বর্ষণ অনুকাব্য

মর্ম এর ছবি
লিখেছেন মর্ম [অতিথি] (তারিখ: শনি, ১৫/০৫/২০১০ - ১:৫৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১.

অভিজাত এলাকার
অভিজাত রাস্তা;
কয়ফোঁটা বৃষ্টি,
নেই আর আস্তা!

২.

ঝরঝর নয়কো,
ঝিরঝির ছন্দে
জল পড়ে, চারধার
মাতোয়ারা গন্ধে।

৩.

ভালোবাসি বর্ষণ,
থমকায় দৃষ্টি,
কাদা ভালো লাগে না,
কী যে অনাসৃষ্টি!

৪.

বৃষ্টিতে ভিজবার
মনে বড় সাধ-
সর্দির উত্‍পাত,
শখ তাই বাদ!

৫.

কয় ফোঁটা বৃষ্টি,
সাথে জোর হাওয়া,
রাস্তার ধুলিতে
পিছু করে ধাওয়া।

৬.

হাঁটাহাঁটি সাবধান,
ছপছপ শব্দ-
গাড়ি জল ছিটকায়,
একদম জব্দ।

৭.

রোদে দিন ঝলমল,
ছাতা নাই সাথে-
বৃষ্টিটা আসে যদি,
সুখ নাই তাতে।

৮.

বৃষ্টির দেখা নাই,
কড়া রোদে অস্থির-
বেরোবার কালে ঝড়,
বড় অস্বস্তির।

৯.

প্যান্ডেলে আশ্রয়,
বৃষ্টির শেষ-
ছাড়তেই বৃষ্টি,
উত্‍কট বেশ।

১০.

যন্ত্রনা; তবু গাই
বর্ষার গান-
আকাশের কান্নায়
আমাদের ত্রান।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

ভাল লেগেছে।

কয়ফোঁটা বৃষ্টি,
নেই আর আস্তা!
কয়ফোঁটা বৃষ্টিতে কি আর এমন ঘটে? মুষলধারে হলে তবেই হয়।

চালিয়ে যান মর্ম।
আপনার পরবর্তী ছড়া/কবিতার অপেক্ষায় রইলাম

মর্ম এর ছবি

দিন বদলাইছেনা?!

এখন আর মুষলধারে বৃষ্টি হতে হয়না, ৫/১০ মিনিট টিপটিপ বৃষ্টি হলেই রাস্তার পিচ রাস্তার মায়া ছেড়ে উঠে আসতে চায়! হাসি

ধন্যবাদ আপনার ভালো লাগা জানানোর জন্য।

অটঃ মন্তব্যের পর নিকটি দিয়ে দেবেন নীচে।
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

বৃষ্টিতে রিকসা না পাইয়া দাড়ায়ে দাড়ায়ে ভিজতে হইলে আর এই সব কাব্যময়তা আসতো না।

যাই হোক, ছড়া মজাদার হইছে।

- মুক্ত বয়ান

মর্ম এর ছবি

আপনার মনের যে অবস্থা তা কিন্তু আমারও হয়েছে- আরেকবার দেখতে পারেন ৫, ৬, ৭ আর ৯।

বৃষ্টিতে ভিজে তো লিখিনি, পড়ে লিখেছি, তাই হয়তো লেখা গেছে!
বৃষ্টি চলছে, রিকশা যাবেনা, তখন আর ছড়া কবিতা কোথ্থেকে আসবে?!
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

টুকটাক মুখরোচক। বর্ষার দিনে বেশ চলে। আপনি চালিয়ে যান।

কৌস্তুভ

মর্ম এর ছবি

ধন্যবাদ! হাসি

নতুন লেখার খবর কী?
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

ধুসর গোধূলি এর ছবি

১ আর ২-এ একটু কেমন জানি লাগলো!

অভিজাত এলাকার রাস্তাটা কি তবে বৃষ্টির কয়েকটা ফোঁটায় ভেঙে গেলো! চিন্তিত

বৃষ্টির একটা ঘ্রাণ আছে বটে, আলাদা। সেটা "কাঁঠাল চাপা" কিংবা "বেলী" অথবা "কামিনী" ফুলের মতো 'সেই অর্থে' মাতোয়ারা কি! চিন্তিত

বাদবাকি গুলা ফাটাফাটি লাগছে। চলুক
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মর্ম এর ছবি

হের ধুগোদা!

ঘটনা তেমনি অনেকটা। ঢাকার অনেক অভিজাত এলাকার রাস্তারাও আজকাল কফোঁটা বৃষ্টির ভার সইতে পারেনা।

এ গন্ধ ঠিক সেই গন্ধ না! বৃষ্টির দিনে কাঁচা ড্রেইনের পাশ দিয়ে যাওয়ার সময় এ গন্ধ পাওয়া যায়। বৃষ্টিতে ঢাকা পরিক্রমার দাওয়াত রইলো, টের পাবেন! দেঁতো হাসি

আপনার মন্তব্যের পর মনে হচ্ছে কয়ফোঁটা আর মাতোয়ারা শব্দদুটো ইনভার্টেড কমায় আটকে দেয়ার দরকার ছিলো, তখন অত খেয়াল করিনি।

দুটো ভালো না লাগলে কী হবে, বাকি আটটা তো ভালো লেগেছে,
আমি এতেই খুশী! হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

পান্থ রহমান রেজা এর ছবি

ভালে লাগলো!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

মর্ম এর ছবি

জেনে খুশী হলুম। হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অনিন্দ্য রহমান এর ছবি

বাহ!
_________________________________________
Any day now, any day now,
I shall be released.


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

মর্ম এর ছবি

হাসি ধন্যবাদ!
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

বইখাতা এর ছবি

এহ্ আজকেই তো বৃষ্টিতে ভিজতে হলো। আকাশে মেঘ ছিল যদিও, খুব আশা করছিলাম আমি খোলা রাস্তা ছেড়ে কোন আড়াল পাবার আগেই যেন বৃষ্টিটা না আসে। আশা পূরণ হলো না। মন খারাপ

মর্ম এর ছবি

একটা টোটকা দেই। এটা আমার নিজের বেলায় কাজে দেয়।

যখন দেখি ভেজা ছাড়া আর গতিই নাই কোন, তখন হাল ছেড়ে দিয়ে ভিজতে থাকি নিশ্চিন্তে। সব চিন্তা কোথায় পালায় বলতেই পারিনা। শেড পেলেও দাঁড়াইনা তখন, পাত্তা পায়না পাশ দিয়ে যাওয়া খালি রিকশা বা যাত্রী খোঁজা ম্যাক্সিগুলো। বিরক্তি বোধ হয় কোন এক ফাঁকে বৃষ্টির পানির সাথেই ধুয়ে যায়।

অমন করবেন কি করবেন না সে আপনার বিবেচনা! হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

লীন এর ছবি

ভালো লাগলো।
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি

______________________________________
লীন

মর্ম এর ছবি

ধন্যবাদ হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।