ব্লগ লিখা ভুলে গেছিলাম!!! আসিফ মনে করিয়ে দিলেন

মাসুদা ভাট্টি এর ছবি
লিখেছেন মাসুদা ভাট্টি (তারিখ: বুধ, ১৬/০১/২০১৩ - ১২:০৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

ব্লগ লিখা সত্যিই ভুলে গেছিলাম, মনে করিয়ে দিলেন আসিফ মহিউদ্দিন। ব্লগ না লিখলেও নিয়মিত ব্লগ পাঠে বিরতি নিইনি, তাই ওর লেখার সঙ্গে পরিচয় ছিল। কিন্তু ওর ওপর এরকম নৃশংস হামলা হবে সেটা ভাবিনি। এই হামলা নিয়ে নিশ্চিত ভাবেই নানা পক্ষ নানাভাবে লিখবেন, বিচার চাইবেন- কোনো পক্ষের দাবিই ফেলনা নয়। অন্ততঃপক্ষে আমি মনে করি যে, দাবী মাত্রেই বিচার/বিবেচনার সুযোসে গ থাকাটা জরুরী। কিন্তু কারো মত প্রকাশের জন্য তার ওপর হামলার এই নারকীয়তা এখনও এদেশে ঘটছে, তা শুধু দুঃখজনক নয়, বরং এর প্রতিরোধও হওয়া উচিত সমুচিত ভাবেই। এখানে কে বিচার করবেন বা কার কাছে বিচার চাইবেন বলে কোনো বিতরকো তৈরি না করে আমার মনে হয় সকলেরই দাঁড়ানো উচিত এই হামলার প্রতিবাদে।
প্রশ্ন হলো, প্রতিবাদটি কেমন হওয়া উচিত?

আসুন আমরা সে বিষয়ে একমত হই আগে এবং তারপর সিদ্ধান্ত নিই। কিন্তু এক্ষেত্রেও আমাদের হাতে সময় খুব বেশি নেই। ভয়ের কথা হচ্ছে, এখনও এ নিয়ে সরকারী পরযায়ে বিশেষ করে পুলিশের কোনো পদক্ষেপ নেয়া/দেখার খবর জানা নেই। সে কারণেই প্রয়োজন, টনক নড়ানোর মতো কোনো প্রতিবাদ।

সচলায়তন থেকেই প্রতিবাদের সুর তোলা হোক, সচলরাই দায়িত্ব নিন নাকাড়া বাজিয়ে কুম্ভকরণের ঘুম ভাঙানোর।


মন্তব্য

নুরুজ্জামান মানিক এর ছবি

ব্লগার আসিফ মহিউদ্দিন এর উপর নির্মম হামলার প্রতিবাদ ও দোষীদের বিচার দাবিতে সকল কর্মসুচিতে সংহতি

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

কিন্তু কারো মত প্রকাশের জন্য তার ওপর হামলার এই নারকীয়তা এখনও এদেশে ঘটছে, তা শুধু দুঃখজনক নয়, বরং এর প্রতিরোধও হওয়া উচিত সমুচিত ভাবেই।

- সহমত। কিন্তু নিজের মত প্রকাশের জন্যই (যেমন, ব্লগ লেখা বা পত্রিকায় লেখা) আসিফ মহিউদ্দিনের উপর হামলা হয়েছে এমন ভাবার কোন কারণ আছে কী? থাকলে তা জানতে চাই। নয়তো আসিফ মহিউদ্দিন ব্লগার বলেই তার ওপর হামলাকে বাকস্বাধীনতার ওপর হামলা বলে ট্যাগ করার কোন যুক্তি নেই।

নিরাপদে জীবনযাপন, চলাচল, পেশাগত দায়িত্ব পালন প্রত্যেকটি নাগরিকের অধিকার। দুঃখজনক সত্যটা হচ্ছে আমাদের এই অধিকার প্রতিনিয়ত ক্ষুণ্ন হচ্ছে। ব্যক্তি আসিফ মহিউদ্দিনের ওপর হামলার নিন্দা জানাই, দায়ী ব্যক্তিদের শাস্তি দাবি করি। আর নিজের মত প্রকাশের জন্য যদি আসিফের ওপর হামলা হয়ে থাকে তাহলে এর জন্য দায়ী গোষ্ঠীকে চিহ্নিতকরণ ও তাদের শাস্তি দাবি করি।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সাফি এর ছবি

রেজওয়ান ভাইয়ের লেখায় আমি ঠিক এই কথাটাই বলতে চেয়েছিলাম, কিন্তু আপনি অনেক সুন্দর করে গুছিয়ে লিখেছেন। অনেক ধন্যবাদ ষ্ষ্ঠ পান্ডবদা।

মাসুদা ভাট্টি এর ছবি

পাণ্ডব, আমিও আপনার সঙ্গে একমত। আমিও হামলাকে নারকীয় বলেছি কিন্তু আসিফের ওপর যে মত প্রকাশের কারণেই এরকমটি হয়েছে তা বোধ করি বলিনি। গতকাল রাতেও আমাদের এক বন্ধু বনানীতে ভয়াবহ হামলার শিকার হয়েছেন। ৭ জন মিলে বন্দুক ধরে তার কাছ থেকে সবকিছু নিয়ে নিয়েছে। সাদা চোখে এই ঘটনা আর আসিফের ঘটনার মধ্যে পারথক্য করা যাবে না। এখানেই প্রশ্ন আসে, বিষয়টি নিয়ে কথা বলার, তদন্ত করার এবং তারপর সিদ্ধান্ত গ্রহণের।
আমরা কেউই নিরাপদ নই, সমাজ-ব্যবস্থা, সম্পদের ব্যবধান, অপ্রাপ্তি বা উচ্চাভিলাস আমাদেরকে খুব ভালো অবস্থানে রাখেনি, তাই প্রতিনিয়ত আমরা পড়ছি নানা বেকায়দায়। কিন্তু এই বেকায়দায় জীবনটাও বেঘোরে যাবে পরিস্থিতি সে পরযায়ে যাওয়ার আগেই দাঁড়ানো উচিত বলে মনে করি, তাই এই লেখা। আপনার মন্তব্যটা এখানে তাই খুবই জরুরী ও গুরুত্বপূরণো। বাকিরা বিষয়টি নিয়ে ভেবে বা তথ্য যাচাই করে নিয়ে কথা বলবেন, আশা করি।

নুরুজ্জামান মানিক এর ছবি

আমরা কেউই নিরাপদ নই, সমাজ-ব্যবস্থা, সম্পদের ব্যবধান, অপ্রাপ্তি বা উচ্চাভিলাস আমাদেরকে খুব ভালো অবস্থানে রাখেনি, তাই প্রতিনিয়ত আমরা পড়ছি নানা বেকায়দায়। কিন্তু এই বেকায়দায় জীবনটাও বেঘোরে যাবে পরিস্থিতি সে পরযায়ে যাওয়ার আগেই দাঁড়ানো উচিত বলে মনে করি

সহমত।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সাফি এর ছবি

নতুন কোন বক্তব্য পেলাম না। তাই এই লেখাটা আলাদা প্রকাশ করার প্রয়োজন দেখিনা, বরং একই বিষয়ে যখন আরেকটা লেখা প্রথম পাতায় ঝুলছে, তখন এই ছোট্ট লেখাটি মন্তব্য আকারে মূল লেখায় প্রকাশ করলেই আলোচনাটা সেখানে পূর্ণতা পেত।

ত্রিমাত্রিক কবি এর ছবি

একমত!

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

মাসুদা ভাট্টি এর ছবি

একমত সাফি। দুঃখিত, আমি সকালে ব্লগ না পড়েই লেখাটি লিখেছি। আগের লেখাটির মন্তব্য হিসেবেই না হয় লেখাটি থাকলো। ধন্যবাদ।

সাফি এর ছবি

ব্লগ লেখার কথা যেহেতু মনে পড়েই গেছে, আশা করি আবার নিয়মিত হবেন। ভাল থাকবেন।

অছ্যুৎ বলাই এর ছবি

২টা প্রশ্ন:

১) আসিফ মহিউদ্দিনকে কেন এবং কারা মেরেছে?

২) ব্যাপকহারে লেখা চুরি করা কাউকে ব্লগার হিসেবে সম্মান করা যাবে কি না?

আমি নিজের গায়ে ব্লেড মেরে প্রতিপক্ষের নামে মামলা করা লোক দেখেছি। কয়েকদিন পর পর এরকম ঘটনা আসিফের সাথেই ঘটে কেন ভাবা দরকার।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

মাসুদা ভাট্টি এর ছবি

বলাই, সে প্রশ্ন তোলা যেতেই পারে এবং তোলা উচিতও। রশিকে সাপ ভেবে কুতরকো করার অভিজ্ঞতা ও ইতিহাস আমাদের দীরঘো। সেই নিরিখেই আসিফ মহিউদ্দিনের ঘটনাও বিশ্লেষিত হওয়া জরুরী। আজকে যারা শাহাবাগে গিয়ে প্রতিবাদে সামিল হলেন তারা কি তবে “চিলে কান নিয়েছে”-র পেছনে ছুটলেন কি না? ঢাকায় দেখছি কয়েকটি পক্ষ দাঁড়ালো আসিফকে নিয়ে- কোন্‌ পক্ষ কার পক্ষে, তার বিচার করতে চাই না কিন্তু ঘটনার পূরবাপর জানতে সবার ভাষ্য জানাটা অত্যন্ত জরুরী। ধন্যবাদ আপনাকে।

অছ্যুৎ বলাই এর ছবি

এক্সাক্টলি। ভালো থাকবেন।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।