মারাদোনা কি ফাইরবে?

কাকুল কায়েশ এর ছবি
লিখেছেন কাকুল কায়েশ [অতিথি] (তারিখ: রবি, ০৪/০৪/২০১০ - ১১:১৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১। বিশ্বকাপ ফুটবল। শোনামাত্রই শরীরের মধ্যে কেমন যেন একটা শিহরণ বয়ে যায়। কাউন্টডাউন আর মাত্র ছেষট্টি দিন – এর পরেই শুরু হবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’! কে কি ভাবছেন এবারের বিশ্বকাপ নিয়ে? কে নিয়ে যাবে এবারের কাপ, বলেন তো? ব্রাজিল, স্পেন নাকি আর্জেন্টিনা? নাকি ইটালী অথবা ইংল্যান্ড? নাকি নেদারল্যান্ডস প্রথমবারের মত এই চৌদ্দ ইঞ্চি সোনার ট্রফিতে চুমু খাওয়ার স্বাদ গ্রহন করবে? লাখ টাকার প্রশ্ন বটে!

নিঃসন্দেহে এবারের প্রাক-টুর্নামেন্ট ফেভারিট হচ্ছে ব্রাজিল ও স্পেন। ব্রাজিলের আছে এবারের সেরা রক্ষনভাগ, অপরদিকে স্পেনের আছে সেরা আক্রমনভাগ। কিন্তু দূর্ভাগ্যজনক হলেও সত্যি যে, কাগজে-কলমে এই ফেভারিটের তকমাটাই তাদের জন্য অভিশাপ। ইতিহাসগতভাবেই ফেভারিটদের জন্য বিশ্বকাপ কেবল একটি হতাশার নাম। অপরদিকে এই ঐতিহাসিক ধারণাটাই অন্যান্য দলের সমর্থকদেরকে স্বপ্ন দেখার সাহস যোগাচ্ছে। তবে শুধু স্বপ্ন দেখলেই তো আর ফিফা এসে কাপটা হাতে ধরিয়ে দেবে না? ভাল খেলতে তো হবেই, সাথে ভাগ্যটা একটু-আধটু সুপ্রসন্ন থাকলেই কেল্লা ফতে!

তো বিশ্বকাপ জিততে হলে আসলে কি দরকার? প্রথমত, দলে ভাল খেলোয়াড় থাকতে হবে ও তাদেরকে ভাল খেলতে হবে। দ্বিতীয়ত, ভাগ্যের সহায়তা – ঈশ্বরের আশীর্বাদ ছাড়া কে কবে বিশ্বকাপ জিততে পেরেছে? তৃতীয়ত, অতটা গুরুত্বপুর্ন না হলেও ইতিহাসটাকেও একটু আমলে নিতে হবে।

এখন যদি এই তিনটি প্রধান ক্রাইটেরিয়া নিয়ে আমরা একটু ঘাঁটাঘাটি করি, তাহলে চ্যাম্পিয়ন হিসেবে পরিষ্কারভাবে শুধু একটা নামই ফুটে উঠছে আমার কাঁচের গোলকটিতে - সেটা আর কারো নয়, বরং ম্যারাডোনার দেশ আর্জেন্টিনা নাম!! কিভাবে?

২। প্রথমত, দেখা যাক আর্জেন্টিনা টীমটা কেমন? সম্ভাব্য সেরা একাদশ নিয়েই আলোচনা করা যাক।

একদম সম্মুখভাগের আক্রমনে থাকবে মেসি ও হিগুয়াইন। এ জুটিকে এবারের বিশ্বকাপের সেরা ফরোয়ার্ড জুটি বলতে কারো কোন দ্বিধা থাকার কথা নয় (কাছাকাছি থাকতে পারে স্পেনের টরেস-ভিয়া জুটি)। মেসি যদি তার সাম্প্রতিক ফর্মের পঞ্চাশভাগও খেলতে পারে, তাহলেই আর দেখতে হবে না, এই জুটি বিশ্বের যেকোন রক্ষনভাগকে তছনছ করে দিতে সক্ষম হবে।

এখন দেখা যাক মধ্যমাঠের কি অবস্থা? ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে খেলবে ম্যাসচারানো, যার দক্ষতা নিয়ে নতুন করে আর কিছু বলার নাই। রাইট উইঙ্গার হিসেবে খেলবে গিটারেজ, যার পারফরমেন্সের পারদ দিন কে দিন কেবল উর্ধমূখী। আর লেফট উইঙ্গার হিসেবে যার নাম বলছি, যে কিনা আগামী দশকের ফুটবলকে প্রবল প্রতাপে শাসন করবে, যার পায়ের দৃষ্টিনন্দন ভেল্কিতে দুনিয়ার তাবৎ রক্ষনদূর্গ ভেঙ্গে খানখান হয়ে যাবে, সেই ডি’মারিয়া কে আপনারা এই বিশ্বকাপেই খুঁজে পাবেন - এই আমি লিখে দিলাম!

অবশ্য সমস্যাটা দাঁড়িয়ে গেছে অন্য একটা জায়গায় - সেটা হচ্ছে সেন্ট্রাল মিডফিল্ডার। রিকেলমে-ভক্তরা এক্ষেত্রে কান্নাকাটি শুরু করতেই পারেন, কিন্তু বাস্তবতা হচ্ছে রিকেলমেকে ম্যারাডোনা নেবে না। কিন্তু ম্যারাডোনা এ কাকে খেলাচ্ছেন এই পজিশনে? ছত্রিশ বছরের বৃদ্ধ ভেরনকে? যুক্তিটা কোথায়?
পাশাপাশি আরেকটা প্রশ্ন অবশ্য এসে যায়, তাহলে কে এই মহাগুরুত্বপূর্ন মিডফিল্ড জেনারেলের দায়িত্ব নেবে? কেউ কি আছে সেরকম? গ্যাগো বা ক্যাম্বিয়াসো? উহুঁ, কেননা দুজনেই আক্রমনের চেয়ে রক্ষনে বেশী পারদর্শী। তারচে’ ম্যাক্সি রড্রিগুয়েজ বা আইমারকে খেলানোটা মনে হয় ভাল একটা সিদ্ধান্ত হতে পারে। দেখা যাক……

দুমাস আগেও আর্জেন্টিনার রক্ষনভাগের খেলা দেখা আর ডেভিড ধাওয়ানের সিনেমা দেখার মধ্যে কোন পার্থক্য ছিল না। কিন্তু এক স্যামুয়েলের অন্তর্ভূক্তি গোটা রক্ষনভাগের চেহারা আমূল পাল্টে দিয়েছে। স্যামুয়েল ও ডি্মেকেলিসের উপরই দায়িত্ব থাকবে মুল রক্ষনদূর্গটি সামলানোর। ফুলব্যাক হিসেবে খেলবে হেইঞ্জ ও ওটামেন্ডি। ওটামেন্ডি ইতিমধ্যেই নিজের যোগ্যতা প্রমান করেছে, কিন্তু হেইঞ্জকে নিয়ে সবসময়ই একটু সংশয় থাকে। অবশ্য তার অভিজ্ঞতার দাম আছে। আর গোলকিপার হিসেবে রোমেরো মোটামুটি চলনসই, তাকে দিয়ে কাজ চালিয়ে নেওয়া যাবে।
জ্যানেট্টির অভাবটাই আসলে বেশী খোঁচাচ্ছে আমাকে, ম্যারাডোনা যদি ওকে দলে ভিড়াতো, তাহলে রক্ষনভাগ নিয়ে আর কোন দুশ্চিন্তাই ছিল না। তবে আপাতদৃষ্টিতে একটা কথা নিশ্চিন্তে বলা যায়, সেন্টার ব্যাকদ্বয় (স্যামুয়েল-ডি্মেকেলিস জুটি) কোন আক্রমনভাগকেই ছেড়ে কথা বলবে না, সেব্যাপারে নিঃসন্দেহ থাকতে পারেন।

তাহলে দল হিসেবে আর্জেন্টিনা কেমন? দেখা যাচ্ছে - রক্ষনভাগ ব্রাজিলের মত আঁটোসাঁটো না হলেও একেবারে ফেলনা নয়। মধ্যমাঠে স্পেনের ন্যায় মহাতারকাদের ছড়াছড়ি না থাকলেও অন্যান্য ভাল দলগুলোর সমপর্যায়েই আছে। এবং সর্বোপরি মূল আক্রমনভাগে আছে এ সময়ের সেরা ফরোয়ার্ড জুটি। তাই বিশ্বকাপ জেতার সম্ভাব্য দলগুলোর লিস্টে আর্জেন্টিনার নাম প্রথমদিকেই থাকবে, এতে কারো দ্বিমত থাকার কথা না।

এবার দেখা যাক, বাকী দুই ক্রাইটেরিয়া (ভাগ্য ও ইতিহাস) কি বলে?

৩। ভাগ্য কমবেশী সবারই আছে, কিন্তু এবারে সৌভাগ্যের দিক দিয়ে অন্য দলগুলার চেয়ে আর্জেন্টিনা একটা ক্ষেত্রে যোজন যোজন এগিয়ে আছে। কেননা আর্জেন্টিনার আছে ‘ম্যারাডোনা’। ঈশ্বর কেন যে এই লোকটাকে এত পছন্দ করেন, সেটা কেবলমাত্র ঈশ্বরই বলতে পারবেন। এমনই তাঁর ভালবাসা যে, ছিয়াশীতে নিজের হাতটাই দিয়ে দিলেন আদরের সোনামনিটাকে, তাই না?

আর এবার?
বাছাই পর্বে পেরুর সাথে খেলায় সাবেক ট্র্যাজিক হিরো পালেরমোকে সাবস্টিটিউট করা হল এবং খেলার অন্তীম মুহুর্তে গোল করে সে আর্জেন্টিনাকে বাছাই পর্বের রেসে টিকিয়ে রাখল। কেউ কি বলতে পারবেন কেন ম্যারাডোনা তাকে ওইদিন মাঠে নামিয়েছিল? কারনটা আমি বলছি আপনাকে - স্বয়ং ঈশ্বর এসে ম্যারাডোনার কানে কানে বলে গিয়েছিলেন ‘সেইন্ট’ পালেরমোকে নামাতে!

কি বিশ্বাস হল না? তাহলে উরগুয়ের সাথে জীবন-মরণ ম্যাচটার কথা বলতে হয়। ৭৯ মিনিটে বোলাট্টিকে সুপারসাব হিসেবে নামানো হল, ৮৩ মিনিটেই বেচারা গোল করে আর্জেন্টিনার বিশ্বকাপ অংশগ্রহন নিশ্চিত করল! এবার বুঝলেন তো, কে ম্যারাডোনাকে বলল এই সময় বোলাট্টিকে নামানোর জন্য?

এছাড়া বিশ্বকাপ গ্রুপিংটা কি খেয়াল করেছেন? গ্রুপিং এর ড্র হওয়ার আগেই আমি একটা প্রেডিকশন করেছিলাম, আর্জেন্টিনার গ্রুপটা হবে – আর্জেন্টিনা, ঘানা, দঃ কোরিয়া ও গ্রীস (প্রমান আছে - ফেসবুক)! বাস্তবে তার চেয়েও সহজ গ্রুপ পেল আর্জেন্টিনা, কেননা ঘানার চেয়ে নাইজেরিয়া অবশ্যই দূর্বলতর দল। আমার ওই প্রেডিকশনের ভিত্তিই ছিল ম্যারাডোনার প্রতি ঈশ্বরের অকৃত্রিম ভালবাসা।

আর আর্জেন্টিনার জন্য এবার সহজ গ্রুপের দরকার ছিল, কেননা আর্জেন্টিনার সেরা একাদশের মধ্যে এখনো সেরকম আন্ডারস্ট্যান্ডিং হয় নি, কিন্তু গ্রুপের এই সহজ তিনটা খেলার মাধ্যমে খেলোয়াড়দের মধ্যে পারস্পরিক বোঝাপড়াটা সুদৃঢ় হবে যেটার প্রয়োজন দ্বিতীয় রাউন্ড থেকেই শুরু হবে। দেখেছেন, কি সুন্দর চিন্তা করেন ঈশ্বর?

৪। এবার একটু ইতিহাস নিয়ে কথা বলি। ইতিহাস নিয়ে বললে অবশ্য অনেক অ-নে-ক কথা বলা যায়, কিন্তু আজকে আর বেশী কিছু বলব না। শুধু দুটা জিনিস বলতে চাই।

ছিয়াশী বিশ্বকাপের পরের বছর কোপা আমেরিকা অনুষ্ঠিত হয়েছিল আর্জেন্টিনাতে। একটু গুগলিং করে দেখেন তো, দুহাজার এগার’র কোপা আমেরিকা কোথায় হবে? ইকুয়েশন মিলে যাচ্ছে না?

১৯৭০ এর বিশ্বকাপ জয়ের পর ব্রাজিলকে কয় বছর অপেক্ষা করতে হয়েছিল আবার বিশ্বকাপ জিততে? চব্বিশটি বছর, তাই না? এবার একটু ইটালীর দিকে চোখ বুলাই - ১৯৮২ তে জেতার পর ইটালীকে কয় বছর অপেক্ষা করতে হল? বুঝতে পারছেন কি? ১৯৮৬ থেকে ২০১০ কত বছর? ইকুয়েশন মিলে যাচ্ছে, নাকি?

৫। যাই হোক, আমি মোটামুটি শতভাগ নিশ্চিত এবার কাপটা আর্জেন্টিনাই নিয়ে যাবে। এবং আরো সুখবর হচ্ছে, এখনো পর্যন্ত আর্জেন্টিনার পক্ষে বাজীর দর কিন্তু ১০:১।
বাজিকরদের কাছে আমার এই লেখাটা যখনই চলে যাবে, সাথে সাথে কিন্তু আর্জেন্টিনার পক্ষে বাজীর দর বেড়ে যেতে পারে।

তাই দেরী না করে আমি কিন্তু এরই মধ্যে বাজী ধরে ফেলেছি। আপনি বসে আছেন কেন?


মন্তব্য

রেনেট এর ছবি

আমি আর্জেন্টিনাও করি না, ব্রাজিল ও করি না। সেই অবস্থান থেকে বলছি, ম্যারাডোনা বা আর্জেন্টিনা, কেউই পারবেনা।

এবার আমার রেকর্ড দেখুনঃ

১৯৯৬ থেকে ক্রিকেটে অস্ট্রেলিয়া সাপোর্ট করি। প্রতিবারই ফাইনালে। একবার ছাড়া প্রতিবার বিশ্বকাপ জিতলো।

এবার ফুটবলঃ
গত ইউরোতে শুরু থেকেই স্পেন করলাম। স্পেন জিতলো।
২০০৬ এ ইটালি করলাম। ইটালি জিতলো।
কোপা আমেরিকাতে আমেরিকা করলাম। ব্রাজিলের নাভিশ্বাস উঠিয়ে রানার-আপ।

এই বিশ্বকাপে আমার দল ঠিক করবো সব দলের একটি করে খেলা দেখে।
তারপর দেইখেন। দেশের সব পত্রিকার কুইজ জিত্যালামু দেঁতো হাসি
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সাফি এর ছবি

টুর্নামেন্ট শেষ হবার পরে সাপোর্ট দিলে এমনতো হবেই

রেনেট এর ছবি

মিয়া চুপ থাকো!
বিশ্বকাপ শুরুর আগেই আমার দল ঘোষণা করুম। দেইখো!
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

কাকুল কায়েশ এর ছবি

হাহাহাহা, আপনি তো ভাই চ্যাম্পিয়ন লোক দেখা যাচ্ছে! তবে একটু হতাশা জাগছে মনে যে, আর্জেন্টিনার প্রথম খেলাটা দেখে আপনি ওদেরকে এবার সাপোর্ট করবেন না। আপনি যদি সিদ্ধান্ত পরিবর্তন করে প্রথম রাউন্ডের পরে আপনার দল ঠিক করেন, তাহলে অবশ্য নিশ্চয়তা দিতে পারছি যে, এবার আর্জেন্টিনাকে সাপোর্ট করলে ঠকবেন না!

অফটপিকঃ আপনাকেই কিন্তু আমি মনে মনে খুঁজছি। আমার দরকার আপনার মত একজন লাকী লোক। অনেক টাকা বাজী ধরে ফেলসি, আপনি যদি চান তাহলে আমি আমার লাভের ২০% আপনাকে দিতে পারি! করেই ফেলুন না এবার আর্জেন্টিনা সাপোর্ট!!
=======================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

মামুন হক এর ছবি

আর্জেন্টিনাআর্জেন্টিনাআর্জেন্টিনাআর্জেন্টিনা

রেনেট এর ছবি

আপ্নের মন্তব্য বক্সের বাইরে চলে গেছে। আপ্নে ডিসকোয়ালিফাইড।
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

মামুন হক এর ছবি

সরি, টেকনিক্যাল সমর্সায় পড়ে এই হাল, আমি সংশোধন করতে গিয়ে দেখি আর করা যাচ্ছেয়া। মডুরা কেউ এই আউট অভ লাইন কমেন্ট কাইন্ডলি মুছে দিলে কৃতজ্ঞ থাকবো।

শুভাশীষ দাশ এর ছবি

আর্জেন্টিনাআর্জেন্টিনাআর্জেন্টিনাআর্জেন্টিনা

লাল-মডু এর ছবি

ঠিক করা হলো।

কমেন্টবক্সের আকার বিবেচনা করে উল্লাস প্রকাশ করার অনুরোধ থাকলো।

ধন্যবাদ।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হো হো হো হো হো হো হো হো হো হো হো হো

মাঝখানে একটু করে বিরতি দিলে আর সমস্যা হবে না চোখ টিপি

মামুন হক এর ছবি

কাকুল কায়েশ এর ছবি

ধন্যবাদ মামুন ভাই ভিডিওটা শেয়ার করার জন্য! আমারই উচিত ছিল এটা আমার পোস্টের সাথে সংযুক্ত করে দেয়া!

বাই দ্য ওয়ে, আপনার মন্তব্য কি কমেন্টবক্সের বাইরে চলে গিয়েছিল??? আপনার জোশ দেইখা তো আমি পুরা টাশকি খাইয়া গেলাম, বস!!! হেহেহেহে, এই না হইলে আমরা আর্জেন্টাইন সাপোর্টার!!
ভ্যামোস আর্জেন্টিনা!
=========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

শুভাশীষ দাশ এর ছবি

কাকুল কায়েশ এর ছবি

শুভাশীষদা, অসংখ্য ধন্যবাদ গানটা শেয়ার করার জন্য! আমার তো পুরা রক্ত গরম হয়ে গেছে! অসাধারণ একটা গান। হাততালি
এবারের আর্জেন্টিনার প্রতিটা খেলা দেখার আগে আমি এই গানটা শুনে নেব প্রত্যেকবার! দেঁতো হাসি
=======================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

মামুন হক এর ছবি

ওলে ওলে ওলে ওলে...দিয়েগো দিয়েগো
ওলে ওলে ওলে ওলে...দিয়েগো দিয়েগো

হাসিব এর ছবি

আর্জেন্টিনা সাপোর্টারদের মুখের দিকে চায়া মানবতার খাতিরে আগামি ২০টা ওয়ার্ল্ডকাপ তাগোরে আগাম দিয়ে দেয়া হৌক ।

রাহিন হায়দার এর ছবি

হ!
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

কাকুল কায়েশ এর ছবি

হাহাহাহা, ভাল বলেছেন!
তবে আগাম লাগবে না, এবার এম্নিতেই হবে!
========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

অতিথি লেখক এর ছবি

আর্জেন্টীনা টিম নিয়ে আপনার পর্যবেক্ষণের সাথে মোটামুটি একমত ,যেমন ডিফেন্সে স্যামুয়েল ডেমিকেলেস আসলেই তাদের সেরা সময়টা এখন কাটাচ্ছে ,হেইঞ্জ আগের মত অত ক্ষিপ্র নপ্য ,অন্তত ফুল ব্যাক হিসেবে খেলার মত তো নয়ই ।আমই বরং লেফট ব্যাক হিসেবে লিভারপুলের ইনসুয়া বা রুবিন কাজানের অ্যনিসালদিকে বেছে নিতাম ।তবে রাইট ব্যাক হিসেবে ওটামেন্ডির চেয়ে বুরদিসোই সই ।

আর্জেন্টিনার এই দলের খামতি যদি থেকেই থাকে ,সেটা হবে মিডফিল্ড ।মাসচেরানো ভালো ব্লকার ,কিন্তু প্লেমেকার নন ।ওদিকে ভেরন তার বুড়ো হাড়ের ভেলকি দেখাতে পারবে কিনা সেটাও নিশ্চিত নয় ।আমি বরং চাইব আর্জেন্টিনা ৪-৩-৩ ফর্মেশনে খেলুক ।ওদের স্ট্রাইকাররা এখন যেভাবে গোলের বন্যা বইয়ে দিচ্ছে ,তাতে এধরনের একটা ক্যালিকুলেটেড রিস্ক নিয়ে দেখা যেতেই পারে । সেক্ষেত্রে মেসিকে মাঝে খেলিয়ে হিগুয়াইন তেভেজকে সামনে খেলানো যেতে পারে ।আর রাইট উইং গুতিরেজ এমন হাতি ঘোড়া না হলেও খেটে খেলে ,আর ম্যাক্সিও ভাল বিকল্প এ জায়গায় ।ডি মারিয়াকে নিয়ে আপনার প্রেডিকশনের সাথে একমত ।

আর আলবিসেলেস্তেদের একজন পাড় সমর্থক হিসেবে আমি বলব ,ম্যারাডোনাই আর্জেন্টিনার সহায় ,আবার ম্যারাডনাই আর্জেন্টিনার ভয় ।লেটস হোপ ফর দ্য বেস্ট ।

অদ্রোহ ।

কাকুল কায়েশ এর ছবি

আমি আপনার সাথে বেশ ভালমতই সহমত।

আমি বরং চাইব আর্জেন্টিনা ৪-৩-৩ ফর্মেশনে খেলুক

আর্জেন্টিনার জন্য এই ফরমেশনের বিপক্ষেই ছিলাম আমি। কিন্তু তেভেজের সাম্প্রতিক ফর্ম আমাকে নতুন করে চিন্তাভাবনার রসদ দিচ্ছে! একেবারে খারাপ হয় না, বেশ ভাল একটা অপশন!
দেখা যাক, লেটস হোপ ফর দ্য বেস্ট।
========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

-একমাত্র ব্রাজিলই পারছে সব মহাদেশে( এখন পর্যন্ত যে কয়টা মহাদেশে হইছে ) বিশ্বকাপ নিতে চোখ টিপি
-উরুগুয়ের সাথে জিততে যদি ঈশ্বর আল্লাহ নবী লাগে তাইলে আমার কিছু কওয়ার নাই খাইছে ব্রাজিলের সাথে হোম ম্যাচেতো কত কি হাতি ঘোড়া কইরা ধরা খাইলো
-আর সুপারস্টারের কথা বলতেছেন গত বিশ্বকাপে ব্রাজিলতো কত নোভা-সুপারনোভা নিয়ে গিয়ে কি করে আসলো।
---------------------
আমার ফ্লিকার

---------------------
আমার ফ্লিকার

কাকুল কায়েশ এর ছবি

উরুগুয়ের সাথে ম্যাচটা তো শুধু একটা সিম্পল ম্যাচ ছিল না! এটা ছিল জীবন-মরণের খেলা! সেখানে ট্যাকটিক্যালি ম্যারাডোনা সফল, তার ডিসিশনগুলা ছিল অসাধারণ! হাততালি এখন এই ডিসিশনগুলা যদি (বাই এনি চান্স) ঈশ্বর এসে দিয়ে যায়, তাইলে তো ব্যাপক একটা উৎসবের প্রত্যাশা করাই যায়!

আর মেসি ছাড়া আর কোন রেডিমেড সুপারস্টার নিয়ে তো এবার আর্জেন্টিনা যাচ্ছে না! এখানেই তো এই টীমের শক্তি। আমি বলেছি যে, এই বিশ্বকাপ শেষে নতুন কিছু সুপারনোভাকে আমরা দেখতে পাব! চোখ টিপি
=========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

পরিবর্তনশীল এর ছবি

যতই পর্যবেক্ষণ করেন ভাই, জানি শেষ পর্যন্ত আর্জেণ্টিনার জন্য কান্দন লাগবো। সেই জন্মের পর থেকে প্রতি বিশ্বকাপ ফুটবলে একই জিনিস কইরা আসতাছি। মন খারাপ
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

কাকুল কায়েশ এর ছবি

ভাই হতাশ হবেন না! এবার হয়ে যাবে, চিন্তা কইরেন না! দিন বদলাইছে না?? চোখ টিপি

=========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

নিঃসঙ্গ গ্রহচারী [অতিথি] এর ছবি

আপনের সাথে একমত...
একমাত্র ঈশ্বরের সক্রিয় সহযোগিতা ছাড়া আর্জেন্টিনার পক্ষে কাপ যেতা সম্ভব না চোখ টিপি

রাহিন হায়দার এর ছবি

মোক্ষম!
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

কাকুল কায়েশ এর ছবি

আমিও তো তাই বলছি! এজন্যই তো বার বার শুধু উনাকে টেনে আনছি! এবার ইনশাল্লাহ উনার কৃপায় কাপটা আমাদের ঘরেই আসবে! কাপ কেমনে জেতা হল, সেটা বড় কথা নয়, জেতাটাই বড় কথা! চোখ টিপি

========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

সুহান রিজওয়ান এর ছবি

ভাই, আমি ব্রাজিল সমর্থক এবং আমার প্রেডিকশন হচ্ছে কাপটা ব্রাজিল পাবে... আগেই ভাববেন না যে হুদাহুদি বলছি, যুক্তিগুলা শোনেন।

১- বিশ্বকাপের ইতিহাস বলে (একটা ব্যতিক্রম আছে, ৫৮ এবং ৬২) কাপ একবার ইউরোপে গেলে পরেরবার যায় লাতিন আমেরিকায়। সেই হিসাবে এবার কাপ পাবে ব্রাজিল অথবা আর্জেন্টিনা...ধরে নিচ্ছি কাপের দাবিদার এই দুই দল।

২। এবার দেখি বিশ্বকাপে হট ফেভারিট কারা ( খিয়াল কৈরা- হট ফেভারিট, ফেভারিট না কিন্তু।)। হট ফেভারিট হলো স্পেন। ইতিহাসে কখনোই হট ফেভারিটেরা কাপ পায় নাই, এবারো পাবে না...

৩। খেলা কোথায় হচ্ছে ?? আফ্রিকায়, নতুন একটা মহাদেশে। নতুন মহাদেশ হলে ইতিহাস বলে ব্রাজিলের দিকে কাপ যাবে। ৯৪ এ আম্রিকা আর ২০০২ এ এশিয়া মহাদেশের বিশ্বকাপটা বিবেচনা করেন।

৪। সবদিক মিলায়ে ব্রাজিল আর আর্জেন্টিনা যদি এবার একই সমতলে থাকেও - একটা জায়গায় আর্জেন্টিনা বহুগুণ পিছিয়ে। (এটাকে আবার আক্রমণ ধরে নিয়েন না আর্জেন্টাইন সমর্থকেরা। আমি এন্টি-আর্জেন্টিনা না !! সত্যি কথা হচ্ছে আমার বরং বর্তমান ব্রাজিলের চাইতে আর্জেন্টিনার দলটার খেলাই পছন্দ। ) সেটা হলো- ম্যারাডোনা !!!

ম্যারাডোনা নিজে ঈশ্বরসম খেলোয়াড় হতে পারেন- কিন্তু সরি টূ সে- তার কোচিং এবিলিটি খুবই নিম্নমানের। এই পর্যন্ত ৯৪ এর বেশি খেলোয়াড় তিনি খেলিয়েছেন বাছাইপর্বে এবং এখনো তিনি সেরা দল সম্পর্কে নিশ্চিত নন।

অপরদিকে, দুঙ্গা সৃষ্টিশীল ফুটবলের পাছায় লাথি মেরে (বাল, এই একটা কারণেই আমি এই ব্রাজিলের খেলা পছন্দ করি না) গত চার বছর ধরে একটা নিখুঁত 'পরিশ্রমী দল' বানিয়েছেন- যারা যেকোনো মূল্যে জিততে চায়। দলে কাকা বাদে কোন বড় তারকা নাই। কিন্ত প্রত্যেকে নিজের জায়গায় কঠোর পরিশ্রমী এবং প্রমাণিত পারফর্মার। ২০০২ এর আগে ঠিক এরকম একটা দল নিয়ে (ঐ দলে অবশ্য স্টার এই দলের চেয়ে একটু বেশিই ছিলো) স্কলারি কাপ জিতিয়েছিলেন না ??

... অতএব, ইতিহাস এবার ব্রাজিলের পক্ষে আছে।

আপাততঃ একটু ব্যস্ত আছি, কদিন পরে এই নিয়ে একটা পোস্ট দেবো।
_________________________________________

সেরিওজা

কাকুল কায়েশ এর ছবি

ধন্যবাদ সুহান খুব সুন্দর কিছু বিষয় তুলে ধরার জন্য।

১। আমিও ধরে নিচ্ছি, এবার ল্যাটিন আমেরিকাতেই যাবে বিশ্বকাপ ট্রফি।

২। হট ফেভারিট প্রশ্নে এবার ব্রাজিল ও স্পেনের নাম পেন্ডুলামের মত দুলছে। বাজীর দরে একবার ব্রাজিল এগিয়ে যাচ্ছে, আরেকবার স্পেন। গত দুই মাসে কয়েকবার এরকম হয়েছে। তাই স্পেনকে এককভাবে হট ফেভারিট বলা যাবে না!

৩। এটা খুব ভাল পয়েন্ট হলেও ব্যতিক্রম আছে। ল্যাটিন আম্রিকা মহাদেশে প্রথমবার যখন বিশ্বকাপ হল, তখন কিন্তু ব্রাজিল কাপ জিততে পারে নি। ইউরোপে প্রথম যেবার বিশ্বকাপ অনুষ্ঠিত হল, তখন কিন্তু ব্রাজিল জিততে পারে নি! কি, ঠিক বলছি?

৪। যাই হোক, আমিও অবশ্যই ডুঙ্গাকে ভাল কোচ বলি! সে আবেগে চলে না, বাস্তবতার নিরিখেই চলে। ম্যারাডনার সাথে তার পার্থক্য অনেক।
দেখা যাক, কি ঘটে?

========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

মুস্তাফিজ এর ছবি

মারাদোনা ফাইরবেনা
কিছুদিন আগে কুত্তাকে চুমা দিতে যাইয়া মারাদোনার মুখে ছয়টা সিলাই পড়ছে, কাপে চুমা দিবে কিভাবে? ঈশ্বর আসলেই সব জানে বুঝে দেখে।

...........................
Every Picture Tells a Story

কাকুল কায়েশ এর ছবি

হাহাহাহা, মুস্তাফিজ ভাই, কিন্তু এটা কি বললেন? ঘটনা সত্যি নাকি? কই, আমি তো কোথাও দেখলাম না! 'ম্যারাডোনা ডগ কিস' দিয়ে সার্চ দিব নাকি চিন্তা করতেসি! চিন্তিত
থাক, আপনি একটু কষ্ট করে লিঙ্কটা দিয়ে দেন না, প্লিজ!
========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

অতিথি লেখক এর ছবি

ব্রাজিল, ব্রাজিল, ব্রাজিল।
আরও দশটা ম্যারাদোনা আসলেও লাভ নাই, কাপটা দূর থেকে দেখেই বিদায় নিতে হবে।
ব্রাজিল, ব্রাজিল, ব্রাজিল।

-আতিউর

কাকুল কায়েশ এর ছবি

ভাই, দেখা হবে মাঠে! হাসি

========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

অতিথি লেখক এর ছবি

কারোর সমর্থক নই।

যাকে সমর্থন করি, সেই হারে।

কেউ আমায় ভাড়া করতে পারেন তাঁর অপছন্দের দল সমর্থনের জন্যে।

বিফলে মূল্য ফেরত।

---মহাস্থবির---

কাকুল কায়েশ এর ছবি

কঠিন! লাইক ইট! দেঁতো হাসি দেঁতো হাসি
=======================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

নাশিদ এর ছবি

মেসিকে নিয়ে অনেক কথা হচ্ছে। এই মুহূর্তে ওর চেয়ে ভাল কোন খেলোয়াড় বিশ্ব ফুটবলে নেই - এটা নিয়ে সন্দেহের সামান্যতম অবকাশও নেই।

কিন্তু ঘটনা তো অন্য জায়গায়। সেটা হচ্ছে মিডফিল্ড। মেসি যাদের সাথে সবসময় খেলে অভ্যস্ত, সেই জাভি বা ইনিএস্তা কেউ আর্জেন্টাইন দলের না। ওদেরকে ছাড়া মেসি কখনোই তার পুরোটা দিতে পারবে বলে আমি মনে করি না।

আর আমার মনে হয়, টরেস - ভিয়া জুটি মেসি - হিগুয়াইন দের চেয়ে অধিকতর বিপদজনকতর।

কাকুল কায়েশ এর ছবি

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্যটির জন্য!
আমিও কিন্তু সেন্ট্রাল মিডফিল্ডের কথাই বলেছি! একটা জাভি থাকলে আর দেখতে হত না! আজকেই কাপটা বগলে তুলে রওয়ানা দিতাম! দেঁতো হাসি

গত দুবছর ধরেই আমার সবচে' পছন্দের স্ট্রাইকার হচ্ছে টরেস! টরেস-ভিয়া জুটি সত্যিই ভয়ংকর! তবে আশা করছি যে, মেসি-হিগুয়াইন যদি তাদের নিজদের খেলাটা খেলতে পারে, তাহলে ওদেরকে ছাড়িয়ে যেতে পারে!
========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

শুভ [অতিথি] এর ছবি

বস, সুন্দর স্বপন তো দেখাইলেন...মেসি রে দুশ্চিন্তায় পড়ছি আবার...লাস্ট কয়েকটা ম্যাচে সহজ গোল করতে পারেনি...মিডিয়া এফেক্ট পড়লো নাকি কে জানে??

শুভ, সিঙ্গাপুর

কাকুল কায়েশ এর ছবি

মিডিয়া এফেক্ট পড়লো নাকি কে জানে??

শুভ, এটাই এসব বাচ্চা পোলাপাইনদের সমস্যা! তবে ঠিক হয়ে যাবে ইনশাল্লাহ!

আমি নিজে অবশ্য এই মুহূর্তে ব্যক্তিগতভাবে চাচ্ছি যে, বার্সার হয়ে মেসি যেন এত ভাল না খেলে! হঠাৎ সবকিছু একেবারে পেয়ে যাওয়াতে ধরাকে সরা জ্ঞান করার মত অবস্থা! এখন যদি খারাপ খেলে, তাহলে মিডিয়ার 'মেসি আর আগের মত খেলে না' জাতীয় প্রচারণা মেসির মধ্যে একটা জোশ তৈ্রি করবে, যে জোশটা আর্জেন্টিনার হয়ে খেলার সময় খুঁজে পাওয়া যায় না! এই জোশের ঠ্যালায় সে বুঝতে পারবে যে, তার হারানো ইমেজ পুনরুদ্ধার করার উপায় একটাই - সেটা হচ্ছে বিশ্বকাপ জেতা! এই স্পিরিটটার বড়ই প্রয়োজন এবার আর্জেন্টিনার জন্য!

যাই হোক, তুই চিন্তা করিস না ব্যাটা......মন বলতেসে এবার হয়ে যাবে।
========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

ফারুক হাসান এর ছবি

মারাদোনা ফাইরবে কি ফাইরবে না আই খেয়ার খরি ন। আই চাই আর্জেন্টিনা খাপ জিতুখ। মেসি তুই আওগ্গা যা, হামরা আছি তোর ফিছে।

এই বিশ্বকাপে আর যাই ঘটুক দুইটা বিষয়ে আমি নিশ্চিত।

১. ম্যারাডোনাকে ফাইনালে সামহাও মাঠে থাকতে না দিলেই কেবল আর্জেন্টিনা বিশ্বকাপ জিতবে।

২. ফাইনাল শুরুর দুই মিনিটের মাথায় হম্বিতম্বি করার অপরাধে লাল কার্ড দেখে ম্যারাডোনার বক্স ত্যাগ। অত:পর...

কাকুল কায়েশ এর ছবি

আই চাই আর্জেন্টিনা খাপ জিতুখ।

হাহাহাহা! আই ঠু!! চোখ টিপি

তবে এটা ঠিক হল না, ভাই! ম্যারাডোনা যদি আর্জেন্টিনাকে ফাইনালে নিয়ে যায়, তাহলে কিন্তু ওকে এভাবে বলাটা উচিত হল না! ফাইনালে যে কেউ জিততে পারে, ভাগ্য সহায় থাকলে আর্জেন্টিনা, না থাকলে অন্য কেউ। কিন্তু ফাইনালে নিয়ে যাওয়ার ক্রেডিট থেকে ম্যারাডোনাকে বঞ্চিত করাটা অন্যায় হবে! হাসি
=========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

বাউলিয়ানা এর ছবি

ভাইরে আমার এক বিরাট গুণ আছে, যে দলরে সাপোর্ট দেই সেই দল হারে!

এবারের বিশ্বকাপে আমি আর্জেন্টিনা বাদে আর সব দলের সাপোর্টার দেঁতো হাসি

কাকুল কায়েশ এর ছবি

চলুক চলুক চলুক
===========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

সংসপ্তক এর ছবি

দুরু ম্যারাডোনা, দুরু ব্রাজিল (ডবল দুরু)। কাপ যাইবেক না। ইটওয়ালির কাপ ইটওয়ালিতেই থাইকবে।
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

কাকুল কায়েশ এর ছবি

ভাইডি, এটা হলে অবশ্য আমার খুব ঘনিষ্ঠ কিছু বন্ধুর মুখে হাসি দেখে ভালই লাগত!
কিন্তু স্যরি এবার পারছি না! এবার আমাদেরকে কাপটা জিততেই হবে, নো ওয়ে!
নাউ অর নেভার!
=======================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এখন যদি এই তিনটি প্রধান ক্রাইটেরিয়া নিয়ে আমরা একটু ঘাঁটাঘাটি করি, তাহলে চ্যাম্পিয়ন হিসেবে পরিষ্কারভাবে শুধু একটা নামই ফুটে উঠছে আমার কাঁচের গোলকটিতে - সেটা আর কারো নয়, বরং ম্যারাডোনার দেশ আর্জেন্টিনা নাম!! কিভাবে?
(খিকখিক)

কাকুল কায়েশ এর ছবি

দেঁতো হাসি দেঁতো হাসি দেঁতো হাসি
পিপিদা, আপনি কার সাপোর্টার, এটা একটু বলেন না?
=======================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হা হা .. এখন বয়স হয়েছে তো, কাউকেই তেমন একটা ভালো লাগেনা। তবে এক সময় ব্রাজিলের সাপোর্ট করতাম। মজার বিষয় কি, আর্জেন্টিনা আর ব্রাজিলকে আমার একই ঘরের দুই ভাইয়ের মত মনে হয়। তবে ভালো লাগে না ইতালী আর জার্মান টিম।

তবে অনেক সময় প্রয়োজনের তাগিদে একটা দল বেছে নেই। এই যেমন ধর আমার দোস্তের প্রিয় দল যেহেতু আর্জেন্টিনা, তাই আমি হয়তো এ্যান্টি আর্জেন্টিনা হয়ে গেলাম দেঁতো হাসি

কাকুল কায়েশ এর ছবি

আপনার খিকখিক হাসিটাতেই বুঝেছিলাম ডাল ম্যায় কুছ কালা হ্যায়! চিন্তিত
যাই হোক পিপিদা, এবার আর্জেন্টিনা সাপোর্ট করেন, ঠকবেন না!

অফটপিকঃ আপনার দোস্তের ঠিকানা দিয়েন। দরকার হলে ওনাকে এবার ব্রাজিল সাপোর্টার বানাইয়াই ছাড়ব! চোখ টিপি
========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হো হো হো দোস্ত এখানেই আছে.. উপরে সে মন্তব্য করতে গিয়া সাইডলাইন ভাইঙ্গা ফালাইছিল দেঁতো হাসি

কাকুল কায়েশ এর ছবি

আয় হায়, কন কী? এইডা আগে কইবেন তো? দেঁতো হাসি দেঁতো হাসি
মামুন বস তো আমার চাইতেও জানদার সাপোর্টার! ওনারে তো খুবই দরকার এইবার!
আপনিও আইসা পড়েন পিপিদা! ঠকবেন না! চোখ টিপি
=========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

অমি এর ছবি

উস্তাদ, মাসচেরানোরে বাদ দিয়া ধরেন, ওই ব্যাটা খালি মাইরপিট করে। আমি ১০০% নিশ্চিত সে অন্তত ১টা লাল খাবেই। আর মেসি কিন্তু বাম পায়ের পিলেয়ার। সে মাঝখানের চেয়ে আক্রমনের ডাইন দিকে ভালো খেলে।

কাকুল কায়েশ এর ছবি

হ, ঠিকই কইছ! ম্যাসচারানোর ইদানিং একটু তেল বেশী বাড়সে! একটুতেই মাথা বেশী গরম করে ফেলতেসে!

যাই হোক, তুমি কোন অমি, একটু বল তো ভাই? চিন্তিত
=========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

ইশতিয়াক রউফ এর ছবি

হবে না, হবে না। আবেগ দিয়ে হবে না। ব্রাজিল-স্পেন-নেদারল্যান্ড ত্রয়ীর বাইরে আমি বরং আমেরিকা নিয়েও অনেক বেশি আশাবাদী, কিন্তু আর্জেন্টিনা নিয়ে না।

প্রথম কারণ ম্যারাডোনা। প্রচণ্ড নাটকপ্রিয় কোচ, কিন্তু কাজের বেলায় ঠনঠন। ডুঙ্গা এদিক দিয়ে ভালো কাজ করেছে ব্রাজিল দলকে নিয়ে।

ম্যারাডোনার ট্যাকটিক খুবই খারাপ। খারাপ বলেই সামান্য দলকে হারাতে এত বেগ পেতে হয়েছে।

মেসি দুর্দান্ত খেলোয়াড়, কিন্তু সেটা বার্সাতেই শুধু। আর্জেন্টিনা দলের হয়ে খেলতে গেলেই ফর্ম খারাপ হয়ে যায়, এবং সেটার জন্য ম্যারাডোনাকেই দায়ী করা হয় বেশি। খেয়াল করেছেন কিনা জানি না, জাতীয় দলের হয়ে খেলে আসার পর মেসির ফর্ম পড়তির দিকে ছিলো।

ইনসুয়াকে নিয়ে লিভারপুল কাঁদে প্রায় প্রতিদিন। এই লোকের অদক্ষতার দায়ে ম্যানইউর কাছে দু'গোল খেলো।

হিগুয়েইন গোলের চেয়ে বারপোস্টে শট করে বেশি। মাশেরানো মোটেও মিডফিল্ড জেনারেল জাতীয় কেউ না। বড় ম্যাচ এলেই ভেরন লাল কার্ড খাওয়ার ব্যবস্থা করে। ইত্যাদি আরও অনেক এলোমেলো ব্যাপার আছে যেগুলো ঠিক করতে হবে।

কাকুল কায়েশ এর ছবি

ধন্যবাদ ভাই মন্তব্যটির জন্য! খুবই বাস্তব কথা বলেছেন!

১। আমার পোস্টটায় অবশ্য আবেগের চেয়ে আধ্যাতিকতাটাই প্রাধান্য পেয়েছে বেশী! এই পোস্টটা আসলে কেন লিখলাম, সেটা একটু বলি। সেদিন আমি অনলাইনে দাবা খেলছিলাম এক আর্জেন্টাইনের সাথে। চ্যাট করার সময় সে খুব হতাশা প্রকাশ করল এবারের বিশ্বকাপ নিয়ে! আমি তখন তারে এইসব আধ্যাতিক কথাবার্তা বলে চাঙ্গা করে দিলাম। সে তো এখন মহা আশাবাদী। তাই আমাদের আর্জেন্টিনার সাপোর্টার বন্ধুদের মধ্যেও জোশিলা মানসিকতা আনার জন্যই এই ক্ষুদ্র প্রয়াস!

২। এবার বাস্তবতায় আসি! মেসি প্রথম তিন-চারটা ম্যাচ ভাল খেলবে না, কিন্তু এতে সেরকম সমস্যা হবে না! গ্রুপটা তুলনামূলকভাবে সহজ হওয়াতে আশা করা যাচ্ছে যে, মেসির বার্সাসুলভ অবদান ছাড়াই বাকীরা দলকে প্রথম রাউন্ডের বৈতরনী পার করে দেবে! দ্বিতীয় রাউন্ডেও অত শক্ত পরীক্ষায় পড়তে হবে না যে, জিততে হলে মেসিকে অতিমানবীয় কিছু করতে হবে! সবকিছু ঠিকঠাক থাকলে কোয়ার্টার ফাইনালে আবার পড়বে সেই জার্মানী। আমার কাছে জার্মানীকেও কোন বাধা মনে হচ্ছে না!

সেমিফাইনালেই মূলত দেখা হবে শক্ত প্রতিপক্ষের। আমার প্রত্যাশা হচ্ছে, ঠিক এই মুহূর্তে জ্বলে উঠবে আমাদের মেসি। নিজেকে লিজেন্ডদের কাতারে নিয়ে যাওয়ার এই সুযোগ সে হাতছাড়া করবে না! আর মেসি যদি একবার জ্বলে উঠে, আশা করা যায় বাকীরা সব পুড়ে খান খান হয়ে যাবে!
(আবার একটু আবেগ চলে আসল...হেহেহে; কিন্তু কি আর করা, ফুটবলে আবেগ থাকতেই হবে, শুধু বাস্তবতা দিয়ে কখনো ফুটবল হয় না!)

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

ফারুক হাসান এর ছবি

বাই দ্য ওয়ে, হাতে সময় থাকলে এই নাটকখানা দেখেন, মজাক!
৪-৪-২ তো কি আপনাকে ৮-৮-১৬ শিখায়ে ছেড়ে দিবে।
মোশাররফ করিম আর্জেন্টিনার সাপোর্টার নাটকে। বুঝতেই পারতেছেন, ব্রাজিলরে এক্কেরে চাঁপায় দিছে চোখ টিপি

তাসনীম এর ছবি

১৯৮৬ এর সেই ফাইনাল, দারুন সুখের স্মৃতি...না ম্যারাডোনাকে ফাইরতেই হবে।

অটঃ ঢাকা কলেজে পড়তাম তখন, বিশ্বকাপ জ্বরে উত্তাল অবস্থা, ক্লাসে স্যাররাও আলোচনা করতেন এগুলো। স্ট্যাটিস্টিক্সের খিজির হায়াত বলে বসলেন..."ফ্লাটিনি আর জিকু ফর্যন্ত ফেনাল্টি মিস করে...পুটবল ফুরা অনিশ্চয়তার খেলা"...

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

কাকুল কায়েশ এর ছবি

তাসনীম বস, খুব মজা পেলাম আপনার স্যারের কমেন্ট পড়ে! দেঁতো হাসি
সেই ইতিহাসটাই আবার নতুন করে আমাকে স্বপ্ন দেখাচ্ছে! সেবারের ব্রাজিল-ফ্রান্সের জায়গায় এবার আছে ব্রাজিল-স্পেন! দ্বিতীয় রাউন্ডেই কিন্তু তাদের দেখা হয়ে যেতে পারে!!
আর মেসি হয়ে উঠুক সেবারের ম্যারাডোনা!

========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

কাকুল কায়েশ এর ছবি

ফারুক, জটিল নাটক তো! আমার তো তিন-চার মিনিট দেখেই মাথা খারাপ!

এটা তো একটা অ্যাকসিডেন্ট! ধর, মাঠের মইধ্যে দিয়া একটা লোক হাইটা যাইতেসে, হঠাৎ ঠাডা পইরা মইরা গেল!

হাফপ্যান্ট পইড়া খেলে দেইখাই এই খেলারে কিন্তু ছোট কইরা দেখন উচিত না। ফুটবল বড়ই কঠিন খেলা!

দেঁতো হাসি দেঁতো হাসি দেঁতো হাসি
নাহ, পুরাটা দেখতেই হবে!

========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

বাবুবাংলা এর ছবি

ব্রাজিল-আর্জেন্টিনা নিয়ে যথারীতি উত্তাপ ছড়িয়ে পড়ছে।
কিন্তু আমি আবারো এক ফরাসি বিপ্লবের প্রত্যাশায় আছি।

জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কাকুল কায়েশ এর ছবি

ধন্যবাদ ভাই মন্তব্যের জন্য!
তবে জিদানকে ছাড়া ফরাসী বিপ্লব ঘটা কঠিন হয়ে যাবে! চিন্তিত
==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গত বিশ্বকাপের খেলা দেখতে দেখতে এক মেয়ের লগে প্রেম হয়ে গেছিলো, সেই প্রেম বিয়া পর্যন্ত ঠেকলো।

এইবারের বিশ্বকাপে কী হয় সেই অপেক্ষায় চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কাকুল কায়েশ এর ছবি

কপাল আর কাকে বলে?? নজরুল বস, দোয়া করেন এবার বিশ্বকাপে যেন আপনার কপালটা আমার কাছে চলে আসে! চোখ টিপি
=========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

সাবিহ ওমর এর ছবি

হায় আমি সারাজীবন খালি একা একা জার্মানিরে সাপোর্ট দিয়া গেলাম মন খারাপ
২০২২ এ দেখা যাবে...হুঁ হুঁ...তবে স্পেনকেও ভালু পাই (টরেস আর ক্যাসিয়াসের জন্য)। স্পেন জিতলে আমি বেজার হব না, কিন্তু কিছুতেই ব্রাজিলের হাতে ওয়ার্ল্ড কাপ দেখতে চাইনা, এর চে আম্রিকা জিতলেও ভাল খাইছে

কাকুল কায়েশ এর ছবি

সাবিহ, মন্তব্যের জন্য ধন্যবাদ!
জার্মানরা লড়াকু জাত। আজীবন এদেরকে ভয় পেয়ে গেলাম (সেই ১৯৮৬ থেকে)। তবে এবার কেন যেন এদেরকে ভয় লাগছে না! কোয়ার্টার ফাইনালে সম্ভাব্য প্রতিপক্ষ জার্মানী। কেন যেন মনে হচ্ছে, ছিয়াশীর ফাইনালের পুনরাবৃত্তি এবারের কোয়ার্টার ফাইনালে ঘটবে!
দেখা যাক......
=======================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

ধুসর গোধূলি এর ছবি

- ফাইত্য ন, মেইরাডোনা হাইত্য ন।

হিগুয়াইন দেখবেন হাগতে হাগতেই কাইত হয়া আছে। এই হাগুয়ান মাগুয়ান দিয়া বিশ্বকাপ জিতোন ছৈল্ত ন!

স্পেন বরাবরই ফেভারিট থাকে। জার্মানী কোতাইতে কোতাইতে খেলতে যায়। কিন্তু দেখা যায় এই শালার ব্যাটারা ক্যামনে ক্যামনে জানি কী কৈরা হালায়! হালাগোরে বিশ্বাস নাই। তবে স্পেন যে কিছু করতে পারবো না, এই ব্যাপারে চোখ মুইঞ্জা বাজী ধরা যায়!

ছোটবেলা থাইকা শখ আছিলো শালার জীবনে যদি একটাবার বিশ্বকাপের দেশে থাকবার পারতাম, একটাবার যদি বিশ্বকাপের একটা খেলাও দেখবার পারতাম! সেই আশা মনে করেন পূরণ হয়া গেছে। এখন বিশ্বকাপ নিয়া কোনো হাদুমপাদুম নাই। মানুষের স্বপ্ন আসলে জিইয়ে রাখা উচিৎ, শেষ হইতে দেওন ঠিক না। লাইফ পানসা হয়া যায়।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

কাকুল কায়েশ এর ছবি

এই হাগুয়ান মাগুয়ান দিয়া বিশ্বকাপ জিতোন ছৈল্ত ন!

হাহাহাহা! এত সুন্দর পোলাটারে এই নাম দিলেন??

তবে স্পেন যে কিছু করতে পারবো না, এই ব্যাপারে চোখ মুইঞ্জা বাজী ধরা যায়!

সহমত! আমি স্পেনকে পছন্দ করি, কিন্তু এদেরকে বিশ্বকাপ ফুটবলের 'চোকার' বলা যেতে পারে!
ওদের জন্য দ্বিতীয় রাউন্ডটাই হতে পারে সবচেয়ে বড় বাধা! হয় ব্রাজিল, নয়তো পর্তুগালকে মোকাবেলা করতে হবে! এ বাধা পেরোতে পারলে অবশ্য ওদেরকে ঠেকানো মুশকিল হয়ে যেতে পারে!

=========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

অতিথি লেখক এর ছবি

সেইদিন দেখলাম বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে স্পেন ম্যাচের শুরুতেই বিশ্বকাপ উঠতে না পারা সৌদি-আরবের কাছে দুই গোল খাইয়া বইসা আছে, শেষে ৯০ মিনিটের ইঞ্জুরি টাইমে গোল দিয়া মুখ বাঁচাইছে; টপ ফেবারিটের যে কি অবস্থা হইবো এই বিশ্বকাপে আমার বোঝা হইয়া গেছে!
--শফকত মোর্শেদ

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

আগে কিছু ডিস্ক্লেইমার দেইঃ

১) আমি ব্রাজিলের সাপোর্টার, তবে তার চেয়ে বেশি বার্সেলোনার সাপোর্টার ... ব্রাজিল হারলে খুব বেশি দুঃখ পাই না, কিন্তু বার্সা হারলে পাই ... তবে ব্রাজিল জিতলে ভালৈ লাগে ...

২) ব্রাজিল সাপোর্টাররা আর্জেন্টিনা দেখতে পারে না, আমি এতটা কট্টরপন্থী না ... বিশেষ করে মেসি আসার পর থেকে আর্জেন্টিনার খেলাও আগ্রহ নিয়ে দেখি এবং মেসি যদি আর্জেন্টিনারে জিতাইতে পারে তাহলে আমি বিশেষ মাইন্ড করবো না ...

৩) ব্রাজিলের এইবারের টীমটার খেলার স্টাইল আমার একদমই পছন্দ না, বিশেষ করে রোনালদিনহোরে নিবে না বোঝার পর থেকে ডুঙ্গার উপরে চরম মেজাজ খারাপ ... তার চেয়ে বরং স্পেন আর হল্যন্ডের খেলার স্টাইল বেশি ভালো লাগে ...

৪) টিম স্পিরিট আর ইতিহাসের কথা চিন্তা করলে ব্রাজিল ফেবারিট, আর লাইন-আপ অনুযায়ী স্পেন ... গোলকীপার-ডিফেন্স-মিডফিল্ড-এটাক এই চারটা দিক মিলায়ে স্পেন এবারের সবচে ব্যালেন্সড টিম ... ফ্যাব্রিগাস-জাবি আলোনসোর মত প্লেয়ারকে বেঞ্চে বসে থাকতে হয়, এইটা থেকেই স্পেনের শক্তি বোঝা যায় ... নতুন দেশ হিসেবে স্পেন জিতলে খারাপ হবে না ... [তার উপর স্পেন টিমের অন্তত ছয়টা প্লেয়ার বার্সার, ওদের প্রতি একটু আলাদা টান থাকবে এইটাই স্বাভাবিক দেঁতো হাসি ]

এইবার আসি আর্জেন্টিনার কথায় ... কোচ হিসাবে ম্যারাডোনাকে আমার থার্ড ক্লাসের চেয়ে বেশি কিছু মনে হয় না ... তার ফর্মেশন আর ফার্স্ট ইলেভেন দিয়ে ব্রাজিল-স্পেন-জার্মানিকে হারানো যাবে এইটা বিশ্বাস হয় না ... আর আর্জেন্টিনায় সব পজিশনে ভালো খেলোয়াড় পাওয়াও সমস্যা ...

ডিফেন্সে স্যামুয়েল ঠিকাছে, সাথে ডেমিকেলিসকে খুব ভালো কিছু মনে হয় না ... কারেন্ট ফর্ম চিন্তা করলে ওর জায়গায় আসা উচিৎ বার্সার গ্যাবি মিলিতোর ... দুই সাইডে ভালো উইংব্যাক কে আছে আমি জানি না, তাই কিছু বল্লাম না দেঁতো হাসি

ডিফেন্সিভ মিড হিসাবে মাস্কেরানো ফার্স্ট চয়েজ, সে কার্ড খাইলে ক্যাম্বিয়াসো ... উইংয়ে ডিমারিয়া খুবই ভালো, জোনাস গুটিয়ারেজ চলনসই ... সামনে মেসি-হিগুয়াইনের আপাতত বিকল্প নাই, সাথে ব্যাকাপ হিসাবে তেভেজ-আগুয়েরো-মিলিতো-লিসান্দ্রোর যে কাউকে নেয়া যেতে পারে ...

কিন্তু সমস্যা হচ্ছে প্লেমেকার ... এই জায়গায় আর্জেন্টিনা পুরা ধরা, ভেরনরে দিয়ে আর যাই হোক ওয়ার্ল্ড কাপ জেতা যাবে না ... অন্য সব কিছু বাদ দিলেও ছত্রিশ বছর বয়সে পুরা নব্বই মিনিট খেলার মত ফিটনেস ওর নাই ... এই পজিশনের সবচে ভালো হতে পারতো রিকুয়েমে; জাভির সাথে ওর খেলার স্টাইলে বেশ ভালো মিল আছে এবং জাভির মত ধীরে-সুস্থে ডিফেন্স চেরা পাস দেয়া ওর পক্ষেই সম্ভব ছিল ...

কিন্তু যেহেতু রিকুয়েমেকে ম্যারাডোনা নিবে না [এবং রিকুয়েমেও বলে দিছে ম্যারাডোনার আন্ডারে সে খেলবে না] তাই আর্জেন্টিনা ৪-৩-৩ এ সুইচ করে যেতে পারে ... সামনে হিটম্যান হিসাবে হিগুয়াইন, আর ডানে-বামে মেসি-তেভেজ, যারা দুইজন ক্রমাগত নিজেদের মধ্যে পজিশন বদলাবে ... মিডফিল্ড দখলের জন্য মাস্কেরানোর সাথে আসবে ক্যাম্বিয়াসো; আর প্লেমেকার হিসাবে ম্যাক্সিকে ট্রাই করা যায়; ভ্যলেন্সিয়ার এভার বেনেগাও নাকি খুব ভালো [শোনা কথা, আমি দেখি নাই ওর খেলা], ওকেও বাজায়ে দেখতে পারতো ... ডিমারিয়া আর গুটিয়ারেজ এই সিস্টেমে বাদ পড়বে ...

যাই হোক, শেষ কথা হইলো আর্জেন্টিনার চান্স কম ... ফাঁকতালে ওয়ার্ল্ড কাপের তিন চার ম্যাচে ভালো করে কাকা বা এইরকম কেউ বেস্ট প্লেয়ার অভ দ্য ইয়ারটা নিয়ে যাবে এইটাই দুঃখ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

ধুসর গোধূলি এর ছবি

- ডিমারিয়া!! এইরম নাম ক্যান হালাগো! একজন হাগিতে হাগিতে আগুয়ান, আরেকজনের হৈয়া আছে ডায়রিয়া! এইসব ক্রনিক্যাল আমাশয়ের রুগী নিয়া মেইরাডোনা কেমনে বিশ্বকাপ জিতবে?! চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

কাকুল কায়েশ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

অফটপিকঃ আমি তো ছুডবেলায় ম্যারাডোনা আর ম্যাডোনারে ভাই-বোন মনে করতাম! খাইছে
======================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

কাকুল কায়েশ এর ছবি

আপনাকে অনেক ধন্যবাদ! খুব সুন্দর বিশ্লেষন করেছেন। অনেক ব্যাপারেই একমত।

ভেরন বা আর্জেন্টিনার সেন্ট্রাল মিডফিল্ডারের কথা আমিও আমার পোস্টে বলেছি। সবচেয়ে গুরুত্বপূর্ন পজিশনটাতেই লোক নাই। ম্যাক্সি বা আইমারকে দিয়ে হয়ত চালিয়ে নেয়া যাবে, কিন্তু ওই ডিফেন্সচেরা পাসটা আর দেওয়া হবে না!
৪-৩-৩ ফর্মেশনটা ভাল, তবে আমি ব্যক্তিগতভাবে মনে করছি এখন ফর্মেশন বদলানোর মোক্ষম সময় না। একটা ফর্মেশন আপাতত আর্জেন্টিনার জন্য দাঁড়িয়ে গেছে, এবং এতে বেশ কিছু খেলোয়াড় 'ইউজড টু' হয়ে গেছে। দলের পারফরমেন্সের উন্নতি কিছুটা হলেও চোখে পড়ছে। আবার ফর্মেশন বদলালে ভাল হওয়ার চাইতে ক্ষতি বেশী হওয়ার চান্স আছে।

নতুন দেশ হিসেবে স্পেন জিতলে খারাপ হবে না

স্পেনের ব্যাপারে ইদানীং একটা চিন্তা বেশ মাথায় ঘুরছে। ইদানীং কিছু ম্যাচে ক্যাসিয়াসের কিপিং দেখে (মানে কিছু গোল খাওয়া দেখে) সেই আমার চিরচেনা ক্যাসিয়াসকে খুঁজে পেলাম না! যেখানে সে নিশ্চিত গোল বাঁচিয়ে দিত, এখন সামান্য নার্ভাস সিচুয়েশনেই ভেঙ্গে পড়ছে!
তাই আমার মনে হচ্ছে, ভালদেসকে না খেলালে স্পেনের হয়ত আশা এবার পূরণ হবে না!
========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

হিমু এর ছবি

এইবার বিশ্বকাপ জিতবে আফ্রিকার কোনো দেশ।

আমি আর্জেন্টিনার সাপোর্টার, কিন্তু এই বলদাগুলি সেকেন্ড রাউন্ড টপকাইতে পারে কি না আমার ঘোরতর সন্দেহ আছে।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

কাকুল কায়েশ এর ছবি

আফ্রিকার দেশ হয়ত চ্যাম্পিয়ন হতে পারবে না, কিন্তু এবার বেশ কয়েকটা জায়ান্টকে ধরাশায়ী করবে নিশ্চিত।
আর একথাটা অবশ্যই মাথায় রাখতে হবে যে, মেসি-রোনালদো-টরেস-জাভি-রুনি-কাকা এরা ইউরোপ-আমেরিকায় যেমনই খেলুক, আফ্রিকান পরিবেশে কেমন খেলবে, সেটা একটা বড় ফ্যাক্টর। তার উপর যতটুকু শুনেছি যে, সাউথ আফ্রিকার এই পাড়ের সাথে ওই পাড়ের জিওগ্রাফীর মধ্যে বেশ ভালই তফাৎ আছে। তাই এটাও একটা ফ্যাক্টর হিসেবে কাজ করবে।

যাই হোক, আপনি আর্জেন্টিনা সমর্থন করেন শুনে বেশ ভাল লাগল। দেখা যাক, কি হয়?
=======================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

অমিত এর ছবি

কায়েশ মিয়ার ভাবগতিক তো সুবিধার না চিন্তিত
বুয়েটের মত ওয়ার্ল্ড কাপ বেটিং আবার এখানে শুরু করার মতলব না কি ? হাসি

কাকুল কায়েশ এর ছবি

এ কোন অমিত, বলছ? চিন্তিত
তুমিও আছ এখানে?
সাংঘাতিক ব্যাপার দেখা যাচ্ছে!! একবার বলবা না?
========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

নাশিদ এর ছবি

সংসপ্তক লিখেছেন:
দুরু ম্যারাডোনা, দুরু ব্রাজিল (ডবল দুরু)। কাপ যাইবেক না। ইটওয়ালির কাপ ইটওয়ালিতেই থাইকবে।
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

এইবার হইবো না দোস্ত। গতবার ভালো দল ছিলো। এইবার জিতার মত দল নাই রে।

ইশতিয়াক এর ছবি

প্রথমেই কায়েস ভাই কে অসংখ্য ধন্যবাদ এই সময়োপযোগী লেখাটার জন্য। আর্জেন্টিনা এবার চ্যাম্পিয়ন হবে এটা নিয়ে আমার মনেও বিন্দুমাত্র সন্দেহ নেই। সবকিছুই এবার আমাদের পক্ষে। শুধু দরকার ভাগ্যের একটু সাহায্য। আর ম্যারাডোনা যখন আছে তখন ভাগ্যের একটা পরশ পাওয়া যাবেই।
তার পরও ফুটবল ভক্ত হিসাবে কিছু কথা বা বলে পারছিনা। আর্জেন্টিনার শুভাকাংখী হিসাবে আমার চোখে দূর্বল দিকগুলোই কেন জানি বেশি চোখে পড়ছে।
প্রথমেই আসি গোলকিপারের কথায়। এই জায়গায় আর্জেন্টিনার অবস্থা সুবিধার না। যেকোন টুর্নামেন্ট জিততে হলে গোলকিপার কে এমন কিছু ম্যাচ উইনিং সেভ করতে হয় যা অনেক দিন পর্যন্ত মানুষের মুখে মুখে থাকে। উদাহরণ স্বরূপ গত বিশ্বকাপের সেমিতা বুফনের ঠেকানো পোডলস্কির শট আর ফাইনালে ঠেকানো জিদানের মারাত্মক হেডের কথা বলা যেতে পারে। তাই আপনার ডিফেন্স যত ভালোই হোক না কেন গোলকিপার এর একটা বড় ভুমিকা লাগবেই। গতবার বার্থেজ ভুয়া কিপিং করেও টিম কে ফাইনাল এ তুলসে এটা ব্যাতিক্রম। আনদুজার অথবা রোমেরো এমন কিছু করতে পারবে এই ভরসা আমি করতে পারছি না।
তারপর আসি ডিফেন্স এর কথায়। ডেমিকেলিস আর স্যামুয়েল এ হবে আর্জেন্টিনের মূল ডিফেন্স। এরা দুইজন ই চ্যাম্পিয়ন্স লীগ এর ফাইনাল এ খেলবে এটা ভাবতেই ভালো লাগছে। তবে শুধু দুইজন দিয়ে হবে না। আরেকজনকে সেন্টারব্যাক লাগবে। কারন ডেমিকেলিস খুবই ইনজুরি প্রবন। তৃতীয় কাউকে আমি এই মুহুর্তে দেখছিনা।
আরেকটে কথা এরা দুজন এ ম্যান মার্কিং এ অসাধারন কিন্তু বাতাসে
এদের সমস্যা হতে পারে।ক্লাব এ এরা ভ্যান বুইটেং লুসিওর মত টাওয়ার এর পাশে খেলে বলে সমস্যা হয় না। উইং ব্যাক জায়গাটা আজকাল্কার ফুটবল এ খুব এ ভাইটাল। জানেত্তি এখনও যা খেলে তাতে শুধু আফসোস ই বাড়ে। হাইঞ্জ ওটামেন্ডি হয়তো কাজ চালিয়ে নেবে কিন্তু ম্যায়কোন দানি আলভেজ এর মত আক্রমনে ঝাপিয়ে পড়তে পারবে না। আমার মতে তার দরকার ও নেই। রক্ষন টা সাম্লাতে পারলেই হবে। তবে বুরদিসো কে টিম এ রাখতে হবে বিকল্প হিসাবে। রোমার হয়ে এই সিজন এ সে বেশ ভালো খেলেছে।
যাই হোক আর্জেন্টিনার লক্ষ্য হওয়া উচিত 'গোল খাওয়া যাবে না'। ডিফেন্স এর সামনে মাসচেরানো কাম্বিয়াসো থাকলে প্রতিপক্ষের গোল বের করতে খবর হয়ে যাবে। আমার মতে মাসচেরানো এবং ক্যাম্বিয়াসো দুই জন ই অটোমেটিক চয়েস হওয়া উচিত। ম্যারাডোনা দেখা যায় যে ক্যাম্বিয়াসো কে বসিয়ে রাখে এটা আমার পছন্দ না।
যে করেই হোক ডিফেন্স নিশ্ছিদ্র করতেই হবে।
মিডফিল্ডে ইদানিং ভেরন সবার সমালোচনা আর হাসির পাত্রে পরিণত হয়েছে। আমি বলি সবাই সাবধান। বিশ্বকাপ শেষে হয়তো সবাইকে তার কথা গিলে ফেলতে হতে পারে। পাবলিকের কথা শুনে মনে হচ্ছে ভেরন কে জাভি হতে হবে না হলে মেসি কিছু করতে পারবে না। আমি বলি ভেরন এর জাভি হওয়ার কোন প্রয়োজন নেই। মিডফিল্ড থেকে আসা পাসের চেয়ে উইং থেকেই আর্জেন্টিনার আক্রমন রচিত হবে বেশি। তাই ভেরন কাজ হবে শুধু মিডফল্ড এ বলটা একটু ধরে রাখা আর উইং এ সময় মত বলটা ছাড়া। এটাই যথেষ্ঠ। পল স্কোলস ম্যান ইউনাটেডের হয়ে যেটা করে আর কি। এটা করার সামর্থ ভেরনের খুব ভালো মতই আছে বলে আমি মনে করি। আর ভেরন তার ফর্ম দিয়েই কিন্তু দলে এসেছে। কোপা লিবার্তোদেস এ ওর ফর্ম ই ওর পক্ষে কথা বলেছে। এখানে একটা কথা ভেরনের বিকল্প হিসাবে কায়েস ভাই আইমার এর নাম করেছেন ভালো কথা কিন্তু ম্যাক্সি রদ্রিগেজ এর নাম কিভাবে আনলেন বুঝলাম না। ওর পজিশন খেলার ধরন পুরোপুরি উইংগার এর। তাছাড়া ওর ফর্ম ভালো না। অ্যাথলেটিকোর মত টিম এই যে যায়গা না পেয়ে এখন লিভারপুল এর ঘাড়ে চেপে বসেছে। সেখানেও তার পারফরম্যান্স তেমর আহামরি কিছু না।
উইং এ ডি মারিয়া গুটিয়ারেজ ভাল। কিন্তু এখানে আমার সম্পূর্ন নতুন একটা প্রস্তাব আছে। আমি জানি ম্যারাডোনা গুটিয়ারেজ কে খেলাবেই কিন্তু যে প্লেয়ার নিঊক্যাসেল এর হয়ে দ্বিতীয় বিভাগ খেলে তার ওপর আমার খুব একটা ভরসা নেই। আমার মতে আক্রমনভাগের চারজন হওয়া উচিত ভেরন, মেসি, তেভেজ, মিলিতো। হ্যা, হিগুয়াইন কে আমি আমার একাদশে রাখব না। মিলিতো এইক্ষেত্রে বেটার চয়েস। বডি এডভান্টেজ দিয়ে বল ধরে রাখা, নিখুত ফিনিশিং এসব বিবেচনা করলে মিলিতো হিগুয়াইন এর চেয়ে এগিয়ে থাকবে। হিগুয়াইন যেদিন গোল করে না সেদিন তার গোল ডট কম রেটিং সাড়ে পাঁচ অতিক্রম করে না। আর রিয়াল এর হয়ে ১০ চান্স পেয়ে ২/১ টা গোল করাই যায়। কিন্তু মিলিতো কে না খেলালে ম্যারাডোনা ভুল করবে। আমার মতে বর্তমান বিশ্বের অন্যতম সেরা বক্স স্ট্রাইকার মিলিতো।
বায়ে তেভেজ ডানে মেসি মাঝে মিলিতো খেললে গোল বের করতে পারবে না এটা আমি বিশ্বাস করি না। ডি মারিয়া, গুটিয়ারেজ, হিগুয়াইন বেঞ্চ এ থাকাই ভালো।
শেষ পর্যন্ত যেটা দাড়ালো সেটা হল আর্জেন্টিনা কে আগে রক্ষন শক্ত করতে হবে। রক্ষন শক্ত করতে পারলেই বাকী কাজ আক্রমনভাগ সহজেই সামলাতে পারবে।
আমার ফার্স্ট ইলেভেন হল এরকম
গোল্কিপারঃ রোমেরো
ডিফেন্সঃ জানেত্তি, স্যামুয়েল, ডেমিকেলি, হাইঞ্জ।
ডিফেন্সিভ মিডফিল্ডঃ মাসচেরানো, ক্যাম্বিয়াসো
অ্যাটাকিং মিডফিল্ডঃ হুয়ান সেবাস্টিয়ান ভেরন!
উইং এ্যাটাকার / স্ট্রাইকারঃ তেভেজ, মেসি।
ফক্স অফ দা বক্সঃ দিয়েগো মিলিতো
ভামোস আর্জেন্টিনা।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।