কেন্দ্র বনাম প্রান্ত

মাসকাওয়াথ আহসান এর ছবি
লিখেছেন মাসকাওয়াথ আহসান (তারিখ: সোম, ১৪/০৭/২০০৮ - ৬:০০অপরাহ্ন)
ক্যাটেগরি:

ঢাকা য়্যুনিভার্সিটিতে মাস্টার্সে পড়ার সময় এক বিতর্ক সংঘাত সাংগঠনিক সংঘাতের জের ধরে, আমার এক সতীর্থ বিতার্কিক বন্ধু টেম্পেস্ট নাটকের ক্যালিবানের মত দেখতে অনেকটা, আমাকে মফস্বলের ছেলে বলে গাল দিয়েছিল। ধরে নিলাম ক্যালিবানের জন্ম ঢাকায় একটি ছোট্ট সরকারী কোয়ার্টারে যার ভোঁ দৌড় দেবার মাঠ ছিল না, ঘুড়ি ওড়ানোর আকাশ ছিল না, নৌকা হাঁকানোর নদী ছিল না। কেবল এক মেট্রোপলিটন মন ছিল, নিজেকে ঢাকা ড্যান্ডি ভাবার আত্মপ্রসাদ ছিল।

কেন্দ্র এবং প্রান্তের দ্বন্দ্বে সাধারণত কেন্দ্রই জিতে যায়। কিন্তু আমাদের গল্পে কেন্দ্রের ক্যালিবান প্রান্তের ফার্দিনান্দের কাছে হেরে গিয়েছিল। এর কারণ প্রান্তের ফার্দিনান্দের রঙিন শৈশব ছিল, সবুজে বেড়ে ওঠায় বুকভরা অক্সিজেন কিংবা আত্মবিশ্বাস ছিল আর ছিল আমোঘ এক আয়ূধ-বিতর্ক।

সম্ভবত নয় বছর বয়সে আমি প্রথম বিতর্ক করেছিলাম গ্রাম বনাম শহর। খুব সাদামাটা বিষয়। মফস্বল শহরে কেবল এরকম বিষয়েই বিতর্ক হতো আশির দশকের গোড়ার দিকে। এখন সময় বদলেছে - বিশ্বায়নের অভিঘাতে কিংবা আন্তর্জালের বদৌলতে (ডিজিটাল ডিভাইড সত্ত্বেও) অনেক কঠিন বিষয় নিয়ে বিতর্ক করতে সক্ষম মফস্বলের কোন কিশোর।

হালের এফ এম চ্যানেলের জগাখিচুড়ি ভাষারীতি সৃষ্টিকর্তার ইচ্ছায় সেখানে এখনো পৌঁছেনি বলে আশা করা যায় তারা বাংলা ভাষার উচ্চারণে এখনো প্রমিত রীতিই মেনে চলে।

বয়স একটু একটু করে বাড়তে শুরু করলে মানুষ চলন্ত আত্মজীবনী হয়ে যায়। কিন্তু আমার এই ব্যক্তিগত কেস স্টাডি উপস্থাপন সম্ভবত ভিন্ন কারণে।

আজ অবধি ব্যক্তিগত জীবনে আমার যত অর্জন তার পেছনে একটা কারণই আমি খুঁজে পাই তা হলো বিতর্ক। বিতর্ককে আমি কেন্দ্র এবং প্রান্তের ধূসর বিভাজন মুছে দেবার ‘ইরেজার’ কিংবা কেন্দ্রকে চ্যালেঞ্জ করার শক্তি হিসেবে দেখি।

ঢাকা শহরের কেন্দ্র-প্রান্ত দ্বন্দ্ব কিংবা বার্লিন শহরের কেন্দ্র-প্রান্ত দ্বন্দ্ব (বাংলাদেশ কিংবা দক্ষিণ এশিয়া সেখানে মফস্বল হিসেবেই পরিচিত) আমার সামনে কখনো দাঁড়াতে পারেনি ছোটবেলা থেকে আজ অবধি বিতর্ক চর্চার কারণে।

এই কেস স্টাডি থেকে আমি বোঝাতে পারলাম কীনা জানিনা যদি সত্যিই কেন্দ্র এবং কেন্দ্রের ক্ষমতা কাঠামোকে চ্যালেঞ্জ করতে হয় তাহলে বিতর্ককে সামাজিক এবং রাজনৈতিক ডিসকোর্স হিসেবে ছড়িয়ে দিতে হবে তৃনমূল পর্যায়ে।

বিতর্ক সংগঠনগুলো যদি কেবল শিক্ষা প্রতিষ্ঠানে বির্তক করেই খুশী থাকে, বিচারকরা যদি কেবল মেয়েদের কলেজে কিংবা হলের বিতর্ক সভায় গিয়ে পরিপূর্ণ পুলকে আত্মতুষ্ট থাকে, ডিবেট ফর হিপোক্রেসী জাতীয় এনজিও অথবা বিতর্কের দোকান খুলে দাতা সংস্থার সামনে ভিক্ষার থালা বাড়িয়ে দেয়, অবিতার্কিক বিতর্ক ব্যবসায়ীরা যদি প্যাকেজ নাটক বা সংগীতের ব্যান্ড বাজিয়ে দেয়া জাতের তারকাদের নিয়ে পাড়ার মোড়ে ভিডিওর দোকানের মত গজিয়ে ওঠা টিভি চ্যানেলগুলোতে তারকা বিতর্কের ব্যবসা ফেঁদে বসে, তাহলে সবচেয়ে প্রাচীন এই শিল্পটি অন্তত: এদেশে কাতুকুতু দিয়ে হাসানোর চেষ্টায় নিমজ্জমান ভাঁড়ামীতে পরিণত হবে। বহুজাতিক কোম্পানীগুলোর পৃষ্ঠপোষকতায় বিতর্ক হলে একগুঁয়ে বামপন্থীদের মত তা নাকচ করে দেবার কারণ আমি দেখিনা। কিন্তু তাতে বিতর্কের আত্মারাম খাঁচাছাড়া হচ্ছে কীনা সেটা বোঝার বয়স নবীন সংগঠকদের কিংবা তাদের প্রবীন থিংকট্যাংক ভাইয়াদের হয়েছে কীনা আমার জানা নেই।

এতক্ষণতো বিতর্ক জগতের অসংখ্য সংকটের কথা বললাম একনিঃশ্বাসে গতানুগতিক বুদ্ধিজীবীদের ভ্রুকুঁচকানো ভঙ্গীতে। এ প্রজন্মের একজন বিতার্কিক প্রশ্ন করতে পারে কিছুইতো করতে দেবেন না ভাইজান তাহলে করবোটা কী।

ঢাকার বিতর্ক সংগঠনগুলো নিয়ে আমার মাথাব্যথা নেই কারণ তারাতো কেন্দ্রের সমস্ত সুযোগ সুবিধা বিতর্কের ডাকসাইটে সংগঠক হবে, একই দিনে আন্তঃ লীগ, আন্তঃ ক্লাব, আন্তঃ বিশ্ববিদ্যালয় বিতর্ক করতে করতে সন্ধ্যে নাগাদ প্রায় হাঁপাতে হাঁপাতে টিভি রেকর্ডিং এ পৌঁছবে। তাদের বিতর্কের দোকানদার মামা জাতীয় বিতর্ক মুঘলেরা (বয়স বেশী হলেও বিতর্ক জগতে মামা বলার সুযোগ নেই ‘ভাইয়া’ বলেই ডাকতে হবে) ধমক এবং আদরের সুরে রোলিং রোলিং বলে স্টুডিও লাইট জ্বেলে দেবে।

এখন বাকি রইলো প্রান্তের বির্তার্কিকেবা যারা কালেভদ্রে স্টারদের দেখা পায়, আজকাল শুনেছি তারা বিতর্কের ‘শ্রেষ্ঠ কবি’, ‘প্রধান কবি’, ‘গ্রুপ থিয়েটার নেতা’ কিংবা ‘সাংবাদিক নেতাদের’ ভঙ্গীতে ঢাকা থেকে মাইক্রোবাসে চেপে ধেয়ে আসা গডফাদারদের পৌরোহিত্যে বিতর্কের ‘কর্মশালা’ করার সত্যিই বিরাট সুযোগ পেয়ে থাকে।

আমাদের ভাগ্যে এরকম বিকট কর্মশালার সুযোগ ঘটেনি কারণ তখনো বিতর্কের গডফাদারেরা ডিমফুটে বেরিয়ে ডাইনোসর হয়নি। নাতিদীর্ঘ প্রবাস জীবন শেষে ঢাকায় ফিরে বিতর্কের এই জুরাসিক পার্ক দেখে ঘাবড়ে গেলাম।

তবুও কিছু সমসাময়িক বিতর্কের বন্ধু যারা নিজগুণে প্রতিষ্ঠিত, বিতর্ক বিক্রি না করেও যাদের পেশাগত সাফল্য অর্জনের সামর্থ্য আছে, যারা কেবল বিতর্ককে ভালবেসে ব্যবসার অজুহাত দাঁড় না করিয়ে বিতর্ককে সময় দেয়, বিতর্কের মূল্যায়ন পর্বে ভালো ক্রিকেট কিংবা ফুটবল কোচের মত টিপস দেয় তাদের দেখে ভরসা পাই বিতর্কের পুরোটাই এখনো নষ্টদের অধিকারে চলে যায়নি।

এই লেখাটা একবসায় লিখে ফেলার অনুপ্রেরণা পেলাম ফরিদপুর ডিবেট ফোরামের প্লাবন গাঙ্গুলীর সঙ্গে দেখা হয়ে।

প্লাবন আমার সঙ্গে খুব বেশী বিনয়ের সঙ্গে কথা বলছিল। হয়তো আমাদের সমাজের আধাসফল, ছদ্মসফল, অর্থ সফল, খ্যাতিসফল; বিতর্ক সফল লোকদের কাছে লেখা চাইতে গেলে এমন বিনয়ের সঙ্গে ভয়ে ভয়ে কথা বলতে হয়।

প্লাবন; কখনো কাউকে ভয় পাবার কিছু নেই। বিতর্ক মানুষকে সাহসী হতে শেখায়। পৃথিবীতে কেন্দ্র-প্রান্ত বলে কিছু নেই। তুমিতো তাও ফরিদপুর ডিবেট ফোরামের নেতা, ওই ফোরামে শেষ বেঞ্চিতে বসে থাকা সবচেয়ে কমগুরুত্বপূর্ণ বিতার্কিকটি হয়তো একদিন বারাক ওবামার মত শক্তি ধারণ করবে। বিতর্ক সত্যিই বদলে দিতে পারে মানুষকে। ফরিদপুর ডিবেট ফোরাম শুধু স্কুল কলেজে বিতর্ক না করে যদি কৃষকের উঠোনে, চায়ের স্টলে, অবরোধ বাসিনী গ্রামীণ নারীদের কাঁথা সেলাই এর আড্ডায়, গ্রামের নদীর ঘাটে হ্যাজাক জ্বালানো হাটুরে গল্পে বিতর্কের শক্তিকে ছড়িয়ে দিতে পারে তাহলে একদিন বিতর্ক আন্দোলনের একটা সত্যিকার কারণ খুঁজে পাওয়া যাবে। সেই সব বিতর্কে স্পনসর লাগবে না, কর্মশালা প্রয়োজন হবে না, ক্রেস্ট-সার্টিফিকেট, আমাদের মত সবজান্তা বিচারক দরকার নেই, ভয়ে ভয়ে কারো কাছে লেখা চাওয়ারও জরুরী নয়-শুধু তোমরা চাইলে প্রান্তের মলিন মানুষেরা কেন্দ্রের অতিকার দৈত্যদের চ্যালেঞ্জ করার শক্তি খুঁজে পাবে।


মন্তব্য

পান্থ রহমান রেজা এর ছবি

এইতো কিছুদিন আগে আবদুন নুর তুষারের একটি লেখায়ও বিতর্ক নিয়ে বেশ হতাশা দেখলাম। জীবনে কোনোদিন বিতর্ক করিনি। তবে সেই কিশোরবেলায়, গায়ের স্কুলে পড়লেও বিতর্ক নিয়ে অনেক উচ্ছ্বাসের, অনেক স্বপ্ন ও সম্ভাবনার দৃশ্য দেখেছি। সেসব কী আজ তবে মিথ্যে হয়ে গেল। ভার্সিটিতে এখনতো দেখি ছেলেমেয়েরা আন্ত:হল বিতর্কের আয়োজন করছে। সাপ্তাহিক কার্যক্রমের পোস্টার সপ্তাহান্তে চোখে পড়ে। মাস্কি ভাই, এসবই হয়তোবা নির্মাণ করবে আগামী দিনের ভিত।

এনকিদু এর ছবি

ঘোড়ার ডিম হবে । কি পরিমান টাকার খেলা হয় এসবে আপনি জানেন না ? পোলাপান সব আজকাল টাকা চিনে ফেলেছে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রেজওয়ান এর ছবি

ফরিদপুর ডিবেট ফোরাম শুধু স্কুল কলেজে বিতর্ক না করে যদি কৃষকের উঠোনে, চায়ের স্টলে, অবরোধ বাসিনী গ্রামীণ নারীদের কাঁথা সেলাই এর আড্ডায়, গ্রামের নদীর ঘাটে হ্যাজাক জ্বালানো হাটুরে গল্পে বিতর্কের শক্তিকে ছড়িয়ে দিতে পারে তাহলে একদিন বিতর্ক আন্দোলনের একটা সত্যিকার কারণ খুঁজে পাওয়া যাবে।

খুবই যৌক্তিক কথা। আমি আরেকটু এগিয়ে দেই তাদের জন্যে কি ইন্টারনেট ফোরাম বা ব্লগ প্লাটফর্মের ব্যবস্থা করতে পারি? অবাস্তব শোনালেও তেমন হলে গণমাধ্যমের (অধিকাংশে) একপেশে রিপোর্টের কিছু ব্যতিক্রম আমরা পাব।

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

ইশতিয়াক রউফ এর ছবি

স্কুল-কলেজ-ভার্সিটি মিলিয়ে টানা ৭ বছর বিতর্ক করেছি। ১৯৯৭ থেকে ২০০৩ পর্যন্ত। কেন্দ্রের সুবিধাগুলো পেয়েছি। প্রান্তের সমস্যাগুলোও দেখেছি। প্রান্ত থেকে এলে প্রাথমিক অবস্থায় কেন্দ্রের সাথে মানিয়ে নেওয়ার ধকলটাও দেখেছি। আপনার তুলে আনা কথাগুলোর সাথে শতভাগ একমত আমি।

"প্রেজুডিস" এর প্রভাব বিতর্ক ঘরানায় খুব বেশি। এটার বিপক্ষে দাঁড়িয়ে কিছু বলতে গেলেই গালি খেতে হয়। সেটুকু তবু মেনে নেওয়া যায়। বেশি খারাপ লাগে বিতর্ককে পণ্যায়ন, যা খুব ভাল ভাবে তুলে ধরেছেন আপনি।

সেই ২০০৩ সালেই দেখতাম, লেখাপড়া করে, চিন্তা-ভাবনা করে, আন্তরিকভাবে বিতর্ক করলে "আঁতেল" গালি শুনতে হয়। বিতর্কসংশ্লিষ্টরা নিজেদের কণ্ঠ বা উচ্চারণ বিক্রি করে রেডিও-টিভি'তে অনুষ্ঠান, কর্মশালা নামে ভড়ং, কিংবা সুন্দরী বান্ধবী জোটাতেই ব্যস্ত থাকতো আগাগোড়া।

নতুন আরেক ট্রেন্ড ছিল ব্যান্ডের প্রোগ্রামের আগের সময়টুকু "ফিলার" হিসেবে বিতর্ক। আমেরিকায় এসে দেখেছি, কোথাও কোথাও Guns 'N Roses এর কনসার্টের আগে খোলা স্টেজে stripper রা নাচাপিচা করে। ভেবে মাথা হেঁট হয়, "আয়োজক"রা এককালে আমাকে দিয়েও একই রকম কাজ করিয়ে নিয়েছে বিতর্কের নামে।

এক পর্যায়ে এসব "ডেটিং ক্লাব"এর উপর বিরক্ত হয়েই বিতর্ক ছেড়ে দিয়েছিলাম। বিতর্ক না করলে কোনদিন সমাজবিজ্ঞান বা অর্থনীতি বা কার্ল মার্ক্সের সাথে পরিচয় হত না, অনেক তুখোর মানুষের দেখা মিলতো না। সেজন্য আমি অনেক বেশি কৃতজ্ঞ বিতর্কের কাছে। তবে পাশাপাশি বিতর্কের বর্তমান অবস্থা দেখে পাওয়া দুঃখটা ভোগায় অনেক বেশি।


রাজাকার রাজা কার?
এক ভাগ তুমি আর তিন ভাগ আমার!

ক্যামেলিয়া আলম এর ছবি

বিতর্ক কখনও করিনি ------ তবে এ পর্যন্ত যত গুনীজন দেখেছি তারা সকলেই তার্কিক ------ বিতর্ক আর কিছু না পারুক, প্রকৃত শিক্ষিত এক প্রজন্ম তৈরি করতে পারে------আর নিয়ম কানুন সম্পর্কে ভালমন্দ কিছুই বুঝিনা, হয়তো আপনার কথাগুলোই ঠিক।
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

থার্ড আই এর ছবি

আহা সেই দিন গুলোর কথা মনে করিয়ে দিলেন। আপনাদের মার্ষ্টাসের সময়ে যেই অবস্থা যুগ যুগ ধরে এই সংস্কৃতি এখনও লালন করছে বিতর্ক অঙ্গন। তবে সেসময় মাসকাওয়াথ আহসানদের জন্ম হয়েছিলো। এখন আর সেই বির্তাকিকদের খুঁজে পাইনা। এখন শুনেছি হল থেকে ভাড়া করে বিকেলে চা সিঙ্গারা খাওয়া দস্তখতধারী বিতাকিকের সংখ্যা বাড়ছে । অনেকটা জাতীয় সংসদ নির্বাচনের মতো ভোট ব্যংক তৈরী করা।

আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বির্তক অঙ্গনে এক দুঃসময়ের বিতার্কিক। পাকিস্তান ক্রিকেটে যেমন আকিব জাভেদের আক্ষেপ ছিলো সে জন্মেছিলো ইমরান খান আর ওয়াসিম আকরামের সমসামিয়ক কালে আর আমার আক্ষেপ ছিলো ১৯৯৯-২০০৪ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় আর এসএম হলের হয়ে বিতর্ক করাটা। সে সময় বাঘা বাঘা সব বিতার্কিক ছিলো, তারকা বির্তকিক আর ব্যবসায়ি বির্তাকিক দের দাপট আর হলে থাকার সুবাদে আমার গায়ে উটকো গন্ধ,নোংরা টয়লেটে ব্যবহারের অভ্যাস, শুদ্ধ উচ্চারণে কথা বলতে পারতাম না.. হয়তো রামপুরা টিভি ভবণ চিনি না,,,ইত্যাদি অপূর্ণতায় হলকে কোন দিন চ্যম্পিয়ন বানাতে পারিনি। ৮বার দলনেতা হিসাবে সেমিফাইনাল হতে ছিটকে পড়েছিলাম। সভাপতি হিসাবে এই ছিলো ব্যর্থতা । তবে আশার আলো, গেলোবার গিয়ে দেখে এসেছি আমার সাজানো এসএম হল ডিবেটিং ক্লাবে এখনও প্রতি সোমবারে ২৫/৩০ জনের বিতর্ক জমে উঠে। সমসাময়িক বিষয় নিয়ে ছেলেদের মধ্যে যে তর্ক যুদ্ধ, জানবার যে আকাঙ্খা, জলে উঠার যে স্ফুলিঙ্গ সেটা দেখে আমি সব ভুলে যাই।

চাটুকার আর এইসব ব্যবসায়িরা সব জায়গাতেই এগিয়ে। শুধু বিতর্ক অঙ্গনে একটু দেরীতে এই সংস্কৃতি চালু হয়েছে তফাত এখানেই।

---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

মুহম্মদ রাহেনুল ইসলাম এর ছবি

ভালো লাগলো। আরো বড় সমস্যা আমাদের প্রচলিত শিক্ষা ব্যবস্থার শিক্ষকদের নিযে,তাদের বেশীর ভাগ ই প্রশ্ন করাকে তর্ক করাকে বেয়াদবী বলে গন্য করে শিশুদের কৌতুহল কে গোড়াতেই খুন করে ফেলেন।প্রশ্ন ছাড়া জ্ঞানের সৃষ্টি কবে কোথায় হয়েছে?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।