মডারেশন : শব্দ ছাঁকনী এবং অন্যান্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: মঙ্গল, ০৫/০৬/২০০৭ - ৮:০৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:
কনটেন্ট ----- শব্দ ছাঁকনী রাখলে কেমন হয়? গালিগুলো বদলে হাস্যকর কিছু শব্দ হয়ে গেল। যেমন: ুতমারানী বদলে হল ভুততাড়ানী। অশ্লীল ছবি আসলে ডিলিট করা বেস্ট। আপত্তিকর লেখা যেমন চটির কাট পেস্ট: ডিলিট। আপত্তিকর লেখা যেমন গোআর জীবনী: প্রথম পেজ থেকে ব্যান ফ্লাডিং: প্রতি ঘন্টায় দুইটার বেশী লেখা দিতে পারবে না আইপি ডিসপ্লে করার ব্যবস্থা করা যাইতে পারে। মডারেটর ------ গ্রীনিচ মান সময় অনুযায়ী মডারেটরের বিরাট প্যানেল রাখা হবে। মডারেটর দুই ধরনের হবে স্থায়ী আর অস্থায়ী। অস্থায়ী মডারেটর পোস্ট ডিলিট করতে পারবে না, খালি প্রথম পেজ থেকে সরাতে পারবে। সবাই সবার এভেইলিবিলিটি বলতে পারেন। সেমতে তাদের দায়িত্ব এসাইন করা হবে। আমি আগামী তিনমাস প্রতিদিন গ্রীনিচ সময় ৫ টা থেকে ৬ টা ১৮ টা থেকে ২০ টা ২১ টা থেকে ২৩ টা পর্যন্ত থাকতে পারব।

মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি
প্রস্তাবগুলো পছন্দ হয়েছে। বদ্দার কপিরাইটেড 'অ্যা' লেখার জন্য শর্টকাট ইমোটিকন চাই। :-)
সৌরভ এর ছবি
মজা পাইলাম । ভূততাড়ানি... -- আমি থাকতে পারবো গ্রীনিচ মান সময় ১২ টা থেকে ১৭ টা.. বিএসটির কাছাকাছি সময়েই বোধহয় । -- [অনুভূতিশূন্য কেউ একজন]

আবার লিখবো হয়তো কোন দিন

অমিত এর ছবি
গোআর জীবনী প্রথম পেজ কেন ?? পুরা সাইট থেকেই ব্যান। আর যদি গোআর জীবনী রাখহতেই হয় তাইলে এইসব ভূততাড়ানী চলবে না, আসলটাই লাগবে। আই পি এড্রেস এমনি থাকবে না, তবে কেউ যদি ভুয়া নিক নিয়ে গালাগালি করে তাইলে তার আসল নিক প্রকাশ করে দেওয়া হবে। ফ্লাডিং এর প্রস্তাব ভাল। গ্রীনিচ সময় ৫-৮ থাকত পারব যদি প্রয়োজন হয়।
সুমন চৌধুরী এর ছবি
মুর্শেদ শব্দ ছাঁকনির আইডিয়া বাদ দাও..কারণ এইখানে শুধু প্রবন্ধ না গল্প-কবিতাও প্রকাশিত হবে...খিয়াল কইরা..
ভাস্কর এর ছবি
হুমম আমার ফন্ট ক্যান ডিস্টার্ব করতাছে বুঝতেছি না।

স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...

ভাস্কর এর ছবি
চুৎমারানী আমি চ্যুৎমারানী লিখলেই তো আর আপনের প্রোগ্রাম ধরতে পারবো না। নাকি পারবো?

স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
ভাস্করদা যতরকম কম্বিনেশন আছে সবগুলো ব্যবহার করা হবে। তবু মানুষের ক্রিয়েটিভ বুদ্ধির সাথে কম্পিউটার পেরে উঠবে কিভাবে বলেন। এইজন্য মডারেশন দরকার হবে। আর ছাঁকনীতে নতুন নতুন শব্দ যোগ করা হবে। তবে সুমন ভাইয়ের কথাটা শুনে মনে হচ্ছে অন্যকিছু করা গেলে মন্দ হয় না। যেমন ছাঁকনি কাজ করবে বিশেষ কিছু লেখকের বেলায়। বাই ডিফল্ট সবাই ছাঁকনীমুক্ত কিন্তু তেড়িবেড়ী করলেই ছাঁকনী।
সচলায়তন এর ছবি
মানুষ ঠিক মতো ছাকনীতে ফেলতে পারলে শব্দ মনে হয় ছাঁকতে হবে না। অশ্লীলতার সীমারেখা টানা কঠিন.. আমার গাট ফিলিং ছাকনীর দর্কার হবে না এইখানে.. ছাকনী বসানোটা হবে একটা ট্রাজেডী.. ছাকনী, নীতিমালা শুনলেই ডর লাগে

_________________________________
সচলায়তন.COM কর্তৃপক্ষ

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
admin ভায়া আমাকে drupal কন্ট্রোল প্যানেলের এক্সেস দেয়া যায় কি? নতুন একটা একাউন্ট করে? কিছু মডিউল টেস্ট করতাম। আর fckeditor এ বাংলা ঢোকাচ্ছিলাম ওটাও টেস্ট করা দরকার।
সচলায়তন এর ছবি
ছরি, অবশ্যই দিব আজকে বাড়ি গিয়া.. আরেকটা কাম.. http://www.sachalayatan.com/blog এইখানে ড্রুপাল ৫.১ সেটাপ করসি । ওইটাতেও বাংলা কিবোর্ড লাগাও। আমরা সত্বর ৫.১ এ যাবো, বেটার মাল ওইটা.. তোমারে একটা নন-গে সুলভ আলিঙ্গন খাটাখাটনির জন্য

_________________________________
সচলায়তন.COM কর্তৃপক্ষ

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
আমিও নন-গে সুলভ ভঙ্গিতে নাকমুখ বুজিয়া আলিঙ্গন গ্রহন করিলাম।
ভাস্কর এর ছবি
আমার মনে হয় এই ছাকনী আসলে খুব প্রয়োজনীয় না। মানে গালাগালিমুক্ত হইয়া আসলে কি লাভ? গালাগালি আসলেই তো অনেকসময় এক্সপ্রেশন হিসাবে আসে। মডারেশন যদি ঠিকমতো হয় তাইলেই সমস্যার সমাধান হইয়া যায়। যদিও আমি নিজে মডারেশনেরও পক্ষের লোক না। আর আমার মন্তব্য বক্সে কি জানি হইছে। এই খানে সম্ভবতঃ ভ্রিন্দা ফন্ট দেখাইতেছে। আমি ফায়ারফক্স ইউজ করি। বিএনজি ইন্সটল করা আছে।

স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
ঠিক আছে ছাঁকনী বাদ। কিন্তু বাকি গুলা সম্বন্ধ্যে কি মত?
সচলায়তন এর ছবি
বাদ ঠিক না, প্রয়োজনীয়তা নাই যতোক্ষন ভোদাই টাইপের পাব্লিক না ঢুইকা পড়ে

_________________________________
সচলায়তন.COM কর্তৃপক্ষ

সচলায়তন এর ছবি
ঠিকাছে.. গিরিঙ্গবাজী করলে পরমেশ্বর অ্যাডমিনরে খবর দিবেন শুভ ব্রাদার মুর্শেদ ওয়েব RAB নামে একটা সিস্টেম বানায়া ফেলবনে! ;)

_________________________________
সচলায়তন.COM কর্তৃপক্ষ

ভাস্কর এর ছবি
রাজাকারগো জীবনী বানী সব বাদ...আমি চিহ্নিত রাজাকার গো কথা কইতেছি, সেইটা যেই হোক...এখন যেই দলেই থাকুক। কেউ যদি অচেনাগো লইয়া অভিযোগ করে প্রমাণ সহ তাইলে ঐটাও মডারেট করা হইবো। তয় আমার মনে হয় হাসিনের প্রস্তাবটা ভালো ছিলো, পোস্ট না মুইছা মডারেট কইরা দিলোই ভালো। মানুে শিরোনাম থাকবো...ভিতরে কিছু থাকবো না। তাইলে ঐটারে সচলায়তনে অবস্থানের শর্ত হিসাবে সদস্যরা দেখবো। চটির কাট পেস্ট? চটির সংজ্ঞা নির্ধারণ করাটা খুব ঝামেলার হইতে পারে...এইটা কেমনে করবেন? ঘন্টায় দুইটা না ২ ঘন্টায় ৩টা করলে ভালো হয়। আইপির বিষয়টা নিয়া আমি ভাবিত না। তয় আমি মনে করি ডাবল নিকের ব্যাপারটা সামলানো উচিৎ প্রয়োজনে একজনের যদি দুই সত্ত্বায় লিখনের আগ্রহ হয় তাইলে জানাইয়া ডাবল নিক নেওন যাইতে পারে। কিন্তু গালির জন্য অচেনা নিকটা ঠিক শোভনীয় না।

স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...

ভাস্কর এর ছবি
আর ফায়ারফক্সে লিখনের বক্সের ফন্টটা ডিফল্ট ভ্রিন্দা দেখাইতেছে আমার অফিস পিসিতে এইটা চেইঞ্জ করতে চাই।

স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...

সুমন চৌধুরী এর ছবি
শুভ, ঐটা কন্টেক্সট অনুসারে বিবেচনা করা হবে। যেমন ধরা যাক হেলাল হাফিজের কবিতা "আমিও গ্রামের পোলা চুতমারানি গাইল দিতে জানি" ফিল্টার করা ঠিক না। পাঠক যে ই হোক না কেন।
অমিত এর ছবি
সামহোয়ারইন এ আমি জানি ২-১ জনের কথা যারা ১ এর বেশী নিকে লিখে। আমার মনে হ্য় প্রত্যেকের সেই স্বাধীনতা থাকা উচিত। কিন্তু ছাগুরাম টাইপের লোকজন যখন ১ নিকে বড়বড় কথা বলে আরেক নিকে এসে গালাগালি করে, তারপর ৩য় একটা নিকে এসে নিজের পিঠ চাপড়ে ৪র্থ নিকে সহমত জানায়, সেক্ষেত্রে মনে আই পি অ্যাড্রেসটা আস্তে করে ছাপায় দেওয়া যেতে পারে, অথবা প্রথমে একবার ওয়ার্নিং দিয়ে তারপর অন্য ব্যবস্থা।
সচলায়তন এর ছবি
একাধিক নিকের বিষয়টা নিয়ে চিন্তিত.. জনগেনর মত কি?

_________________________________
সচলায়তন.COM কর্তৃপক্ষ

অমিত এর ছবি
অ্যাডমিন ভাইজানের কাছে কি ম্যাগনিফাইং গ্লাস হবে ?? ফন্ট তো কিসু দেখি না।
সচলায়তন এর ছবি
BNG ফন্ট এস্তেমাল করেন বাহে

_________________________________
সচলায়তন.COM কর্তৃপক্ষ

আরিফ জেবতিক এর ছবি
বহুত লম্বা পরামর্শনামা নিয়ে অচিরেই আসব।এখন একটু বেকায়দায় আছি। তবে মডারেশন লাগবেই।নইলে ভালো ইউজার পাবো না আমরা। "আমি রাজাকার বলছি" বইটি থেকে কেউ উদাহরন দিতে চাইলে আমার আপত্তি নেই,কিন্তু "৭১ এ যা করেছি,বেশ করেছি" বললেই তাকে ঘাড় ধরে আউট করে দেয়া উচিত। খাটাখাটনি কইরা পরিশ্রম কইরা,পকেটের পয়সা দিয়া সাইট চালাইয়া কেউ যদি নিজের দেশ আর মা'রে গাইল খাওয়ানোকে সমর্থন করে,তাইলে সেই উদারতায় আমি নেই।
সচলায়তন এর ছবি
"খাটাখাটনি কইরা পরিশ্রম কইরা,পকেটের পয়সা দিয়া সাইট চালাইয়া কেউ যদি নিজের দেশ আর মা'রে গাইল খাওয়ানোকে সমর্থন করে,তাইলে সেই উদারতায় আমি নেই।" ওই জাতীয় হুজ্জুতিবাজদের এই গোয়ালে না ঢুকতে দেওনই ভালো.. আমন্ত্রননীতির অন্যতম কারন এইটা ছিল

_________________________________
সচলায়তন.COM কর্তৃপক্ষ

নজমুল আলবাব এর ছবি
মডারেশন চাই, নিক অবশ্যই একটি হবে। দুইটার প্রশ্রই তোলা যাযনা। আমি ত্রিভূজ চাই! নাহলে জমবেনা!!!
আরিফ জেবতিক এর ছবি
হুজ্জতবাজির কোন চেষ্টা গোড়াতেই থামিয়ে দিলে আর বিষয়টি লম্বা হয় না। ক্যাচাল জিইয়ে রাখলেই মুশকিল। উল্টাপাল্টা লেখা যদি ভাত না পায়,তাহলে নিজ গরজেই সবাই ভালো লিখবে। ইনভাইটেশনের কনসেপ্ট প্রাথমিক পর্যায়ে ঠিক আছে,কিন্তু সাইট পুরা চালু হয়ে গেলে আটকাতে পারবেন না।
সচলায়তন এর ছবি
হুমম..

_________________________________
সচলায়তন.COM কর্তৃপক্ষ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।