আরো এক ছায়া

বালক এর ছবি
লিখেছেন বালক (তারিখ: শুক্র, ২৮/০৮/২০০৯ - ৩:০৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

একটি পাখি প্রতি ভোরে
আতাফল গাছের নিচে ছায়া রেখে যায়,
আমি ছায়ার নিচে রাখি আমার বিষন্নতা।
মধ্য দুপুরে আমার বিষন্নতাগুলোও
কখন ছায়া হযে যায় ...

আতাফল গাছটির পাতা যখন ঝরে
ছায়াটির উপর। আকাশ নিচু হয়ে আসে।
আমি দ্বিধায় বাড়িয়েছিলাম হাত,
ছুঁয়ছিলাম আকাশ নখের ভেতর আটকে গেছে মেঘ!

অন্য এক ভোরে ছায়ার মাঝে বিষন্নতা না রেখে
রেখেছিলাম সুখ শান্তি-
মুহূর্তে আকাশ উঁচু হয়ে গেলো।
ছায়া'টি পাখি হয়ে উড়ে গেলো। নখের ভেতরের মেঘ
নীল হয়ে মিশে গেলো শরীরে...

এরপর আর কখনও আতাফল গাছে পাখি আসে না!


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দারুণ বিষন্ন কবিতা।
বেখেয়ালে দুটি শব্দ ঠিকমত টাইপ করা হয়নি।

বালক এর ছবি

শুভেচ্ছা জানবেন।

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

জুয়েইরিযাহ মউ এর ছবি

কবিতা ভালো লাগলো।
পাখিটি ফিরবে কোন একদিন,, প্রত্যাশা রইলো হাসি

বালক এর ছবি

মেঘলা দিন শেষে হয়তো পাখিটি অরণ্য পেয়ে যাবে অথবা গাছের জায়গায় ঘর হবে। ভালো লাগার জন্য ধন্যবাদ।

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

অতন্দ্র প্রহরী এর ছবি

দারুণ লাগল। বেশ মায়াভরা কবিতা।

______________
বিষন্নতা - বিষণ্নতা (দেখতে যদিও বাজে লাগে, তবুও এটাই নাকি ঠিক)
হযে - হয়ে
ছুঁয়ছিলাম - ছুঁয়েছিলাম

বালক এর ছবি

ধন্যবাদ প্রহরী

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এটা আগেই পড়েছিলাম মনে হয়। মন্তব্যও করেছিলাম। তাই আর নতুন করে কোনো মন্তব্য নাই। শুধু বকা দিয়ে যাই...

কখন ছায়া হযে যায় ... হয়ে হবে...

ছুঁয়ছিলাম আকাশ নখের ভেতর আটকে গেছে মেঘ! ছুঁয়েছিলাম হবে...

ছোট একটা লেখা... কম্পোজ করার পরে একটাবার তাকিয়ে দেখতে লাগে সর্বোচ্চ ৫ মিনিট। তবু কেন এরকম করেন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বালক এর ছবি

আপনার থাইকা যে বড় অলস আমি সেটা জানেন না? চোখ টিপি
বকা দেন ক্যান? আপনারে গুল্লি করুম...গড়াগড়ি দিয়া হাসি

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

ফকির লালন এর ছবি

ভালো লাগলো।

বালক এর ছবি

ধন্যবাদ

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

মূলত পাঠক এর ছবি

খুব ভালো লাগলো! বেশ বুঝতে পারলাম বলে মনে হলো। আরো লিখুন।

নজরুলভাইয়ের মন্তব্যের কথাটা আমারও, কবিতায় বানান ভুল একেবারেই মানা যায় না।

বালক এর ছবি

শুভেচ্ছা....

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

অতিথি লেখক এর ছবি

ভালো লাগলো।

নৈশী ।

অতিথি লেখক এর ছবি

কবিতা ভালো লাগলো।

নৈশী।

বালক এর ছবি

ধন্যবাদ...

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

ভালো লাগলো।

বালক এর ছবি

ধন্যবাদ...

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।