মনের দানো

মর্ম এর ছবি
লিখেছেন মর্ম [অতিথি] (তারিখ: বুধ, ০২/০৬/২০১০ - ১০:৫৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

[কিছু একটা লিখতে ইচ্ছে করছে কদিন থেকেই। আবার করছেও না। এক মহাজটিল অবস্থা!!
এদিকে মনে চুলবুল চুলবুল করছে থেকে থেকে। চরম বিরক্তি নিয়েই লেখা শুরু করলাম। এখন দেখতে পাচ্ছি কিছু একটা লেখা হয়ে গেছে! কী হয়েছে জানিনা, তবে মনে বেশ শান্তি শান্তি লাগছে- বোধ হয় এবার আপনাদের বিরক্ত হবার পালা, আমি এখন নিশ্চিন্ত!]

লিখতে গেলেই মনের দানো-

করালগ্রাসী, সর্বনাশী,
বিটকেলে তার মুখের হাসি-

শিং নেড়ে বেশ গা দুলিয়ে,
সরল স্মৃতির ভোল ভুলিয়ে,

হাজির হয়ে মাথার 'পরে,
তুমুল সুখে নেত্য করে,

ইচ্ছেমত চোখ টিপে যায়,
ভেংচি কেটে সুখটা কী পায়,

ঘুমের স্বপন চক্ষে আনে,
মন টেনে নেয় আজব গানে,

চিন্তা করে ছন্নছাড়া,
মনরে করে আপনহারা,

কেবল বলে, "হারটি মানো!"

মানুষ আমি, জোর মোটে নাই,
মনেই কথা, তাই ঠোঁটে নাই,

কীর্তি দেখে কুঁকড়ে পড়ি,
একটুখানি মুষড়ে পড়ি,

বিরক্তিতে মনটি ভরে,
লেখার দেয়াল আড়াল করে,
পাইনে খুঁজে বলার ভাষা,
লেখার তো নেইকো আশা,

চুপ থেকে তাই দেখেই চলি-
সাধ্য বুঝি সাধের বলি!

মনের দানো আবার আসে,
কানের কাছে খুকড়ে কাশে,
ফিসফিসিয়ে কানের কাছে
তার নাকি এই বলার আছে,

"লেখালেখির সাধটি ছাড়!
এই দুনিয়ার ধারটি ধার!
লেখার কোন লাভ কি আছে?
নেই কোন দাম কারুর কাছে!
এরচে ভালো গান শুনে যাও,
নাটক, মুভি - মন্দ না তাও,
চাইকি দেখ খেলার চ্যানেল,
জিওগ্রাফি, সুয়েজ ক্যানেল।
লাইব্রেরিতে পড়তে পার-
কেবল লেখার লাইনটি ছাড়!"

এবার আমি মুচকি হাসি,
মনের কোনে একটু ভাসি,
শব্দগুলো হাতড়ে আনি,
বাক্য করে কানাকানি,
ঠিক বসে যায় দেয়ালঘেঁষে,
সদ্য আসা লেখার বেশে!!


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

পাইনে খুঁজে বলার ভাষা,
লেখার তো নেইকো আশা

এ অংশে এসে গতিটা একটু ধাক্কা খেয়েছে। আশা করি ঠিক করে নেবেন। তাছাড়া বাকি অংশ ভাল লেগেছে। নতুনত্ব আছে।

আরো লিখুন মর্ম, লেখাই আপনার ধর্ম!

জহিরুল ইসলাম নাদিম

অতিথি লেখক এর ছবি

নাদিম এর সঙ্গে একদম সহমত।বাকী অংশ পড়ে বেশ ভাল লেগেছে। চালিয়ে যান।

মর্ম এর ছবি

নাদিমের সাথে আমিও একমত! হাসি

ভাল থাকবেন।

অট: মন্তব্যের শেষে আপনার নিকটি দিয়ে দেবেন, এতে বোঝা যায় আমি কার সাথে কথা বলছি।
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

মর্ম এর ছবি

লেখা দেওয়ার আগে এডিট করতে গিয়ে সমস্যা হয়ে গেছে দেখতে পাচ্ছি!

ওখানে ছিল 'লেখার কোন নেইকো আশা', দেখলাম কানে লাগছে তাই বদলে লিখলাম 'লেখার তো আর নেইকো আশা'। এখন বুঝতে পারছি, 'আর' লিখিনি, লিখেছি বলে মনে করে গেছি! হাসি

আমার ছড়া বা অছড়াগুলোর মনযোগী পাঠক আপনি,
অনেক অনেক ধন্যবাদ খুঁতগুলো ধরে দেয়ার জন্য। প্রথম প্রথম কড়া কথা বা অপ্রিয় সত্য ভাল না লাগলেও উপকারটা পরে ঠিকই বোঝা যায়। লেখার সময় আপনার কথা মাথায় আসে মাঝে মাঝে। হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খাসা, চালিয়ে যান
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মর্ম এর ছবি

চাল-কে কিভাবে চালায়?! চোখ টিপি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

জি.এম.তানিম এর ছবি

আমি আপনার ছড়া ও ছন্দের ফ্যান। চলুক...

লাইব্রেরিতে পড়তে পার-
কেবল লেখার লাইনটি ছাড়!"

এই লাইনেও ছন্দ একটু হড়কালো মনে হচ্ছে। ভালো থাকবেন।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

মর্ম এর ছবি

সেই প্রথম লেখা থেকে আপনার মন্তব্য পেয়ে আসছি, ব্যাপারটা আমাকে বেশ আনন্দ দেয়। হাসি

আসলে পড়ার সময় কানে লাগেনি তাই আর অত অদল বদলে যাইনি। আশা করছি পরে এ টাইপের ভুল নিয়ে সাবধান থাকতে পারব।

অট:
ছড়া কবিতার একটা ব্যাকরণ আছে জানি, কথনো পড়া হয়নি। এমন কোন বই কী আছে যেখানে এগুলো সহজ করে বলা আছে আর পড়লে বোঝা যাবে? নাম জানেন কোন বইয়ের? ইদানীং একটু দেখতে ইচ্ছা করছে ব্যাপারগুলো।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

বাংলা ছন্দের রূপরেখাঃ মাহবুবুল আলম

এই বইটি পড়ে দেখতে পারেন।

নাদিম

মর্ম এর ছবি

ঠিক আছে। চেষ্টা করবো খুঁজে বের করে পড়ার।

ধন্যবাদ বইয়ের নাম জানানোর জন্য। হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

তিথীডোর এর ছবি

মিঁয়াও ভায়া,
ছড়া ঠিকাছে..
তবে এবার গল্প পড়তে চাই, লিখতে হবে!! হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মর্ম এর ছবি

হে কনিষ্ঠা ভগিনী,

মিঁয়াও ভায়া ডাকায় তীব্র নিন্দা আর প্রতিবাদ জ্ঞাপন করলাম! চোখ টিপি

হাহা, মনের দানোয় ধরেছে, লিখতে পারছি কই?! দেঁতো হাসি

ও হ্যাঁ, সেই মন খারাপ করে দেওয়া 'কাশফুলের কাব্য'র পরে তিথীডোরের ব্লগে আর কোন লেখা যোগ হয়নি, কাহিনী কী?!

অট:
ইদানীং চিন্তা করছি প্রোফাইলে একখানা মিঁয়াও এর ছবি আপলোড করে দেবো কিনা?! চোখ টিপি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অনুপম মল্লিক এর ছবি

অনেক দিন পরে পড়েছি। ছড়ায় আমি খুজে পেয়েছি ইচ্ছাকৃত পথ বদবার চিহ্ন। এই কি বলতে চেয়েছিলেন ছড়াকার। নাকি .....................................

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।