কার্টুনিস্ট আরিফের মাকে বাঁচাতে এগিয়ে আসুন

কাজী মামুন এর ছবি
লিখেছেন কাজী মামুন (তারিখ: মঙ্গল, ০৫/১০/২০১০ - ৩:২৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

শিল্পযোদ্ধা আরিফ হার মানেননি শিল্পযুদ্ধে ও ঘৃণ্য মৌলবাদ বিরোধী লড়াইয়ে। জীবনের লড়াইয়ে সামান্য টাকার জন্য আরিফের মা কি হেরে যাবেন? কেন যাবেন! ১৬ লক্ষ টাকা কি খুব বেশি টাকা একজন মায়ের জীবনের কাছে? তাঁর কিডনি প্রতিস্থাপনের জন্য ১৬ লক্ষ টাকা প্রয়োজন। আরিফ আমাদের সহযোদ্ধা, আরিফের মা আমাদের মা। একজন মাকে বাঁচাতে আমরা কি এগিয়ে আসতে পারি না!

arif

আরিফের সাথে আমাদের অনেকের ব্যক্তিগত পরিচয় নেই। পরিচয় তাঁর কর্মের সাথে। তাঁর ব্লগে বিভিন্ন রুপগল্পে তিনি বর্ণনা করেছেন তাঁর প্রতি আমাদের মিডিয়া বানিজ্যের অবিচার এর কথা। আজ অসহায় আরিফ তাঁর নিজের লেখায় বলছেন-

“আমার মা ভীষণ অসুস্থ। তার দুটো কিডনি-ই নষ্ট হয়ে গেছে।চার দিন অ্যাপলো হসপিটালে ভর্তি করে প্রাথমিক চিকিৎসা দিয়েছি, আমি চেষ্টা করে যাচ্ছি আমার সীমিত সামর্থ্ অনুযায়ী আমার মা-এর সুচিকিৎসা করতে। ডাক্তার বলেছেন কিডনি ট্রান্সপ্লান্ট করতে হবে। কিডনি ট্রান্সপ্লান্ট করার আগ পর্যন্ত সপ্তাহে ২ বার ডায়ালাইসিস করতে হবে, সপ্তাহে ১টা করে নাভিতে ইঞ্জেকশন দিতে হবে আর নিয়মিত ঔষধ খাওয়াতে হবে।এখন-ই আমি হিমশিম খাছি, চোখের সামনে শুধুই অন্ধকার। আমি জানি না চিকিৎসা বাবদ এত টাকা পয়সা আমি কোথায় পাব?! আমি জানি না আমার মা কে সুস্থ করে তুলতে পারব কি না?! তবুও আল্লাহর উপর ভরসা আর বুকে আশা নিয়ে চেস্টা করে যাচ্ছি, চেস্টা করে যাব মা কে সুস্থ করে তুলতে। আমি যেন আমার মা কে সুস্থ করে তুলতে পারি।
আপনারা সবাই আমার মা-এর জন্য দোয়া করবেন।”

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান মৌলবাদীদের সাথে হাত মিলিয়েছেন নিজস্ব স্বার্থে, সেই সাথে আরিফকেও ছূড়ে ফেলে দিয়েছেন অনিশ্চয়তার মধ্যে। এরও অনেক আগে মাত্র ৮/৯ বছর বয়সেই আরিফের বাবাও তাঁর স্ত্রী-পুত্র-কন্যা ছেড়ে পালিয়েছেন। মফস্বলের ছেলে আরিফ হার মানেন নি। টিউশনি করে স্নাতক শেষ করেছেন, এর পাশাপাশি করে গেছেন শিল্প চর্চা। কার্টুন একে টি, আই, বি পুরষ্কার পাওয়ার পর আরিফের প্রতিভায় আকৃষ্ট হয়ে প্রথম আলো লুফে নিয়েছিল তাকে। এরপর আবার ছূড়েও ফেলে দেয় নিজেদের স্বার্থে।
আরিফের মা অসুস্থ, শিল্পযোদ্ধা আরিফ অসহায় টাকার কাছে। আমরা কি পারি না আরিফের মায়ের চিকিৎসা সাহায্যে এগিয়ে আসতে? আগেও আমরা পেরেছি, আমরা পারবো!

পেপ্যাল এর মাধ্যমে টাকা পাঠাতে হলে এই লিংক এ যান ।

আরিফের কাছে সরাসরি টাকা পাঠাতে চাইলে-

Account Name : Arifur Rahman
Account No : 157-101-8319
Dutch Bangla Bank Ltd.

ডাচ-বাংলা ব্যাংক এর আলাদা অনলাইন চার্জ ও অহেতুক দেরির কথা চিন্তা করে মাহমুদুল হাসান রুবেল এগিয়ে এসেছন সাহায্য। তাঁর ইমেইল rubel.aries@ gmail.com ফোন : ০১৭১৩৪৫৪৩৯৮, ০১৮২১৩৯৩৫৪৪
তাঁর একাউন্টে পাঠানো টাকার হিসাব তিনি ব্লগে প্রকাশে প্রতিশ্রুতিবদ্ধ।এছাড়া রুবেল এর সাথে যোগাযোগ করে ওয়েস্টার্ন ইউনিয়ন, মানিগ্রাম ও দেশিয় বিভিন্ন কুরিয়ার সার্ভিস এর মাধ্যমেও টাকা পাঠাতে পারেন।
রুবেল এর একাউন্টঃ
Account Name : Mahmudul Hasan
Account No : 18-3094782-01
Standard Chartered Bank

*ছবিটি আরিফের ব্লগ থেকে সংগৃহীত।


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

দেখছি, সীমিত সাধ্য যতোটুকু সম্ভব।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

অছ্যুৎ বলাই এর ছবি

আরিফের মা সুস্থ হয়ে উঠুন।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

নীড় সন্ধানী এর ছবি

উদ্যোগের সাথে আছি এবং সাধ্যমতো চেষ্টা করছি।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
এ ভ্রমণ, কেবলই একটা ভ্রমণ- এ ভ্রমণের কোন গন্তব্য নেই,
এ ভ্রমণ মানে কোথাও যাওয়া নয়।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কাজী মামুন এর ছবি

এই মাত্র মুক্তমনায় দেখলাম পেপাল এর লিঙ্কটা কাজ করছে না। ওরা ফান্ড রেইজিং ইভেন্ট ক্লোজ করে দিয়েছে। যারা বিদেশ থেকে টাকা পাঠাতে ইচ্ছুক তারা রুবেল এর সাথে যোগাযোগ করে তাঁর একাউন্টে বা সরাসরি আরিফ এর একাউন্টে পাঠাতে পারেন।

এছাড়া- রুবেল এর দেয়া তথ্য অনুসারে-

"অর্থ সংগ্রহে দেশের কার্টুনিস্টরা আর বাংলাদেশ কার্টুনিস্ট রাইটস নেটওয়ার্ক একযোগে ঢাকার চারুকলার বিপরীতে "ছবির হাট"-এ আগামী ১ অক্টোবর দুপুর দেড়টা থেকে একটি চ্যারিটি কার্টুন প্রদর্শনীর ব্যবস্থা করেছে । সেখানে দেশের স্বনামধন্য কার্টুনিস্টদের পাশাপাশি পৃথিবীখ্যাত কার্টুনিস্ট যারা বাংলাদেশ কার্টুনিস্ট রাইটস নেটওয়ার্ক এর ডাকে সাড়া দিয়ে কার্টুন পাঠিয়েছেন তাদেরও বেশকিছু কার্টুন প্রদর্শিত হবে । সবার জন্য উন্মুক্ত এ কার্টুন প্রদর্শনী থেকে একটি কার্টুন কিনে শুভেচ্ছামূল্যের বিনিময়ে আরিফের মাকে সুস্থ করে তুলতে সাহায্যের হাত বাড়ান ।

দেশের বাইরে থেকে যারা কার্টুন পাঠিয়েছেন তারা হচ্ছেন- যুক্তরাষ্ট্রের এডিটোরিয়াল কার্টুনিস্ট ডেরিল ক্যাজল, আফ্রিকার প্যাট্রিক গ্যাথারা, অস্ট্রেলিয়ার কেভিন ক্লুগার,পুলিৎজার পুরস্কারপ্রাপ্ত কিউবার কার্টুনিস্ট অ্যারেস, ক্যামেরন কারডো,রাশিয়ার কার্টুনিস্ট অ্যান্দ্রে ফেস্তেইন, ভারতের আজীস কুমার, শ্রীলঙ্কার প্রাগিথ একনালিগোডার পক্ষে তার স্ত্রী সন্ধ্যা একনালিগোডা,স্পেনের বিরা দান্তাস, জর্ডানের ওমর আল আবদুল্লাহ,মিশরের ইসমাইল কার, তুরস্কের তামের ইউসুফ, ইরানের কিয়ানুস রামেজানি প্রমুখ"

=================================
"রঙিন কাফনে মোড়া উৎসুক চোখে
ছায়া ছায়া প্রতিবিম্ব দেখি
মানুষ দেখি না।।"

=================================
"রঙিন কাফনে মোড়া উৎসুক চোখে
ছায়া ছায়া প্রতিবিম্ব দেখি
মানুষ দেখি না।।"

স্বাধীন এর ছবি

এই মাত্র মুক্তমনায় দেখলাম পেপাল এর লিঙ্কটা কাজ করছে না। ওরা ফান্ড রেইজিং ইভেন্ট ক্লোজ করে দিয়েছে।

লেখাটির জন্য ধন্যবাদ। মুক্তমনার পক্ষ থেকে কয়েক সপ্তাহ ধরে ফান্ড রেইজিং চলেছে। এখন বন্ধ হয়ে গেলেও, আপনি যদি চান উক্ত পে-পালের একাউন্ট ব্যবহার করতে আমার মনে হয় অভিজিৎ'দা কে একটি ইমেইল দিয়ে বলে দেখতে পারেন পে-পালের লিঙ্কটা কিছুদিনের জন্য আবার খোলা রাখতে। সেই ব্লগে একটি মন্তব্য করে রিকোয়েস্ট করে দেখুন।

কাজী মামুন এর ছবি

অনেকেই পেপাল এর ব্যাপারে আগ্রহ দেখাচ্ছেন। কারণ অনেকেই টাকা পাঠানোর জন্য ব্যাঙ্ক পর্যন্ত যেতে চায় না।
অভিজিৎ'দা'র সাথে কন্টাক্ট করার কোনো উপায় থাকলে জানাবেন?
এটা করতে পারলে খুব ভালো হয়।

=================================
"রঙিন কাফনে মোড়া উৎসুক চোখে
ছায়া ছায়া প্রতিবিম্ব দেখি
মানুষ দেখি না।।"

=================================
"রঙিন কাফনে মোড়া উৎসুক চোখে
ছায়া ছায়া প্রতিবিম্ব দেখি
মানুষ দেখি না।।"

নাজনীন খলিল এর ছবি

সাথেই আছি ।সাধ্যমত সাহায্য করবো অবশ্যই।

আনন্দী কল্যাণ এর ছবি

দরকারি পোস্ট। সাধ্যমত করব।

অতিথি লেখক এর ছবি

রুবেল অনেক করছে। একের প্রতি অন্যের এমন টান দেখেই বোঝা যায় পৃথিবী থেকে ভালো মানুষের সংখ্যা এখনো ফুরিয়ে যায়নি।
সব জায়গায় শেয়ার করেছি। ধন্যবাদ।

সাবরিনা সুলতানা

কুলদা রায় এর ছবি

কাজী মামুন--অন্যত্রও ভাল সাড়া পাওয়া যাচ্ছে।
এই পোস্টটির জন্য ধন্যবাদ।
...............................................................................................
'এই পথ হ্রস্ব মনে হয় যদিও সুদূর'

...............................................................................................
'এই পথ হ্রস্ব মনে হয় যদিও সুদূর'

কাজী মামুন [অতিথি] এর ছবি

আরিফুর রহমান কিছুক্ষন আগে আমাকে মেসেজ দিয়ে জানিয়েছেন, তাঁর একাউন্টে এখন পর্যন্ত মাত্র ৪৯ হাজার টাকার মতো জমা হয়েছে। প্রয়োজন ১৫/১৬ লক্ষ টাকা।

সচলায়তন ব্লগার এবং চিত্রকর সুজন চৌধুরী আরিফের মায়ের চিকিৎসায় সাহায্যের বিনিময়ে ক্যারিকেচার করে দিতে চাচ্ছেন। এ বিষয়টাকে নিয়ে কি করা যায় সিনিয়র ব্লগাররা কি মতামত দিবেন?

আমরা কি পারবো না একজন মাকে বাঁচাতে?

আবু রেজা এর ছবি

আসুন সকলেই এগিয়ে আসি।
একজন মাকে বাঁচাই।
::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::
যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

মাহমুদুল হাসান রুবেল    এর ছবি

কার্টুনিস্ট আরিফের মা এখন হাসপাতালে চিকিৎসাধীন । বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, আরিফের মায়ের কিডনি প্রতিস্থাপনের জন্য প্রায় ১৬ লক্ষ টাকার দরকার । তা না করতে পারলে আজীবন তাকে ডায়ালাইসিস করে যেতে হবে আর সপ্তাহে দুই দিন সেটা করতে প্রয়োজন হবে আরো বেশি টাকার । কিন্তু আমরা সবাই মিলে সাহায্যের হাত বাড়িয়ে দিলে কিডনি প্রতিস্থাপনের জন্য প্রয়োজনীয় অর্থ সংস্থান সম্ভব । সামান্য সাহায্য একজন মা আবারো সুস্থ হয়ে উঠবেন, আবারো আমাদের প্রেরণা দিবেন ।

গত কয়েকদিন ধরে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি এই টাকা সংগ্রহ করার জন্য । আমারব্লগ ছাড়াও অন্যান্য ব্লগের ব্লগাররাও এগিয়ে এসেছেন । এখন পর্যন্ত কত টাকা সংগ্রহ হয়েছে সেটার একটা আপডেট দেয়ার জন্য এ পোষ্ট । টাকার পরিমাণটা উল্লেখ করতে বাধ্য হচ্ছি কারণ স্বচ্ছতা থাকতে হবে । কোন রকম ভুল বুঝাবুঝির সৃষ্টি যেন না হয় তাই এটা করা হচ্ছে ।

আরিফের একাউন্টে জমা হয়েছে ----- ৪৯৩১৩.৫৩ টাকা
মুক্তমনার পেপ্যাল একাউন্টে জমা হয়েছে ----- ১৭২৫.০৩ $ USD

আমার একাউন্টে জমার পরিমাণটা জানিয়ে দিই :
স্বপ্নমগ্ন ফারজানা ----- ৫০০০টাকা
ড. এবিএম নাসির ---- ১০০০০টাকা
কাঠমোল্লা ---- ৪০০০০টাকা
আজিজুল হক ----- ১৯৯১৪ টাকা
সর্বমোট---- ৭৪৯১৪ টাকা

এ ছাড়াও তুষার গায়েন ১৫০ $ USD । দুঃখের বিষয় এখনো আমরা অর্ধেক টাকাও সংগ্রহ করতে পারিনি ।

অর্থ সংগ্রহে দেশের কার্টুনিস্টরা আর বাংলাদেশ কার্টুনিস্ট রাইটস নেটওয়ার্ক একযোগে ঢাকার চারুকলার বিপরীতে "ছবির হাট"-এ আগামী ১ অক্টোবর দুপুর দেড়টা থেকে একটি চ্যারিটি কার্টুন প্রদর্শনীর ব্যবস্থা করেন এবং তা সফলভাবে শেষ হয় । পরবর্তীতে ঢাকার অন্যান্য জায়গায়ও কার্টুন প্রদর্শনী করা হবে । যা পরবর্তীতে জানানো হবে ।
-------

যারা সরাসরি সহযোগীতা করতে চান তারা নিচের যেকোন একটা পদ্ধতি গ্রহণ করতে পারেন । মুক্তমনার পে-প্যাল একাউন্ট তুলে নেয়া হয়েছে । তাই প্রবাসীদের কাছে আহ্বান থাকবে মানিগ্রাম/ওয়েস্টার্ন ইউনিয়নে টাকা পাঠাতে ।

কার্টুনিস্ট আরিফের একাউন্ট
Account Name : Arifur Rahman
Account No : 157-101-8319
Dutch Bangla Bank Ltd.

ডাচ-বাংলা ব্যাংকে টাকা জমা দিতে গেলে আলাদা অনলাইন চার্জ দিতে হয় । এছাড়া বিদেশ থেকে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাতে গেলে দেরি হয় । এক্ষেত্রে যে কেউ আমার স্টান্ডার্ড চার্টাড ব্যাংকে টাকা জমা দিতে পারেন । কোন চার্জ লাগবে না । প্রতিটি টাকার হিসাব ব্লগে প্রকাশ করা হবে । টাকা জমার আগে আমাকে একটা মেইল করে দিবেন । এ । অথবা ফোন করবেন ০১৭১৩৪৫৪৩৯৮ কিংবা ০১৮২১৩৯৩৫৪৪ নাম্বারে ।

Account Name : Mahmudul Hasan
Account No : 18-3094782-01
Standard Chartered Bank

--------
বিদেশ থেকে কেউ যদি মানিগ্রামে/ওয়েস্টার্ন ইউনিয়নে টাকা পাঠাতে চান তবে এক্ষেত্রে আমার সাথে যোগাযোগ করুন । এ । অথবা ফোন করবেন ০১৭১৩৪৫৪৩৯৮ কিংবা ০১৮২১৩৯৩৫৪৪ নাম্বারে ।

টাকা পাঠাতে হলে নাম হিসেবে ব্যবহার করবেন : Mahmudul Hasan
পাসপোর্ট এবং জাতীয় পরিচয়পত্র উভয়ই আছে । তাই সহজেই টাকা সংগ্রহ করা যাবে ।

-----
ঢাকার বাহিরের কেউ যদি ব্যাংকের মাধ্যমে টাকা দিতে আরামদায়ক মনে না করেন তবে তাদেরকে অনুরোধ করবো "এস.এ পরিবহণ" অথবা "সুন্দরবন কুরিয়ার" ব্যবহার করতে । এ ক্ষেত্রে টাকা পাঠাতে হবে নিচের নিয়মে ।

রুবেল
০১৭১৩৪৫৪৩৯৮
ঢাকা উত্তরা শাখা
"এস.এ পরিবহণ" অথবা "সুন্দরবন কুরিয়ার"

টাকা পাঠানোর আগেই অবশ্যই আমার সাথে যোগাযোগ করে নিবেন । কারণ স্বচ্ছতার একটা বিষয় আছে । সেসাথে ব্লগে সবাইকে জানাতে হবে আপডেট । সবার সহযোগীতা আমাদের একান্ত কাম্য । সেসাথে কৃতজ্ঞতা প্রকাশ করছি এগিয়ে আসার জন্য । ধন্যবাদ সবাইকে ।

মূল লেখা এখানে : http://dewdropsreturn.amarblog.com/posts/117642

কাজী মামুন এর ছবি

আপনার আপডেট এর জন্য ধন্যবাদ রুবেল।

আমিও সাবরিনা'র মতো বলতে চাই-

"রুবেল অনেক করছে। একের প্রতি অন্যের এমন টান দেখেই বোঝা যায় পৃথিবী থেকে ভালো মানুষের সংখ্যা এখনো ফুরিয়ে যায়নি।"

সুজন দা'র ক্যারিকেচার করে দেয়ার আগ্রহ থেকে আমরা ফেসবুকে একটা ইভেন্ট করেছি। অনেকেই আগ্রহ দেখাচ্ছেন। বিষয়টা অনেক পরে দৃষ্টি গোচর হয়েছে। সময় ফুরিয়ে যায় নি। আমরা সাধ্যমত চেষ্টা করছি।

যে যেভাবে সাহায্য করছেন সবাইকে ধন্যবাদ!!

=================================
"রঙিন কাফনে মোড়া উৎসুক চোখে
ছায়া ছায়া প্রতিবিম্ব দেখি
মানুষ দেখি না।।"

=================================
"রঙিন কাফনে মোড়া উৎসুক চোখে
ছায়া ছায়া প্রতিবিম্ব দেখি
মানুষ দেখি না।।"

অতিথি লেখক এর ছবি

টাকাটা মূলত 'সুরভারতী' থেকে দিয়েছি- "আজিজুল হক"- নয়

nwshd@yahoo.com

কাজী মামুন এর ছবি

অভিজিৎ দা'র সাথে কন্টাক্ট করেছিলাম পে-পাল এর ব্যাপারে। উনি কি এক সমস্যা'র কথা বললেন।
আমরা নতুন একটা পে-পাল খোলার চেষ্টা করছি। যেখান থেকে জমাকৃত টাকা একসাথে আরিফের কাছে পাঠিয়ে দেয়া যাবে।
একাউন্ট করে সবাইকে জানিয়ে দেবো।

=================================
"রঙিন কাফনে মোড়া উৎসুক চোখে
ছায়া ছায়া প্রতিবিম্ব দেখি
মানুষ দেখি না।।"

=================================
"রঙিন কাফনে মোড়া উৎসুক চোখে
ছায়া ছায়া প্রতিবিম্ব দেখি
মানুষ দেখি না।।"

কাজী মামুন এর ছবি

মডারেটর মহোদয়,
আরিফের মায়ের জন্য আমরা নতুন একটা পেপাল খুলেছি
দয়া করে পেপাল এর এই লিঙ্ক টা কি মূল লেখার সাথে যুক্ত করে দিবেন? আমি একবার পোস্ট সম্পাদনায় গিয়েছিলাম কয়েক ঘন্টার জন্য পোস্ট উধাও হয়ে গিয়েছিল।

=================================
"রঙিন কাফনে মোড়া উৎসুক চোখে
ছায়া ছায়া প্রতিবিম্ব দেখি
মানুষ দেখি না।।"

=================================
"রঙিন কাফনে মোড়া উৎসুক চোখে
ছায়া ছায়া প্রতিবিম্ব দেখি
মানুষ দেখি না।।"

কাজী মামুন এর ছবি

উপরের লিঙ্কটা কিছু একটা সমস্যা হচ্ছে-
এই লিঙ্কটা ব্যবহার করতে পারেন।

=================================
"রঙিন কাফনে মোড়া উৎসুক চোখে
ছায়া ছায়া প্রতিবিম্ব দেখি
মানুষ দেখি না।।"

=================================
"রঙিন কাফনে মোড়া উৎসুক চোখে
ছায়া ছায়া প্রতিবিম্ব দেখি
মানুষ দেখি না।।"

মনমাঝি [অতিথি] এর ছবি

Moneybookers.com -এ একাউন্ট খুললে কেমন হয়? ইন্টারনেটের মাধ্যমে বাংলাদেশ থেকেই এই একাউন্ট খোলা যায় বলে জানি এবং যার নামে খোলা হয় তিনি জমা হওয়া টাকাটা ঢাকাস্থ যে কোন ব্যাঙ্কে নিজের একাউন্টে সরাসরি ('সুইফট' কোড ব্যবহার করে) নিয়ে আসতে পারেন। আরিফ নিজেই বোধহয় এই একাউন্ট খুলতে পারবেন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।