মোবাইল থেকে কথোপকথন রেকর্ডিং

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: বিষ্যুদ, ০৫/০৬/২০০৮ - ৭:৩৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

টেকনোলজী অনেকদূর এগোলেও এখনও কিছু কিছু বিষয়ে একেবারে কাঁচাই রয়ে গেছে। আমি সচলায়তনের জন্য কিছু ইন্টারভিউ রেকর্ডিং করার কথা ভাবছিলাম। কিন্তু সেল ফোন থেকে কথা রেকর্ড করার যুতসই কোন পদ্ধতি খুঁজে পাচ্ছিলাম না।

প্রথম যেটা মাথায় এলো, সেল ফোনেই এই সুবিধা থাকা উচিৎ। কিন্তু আমার ফোনে নেই। আবার এই সুবিধা আছে এরকম ফোনের সংখ্যাও হাতে গোনা। সেগুলোর কোনটার সময়সীমা বেঁধে দেয়া - অর্থাৎ অত মিনিটের বেশী রেকর্ড করা যাবে না। মাত্র কয়েকটা ফোনে মেমোরী কার্ডের ধারণক্ষমতার অনুযায়ী রেকর্ড করতে দেয়। উপরন্তু ফাইল ফর্মেটের গ্যাঞ্জাম থাকে।

কিছু ব্লুটুথ ক্ষমতা ওয়ালা ফোনের সাথে আলাদা সফটওয়্যার কিনতে হয় রেকর্ড করার জন্য।

আবার দেখলাম কিছু কোম্পানী আছে যারা ত্রি-ওয়ে কলিংয়ের মাধ্যমে এটার সুবিধা দেয়। কথা বলতে বলতে আপনাকে উক্ত কোম্পানীর নাম্বারে তৃতীয় বক্তা হিসেব যুক্ত করতে হবে। সেখান থেকে কথা রেকর্ড করার পর ঐ কোম্পানীর ওয়েবসাইট থেকে মেসেজ ডাউনলোড করে নিতে হবে। এরকম সার্ভিসের জন্য আবার আপনাকে পয়সা দিতে হবে।

কিছু চরম দামী যন্ত্রপাতিও দেখলাম পাওয়া যায়: http://www.telephonecallrecorder.com

রেডিওশ্যাকের ফোন রেকর্ডিং কন্ট্রোলাররেডিওশ্যাকের ফোন রেকর্ডিং কন্ট্রোলার
তো শেষমেষ পেলাম রেডিওশ্যাকের ওয়্যারলেস ফোন রেকর্ডিং কন্ট্রোলার নামে জটিল একটি বস্তু। মোবাইল থেকে কন্ট্রোলারে ইনপুট যাবে। তারপর একটি আউটপুট যাবে কম্পউটারে, আরেকটি আপনার হেডসেটে। হেডসেট থেকে কথা বলবেন, আর কম্পিউটারে করবেন রেকর্ডিং। লারেলাপ্পা...

এই সুযোগে সাধারন ল্যান্ড ফোন থেকে রেকর্ডিংয়ের একটি সহজ পদ্ধতি জানিয়ে দেই। সাধারন ফোন থেকে প্যারালাল একটি কানেকশন লাগাবেন কম্পিউটারের ফোন মোডেমে - যেমনটা লাগাতেন যখন ফোন মোডেম ব্যবহার করে ইন্টারনেট ব্যবহার করতেন। তারপর মোডেম স্পাই নামের একটি সফটওয়্যার ব্যবহার করে কথা বলতে বলতে রেকর্ড ক্লিক করে রেকর্ড করে ফেলুন কনভারশেসন। যদিও মনে হবে যেন ওপাশ থেকে কে যেন ফোন তুলে কথা শুনছে।

আপনার জানা ভালো কোন পদ্ধতি থাকলে সানন্দে শেয়ার করতে পারেন। আর না থাকলে অপেক্ষা করতে থাকুন দারুন সচলায়তন-সাক্ষাৎকারের।


মন্তব্য

কনফুসিয়াস এর ছবি

হুম।
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

হু হুম।
====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অতিথি লেখক এর ছবি

হু হু হু হুম।
কীর্তিনাশা

সবজান্তা এর ছবি

গুল্লি

আমি কয়েকদিন যাবৎ এমন কিছুই খুজছিলাম, অসংখ্য ধন্যবাদ।


অলমিতি বিস্তারেণ

অতিথি লেখক এর ছবি

মোবাইলে ভয়েস প্রসেসিং এর জন্য একটি চ্যানেল থাকে এবং ভয়েস কম্যুনিকেশনের সময় এটি পুরোপুরি ব্যাস্ত থাকে। ভয়েস কম্যুনিকেশন রেকর্ডিং করতে গেলে অতিরিক্ত একটি ভয়েস চ্যানেল দরকার যাতে খাজনার চেয়ে বাজনা বেশী হয়ে যায়।

আপনার মোবাইলের জন্য একটি হেডসেট কিনুন। একজন ইলেকট্রনিক্স টেকনিশিয়ানকে বলুন হেডসেটের হেডফোনের (স্পিকার) তারের সাথে একটি হেডফোন প্লাগ (প্রয়োজনীয় তার সহ) যুক্ত করে দেবে। খেয়াল করবেন তারটি যেন শিল্ডেড হয় এবং সংযোগের মেরু যেন ঠিক থাকে। ঐ প্লাগ এখন যে কোন উপযুক্ত রেকর্ডিং ডিভাইসের (ভয়েস রেকর্ডার, কম্পিউটার, ক্যাসেট রেকর্ডার ইত্যাদী) মাইক ইন এ দিলেই মোবাইলের কন্ভারসেশন রেকর্ড হবে।

- অপ্রিয়

আলমগীর এর ছবি

যে কোন সিপ সফটওয়ারের মাধ্যমে কল করুন, রেকর্ড করতে পারবেন ইচ্ছামত।

সিপ সফটওয়ারের লিস্ট

আমি ব্যবহার করি এটা:
এক্স লাইট

হিমু এর ছবি

খুবই কাজের পোস্ট। চালিয়ে যাও মামু।


হাঁটুপানির জলদস্যু

রাগিব এর ছবি

এক্ষেত্রে খুব সহজ পদ্ধতি হলো স্কাইপ ব্যবহার করে ফোন করা। স্কাইপের একটা প্লাগইন হলো প্যামেলা ফোন রেকর্ডার। চমৎকার কাজ হয় রেকর্ডিং এর সময়ে।

উইকিপিডিয়া উইকলিতে আমার একটা ইন্টারভিউ নিয়েছিলো গত বছর, আসলে অনেকটা গোলটেবিল বৈঠকের মতো ... ইলিনয় থেকে আমি, আরেকজন ভার্জিনিয়া থেকে, আর ইন্টারভিউকারী ছিলো অস্ট্রেলিয়া বা নরওয়ে কোনো এক খানে। দিব্যি আলাপ রেকর্ড করা গেছে স্কাইপের এই প্লাগইনে।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।