সবুজ বাতি

মৃদুল আহমেদ এর ছবি
লিখেছেন মৃদুল আহমেদ (তারিখ: বিষ্যুদ, ২২/১২/২০১১ - ৫:২৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

মিন্টু সাহেব একটা গাড়ি কিনেছেন। লাল রঙের।
উপায় ছিল না। বউ হাউকাউ করছিল বেশ কিছুদিন থেকে, তুমার মতো একটা মাথামোটা লুকের লগে থাইকা আমার জীবনটা শ্যাষ! সবার কতকিছু আছে, আমগো একটা গাড়ি পর্যন্ত নাই! কোনো মানইজ্জতই নাই আমাদের!
হাউকাউ করাই স্বাভাবিক। গ্রামের মেয়ে। অনেক আশা নিয়ে এসেছিল। শহরের এক ছেলে জামাই। গ্রামের অন্য মেয়েরা হিংসার মাতম তুলে বলেছিল, কফালডা তুর চিরকালই ভালা রে সাবরিনা!
কপাল ভালো হলেও সংসার জীবনটা ভালো হয় নি। মধ্যবিত্তের সমস্যাটাই এই, চালডাল কিনে টাকা ফুরোলেও ভালো জামাকাপড়ের জন্য আবার টাকা খুঁজতে হয়।
বউয়ের মানইজ্জত ধরে রাখার জন্য একটা গাড়ি তিনি কিনলেন শেষে।
তাঁর ছেলেও চেঁচামেচি করছিল, হাউ প্যাথেটিক! আমার ক্যাম্পাস ফ্রেন্ডসদের প্রত্যেকের বাবা কত দারুণ সব বিজনেস বানিয়েছেন। সবার গুলশান, ধানমন্ডিতে বাড়ি। আমাদের একটা গাড়ি পর্যন্ত নেই! খুবই অ্যামবেরাসিং!
ছেলে বিশিষ্ট মানুষ। বংশের ঝাড়বাতি। তার খাতিরই আলাদা।
ছেলের অ্যামবেরাসমেন্ট দূর করতেও গাড়িটা কিনতেই হল।
এদিকে মিন্টু সাহেবের অফিসেও বিশাল যন্ত্রণা। সব কলিগদের মধ্যে জনপ্রিয় টপিক, কে কোথায় জমি কিনল। কে নতুন গাড়ি কিনল। কে চারতলার ওপর নতুন ফ্ল্যাট তুলল। মিন্টু সাহেব এই আলোচনা থেকে ছিলেন দূরে। অঘোষিত একঘরে। চালু মানুষদের মহলে তাঁর কল্কে ছিল না। অনেকবার হাতড়ে চেষ্টা করে দেখেছেন। কল্কেটা বড্ড পিছল, ধরা যায় না।
কল্কেটাকেও শক্তপোক্তভাবে চেপে ধরার জন্য গাড়িটা কিনেই ফেললেন তিনি!
গাড়ি কেনার সাথে সাথেই গিন্নি মুখে পান ঠেসে পাড়া বেড়াতে বেরোলেন। অন্য সব ভাবিদের বাড়িতে। সবার কানে হিংসার গরম তেল ঢেলে দিতে হবে না?
আর গাড়ি কেনার খবর পাওয়ার সাথে সাথেই ছেলে ফেসবুকে স্ট্যাটাস আপলোড করল, আই অ্যাম প্রাউড ওউনার অফ এ রেড কার! ইটস মাই বার্থডে গিফট ফ্রম মাই ড্যাড!
মিন্টু সাহেবের অফিসেও লেগে গেল তুলকালাম! মিন্টু সাহেবের মতো নিরীহ ভালোমানুষটি, পাঁচ পয়সা ঘুষ খাওয়ার মতো কলজেও যার নেই, তারও তলে তলে এত?
সবার গুজগুজ ফিসফাস, এর মধ্যেই বড় সাহেব একদিন ডেকে পাঠালেন, মিন্টু সাহেব শুনলাম গাড়ি কিনেছেন?
-জ্বি, ঠিকই শুনেছেন!
-ইয়ে... টাকা পেলেন কোত্থেকে?
-ছিল আমার কাছে!
বড় সাহেব কেশে গলাটা পরিষ্কার করে নিলেন। তারপর ছাদের দিকে তাকিয়ে বললেন, দেখুন, অফিসে আপনাকে অনেস্ট লোক হিসেবেই জানে সবাই! আপনি গাড়ি কিনলে তো সেটার একটা ব্যাখ্যা থাকা উচিত, আপনি কি মনে করেন?
মিন্টু সাহেব সংক্ষেপে বললেন, গাড়িটা কেনা দরকার ছিল!
-কীরকম দাম পড়ল?
-মাত্র দশ হাজার!
বড় সাহেব হা করে তাকিয়ে রইলেন তাঁর দিকে। তার মনে হল, লোকটা বোধহয় ফাজলামি করছে!
দুদিন বাদেই ডিসচার্জ অর্ডার পেলেন মিন্টু সাহেব। ইমরান সাহেব আর আতিক সাহেব এলেন তাঁর কাছে। বললেন, এক ধাপে কত কামালেন মিন্টু সাহেব যে চাকরিটাই গেল?
মিন্টু সাহেব কোনো উত্তর দিলেন না। সবাই হিংসায় জ্বলেপুড়ে ছাই হতে লাগল। মাশাল্লা লোকটা চোখের আড়ালে কীরকম কামিয়ে ফেলল! আমরাই কিছু গোছাতে পারলাম না! শালা!
বাড়ি ফিরতেই বউ আর ছেলে ছেঁকে ধরল, গাড়ি কোথায়?
-গ্যারেজে!
-কই দেখি!
মিন্টু সাহেব তাদেরকে নিয়ে গেলেন গ্যারেজে। গাড়ি দেখে বউ আর ছেলে দুজনেই থ।
কারো গলায় কোনো শব্দ নেই।
শেষে ছেলে বলল, এটা কি গাড়ি?
বউ বলল, এভাবে তুমি আমার ইজ্জতটা নষ্ট করলা?
লাল রঙের ছোট্ট একটা গাড়ি। একটাও চাকা নেই। ভেতরের সিট খাবলে খুবলে খুলে নিয়ে গেছে। স্টিয়ারিং উধাও।
গাড়ি নয়, গাড়ির বডি ।
মিন্টু সাহেব সত্যিই দশ হাজার টাকা দিয়ে কিনেছেন এটা, মিথ্যে বলেন নি।
তিনি নরম গলায় বললেন, একটা কিছু করা দরকার ছিল! আর তো পারছিলাম না! গাড়ি আমাদের আছে, এই খবরটা তো সবার কাছে বিশ্বাসযোগ্যভাবে পৌঁছে গেছে, আমাদের স্ট্যাটাসও বদলে গেছে! স্ট্যাটাসটাই তো দরকার ছিল, তাই না? গাড়ির চেয়েও ওটাই বেশি দরকার ছিল...
গাড়িটার গায়ে আস্তে আস্তে হাত বুলিয়ে দিতে লাগলেন তিনি। এই গাড়িটা তো চলেছে একদিন। কেউ একজন ওকে কিনেছিল অনেক টাকা দিয়ে। তখন সে ছিল ঝকঝকে নতুন। তার জন্য তখন ছিল এক মসৃণ উজ্জ্বল জীবন। একদিন যে চলেছে, সে কি ভবিষ্যতে আর চলবে না?
ছেলে প্রবল ঘৃণাভরে গ্যারেজ থেকে বেরিয়ে গেল। অগ্নিদৃষ্টি নিক্ষেপ করতে করতে সাথে গিন্নিও।
মিন্টু সাহেব ভাবলেন, এদের ধৈর্য এত কম কেন? আমাদের দেশটার অবস্থাও তো এমনি। চাকা নেই, সিট নেই, স্টিয়ারিং হাওয়া, স্রেফ একটা অবয়ব। একটা কণ্টকময় প্রাপ্তি। কিন্তু তাতে কী? একদিন যার এত সুদিন ছিল, তার দিন কি আবার ফিরবে না? এত নৈরাশ্যবাদি হলে কি চলে?
লাল গাড়িটা দাঁড়িয়ে আছে শ্যাওলা পড়া নিষ্প্রভ একটা রেড সিগন্যালের মতো। আর তার সামনে প্রবল আশাবাদি মিন্টু সাহেব। দাঁড়িয়ে আছেন নিশ্চুপ। সিগন্যালে আমরা যেরকম দাঁড়িয়ে থাকি। উদভ্রান্ত এবং বিধ্বস্ত মনের ভেতরে একটাই আশা।
কোনো এক সময় সবুজ বাতি জ্বলবে।


মন্তব্য

মরুদ্যান এর ছবি

চলুক

মৃদুল আহমেদ এর ছবি

ধন্যবাদ।

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

ত্রিমাত্রিক কবি এর ছবি

উত্তম জাঝা!

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

মৃদুল আহমেদ এর ছবি

ধন‌্যবাদ।

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

চরম উদাস এর ছবি

হাততালি
বাহ, অনেকদিন পর আপনার লেখা পাওয়া গেলো।

মৃদুল আহমেদ এর ছবি

হাসি

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

উচ্ছলা এর ছবি
মৃদুল আহমেদ এর ছবি

এত ভালো লেগেছে?

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অনিকেত এর ছবি

আহহহ----মিদুল'দা ইজ ব্যাক!!
জট্টিল হইসে বস! গুরু গুরু

মৃদুল আহমেদ এর ছবি

এই অখাদ্য লেখাটাও জটিল? আমার কোন লেখাটা আজপর্যন্ত আপনার কাছে জটিল লাগে নি? আমার তো মনে হয় আমি অ-আ-ক-খ লিখলেও আপনার কাছে জটিল লাগবে!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

প্রৌঢ় ভাবনা এর ছবি

গাড়ির প্রয়োজনীয়তা ও সুরতহাল বর্নণ ভাল লেগেছে।

মৃদুল আহমেদ এর ছবি

হা হা। ধন্যবাদ।

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মাহবুব লীলেন এর ছবি

গাড়ির চেসিসের রং লাল হয় কেম্নে স্যার? চেসিস মানে বড়োসড়ো ওই লোহার মইটা না; যেটার চাইর মাথায় চাইরটা চাক্কা বান্ধা থাকে?

মৃদুল আহমেদ এর ছবি

ঠিক করে দিলাম। ঘেডির ওপর মাথাটায় কিঞ্চিৎ সমস্যা হচ্ছিল বলে বডির জায়গায় চেসিস লিখেছিলাম!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

শামীম এর ছবি

কি কইতে চাইলেন বস্ ?

গান ক্যাটাগরি কেন সেই চিন্তায় এই ঠান্ডায়ও মাথা ঘেমে একাকার ....

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

মৃদুল আহমেদ এর ছবি

যেটা বলতে চেয়েছি সেটা বোঝাতে পারি নি, এটা আমার লেখার সমস্যা।
আর গল্প সিলেক্ট করতে গিয়ে গান সিলেক্ট করে ফেলেছি, সেটা আমার চোখের সমস্যা।

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অতন্দ্র প্রহরী এর ছবি

মূল বক্তব্যটা অনেক ভালো লাগলো, গল্পের শুরুটা যদিও খুব একটা ভালো লাগে নি। তবে অনেকদিন পর আপনার লেখা পেয়ে কিন্তু আবার খুব ভালো লাগলো। হাসি

মৃদুল আহমেদ এর ছবি

হুমম। এইজন্যই অনেকদিন পর পর লিখি যেন লেখাটা অখাদ‌্য হলেও তোমাদের ভালো লাগে।

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মুস্তাফিজ এর ছবি

ওয়েলকাম ব্যাক মৃদুল। আপনার গাড়ি কেমন চলছে?

...........................
Every Picture Tells a Story

মৃদুল আহমেদ এর ছবি

হা হা, ঢাকা শহরে গাড়ি কেমন চলছে বলতে পারব না, তবে জ্যামের ভেতর বসে থাকার জন্য খুব উপভোগ্য গাড়ি নিঃসন্দেহে! আপনার কেমন চলছে?

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

তারাপ কোয়াস এর ছবি

অনেকদিন পর আপনার দেখা মিললো মৃদুল'দা হাসি
গুরু গুরু গুরু গুরু


love the life you live. live the life you love.

মৃদুল আহমেদ এর ছবি

হ্যাঁ, অ-নে-ক-দি-ন!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

হিমু এর ছবি

এইবার সবুজ বাতি জ্বালিয়ে সমানে লিখে যান। গল্পটা চমৎকার হয়েছে।

মৃদুল আহমেদ এর ছবি

চেষ্টা করব। কতটা পারব জানি না।

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মেহবুবা জুবায়ের এর ছবি

লেখাটার পটভুমি বর্তমান বাংলাদেশ। তাই এই পটভুমিতে একটা গাড়ি কিনবার জন্য চাকুরী চলে গেলো? ব্যপারটা খুব অবাস্তব হয়ে গেলো না মৃদুল? তবে আমাদের দেশের মানুষের লোক দেখায়োনাটা খুব ভালো ফুটেছে গল্পটাতে।

--------------------------------------------------------------------------------

মৃদুল আহমেদ এর ছবি

বাংলাদেশে এর চেয়ে তুচ্ছ কারণেও চাকরি গিয়েছে। নিজেই দেখেছি। ব্যক্তিগত সম্পত্তির অফিসিয়ালি লুকিয়ে রাখা একটি পুরনো কালচার। ব্যক্তিগত কোনো প্রাপ্তি বা আয় সিনিয়র কলিগদের ঈর্ষার জন্ম দেয় এবং ক্ষমতার অপব্যবহারে উৎসাহিত করে। আর মেহবুবা আপা, বাংলাদেশে যে এখন কী ঘটছে, পত্রিকায় ছাপা হয় বলেই আমরা বিশ্বাস করি, মুখে কেউ বললে বিশ্বাস করা আসলেই কঠিন।

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

তারেক অণু এর ছবি

উত্তম জাঝা! অন্যরকম ভাল লাগল।

মৃদুল আহমেদ এর ছবি

ধন্যবাদ তারেক।

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

নীড় সন্ধানী এর ছবি

এই গল্পটার মধ্যে চিরাচরিত মৃদুলদাকে ঠিক খুঁজে পাইনি মন খারাপ
তবে রূপক হিসেবে উৎরে যায় গল্পটি। কেবল চেসিসটা বদলে বডি করে দেন, মনে হয় ভদ্রলোক চাকাহীন গাড়ির কেবিনটা কিনেছেন। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মৃদুল আহমেদ এর ছবি

নীড় সন্ধান করেই কি কখনো পাওয়া গেল?
ঠিক আছে, দেখি, আমাকে খুঁজে পাওয়া যায় এমন গল্প নিয়ে শিগগিরই হাজির হবার চেষ্টা করব!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গল্পটা দারুণ
ক্যাটাগরি গান কেন?
ছড়া কই?

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

ধন্যবাদ।
ভুলে।
আসবে।

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

আফরিন এর ছবি

মজা পাইলাম......... উত্তম জাঝা! চলুক

স্বপ্নলোভী এর ছবি

চলুক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।