জীবনবিলাস

মর্ম এর ছবি
লিখেছেন মর্ম [অতিথি] (তারিখ: মঙ্গল, ২৬/১০/২০১০ - ১:১৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[মাঝে মাঝে কি হয় বলা মুশকিল, পুরানো খাতাপত্র নিয়ে বসি। ইচ্ছে হলে পুরানো ডায়েরীর কল্যানে খানিক নস্টালজিক হয়ে ফেলে আসা দিনে উঁকি দিয়ে আসি। কখনো সমস্ত দিন তার রেশ নিয়ে কাটে, কখনো সমস্ত দিনের রেশ কেটে যায় ওদের নিয়ে বসে। আপাতঃ মূল্যহীন, টেবিলে ধুলো জমানো জঞ্জাল হঠাৎ করেই মূল্যবান হয়ে ওঠে- বইয়ের আড়ালে পড়ে থাকা খেলনার টুকরো হয়ে ওঠে আলাদীনের চেরাগ। চোখে আশ্চর্য মমতা ভর করে- ছোট ছোট এলোমেলো জিনিসগুলো অমূল্য সম্পদে বদলে যায়। আসুক না 'কাগজ কাগজ' করে গলা ফাটিয়ে যাওয়া লোকটা, আসুক না 'আছে পুরান ভাঙ্গা বোতল, লুহা, কৌটা' স্লোগান তোলা মানুষটা- ওদের সাধ্য কী আমার জঞ্জাল এতটুকু কমায়!

আজকের লেখাটা সেই জঞ্জাল থেকে পাওয়া, আর সেজন্যই হয়তো পোস্ট করার লোভ ঠেকিয়ে রাখতে পারলাম না। কেন, কী মনে করে লেখা তা-ও মনে করতে পারলাম না।]

ধন্যি জীবন, মানুষ হয়ে, জীবসেরা- একমাত্র;
চলছে ভোগে মানবজীবন, কত্ত গুণের পাত্র।

আনন্দ কই? আনন্দ চাই। জগত জুড়ে ছুটছি-
সাধ্য দেখে থমকে গিয়ে নিজেই কেঁপে উঠছি!

'সভ্য' হয়ে সভ্যতাকে আঁকশি দিয়ে আঁকড়ে,
নিচ্ছি টেনে ভবিষ্যতে, যুগের রশি পাকড়ে!

শিক্ষা শেষে শিক্ষিতজন নিজের জীবন গড়ছি-
সুখের প্রহর অর্থে কিনে স্মৃতি'র 'ট্যাঁক'-এ ভরছি!

ভ্রমন শেষে ফিরছি ঘরে উদাস করে মনটা-
বিলাসবশে ভাবছি কবে বাজবে বিদায়ঘন্টা?!

১৬/১০/২০০৯


মন্তব্য

বিষণ্ণ বাউন্ডুলে [অতিথি] এর ছবি

মন খারাপ হইয়া গেল লেখাটা পইড়া। মন খারাপ

'মিঁয়াও' চাই।। হাসি

মর্ম এর ছবি

সবই নিয়তি! মন খারাপ

আমিও মিঁয়াও চাই! দেঁতো হাসি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

সৈয়দ আফসার এর ছবি

সুন্দর!
__________♣♣♣_________
না-দেখা দৃশ্যের ভেতর সবই সুন্দর!

__________♣♣♣_________
না-দেখা দৃশ্যের ভেতর সবই সুন্দর!

মর্ম এর ছবি

ধন্যবাদ।

অটঃ আপনার কবিতার সাথে নাম প্রায় মিলেই গেছে এ লেখার, ব্যাপারটা টের পেলাম পোস্ট করার পর! আশা করি, কপিরাইট জটে পড়বোনা! হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

তিথীডোর এর ছবি

'ভাবছি কবে বাজবে বিদায়ঘন্টা?!'
হ.. মন খারাপ

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মর্ম এর ছবি

:-|
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

বিলাসবশে ভাবছি কবে বাজবে বিদায়ঘন্টা?!

এই চরণটি ভাবালো খুব, সেইসাথে প্রশ্নবোধক ও আশ্চর্যসূচক চিহ্নটিও ছিন্নমনে চিহ্ন রেখে গেল। বিলাসব্যসনেও নিরন্তর বাজে যে সেই অমোঘ ঘন্টাধ্বনি।
রোমেল চৌধুরী

মর্ম এর ছবি

রোমেল ভাই,

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- আপনার জন্য।

অটঃ সচলত্ব নিয়ে আপনার লেখাটা সেরকম হয়েছিল কিন্তু, চালিয়ে যান!
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

দুষ্ট বালিকা এর ছবি

মিইঁইয়াও?

-----------------------------------------------------------------------------------
...সময়ের ধাওয়া করা ফেরারীর হাত থিকা যেহেতু রক্ষা পামুনা, তাইলে চলো ধাওয়া কইরা উল্টা তারেই দৌড়ের উপরে রাখি...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মর্ম এর ছবি

ম্যাএএএএও! ;->

মিঁয়াও এর মেজাজ ইদানীং টং হয়ে আছে, জানেন নিশ্চয়ই! চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

ফারাবী [অতিথি] এর ছবি

পুরোটাই ভাল লাগল, কোনটা তাই আলাদা করে কোট করলাম না। হাসি

মর্ম এর ছবি

এই নিন আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

মর্ম

মূল লেখার চেয়ে মুখবন্ধটাই বেশি ভালো হয়েছে এটা জানিয়ে গেলাম!

"ধন্যি জীবন, মানুষ হয়ে, জীবসেরা- একমাত্র;
চলছে ভোগে মানবজীবন, কত্ত গুণের পাত্র।"

এই দু লাইন নতুন করে লিখলে বাকি অংশের সাথে খাপ খাবে। আশা করি ভেবে দেখবেন।

জহিরুল ইসলাম নাদিম

মর্ম এর ছবি

আমিও আপনার সাথে একমত, আমারও তাই মনে হয়েছিল হাসি

পুরনো লেখা যখন পোস্ট করি তখন ইচ্ছে করেই কাটা ছেঁড়া করিনা, কেন জানি অবিকৃত লেখাটাই দেখতে ইচ্ছা করে!

তবে প্রথম প্যারাটা আরো ভাল হতে পারত সে কথা মানছি। পরামর্শের জন্য আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।