এই মেঘ

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: বিষ্যুদ, ১৫/১১/২০০৭ - ১:৩৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

এই মেঘ কেটে গেলে থেমে যাবে বৃষ্টি।

আমাদের ছায়া ঢাকা এই প্রিয় শহরে
কেন যেন হানা দেয় বিষন্ন বিকেল,
কোথায় সিক্ত হয় রমরমা আড্ডা
নীরবে হারিয়ে যায় সোনালী সময়।

তবু জানি একদিন থেমে যাবে বৃষ্টি
দেখবে নতুন আলো বলে যায় হাওয়া,
মজুর ভরসা পাবে দুমুঠো ভাতের;
এরই তরে আমি লড়ে যাই প্রানপণ।

নীচে চেয়ে দেখি আছি পুঁজিবাদী শেকড়ে
নিজেরে ঘৃনায় তাই মূলে কুঠারাঘাত;
আহত ব্যথিত আমি পুষে রাখি স্বপ্ন
এই জাতি সাম্যবাদী জাগরনে মগ্ন।

এই মেঘ কেটে গেলে থেমে যাবে বৃষ্টি,
রোদের সমুখে হবে নাশ অনাসৃষ্টি।

৩০ শে আগষ্ট ১৯৯৭
রাত ১২ টা ১০

এখানে প্রকাশের সময় কয়েকটি শব্দের অদল বদল।
১৪ ই মার্চ ২০০৬

(এই কবিতা গুলো লেখা সদ্য যৌবনে পা দিয়ে। তখনও বুঝিনি যে কবিতা লেখা আমাকে দিয়ে হবে না। পত্রিকা অফিসে দৌড়াদৌড়ি করেও যখন ছাপাতে পারিনি তখন হাল ছেড়েছি। কবিতাগুলোর প্রতি এক ধরনের মায়া আছে। তাই প্রথমে সামহোয়্যারইন ব্লগে দিয়েছিলাম ছদ্মনামে। এখন স্বনামেই এখানে দিলাম।

এই কবিতাটা অবশ্য পরে গান করেছিল হাসান নামে আমার এক বন্ধু। আর প্রকাশিত হয়েছিল বুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের বার্ষিকীতে। এখন আবার গান করা যায় কিনা ভাবছি।)


মন্তব্য

সুমন চৌধুরী এর ছবি

ফাটাফাটি হইছে।
সুর দাও।



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

মাহবুব লীলেন এর ছবি

আকাশে ট্রাফিক জ্যাম লেগে পৃথিবীতে বৃষ্টিরা বহুদিন বিলম্বে আসে
বৃষ্টিবাহিত মেলব্যাগের অপেক্ষায় ডাকবাবুর মেঠো কঙ্কাল
দরজা খুলে তাকায় ফেটে যাওয়া উঠানের বুকে

আমি সেই ডাকবাবুর মেঠো কঙ্কাল। মেলব্যাগের মধ্যে বৃষ্টির অপেক্ষা করি

শেখ জলিল এর ছবি

তবে হয়ে যাক গান! শোনার আশায় রইলাম।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

বিবাগিনী এর ছবি

আমার ভাল লেগেছে অনেক! সুর চাই। কণ্ঠে বাজুক গুনগুন‌।
‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

??? এর ছবি

হ্যাঁ হ্যাঁ... গান হোক গান........
..............................................................
শুশুকের ভয়ে কাঁপতে কাঁপতে সাঁতরে এসেছি কুমীরে-ভরা নদী!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আচ্ছা আগে কবিতাই নাহয় হোক, আপনার গীটারের সাথে। প্লীজ...

অমিত আহমেদ এর ছবি

এই ব্যক্তির বিচার চাই... একের পর এক নতুন পরিচয় প্রকাশ পাচ্ছে। এটা কি মগের মুল্লুক নাকি?


ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

অমিত আহমেদ বাদে সবার মন্তব্যের জন্য ধন্যবাদ। হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।