বিকল্প

মর্ম এর ছবি
লিখেছেন মর্ম [অতিথি] (তারিখ: মঙ্গল, ২০/০৩/২০১২ - ১১:১৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

এই মনে হয়-

কত্ত কিছু করার বাকি,
আলসেমি নয়, নয়কো ফাঁকি,
এখন কেবল কাজ-ই
এই বেলাতেই, আজ-ই,
সকল কাজের ধারা,
আজ না হলে সারা,
আর হবে না মোটে,
ইচ্ছে তাতেই জোটে!

কিংবা তা নয়-

বড্ড বেশি আলসে লাগে,
মন জ্বলে কোন বিবশ রাগে,
ইচ্ছে করে আর কটা দিন,
একটু থাকি লাগামবিহীন,
দায়িত্বভার হাওয়ায় ভেসে,
চড়ুক খানিক নিরুদ্দেশে,
ঘুমের ঘোরেই দিনটা কাটুক,
চার দেয়ালেই মনটা আটুক!

হঠাত্‍ কী হয়-

আনমনা মন শূণ্য থাকে,
চারধারে সব আপনি ছাঁকে,
যেইটুকুতে না হলে নয়
শান্তি শপথ কিংবা অভয়,
সেইটুকুকে দীপ্তি খুঁজে
তাতেই পরিতৃপ্তি বুঝে,
মান অভিমান ভুলে,
নেয় অভিযোগ তুলে!

বাদ শুধু রয়-

দিনের শেষে আড্ডা হাসি,
হাসতে গিয়ে বেদম কাশি,
চতুর্দিকের রঙ্গ,
অদ্ভূতুড়ে সঙ্গ,
একটু হাঁটাহাঁটি,
কথার কাটাকাটি,
নানান পিছুটানে,
কার বেসুরো গানে,
সূয্যি ডোবার ক্ষণ,
আবার ফেরার পণ!!

[গদ্য বা পদ্য'র সাথে যে গণনাযন্ত্র লভ্যতার পরিপূরক সম্পর্ক তা কে জানত!

এ সম্পর্ক যে হঠাত্‍ আবিষ্কার তেমনও নয়, বরং অনেকেই জানেন বলেই আমার ধারণা-

স্মৃতির সাথে সুকঠিন লড়াইয়ের পর গুপ্ত তথ্য বলছে-

সচলায়তনের পাতায় যত পদ্য পোস্ট করেছি এখন পর্যন্ত, তার সবই মুঠোফোনের অবদান।

যখন একখান গণনাযন্ত্র পেয়েছি, তখন গল্পই বলি, গপ্পোই বলি, গদ্যই বলি, বেশ দাঁড় করিয়ে ফেলা গেছে!

বেশ কদিন হল মুঠোফোন ভরসা কেবল, কাজেই লেখার জন্য আঙুল যতই চুলবুল করুক, গদ্য এখন দূরদেশী আর পদ্য আশেপাশে ঘুরঘুর করে যাচ্ছে কেবলই।

দুয়েকটা ধরা পড়ছে, আর লিখে রাখছি, জমা থাকুক, সন্চয়ের যুগ যখন!]


মন্তব্য

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

আচ্ছা থাকুক জমা আপাতত। পরেই না হয় পড়লাম।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

মর্ম এর ছবি

ঠিক আছে। তাই হোক।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

আব্দুর রহমান এর ছবি

চলুক

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

মর্ম এর ছবি

হাসি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

শিশিরকণা এর ছবি

তালিয়া। ভাল হইছে। ইমো দেয়া যায় না ক্যান?

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

মর্ম এর ছবি

হাসি

কী মজা! আমি ইমো দিতে পারছি চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

সবুজ পাহাড়ের রাজা এর ছবি
মর্ম এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি অতীত এর ছবি

ইয়া মাবূদ!!! আমারে ধইরা উল্টায় পালটায় গোত্তা খাওয়ায় দিসে এই পদ্যের ভিত্রে।।। ইয়ে, মানে...

-অতীত

মর্ম এর ছবি

এ ব্যাপারে আমার কোন হাত নাই, আমি নির্দোষ! চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

বন্দনা এর ছবি

পদ্য বেশ স্বাধ হয়েছে।:)

মর্ম এর ছবি

ভাল লাগল জেনে। আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- নিন।

আর- ইয়ে- মানে- 'স্বাধ, না হয়ে 'স্বাদ' হবে বোধ হয়! চিন্তিত

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

মর্ম এর ছবি

কিছু ঠিকঠাক করা দরকার। করতে পারছি না। 'অতিথি' হিসেবে সে সুযোগ তো থাকার কথা! চিন্তিত

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।