মেঘের আঁচড়

বালক এর ছবি
লিখেছেন বালক (তারিখ: বুধ, ১৩/০১/২০১০ - ১২:৫৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

নির্বাচিত দীর্ঘশ্বাস পাখি হয়ে যায়
গাছে গাছে রেখে যায় ক্লান্তির ছায়া ।

আকাশের প্রাচীর জুড়ে মেঘের আঁচড়
তবু রাঙিয়ে উঠে চাঁদ;
আমি বলি সম্ভাবনা তুমি বলো সম্ভব না!

বালিশে কান পেতে শুনছি রাতের বেহালা,
সুরে সুরে ঘুমগুলো ভাবনা হয়ে যায়,
শরীরে আমার ক্লান্তি চাষ করে ঘুম চলে যায়।

সম্ভাবনা পায়চারি করে হৃৎপিণ্ডের বারান্দায়
ঠিক তখন ঘাতকের ছুরি ঘড়ির কাঁটা হয়ে যায় ...


মন্তব্য

ফারুক হাসান এর ছবি

কবিতা লেখার ব্যাপারে অতিথি লেখকরা বেশ সক্রিয়। মাঝে একবার কমেন্ট হচ্ছিল যে, যত কবিতা কিউয়ে জমা হয় সেগুলোর সংখ্যা এবং মান এতটাই বিপরীতমুখী যে মডুদের জন্য সেটা একটা শাস্তি। এখন তো সচলে কবিতা পোষ্টের সংখ্যা বাড়ছে। তার মানে কি এই, ইদানিং কিউয়ে জমা কবিতার মানও বেড়েছে? আমার তো তাই মনে হয়।

শুধু মডুদের নয়, সবার কাব্যপ্রেম একটু একটু করে বাড়িয়ে দেয়ার মত কবিতা হয়েছে এটি। চমৎকার!

বালক এর ছবি

এতো সুন্দর মন্তব্য দেখে মনটা ভরে উঠলো।
অনেক ধন্যবাদ ফারুক ভাই।

*************************************************************************
কথার প্রজাপতি হাওয়া হয়ে যাচ্ছে, দীর্ঘশ্বাসে বেজে উঠছে মাউথঅর্গান। জানালা খোলা সকাল; রোদের ডানায় মিথ্যে প্রতিশ্রুতি! অসংখ্য মেঘ তবু বেঁচে আছে সম্ভাবনার নাভিতে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

তিথীডোর এর ছবি

খোমাখাতায় আগেই পড়েছিলাম, ভালো কবিতায় বার বার চোখ বুলাতে আপত্তি নেই...

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

বালক এর ছবি

অনেক শুভেচ্ছা রিফাত। হাসি

*************************************************************************
কথার প্রজাপতি হাওয়া হয়ে যাচ্ছে, দীর্ঘশ্বাসে বেজে উঠছে মাউথঅর্গান। জানালা খোলা সকাল; রোদের ডানায় মিথ্যে প্রতিশ্রুতি! অসংখ্য মেঘ তবু বেঁচে আছে সম্ভাবনার নাভিতে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

অনিকেত এর ছবি

তুমুল---!!

বালক এর ছবি

ধন্যবাদ বস।

*************************************************************************
কথার প্রজাপতি হাওয়া হয়ে যাচ্ছে, দীর্ঘশ্বাসে বেজে উঠছে মাউথঅর্গান। জানালা খোলা সকাল; রোদের ডানায় মিথ্যে প্রতিশ্রুতি! অসংখ্য মেঘ তবু বেঁচে আছে সম্ভাবনার নাভিতে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

ফকির ইলিয়াস এর ছবি

আকাশের প্রাচীর জুড়ে মেঘের আঁচড়
তবু রাঙিয়ে উঠে চাঁদ;
আমি বলি সম্ভাবনা তুমি বলো সম্ভব না!

খুব ভালো লাগলো কবি ।

বালক এর ছবি

ধন্যবাদ কবি।

*************************************************************************
কথার প্রজাপতি হাওয়া হয়ে যাচ্ছে, দীর্ঘশ্বাসে বেজে উঠছে মাউথঅর্গান। জানালা খোলা সকাল; রোদের ডানায় মিথ্যে প্রতিশ্রুতি! অসংখ্য মেঘ তবু বেঁচে আছে সম্ভাবনার নাভিতে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

আশরাফ মাহমুদ এর ছবি

চমৎকার কবিতা। মেদ আসে নি। এরকম আরো চাই।

==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

বালক এর ছবি

ধন্যবাদ।

*************************************************************************
কথার প্রজাপতি হাওয়া হয়ে যাচ্ছে, দীর্ঘশ্বাসে বেজে উঠছে মাউথঅর্গান। জানালা খোলা সকাল; রোদের ডানায় মিথ্যে প্রতিশ্রুতি! অসংখ্য মেঘ তবু বেঁচে আছে সম্ভাবনার নাভিতে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

মণিকা রশিদ এর ছবি

"নির্বাচিত দীর্ঘশ্বাস পাখি হয়ে যায়
গাছে গাছে রেখে যায় ক্লান্তির ছায়া ।"
এই লাইন দুটি অসাধারণ লেগেছে!
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

বালক এর ছবি

জেনে ভালো লাগলো মণিকা'দি হাসি

*************************************************************************
কথার প্রজাপতি হাওয়া হয়ে যাচ্ছে, দীর্ঘশ্বাসে বেজে উঠছে মাউথঅর্গান। জানালা খোলা সকাল; রোদের ডানায় মিথ্যে প্রতিশ্রুতি! অসংখ্য মেঘ তবু বেঁচে আছে সম্ভাবনার নাভিতে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

পান্থ রহমান রেজা এর ছবি

অনেক ভালো লাগলো!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

বালক এর ছবি

চোখ টিপি

*************************************************************************
কথার প্রজাপতি হাওয়া হয়ে যাচ্ছে, দীর্ঘশ্বাসে বেজে উঠছে মাউথঅর্গান। জানালা খোলা সকাল; রোদের ডানায় মিথ্যে প্রতিশ্রুতি! অসংখ্য মেঘ তবু বেঁচে আছে সম্ভাবনার নাভিতে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

অতন্দ্র প্রহরী এর ছবি

খুব ভালো লাগলো হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।