলে তার ওপর।

ইংল্যান্ড ভাল দল,বেশ গোছানো,আর ক্যাপেলোর মত মাস্টার ট্যাকটিশিয়ানই ওদের সবচে বড় শক্তি।ব্যারির ইনজুরির কারণে হোল্ডিং মিডফিল্ড নিয়ে একটু বেকায়দায় থাকবে তারা।তবে নকআউট স্টেজে ইংল্যান্ডের বড় ভয় হবে পেনাল্টি শুটআউট।

ইতালি -জার্মানিকে ঐতিহ্যের কারণেই ফেলা যায়না,তবে এবার তারা খুব বেশি দৌড়াতে পারবে বলে মনে হয়না।

বিশ্বকাপ নিয়ে আসলে কথা শুরু হলে ফুরোয়না,তাই পরে আরও আলাপসালাপ করার ইচ্ছে রইল।

অদ্রোহ।

কাকুল কায়েশ এর ছবি

সহমত পোষন করছি! অবশ্য সহজ-সরল এই বিশ্লেষনটাতে অনেক কিছুই ইচ্ছাকৃ্তভাবে 'ইগনোর' করা হয়েছে! কোচ, ট্যাকটিকস ইত্যাদি বিষয় যোগ করলে হয়তো আরেকটু পরিপূর্নতা পেত, কিন্তু অনেকাংশেই জটিল হয়ে পড়তো! যাই হোক, কথা বাড়লে আর ফুরাবে না, চলতেই থাকবে! বিশ্বকাপের মজাটাই এখানে!

তবে ক্যাপেল্লো ও লিপ্পিকেই আমি বেস্ট কোচ বলব এবার! তাই ইটালী যদি কোয়ার্টাল ফাইনালে স্পেনকে একটা কোপ দিয়েই বসে, কিছুতেই অবাক হব না!
আর ডাচ দল নিয়ে আমি এবার বেশ আশাবাদী। এরা সেমিফাইনাল ডিজার্ভ করে!
==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

অনুপম ত্রিবেদি এর ছবি

এইসব লেখার তীব্র পেতিবাদ জানাই। এমনিতে মন বড়ই উচাটন ... কবে আসবে ১১ তারিখ ... তার মধ্যে এই লেখা পড়ে আরও পাগলা পাগলা লাগতাছে।

বিশ্লেষণটা জুশ হইছে। অনেক জ্ঞান বাড়লো।

===============================================
ভাষা হোক উন্মুক্ত

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

কাকুল কায়েশ এর ছবি

আমারও আপনার মতই দশা! ধন্যবাদ মন্তব্যের জন্য! হাসি

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

সুহান রিজওয়ান এর ছবি

সকল কাঁটা ধন্য করে এবার ব্রাজিল না হলে আর্জেন্টিনাই চ্যাম্পিয়ন হচ্চে... দেকেনিস, একদিন আম্রাও...

_________________________________________

সেরিওজা

কাকুল কায়েশ এর ছবি

আর্জেন্টিনা-ব্রাজিল স্বপ্নের ফাইনাল হলে দেশে গৃহযুদ্ধ লেগে যেতে পারে!
==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

অতিথি লেখক এর ছবি

হুহ্‌ !! মুরগির ছুডো রান কিসিমের শুনার ওইডা কলাম আমাগো ব্রাজিলের...

নাম ''দুঙ্গা'' হো তো ক্যায়া হুয়া?? হুক্কাহুয়া... !!
হাম উসে অর কিসিকো লে জানে নেহি ''দুঙ্গা''... নেহি ''দুঙ্গা''... !!! শয়তানী হাসি

''চৈত্রী"

কাকুল কায়েশ এর ছবি

মন্তব্যটা খুব পছন্দ হয়েছে! ছোটবেলার স্মৃতি মনে পড়ল! আমরাও বলতাম, ''ক্যায়া হুয়া? হুক্কা হুয়া''!
যাই হোক মনের কথাটা বলে ফেলি......'দুঙ্গা' কো ইসবার কাপ লে জানে নেহি 'দুঙ্গা' চোখ টিপি
==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

অতিথি লেখক এর ছবি

কায়েশ ভাই
ব্রাজিল champ না হলে অনেক কষ্ট পামু,কিন্তু আর্জেন্টিনা হইলে আর থাকতে পারুম না,যেই হারে চারদিকে মাছি(messi)ভন ভন করতেছে। …………….(kidding)

কাকুল কায়েশ এর ছবি

আরে অসুবিধা নাই নামহীন অতিথি ভাই! ২০০২ এর পর থেকে (৯৪ এর কথা বাদ দিলাম) আমাদের উপর কম ঝড়-ঝাপ্টা গেসে নাকি? তারপরও তো বাইচা আছি!
যাই হোক, আমার সাজেশনঃ শুধু কয়েকদিন একা একা একটু সেন্টমার্টিন থেকে ঘুরে আসলেই সব ঠিক হয়ে যাবে!
==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি তো বিশ্লেষণ ছাড়াই বলে দিতে পারি- ব্রাজিল চ্যাম্পিয়ন হবে চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কাকুল কায়েশ এর ছবি

হাহাহাহা......এবার রাস্তা অবশ্য একটু কঠিন! বেস্ট অব লাক!

=========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

অতিথি লেখক এর ছবি

আপনার তথ্য নির্ভর লেখা পড়ে বড়ই প্যত হইলাম। আমার আবার ফুটবল/ব্যাটবল দুইটার জ্ঞানই অসাধারণ(!!!)। খালি একটা বিষয়ে তালগোল পাকায়া ফেলি...
ধরা যাক... ব্রাজিল ৪ - আর্জেটিনা ৩ লেখা উঠলো। তার মানে টা কি...? ব্রাজিল ৪ টা গোল খাইছে নাকি দিছে...? এই ব্যাপারটা বারবার গুলায়া ফালাই....। কেউ একটু বুঝায়া বলবেন...? দেঁতো হাসি

অভদ্র মানুষ

ফাহিম এর ছবি

কয়েশ রে... এতো হিসাব টিসাব কইরা লাভ নাই। এর চেয়ে চইলা আয়, মুড়ি চানাচুর মাখায় বইসা খেলা দেখি। যে জিতবো হেরে সাপোর্ট... চোখ টিপি

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

ARMAN [অতিথি] এর ছবি

কোন বিশ্লেষণের দরকার নাই ।ব্রাজিল জিতবেই জিতবেই ................

bashar এর ছবি

আগেই তো কোচ আর বিভিন্ন দূর্ঘটনাকে এড়িয়ে গেছ কায়েস ভাই।

দ্রগবা নেই বলে ব্রাজিল, পর্তুগাল বড্ড বেঁচে গেল। কোচ যাই হোক ইতালির দলে গোল করার লোকগুলা সুবিধার না, তাহলে জেতে ক্যামনে? শুধু গ্রুপ পরছে এক্কেবারে বাজে। তাই এদেরো ভাগ্য ভাল।

বালাক নেই তাই জার্মানদের কেউ দেখে না।ঘানার জন্য জার্মানী না কোরবান হয়। এদিকে দ্বিতীয় রাউন্ডে দক্ষিন আফ্রিকাকে ওঠানোর জন্য গ্রুপ এ থেকে না ফ্রান্স বাদ পড়ে। গ্রপ এ আর গ্রুপ ডি হইল মেইন সমস্যা।
ইংল্যান্ড আর আর্জেন্টিনা সেমিতে যাচ্ছে বলে আমারো ধারণা। তবে ইংল্যান্ডের দৌড় অদ্দুরই। আর্জেন্টিনা ভেল্কি দেখালে ফাইনালতো দেখি ব্রাজিল-আর্জেন্টিনা!!

হায় হায় আমিও তো দেখি গৃহযুদ্ধ লাগায়ে দিলাম!!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।